নগদ ইসলামিক একাউন্ট কি? সুবিধা ও নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম

নগদ ধর্মপ্রাণ মুসলমানদের জন্য শরিয়াসম্মত লেনদেন ব্যবস্থা নিয়ে এসেছে। নগতের এই শরীয়ত সম্মত একাউন্টকে নগদ ইসলামিক একাউন্ট বলা হয়ে থাকে। এই নগদ ইসলামিক একাউন্ট এর অনেক সুবিধা রয়েছে। বর্তমানে নগদ তাদের গ্রাহকদের ইসলামিক একাউন্ট ব্যবহার করার জন্য উৎসাহিত করতেছে। তবে নগদ ইসলামী অ্যাকাউন্ট নতুন হওয়ায় আমাদের মধ্যে অনেকেই নগদ ইসলামী একাউন্ট কি? নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা অসুবিধা এবং নগদ একাউন্ট খোলার নিয়ম জানেন না। ‌ 


যদি আপনি নগদ ইসলামিক একাউন্ট সম্পর্কে বিস্তারিত এবং নগদ ইসলামিক একাউন্ট খোলার উপায় দেখতে চান তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই পোস্টে আমি আপনাদেরকে নগদ ইসলামিক একাউন্টের বিস্তারিত জানিয়ে নগদ ইসলামিক ইসলামিক একাউন্ট করার উপায় দেখাবো। আপনারা পুরো টিউটরিয়াল পড়ার মাধ্যমে নগদ রেগুলার অ্যাকাউন্ট থেকে নগদ ইসলামিক একাউন্টে পরিবর্তন করতে পারবেন।


nagad-islamic-account
নগদ ইসলামিক একাউন্ট

নগদ ইসলামিক একাউন্ট কি? 

নগদ রেগুলার অ্যাকাউন্ট থেকে ইসলামিক একাউন্টে পরিবর্তন করাকে নগদ ইসলামিক একাউন্ট বলা হয়ে থাকে। যখন আমরা নগদ একাউন্ট খুলি তখন সেই একাউন্ট রেগুলার অর্থাৎ সাধারণ একাউন্ট হয়ে থাকে। এই সাধারণ একাউন্টে টাকা জমা রাখলে নির্দিষ্ট সময় পর আমাদের অ্যাকাউন্টে সুদ হিসেবে কিছু টাকা জমা হয়। 


কিন্তু যদি আমরা আমাদের নগদ সাধারণ একাউন্ট থেকে ইসলামিক একাউন্টে পরিবর্তন করি তাহলে নির্দিষ্ট সময় পর সুদ জমা হবে না। এটাই হচ্ছে নগদ ইসলামিক একাউন্ট। অর্থাৎ হালালভাবে টাকা রাখা সহ লেনদেন করার জন্য নগদ ইসলামিক একাউন্ট ব্যবহার করা হয়ে থাকে। 


আরো পড়ুনঃ নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট করার নিয়ম


নগদ ইসলামিক একাউন্টের সুবিধাঃ 

নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা অনেক। যখন আমরা নগদ রেগুলার অ্যাকাউন্ট থেকে ইসলামিক একাউন্টে পরিবর্তন হব তখন একজন মুসলমান হিসেবে হালাল ভাবে টাকা লেনদেন সহ টাকা জমা রাখতে পারব। এছাড়াও নগদ ইসলামী একাউন্টের আরো অনেক সুবিধা রয়েছে। 


তাহলে নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা গুলো দেখে নিন - 


  • টাকা জমা রাখলে সুদ হিসেবে অতিরিক্ত টাকা জমা হবে না 

  • হজ্ব ট্যুরস এন্ড ট্রাভেলস প্যাকেজের পেমেন্ট করা যায় 

  • ইসলামিক ইন্সুরেন্স এর প্রিমিয়াম পেমেন্ট করা যায় 

  • মানবকল্যাণে দান বা যাকাতের টাকা ডোনেশন করা যায় 


নগদ রেগুলার অ্যাকাউন্ট থেকে ইসলামী একাউন্টে কনভার্ট করলে আপনারা উপরে দেখানো সুবিধাগুলো পাবেন। তবে এই সুবিধাগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিন - 



