একটি একাউন্ট থেকে অন্য একাউন্টে পুতুলহোস্ট এর ডোমেইন ট্রানস্ফার করার নিয়ম

একটি ওয়েবসাইট তৈরি করার জন্য সর্বপ্রথম ডোমেইন এর প্রয়োজন হয়ে তাকে। ডোমেইন হচ্ছে একটি ওয়েবসাইটের নাম বা এড্রেস। সাধারণত আমরা বিভিন্ন ডোমেইন প্রোভাইডার থেকে ডোমেইন কিনে থাকি। পরবর্তীতে আমাদের সেই ডোমেইন আরেকটি একাউন্টে ট্রান্সফার করার প্রয়োজন হতে পারে। অর্থাৎ আমরা যে ইমেইল এর মাধ্যমে ডোমেইন ক্রয় করি পরবর্তীতে সেই ডোমেইন আরেকটি ইমেইলে ট্রানস্ফার করতে হতে পারে। 


যদি আপনি পুতুলহোস্ট এর ডোমেইন ট্রান্সফার করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে কিভাবে পুতুলহোস্ট এর ডোমেন একটি অ্যাকাউন্ট থেকে আরেকটি একাউন্টে ট্রান্সফার করতে হয় তার উপায় দেখাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়াল পড়ার মাধ্যমে পুতুলহোস্ট এর ডোমেন একটি ইমেইল থেকে আরেকটি ইমেইলে মুভ করতে পারবেন।


putulhost domain account transfer


পুতুলহোস্ট ডোমেইনের ইমেইল একাউন্ট ট্রান্সফার করার কারণ ও সুবিধা 

সাধারণত যখন আমরা ডোমেইন কিনতে যাই তখন আমাদেরকে একটি ইমেইল একাউন্ট দিয়ে রেজিস্টার করতে হয়। পরবর্তীতে সেই ডোমেইন কন্ট্রোল করার জন্য আমাদেরকে রেজিস্টার করা ইমেইল দিয়ে সাইন ইন করতে হয়। অর্থাৎ একটি ডোমেইন পরিচালনা করার জন্য আমাদেরকে অবশ্যই ইমেইলের প্রয়োজন হয়ে থাকে। তবে অনেক সময় আমাদের ইমেইল পরিবর্তন করার প্রয়োজন হয়ে থাকে। 


অর্থাৎ, মনে করেন আপনি পুতুলহোস্ট থেকে একটি ইমেইল এর মাধ্যমে ডোমেইন রেজিস্টার করেছিলেন। পরবর্তীতে আপনার সেই ইমেইল পরিবর্তন করার প্রয়োজন হতে পারে। যেমন মনে করুন আপনার কাছে দুইটি ইমেইল রয়েছে। আপনি প্রথমে ইমেইল দিয়ে পুতুল হোস্ট থেকে ডোমেইন কিনেছিলেন। 


এখন যদি আপনি প্রথমে ইমেইল কোন সমস্যার কারনে ব্যবহার না করেন তাহলে প্রথম ইমেইলে থাকা ডোমেইন দ্বিতীয় ইমেইলে ট্রানস্ফার করতে পারবেন। এতে সুবিধা হচ্ছে আপনি আপনার সুবিধা মতো নিজের যেকোনো ইমেইলে ডোমেন মুভ করে রাখতে পারবেন।


এছাড়াও অনেকেই রয়েছেন যারা ডোমেইন কেনার পর বিক্রি করে থাকেন। অর্থাৎ ডোমেইন কেনা বেচা করার ব্যবসা করে। আবার অনেকেই রয়েছেন যারা পুতুলহোস্ট থেকে ডোমেইন কেনার পর যদি সেই ডোমেইন ব্যবহার না করে তাহলে বিক্রি করে দিতে চায়। 


যদি আপনি আপনার পুতুল হোস্ট থেকে ডোমেইন বিক্রি করতে চান তাহলে ক্রেতাকে তাঁর ইমেইলে আপনার ডোমেইন ট্রান্সফার করে দিতে হবে। এতে সুবিধা হচ্ছে আপনি পুতুলহোস্ট এর একাউন্ট না দিয়েই তাঁর ইমেইলে নিজের ডোমেইন মুভ করে দিতে পারবেন। এছাড়াও আরো অনেক কাজে আমাদেরকে পুতুলহোস্ট এর ডোমেন একাউন্ট ট্রান্সফার করার প্রয়োজন হয়ে থেকে।


