মোবাইল ব্রাউজারের Incognito Tab থেকে স্ক্রিনশট নেওয়ার উপায়

আমরা মোবাইল ব্রাউজারে অনেক সময় Incognito Tab ব্যবহার করে থাকি। তবে সাধারণ ব্রাউজারে স্ক্রিনশট নেয়া গেলেও যখন আপনি সেই ব্রাউজারে Incognito Tab ওপেন করবেন তখন স্ক্রিনশট নিতে পারবেন না। কারণ ইনকগনিটো ট্যাব থেকে স্ক্রিনশট নিতে দেয় না। সাধারণত সিকিউরিটির কারনে স্ক্রিনশট নেওয়ার অপশন বন্ধ থাকে। 


তবে আমাদেরকে অনেক সময় Incognito Tab থেকে স্ক্রিনশট নেয়ার প্রয়োজন হয়। যদি আপনি ইনকগনিটো ট্যাব থেকে স্ক্রিনশট নেয়ার নিয়ম চান তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে আমি আপনাদেরকে Incognito Tab থেকে স্ক্রিনশট নেওয়ার উপায় দেখাবো। আপনারা এই পোস্ট থেকে কিভাবে মোবাইল ব্রাউজারের Incognito Tab থেকে স্ক্রিনশট নিতে হয় সেটি জানতে পারবেন- 


Incognito Tab থেকে স্ক্রিনশট নেওয়ার নিয়ম

Incognito Tab কি? Incognito Tab এর সুবিধাঃ

আমরা এন্ড্রয়েড মোবাইলে ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেট ব্যবহার করলেও Incognito Tab সম্পর্কে জানিনা। যখন আমরা মোবাইল ব্রাউজার ব্যবহার করি তখন সাধারণ একটি ট্যাব ওপেন হয়। এই সাধারন ট্যাবে আমরা যেখানে যেখানে প্রবেশ করি অর্থাৎ সকল ওয়েব সাইটের তথ্য, হিস্টোরি, কুকিজ ইত্যাদি সেই ব্রাউজারে সেভ থাকে। 


কিন্তু যদি আমরা Incognito Tab ব্যবহার করি তাহলে সেই ট্যাব থেকে যতগুলো ওয়েবসাইট ভিজিট করবো বা ইন্টারনেট ব্যবহার করব কোন কিছুই আমাদের ব্রাউজারে সেভ থাকবে না। যেমন মনে করুন যদি আপনি সাধারণ ট্যাব থেকে এই পোস্ট দেখেন তাহলে পরবর্তীতে আপনি আপনার মোবাইলের ব্রাউজারের হিস্টরিতে গিয়ে দেখতে পারবেন যে আপনি এই পোস্ট ভিজিট করেছিলেন। 


অথবা যদি আপনার মোবাইল অন্যের কাছে থাকে তাহলে সে আপনার মোবাইল ব্রাউজারে ঢুকে প্রবেশ করে দেখতে পারবে আপনি আমার ওয়েবসাইটে প্রবেশ করেছিলেন। কিন্তু যদি আপনি Incognito Tab ওপেন করে এই ওয়েবসাইটে প্রবেশ করেন তাহলে এই ওয়েবসাইট থেকে বের হয়ে যাওয়ার পর কোন তথ্য আপনার ব্রাউজারে থাকবে না। অর্থাৎ পরবর্তীতে আপনি ইনকগনিটো ট্যাব ব্যবহার করে যে সকল ওয়েবসাইট ভিজিট করেছিলেন কোন তথ্য পাবেন না। Incognito Tab সাধারণত নিরাপত্তার কারনে ব্যবহার করা হয়ে থাকে। 

আরো জানুনঃ ইমেজ কোয়ালিটি ঠিক রেখে ইমেজ সাইজ কমানোর উপায়

Incognito Tab থেকে স্ক্রিনশট নেয়া যায় না কেন?

আপনারা যারা Incognito Tab ব্যাবহার করেন তারা নিশ্চয়ই জানেন যে এই ট্যাব থেকে স্ক্রিনশট নেয়া যায়না। অনেক সময় আমাদেরকে প্রয়োজনে ইনকগনিটো ট্যাব থেকে স্ক্রিনশট নিতে হয়। Incognito Tab ব্যবহার করার সময় স্ক্রিনশট নিতে গিয়ে যখন দেখছেন যে স্ক্রিনশট হচ্ছে না তখন নিশ্চয়ই আপনার মনে প্রশ্ন জাগে যে Incognito Tab থেকে স্ক্রিনশট না হওয়ার কারণ কি? 