সুদবিহীন - 

ধর্মপ্রাণ মুসলমানের জন্য নগদ ইসলামিক একাউন্ট তৈরি করা হয়েছে। এই নগদ ইসলামিক এমএফএস একাউন্টে গ্রাহকদের জমা টাকার পরিমাণের উপর কোন সুদ ধার্য হয় না। অর্থাৎ গ্রাহকরা ইসলামিক একাউন্টে টাকা জমা রাখলে সুদ হিসেবে কোন টাকা পাবে না। 


নগদ ইসলামিক একাউন্ট পুরোপুরি সুদ মুক্ত। এই একাউন্ট শরিয়াহ কমিটির তত্ত্বাবধানে পরিচালিত হয় যা গ্রাহকদের কাছে খুব সহজেই বিভিন্ন সুবিধা পৌঁছে দিয়ে থাকে। 


হজ্ব ট্যুরস এন্ড ট্রাভেলস প্যাকেজের পেমেন্টঃ

ইসলামের অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ গুলোর মধ্যে একটি হলো হজ্ব। প্রতিবছর অনেক মানুষ হজ্ব পালনের উদ্দেশ্যে তাদের নির্ভরযোগ্য ট্রাভেল এজেন্সির মাধ্যমে হজ্ব ট্যুরস এন্ড ট্রাভেলস প্যাকেজ নিয়ে থাকে। 


তাদের সুবিধার জন্যই এই সকল নির্দিষ্ট ট্রাভেল এজেন্সির সাথে পার্টনারশিপের ভিত্তিতে যুক্ত হয়েছে নগদ ইসলামিক এমএফএস একাউন্ট। মুসলিম ধর্মাবলম্বীরা হজ্ব এবং ওমরাহ পালনের জন্য এই নগদ ইসলামিক এমএফএস একাউন্টের মাধ্যমে পেমেন্ট করতে পারবে। 


আরো পড়ুনঃ নগদ একাউন্টে সেন্ড মানি করার নিয়ম


ইসলামিক ইন্সুরেন্স এর প্রিমিয়াম পেমেন্টঃ

নগদ ইসলামিক এমএফএস একাউন্ট থেকে‌ বিভিন্ন ইসলামিক ইস্যুরেন্স কোম্পানির প্রিমিয়াম দেয়া যায়। নগদ ইসলামিক একাউন্ট থেকে নির্দিষ্ট ইসলামিক ইস্যুরেন্স পলিসির প্রিমিয়াম খুব সহজেই দিতে পারবেন।


মানবকল্যাণে দান বা যাকাতের টাকা ডোনেশন‌ঃ

নগদ ইসলামিক এমএফএস একাউন্ট থেকে ইসলামি আদর্শে পরিচালিত বিবিধ প্রতিষ্ঠানে ‘ডোনেশন’ দেয়া যায়। ইসলামি আদর্শে পরিচালিত, মানব কল্যাণে নিয়োজিত প্রতিষ্ঠানগুলোতে দান কিংবা যাকাতের টাকা সারা বছরই নগদ ইসলামিক একাউন্ট থেকে ডোনেট করতে পারবেন।


নগদ রেগুলার অ্যাকাউন্ট থেকে ইসলামিক একাউন্টে কনভার্ট করার নিয়মঃ 

আপনারা চাইলে খুব সহজেই আপনাদের নগদ রেগুলার একাউন্ট ইসলামিক একাউন্টে কনভার্ট করতে পারবেন। নগদ রেগুলার একাউন্ট ইসলামিক একাউন্টে পরিবর্তন করার জন্য আপনাদেরকে নগদ অ্যাপ্লিকেশন এর প্রয়োজন হবে। তাই প্রথমে আপনারা প্লে স্টোর থেকে নগদ অ্যাপ ইন্সটল করে নিবেন। অতঃপর নিচের ধাপগুলো অনুসরণ করুন - 