পুতুলহোস্ট এর ডোমেন আরেকটি ইমেইলে ট্রান্সফার করার নিয়মঃ


আপনারা চাইলে খুব সহজেই পুতুলহোস্ট এর ডোমেন আরেকটি ইমেইলে ট্রান্সফার করতে পারবেন। যখন আপনি ডোমেইন আরেকটি ইমেইল একাউন্টে ট্রান্সফার করবেন তখন সেই ইমেইলে আপনার ডোমেইন মালিকানা চলে যাবে। 


অর্থাৎ আপনার ডোমেইন যার ই-মেইল এ ট্রান্সফার করবেন সেই ব্যক্তি পরিচালনা করতে পারবে। আপনারা নিচের পদ্ধতিতে পুতুলহোস্ট থেকে ডোমেইন আরেকটি ইমেইল একাউন্টে ট্রানস্ফার করতে পারবেন। পুতুলহোস্ট এর ডোমেইন একাউন্ট ট্রান্সফার করতে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন - 

ধাপ - ১

প্রথমে আপনারা পুতুলহোস্ট একাউন্টে লগইন করে নেবেন। লগইন করার পর নিচের স্ক্রীনশটএর মত মেনু বাটনে ক্লিক করতে হবে।


putulhost domain transfer


ধাপ - ২ 

এবার আপনারা My Domain অপশনে প্রবেশ করবেন। 


পুতুলহোস্ট ডোমেইন একাউন্ট ট্রানসফার


ধাপ - ৩ 

My Domain অপশনে প্রবেশ করার পর My Domain Panel অপশনে প্রবেশ করতে হবে।


putulhost domain account transfer


ধাপ - ৪

এবার আপনারা যে ডোমেইন অ্যাকাউন্ট ট্রান্সফার করতে চাচ্ছেন সেই ডোমেইন এর পাশের Manage অপশনে ক্লিক করতে হবে। 


putulhost domain transfer


ধাপ - ৫

ম্যানেজ অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রিনসট দেখানো আইকনে ক্লিক করতে হবে। নিচের স্ক্রিনসট দেখানো আইকনে ক্লিক না করলে আপনারা সবগুলো অপশন দেখতে পারবেন না। 


পুতুলহোস্ট ডোমেইন ট্রান্সফার করার নিয়ম


ধাপ - ৬ 

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত Move Domain অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা একটি অ্যাকাউন্ট থেকে আরেকটি একাউন্টে ডোমেইন মুভ করব তাই Move Domain অপশনে প্রবেশ করব।


পুতুলহোস্ট ডোমেইন একাউন্ট ট্রানসফার


ধাপ - ৭

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত ইমেইল দেয়ার বক্স দেখতে পারবেন। এখানে আপনি যার ইমেইলে আপনার পুতুলহস্ট এর ডোমেন মুভ করতে চাচ্ছেন তার ইমেইল দিতে হবে। তবে মনে রাখবেন ইমেলটি অবশ্যই  পুতুলহোস্টে রেজিস্টার থাকতে হবে। অতঃপর আপনারা ইমেইল দেয়ার পর Start Move বাটনে ক্লিক করবেন।


putulhost domain transfer


ধাপ - ৮

এখন আপনারা ডোমেইন মুভ করার জন্য নিশ্চিত কিনা জানতে চাইবে। যদি সবকিছু ঠিকঠাক থাকে এবং আপনি এখানে দেয়া ইমেইলে আপনার ডোমেইন ট্রান্সফার করতে চান তাহলে Yes অপশনে ক্লিক করবেন। 


putulhost domain account transfer


ধাপ - ৯

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত লেখা দেখতে পারবেন যেখানে বলা হয়েছে আপনি যে ইমেইলে আপনার ডোমেইন মুভ করতে চাচ্ছেন সেই ইমেইলে একটি কনফার্মেশন মেইল গেছে। এখন আপনাদেরকে মুভ করা ইমেইলে প্রবেশ করে কনফার্ম করতে হবে। তাহলেই আপনি সেই ইমেইল দিয়ে এই ডোমেইন ম্যানেজ করতে পারবেন। অর্থাৎ এই ডোমেইন সেই ইমেইলে মুভ হবে। 