ইনকগনিটো ট্যাব থেকে স্ক্রিনশট নিতে না পাওয়ার কারণ হচ্ছে নিরাপত্তা। নিরাপত্তাজনিত কারণে সকল ব্রাউজার সাধারণত Incognito Tab থেকে স্ক্রিনশট নিতে দেয় না। নিরাপত্তা হচ্ছে যখন আমরা Incognito Tab ব্যবহার করি তখন আমরা ইন্টারনেট চালালে কোন কিছুই ব্রাউজারে সেভ হয় না। কিন্তু যদি আমরা স্ক্রিনশট নেই সেটা তাহলে মোবাইলে থেকেই যাচ্ছে। অর্থাৎ স্ক্রীনশট নিলে এই ইনকগনিটো ট্যাব এর গুনাগুন থাকছে না। এই কারণে সাধারণত Incognito Tab থেকে স্ক্রিনশট নেওয়ার অপশন বন্ধ করে দেয়া থাকে।


ইনকগনিটো ট্যাব (Incognito Tab) থেকে স্ক্রিনশট নেওয়ার নিয়মঃ

যদিও মোবাইলের সকল ব্রাউজারে Incognito Tab থেকে স্ক্রিনশট নেওয়ার অপশন বন্ধ করা থাকে তারপরেও আমরা কিছু টেকনিক অবলম্বন করার মাধ্যমে এই ট্যাব থেকে স্ক্রিনশট নিতে পারব। Incognito Tab থেকে স্ক্রিনশট নেওয়ার জন্য আপনাকে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করতে হবে - 


সাধারণত মোবাইলের জনপ্রিয় ব্রাউজার হচ্ছে ক্রোম ব্রাউজার। আমরা যারা এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করি তারা কমবেশি সকলেই ক্রোম ব্রাউজার ব্যবহার করে থাকি। এই ক্রোম ব্রাউজারে খুব সহজেই Incognito Tab ব্যবহার করা যায়। তবে ক্রোম ব্রাউজারে যদি আপনি Incognito Tab থেকে স্ক্রিনশট নেওয়ার পদ্ধতি জানতে চাইলে পুরো আর্টিকেল পড়ুন।


মোবাইলের ক্রোম ব্রাউজারের Incognito Tab থেকে স্ক্রিনশট নেওয়ার উপায়ঃ

মোবাইলের ক্রোম ব্রাউজারের Incognito Tab থেকে স্ক্রিনশট নিতে চাইলে আপনার মোবাইলে ক্রোম ব্রাউজার থাকতে হবে। সাধারণত সকল মোবাইলে আগে থেকেই ক্রোম ব্রাউজার ইনস্টল করা থাকে। তবে আপনার মোবাইলে থাকা ক্রোম ব্রাউজার প্লে স্টোর থেকে আপডেট করে নিবেন।


এবার আপনারা আপনাদের মোবাইল থাকা ক্রোম ব্রাউজার ওপেন করবেন। ক্রোম ব্রাউজার ওপেন করার পর নিচের স্ক্রীনশটের মতো সার্চ বারে chrome://flags লিখতে হবে।


Incognito Tab থেকে স্ক্রিনশট নেওয়ার উপায়


এবার আপনারা নিচের স্ক্রীনশটের মতো একটি পেজ দেখতে পারবেন। তবে এখানে যে সার্চ বার রয়েছে সেখানে আপনাকে incognito screenshot লিখে সার্চ করতে হবে। সার্চ করার পর নিচের স্ক্রিনসট দেখানো আইকনে আপনারা Default অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই Default অপশনে প্রবেশ করতে হবে- 


Incognito Tab থেকে স্ক্রিনশট নেওয়ার পদ্ধতি


এবার আপনাদেরকে Default অপশন বাদ দিয়ে Enable অপশন সিলেক্ট করতে হবে। Enable অপশন সিলেক্ট করলে তবেই আপনারা ইনকগনিটো ট্যাব থেকে স্ক্রিনশট নিতে পারবেন- 


incognito screenahot


নিচের স্ক্রিনশট দেখলে বুঝতে পারবেন আমি Incognito Tab থেকে স্ক্রিনশট নিতে পেরেছি। এবার আপনারাও ইনকগনিটো ট্যাব থেকে আনলিমিটেড স্ক্রিনশট নিতে পারবেন- 


incognito screenahot


এই ছিল মোবাইল ব্রাউজার এর Incognito Tab থেকে স্ক্রিনশট নেওয়ার পদ্ধতি। আপনারা উপরের দেয়া নিয়ম অনুযায়ী খুব সহজেই মোবাইলের ক্রোম ব্রাউজারে Incognito Tab থেকে স্ক্রিনশট নিতে পারবেন। 

আরো দেখুনঃ ছবি থেকে লেখা কপি করার নিয়ম

ইনকগনিটো ট্যাব থেকে স্ক্রিনশট পরিশেষেঃ

আমি এই পোস্টে কিভাবে মোবাইল ব্রাউজারের Incognito Tab থেকে স্ক্রিনশট নিতে হয় তার নিয়ম আপনাদের দেখিয়েছি। এই পোস্ট আপনাদের কেমন লাগলো কমেন্টে জানাবেন। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ইনকগনিটো ট্যাব থেকে স্ক্রিনশট নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম নিত্যনতুন টিপস ট্রিকস পেতে আমাদের ফেসবুক পেজে লাইক, ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব ও গুগল নিউজে ফলো করে পাশে থাকুন। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url