ধাপ - ১ 

প্রথমে আপনারা আপনাদের নগদ একাউন্টে লগইন করবেন। নগদ একাউন্টে প্রবেশ করার পর নিচের স্ক্রিনসট দেখানো My Nagad পেজে প্রবেশ করবেন।


নগদ ইসলামিক একাউন্ট


ধাপ - ২ 

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত Account Type অপশন দেখতে পারবেন। নগদ সাধারন একাউন্টে ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌Account Type - Regular হয়ে থাকে। রেগুলার অ্যাকাউন্ট থেকে নগদ ইসলামী একাউন্টে রূপান্তর করার জন্য আমাদেরকে এই Account Type অপশনে প্রবেশ করতে হবে।


নগদ ইসলামিক একাউন্ট কি


ধাপ - ৩ 

এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। নগদ রেগুলার অ্যাকাউন্ট থেকে ইসলামিক একাউন্টে পরিবর্তন করার জন্য নিচের স্ক্রীনশটএর মত আপনার নগদ একাউন্টের পিন দিয়ে Confirm অপশনে ক্লিক করবেন।  


নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম


অতঃপর আপনার নগদ রেগুলার একাউন্ট ইসলামিক একাউন্টে পরিবর্তন হবে। যখন আপনারা নগদ রেগুলার অ্যাকাউন্ট থেকে নগদ ইসলামিক একাউন্টে কনভার্ট করবেন তখন নিচের স্ক্রীনশটএর মত আপনার নগদ অ্যাপ এর নতুন ইন্টারফেস দেখতে পারবেন। খুব সুন্দর একটি ডিজাইন..


Nagad islamic account


এই ছিলো নগদ রেগুলার অ্যাকাউন্ট থেকে ইসলামিক একাউন্টে পরিবর্তন করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী নগদ অ্যাপ ব্যবহার করে নগদ সাধারন অ্যাকাউন্ট থেকে ইসলামিক একাউন্টে কনভার্ট করতে পারবেন।


আরো পড়ুনঃ নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক করার নিয়ম


নগদ ইসলামিক একাউন্ট সম্পর্কে সাধারণ প্রশ্ন উত্তরঃ‌ 

নগদ ইসলামী একাউন্ট সম্পর্কে সাধারণ কিছু প্রশ্ন উত্তর জেনে নিন। প্রশ্ন উত্তর গুলো জানার মাধ্যমে নগদ ইসলামিক একাউন্ট সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন। 



নগদ ইসলামিক একাউন্ট কি? 

নগদ ইসলামিক একাউন্ট হচ্ছে ইসলামিক শরিয়াহ ভিত্তিক একটি একাউন্ট যা শরিয়াহ সুপারভাইজারি কমিটির নির্দেশনা অনুযায়ী পরিচালিত হয়ে থাকে।


নগদ ইসলামী একাউন্ট এবং রেগুলার একাউন্ট এর মধ্যে পার্থক্য কি? 

নগদ ইসলামিক অ্যাকাউন্ট হচ্ছে একটি সুদবিহীন একাউন্ট যেখানে টাকা জমা রাখলে সুদ জমা হয় না। কিন্তু নগদ রেগুলার অ্যাকাউন্ট হচ্ছে একটি সুদ যুক্ত একাউন্ট যেখানে টাকা জমা রাখলে নির্দিষ্ট সময় পরে অতিরিক্ত টাকা জমা হয়। যাকে সুদ বলা হয়ে থাকে। 


নগদ ইসলামিক অ্যাপ কি নতুন অ্যাপ? 

নগদ ইসলামিক অ্যাপ নতুন অ্যাপ নয়। প্লে স্টোরে থাকে সাধারণ নগদ অ্যাপস দিয়েই নগদ ইসলামী একাউন্ট এবং নগদ রেগুলার অ্যাকাউন্ট পরিচালনা করা যায়। অর্থাৎ নগদ রেগুলার একাউন্ট এবং ইসলামিক একাউন্ট একটি অ্যাপের মাধ্যমে পরিচালনা করা হয়ে থাকে। 


ইসলামিক অ্যাপে আমি মুনাফা পাবো? 

