013 কি নাম্বার । 013 কোন সিমের নাম্বার । 013 which operator in bangladesh

বাংলাদেশে বর্তমানে অনেক সিম অপারেটর রয়েছে। প্রত্যেক সিমের নাম্বার এর শুরুর তিনটি সংখ্যা ভিন্ন ভিন্ন হয়ে থাকে। অর্থাৎ সিম এর প্রথম তিনটি সংখ্যা দেখলে বুঝা যায় সেটি কোন সিমের নাম্বার। ঠিক তেমনই অনেকেই জানেন না 013 কোন সিমের নাম্বার013 কি নাম্বার সেটা আপনারা এই পোস্ট থেকে জানতে পারবেন। 


013 which operator in bangladesh 

আমি এই পোস্টে 013 which operator in bangladesh সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনারা পুরা পোস্ট পড়লে 013 ki sim সেটি জানতে পারবেন। এছাড়াও ০১৩ যে সিমের নাম্বার সেই সিম সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হবে। ০১৩ কোন দেশের নাম্বার বা কোন সিমের নাম্বার তা জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না।  


013-which-operator-in-bangladesh
013 কোন সিমের নাম্বার?

013 কোন সিমের নাম্বার । 013 কি নাম্বার । 013 ki sim 

০১৩ হচ্ছে গ্রামীণফোন সিমের সিরিয়াল নাম্বার। অনেকেই 013 কি নাম্বার সেটি জানেনা। আমরা সকলেই জানি যে 017 গ্রামীণফোন সিমের সিরিয়াল নাম্বার। অনেকেই আবার 013 সিরিয়াল নাম্বার দেখে ভাবতেছেন 013 কোন সিমের নাম্বার। গ্রামীণফোন 017 নাম্বারের সিরিয়াল এর পাশাপাশি 013 সিরিয়ালের নাম্বার বের করেছে। বর্তমানে গ্রাহকরা 013 সিরিয়ালের নাম্বার ব্যবহার করতে পারবে। 


013 এবং 017 সিরিয়াল নাম্বার আলাদা হলেও সকল অফার এবং ইন্টারনেট একই থাকবে। ০১৩ নাম্বার সিরিজের নতুন সিম ০১৭ নম্বর সিরিজের মতোই গ্রামীণফোনের সকল সিম বিক্রয় কেন্দ্রে পাওয়া যায়। 013 নতুন সিম কিটের প্যাকেজিং ও মূল্য অন্য সিম কিটের মতো একই রয়েছে। বর্তমানে ০১৩০ এবং ০১৩১ নম্বর সিরিজ সমূহ পাওয়া যাবে। 


গ্রামীণফোন অপারেটর সম্পর্কে বিস্তারিত । 013 number bangladesh

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক নিবন্ধ থেকে জানা যায়, ১৯৯৫ সালে গ্রামীণ ব্যাংক মোবাইল টেলিফোনের লাইসেন্স নেবার প্রাথমিক উদ্যোগ নেয়। তখন গ্রামীণ ব্যাংকের সহযোগী হন ইকবাল কাদির। ইকবাল কাদির গণফোন ডেভলপমেন্ট করপোরেশন প্রতিষ্ঠা করেন। গ্রামীণ ব্যাংকের পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী গ্রামীণ টেলিকম নামের একটি সহযোগী প্রতিষ্ঠান সৃষ্টি করা হয়। 


গ্রামীণ টেলিকম, গণফোন ও টেলিনর ১৯৯৫ সালে যৌথ সংঘ প্রতিষ্ঠার মাধ্যমে অনুমতিপত্রের আবেদন করে। গ্রামীণফোন ১৯৯৬ সালের ২৮ নভেম্বর বাংলাদেশ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে মোবাইল ফোন অপারেটর হিসেবে অনুমতিপত্র পায়। অনুমতিপত্র পাওয়ার পর গ্রামীণফোন ১৯৯৭ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবসে তার কার্যক্রম শুরু করে।