পুতুলহোস্ট ডোমেইন ট্রান্সফার করার নিয়ম


ধাপ - ১০ 

যখন আপনি মুভ করা ইমেইল থেকে কনফার্মেশন করবেন তখন আপনার আগের ই-মেইলে এরকম একটি মেইল দেখতে পারবেন। অর্থাৎ পূর্বের ইমেইলে বলে দেয়া হবে আপনার ডোমেইন সঠিকভাবে ট্রান্সফার করা হয়েছে। 


putulhost domain transfer

অতঃপর আপনার মুভ করা ইমেইল দিয়ে ডোমেইন পরিচালনা করতে পারবেন। অর্থাৎ আপনার একাউন্ট এর ডোমেন আপনি সঠিকভাবে আরেকটি একাউন্টে মুভ করতে পেরেছেন । এখন আপনি চাইলেও আগের অ্যাকাউন্ট দিয়ে মুভ করা ডোমেইন পরিচালনা করতে পারবেন না। যদি আপনি আবার আগের ইমেইল দিয়ে আপনার মুভ করা ডোমেন পরিচালনা করতে চান তাহলে সেই ইমেইল থেকে পূর্বের মত এই ই-মেইলে ডোমেইন ট্রান্সফার করতে হবে। 


পুতুলহোস্ট এর ডোমেন মুভ করার শর্ত - 

যদি আপনি পুতুলহস্ট এর ডোমেন একটি অ্যাকাউন্ট থেকে আরেকটি একাউন্টে ট্রান্সফার করতে চান তাহলে আপনাকে কিছু শর্ত মানতে হবে। আপনারা নিচের শর্তগুলো মানার মাধ্যমে পুতুলহোস্ট এর ডোমেন মুভ করতে পারবেন - 


  • আপনি যে ডোমেইন মুভ করবেন সেই ডোমেন অবশ্যই একটিভ থাকতে হবে। অর্থাৎ আনএক্টিভ এবং নষ্ট ডোমেইন একটি অ্যাকাউন্ট থেকে অন্য একাউন্টে ট্রান্সফার করতে পারবেন না।
  • আপনি যে ইমেইলে নিজের ডোমেইন ট্রান্সফার করতে চাচ্ছেন সেই ইমেইল আগে থেকেই পুতুলহোস্ট রেজিস্টার থাকতে হবে। যদি সেই ইমেইল রেজিস্টার করা না থাকে তাহলে আপনি রেজিস্টার করে নিবেন। 
  • পুতুলহোস্ট এর ডোমেন অ্যাকাউন্ট ট্রান্সফার করার কোন খরচ নেই। অর্থাৎ আপনি ফ্রিতেই আপনার পুতুল হোস্টে থাকা ডোমেইন আরেকটি ইমেইলে মুভ করাতে পারবেন।


এই ছিল পুতুলহোস্ট এর ডোমেন আরেকটি ইমেইল ট্রান্সফার করার সকল শর্ত। আমাদেরকে এই শর্তগুলো মেনে পুতুলহোস্ট ডোমেইন আরেকটি ইমেইলে ট্রান্সফার করতে হবে। আশা করছি আপনারা সকল শর্ত গুলো জানতে পেরেছেন।


পুতুলহোস্ট এর ডোমেন অ্যাকাউন্ট ট্রান্সফার করা নিয়ে এই ছিল আমার টিউটোরিয়াল। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে কিভাবে পুতুল হোস্ট এর ডোমেইন একটি ইমেইল থেকে আরেকটি ইমেইলে ট্রান্সফার করবেন তার সকল পদ্ধতি দেখিয়েছি। আশা করছি আপনারা পুতুলহোস্ট ডোমেইন মুভ করার সকল পদ্ধতি জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছি - 

যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এ ছাড়াও আপনাদের যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url