নগদ ইসলামিক অ্যাপে আপনি কোন মুনাফা পাবেন না। যারা নগদ ইসলামিক অ্যাকাউন্ট ব্যবহার করে তাদের জন্য মুনাফা প্রযোজ্য নয়।


নগদ ইসলামিক অ্যাপে ক্যাশব্যাক পাবো?

নগদ ইসলামিক একাউন্টে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস এর সকল সার্ভিস এবং সুবিধা উপভোগ করতে পারবেন। সেই হিসেবে আপনারা ক্যাশব্যাক সুবিধা পাবেন।


নগদ ইসলামিক অ্যাপ ব্যবহার করলে সকল প্রমোশনাল অফার পাওয়া যাবে? 

আপনারা নগদ ইসলামিক একাউন্টে সকল শরিয়া সম্মত প্রমোশনাল অফার উপভোগ করতে পারবেন। 



নগদ ইসলামিক শরিয়া বোর্ড কিভাবে গঠন করেছে? 

নাগদ তাদের ইসলামি স্কলারদের সমন্বয়ে গঠিত ৫ সদস্য বিশিষ্ট একটি ইসলামিক শরিয়াহ সুপারভাইজারি কমিটি রয়েছে। এদের মাধ্যমে নগদ ইসলামিক শরিয়া বোর্ড গঠন করা হয়েছে। 


ইসলামিক অ্যাপ এ কনভার্ট করার জন্য কি USSD ব্যবহার করা যাবে?‌    

নগদ ইসলামিক একাউন্টে কনভার্ট করার জন্য নগদ এপ এর প্রয়োজন হবে। আপনারা নগদ USSD কোড ডায়াল করে নগদ রেগুলার অ্যাকাউন্ট থেকে ইসলামিক একাউন্টে পরিবর্তন করতে পারবেন না। তবে কোড ডায়াল করে নগদ ইসলামিক অ্যাকাউন্ট পরিচালনা করতে পারবেন।


কতবার নগদ রেগুলার অ্যাকাউন্ট থেকে ইসলামিক একাউন্টে পরিবর্তন করা যাবে?

আপনি প্রতিমাসে একবার নগদ রেগুলার অ্যাকাউন্ট থেকে ইসলামিক একাউন্টে পরিবর্তন করতে পারবেন। এভাবে মাসে শুধুমাত্র একবার একটি অ্যাকাউন্ট থেকে আরেকটি একাউন্টে কনভার্ট করা যায়। 


ইসলামিক একাউন্টে দেখানো সকল সুবিধা এবং সার্ভিস নগদ রেগুলার একাউন্টে পাওয়া যাবে? 

না। আপনি ইসলামিক একাউন্টে দেখানো সকল সুবিধা এবং সার্ভিস নগদে রেগুলার একাউন্টে পাবেন না। অর্থাৎ ইসলামিক একাউন্টে দেখানো সুবিধা এবং সার্ভিস নগদ রেগুলার একাউন্টের মাধ্যমে উপভোগ করতে পারবেন না। 


যাকাত এবং ডোনেশন দেওয়ার লিমিট রয়েছে? 

নগদ ইসলামিক অ্যাকাউন্ট থেকে যাকাত এবং ডোনেশন দেওয়ার কোনো নির্দিষ্ট লিমিট প্রযোজ্য নেই। যেকোনো এমাউন্ট যাকাত‌ বা ডোনেশন করতে পারবেন। নগদ একাউন্ট লিমিট প্রযোজ্য হবে।


এই ছিল নগদ ইসলামিক একাউন্ট সম্পর্কে কিছু সাধারণ প্রশ্ন উত্তর। আশা করছি আপনারা নগদ ইসলামিক একাউন্ট সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

নগদ ইসলামিক একাউন্ট কি এবং নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা নগদ ইসলামিক একাউন্ট সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url