গ্রামীণ ব্যাংক পরিচালনা বোর্ড ১৬ নভেম্বর ১৯৯৪ সালে গ্রামীণফোন নামের একটি পৃথক 'নট ফর প্রফিট' কোম্পানী স্থাপন করার প্রস্তাব অনুমোদন দেয়। ১৯৯৫ সালে গ্রামীণ টেলিকমকে সোশাল অ্যাডভান্সমেন্ট ফান্ডের মাধ্যমে ৩০ কোটি টাকা ঋণ প্রদাণ করা হয়। ১৯৯৮ সালে সরোস ইকোনোমিক ডেভলপমেন্ট ঢান্য থেকে ১০.৬০ মিলিয়ন মার্কিন ডলার দীর্ঘমেয়াদে ঋণ গ্রহণ করে।


উল্লেখ্য যে এ অপারেটরটি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয়। এবং দেশের প্রত্যন্ত অঞ্চলেও উন্নত মানের সেবা প্রদান করে থাকে। বর্তমানে গ্রামীণ ফোনের গ্রাহক সংখ্যা প্রায় ৭ কোটি। গতবছরেও ৩জি সেবা থাকলেও ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে চালু করা হয় ৪জি সেবা। 


বর্তমানে বাংলাদেশের ৬৪ জেলায় ৪জি নেটওয়ার্কের সেবা প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। ২০২২ সালের মার্চ মাসে, 'পরিবেশবান্ধব ডিজিটাল সিমের এখনই সময়' স্লোগানে গ্রামীণফোন বাংলাদেশে প্রথমবারের মতো গ্রাহকদের জন্য এমবেডেড-সিম (ই-সিম) সামনে নিয়ে আসে।

তথ্যসূত্রঃ (উইকিপিডিয়া) 


আরো পড়ুনঃ 016 কোন সিমের নাম্বার? 


গ্রামীণফোন সিমের প্রয়োজনীয় সকল কোডঃ 


  • গ্রামীণফোন সিমের ব্যালেন্স চেক করার জন্য ডায়াল করুন - *566# 

  • গ্রামীণফোন সিমের নিজের নাম্বার দেখতে ডায়াল করুনঃ *2# 

  • বর্তমান গ্রামীণফোন প্যাকেজ দেখতে ডায়াল করুন *121164# 

  • গ্রামীণফোন এমবি চেক করার জন্য ডায়াল করুনঃ *121*1# 

  • গ্রামীণফোন এসএমএস ব্যালেন্স চেক কোড হচ্ছেঃ *566*2# 

  • গ্রামীণফোন ইমারজেন্সি ব্যালেন্স কোড হচ্ছেঃ *1010*1# অথবা *121*1*3# 

  • গ্রামীণফোন মিনিট দেখার কোড হচ্ছেঃ *566*24# অথবা *566*20# অথবা *121*1*2#

  • গ্রামীণফোন রিকোয়েস্ট কল করার কোড হচ্ছেঃ *123*Number# 


এই হচ্ছে গ্রামীণফোন সিমের সকল প্রয়োজনীয় কোড। অনেক সময় আমাদের গ্রামীণফোন সিমের প্রয়োজনীয় কোড মনে না থাকায় গুরুত্বপূর্ণ কাজ করতে পারিনা। যদি আপনি একজন জিপি সিম ব্যবহারকারী হন তাহলে এই কোড গুলো আপনার কাজে লাগবে। 


আশা করছি আপনারা 013 কি নাম্বার সেটি জানতে পেরেছেন। এই পোস্টে আমি আপনাদেরকে 013 কোন সিমের নাম্বার জানানোর পাশাপাশি গ্রামীণফোন সিমের সকল প্রয়োজনীয় কোড জানিয়েছি। এছাড়াও আপনারা গ্রামীণফোন সিম সম্পর্কে কিছুটা হলেও জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

যদি এই পোস্টটি আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা গ্রামীণফোন অপারেটর সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ আপনাদের সকল প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। ধন্যবাদ। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url