কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট । কোন দেশ কতবার জিতেছে (1916-2023)

কোপা আমেরিকা হচ্ছে দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট। এই কোপা আমেরিকা ফুটবল টুর্ণামেন্টে আমাদের প্রিয় দল আর্জেন্টিনা, ব্রাজিল, উরুগুয়ে, চিলি সহ অনেক দল খেলে থাকে। তবে কোন দেশ কোপা আমেরিকা কতবার জিতেছে সেটা আমরা জানিনা। যদি আপনি কোপা আমেরিকা কোন দেশ কতবার জিতেছে না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


এই পোস্টে আমি আপনাদেরকে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট দেখাবো। আপনারা কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট দেখে জানতে পারবেন কোন দেশ কতবার কোপা আমেরিকা জিতেছে। এছাড়াও কোপা আমেরিকা কোন দেশ কতবার খেলেছে, কোন দেশ কতবার রানার্সআপ হয়েছে এবং কোন দেশ কতবার ফাইনাল ট্রফি পেয়েছে বিস্তারিত জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না। 


কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট
কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট


কোপা আমেরিকা সম্পর্কে বিস্তারিতঃ 

দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট হচ্ছে কোপা আমেরিকা। কোপা আমেরিকার প্রতিযোগিতা ১৯১৬ সালে সর্বপ্রথম অনুষ্ঠিত হয়। এটি মূলত দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপ নামে পরিচিত ছিল, অতঃপর ১৯৭৫ সালে বর্তমান নামে পরিবর্তন করা হয়েছে। এটি বর্তমানে চলমান প্রাচীনতম আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতার পাশাপাশি বিশ্বের তৃতীয় সর্বাধিক দেখা ফুটবল প্রতিযোগিতা। 


১৯৯০ দশকের পর থেকে উত্তর আমেরিকা এবং এশিয়ার দলগুলোকেও এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়। কোপা আমেরিকাতে দক্ষিণ আমেরিকার বাইরের দেশও অংশ গ্রহণ করে থাকে। 


ম্যাক্সিকো দক্ষিণ আমেরিকার বাইরের দেশ হয়েও ১৯৯৩ সাল থেকে নিয়মিত কোপা আমেরিকায় অংশ গ্রহণ করে। ম্যাক্সিকো ছাড়াও কোপা আমেরিকাতে অংশগ্রহণকারী বাইরের দেশগুলো হলো- কোস্টা রিকা, হাইতি, হন্ডুরাস, জামাইকা, জাপান, পানামা, কাতার, যুক্তরাষ্ট্র।


কোপা আমেরিকার প্রথম আসর অনুষ্ঠিত হয় ১৯১৬ সালে। ২০২১ ছিল কোপা আমেরিকার ৪৭তম আসর। ১৯৯৩ সাল থেকে এই প্রতিযোগিতায় সাধারণত ১২টি দল অংশগ্রহণ করে। কনমেবল থেকে ১০টি দল এবং অন্যান্য কনফেডারেশন থেকে অতিরিক্ত ২টি দল। 


এই প্রতিযোগিতার ২০১৬ সালের আসরটি কোপা আমেরিকার ১০০ তম বছর পূর্তি উৎযাপন করেছিল, যা কোপা আমেরিকা সেন্সেনারিও নামে পরিচিত। উক্ত আসরে কনমেবল থেকে ১০টি দল ছাড়াও কনকাকাফের ৬টি দল অংশগ্রহণ করেছিল। 


সর্বশেষ কোপা আমেরিকার এই টুর্নামেন্ট ২০২১ সালে ব্রাজিলে অনুষ্ঠিত হয়েছিল। রিউ দি জানেইরুর মারাকানা স্টেডিয়ামে আয়োজিত ফাইনাল ম্যাচে আর্জেন্টিনা ব্রাজিলকে ১–০ গোলের ব্যবধানে পরাজিত করে ১৯৯৩ সালের পর প্রথম, এই প্রতিযোগিতার ইতিহাসে 15 বারের মতো শিরোপা জয়লাভ করে। 

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া।


আরো পড়ুনঃ কোপা আমেরিকা আর্জেন্টিনার চ্যাম্পিয়ন লিস্ট


কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্টঃ 

কোপা আমেরিকা ফুটবল টুর্ণামেন্টে কোন দেশ কতবার চ্যাম্পিয়ন হয়েছে জানতে চাচ্ছেন? তাহলে এবার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট দেখে নিন - 


কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট

সালচ্যাম্পিয়নরানার-আপ
১৯১৬উরুগুয়েআর্জেন্টিনা
১৯১৭উরুগুয়েআর্জেন্টিনা
১৯১৯ব্রাজিলউরুগুয়ে
১৯২০উরুগুয়েআর্জেন্টিনা
১৯২১আর্জেন্টিনাব্রাজিল
১৯২২ব্রাজিলপ্যারাগুয়ে
১৯২৩উরুগুয়েআর্জেন্টিনা
১৯২৪উরুগুয়েআর্জেন্টিনা
১৯২৫আর্জেন্টিনাব্রাজিল
১৯২৬উরুগুয়েআর্জেন্টিনা
১৯২৭আর্জেন্টিনাউরুগুয়ে
১৯২৯আর্জেন্টিনাপ্যারাগুয়ে
১৯৩৫উরুগুয়েআর্জেন্টিনা
১৯৩৭আর্জেন্টিনাব্রাজিল
১৯৩৯পেরুউরুগুয়ে
১৯৪১আর্জেন্টিনাউরুগুয়ে
১৯৪২উরুগুয়েআর্জেন্টিনা
১৯৪৫আর্জেন্টিনাব্রাজিল
১৯৪৬আর্জেন্টিনাব্রাজিল
১৯৪৭আর্জেন্টিনাপ্যারাগুয়ে
১৯৪৯ব্রাজিলপ্যারাগুয়ে
১৯৫৩প্যারাগুয়েব্রাজিল
১৯৫৫আর্জেন্টিনাচিলি
১৯৫৬উরুগুয়েচিলি
১৯৫৭আর্জেন্টিনাব্রাজিল
১৯৫৯আর্জেন্টিনাব্রাজিল
১৯৫৯উরুগুয়েআর্জেন্টিনা
১৯৬৩বলিভিয়াপ্যারাগুয়ে
১৯৬৭উরুগুয়েআর্জেন্টিনা
১৯৭৫পেরুকলম্বিয়া
১৯৭৯প্যারাগুয়েচিলি
১৯৮৩উরুগুয়েব্রাজিল
১৯৮৭উরুগুয়েচিলি
১৯৮৯ব্রাজিলউরুগুয়ে
১৯৯১আর্জেন্টিনাব্রাজিল
১৯৯৩আর্জেন্টিনামেক্সিকো
১৯৯৫উরুগুয়েব্রাজিল
১৯৯৭ব্রাজিলবলিভিয়া
১৯৯৯ব্রাজিলউরুগুয়ে
২০০১কলম্বিয়ামেক্সিকো
২০০৪ব্রাজিলআর্জেন্টিনা
২০০৭ব্রাজিলআর্জেন্টিনা
২০১১উরুগুয়েপ্যারাগুয়ে
২০১৫চিলিআর্জেন্টিনা
২০১৬চিলিআর্জেন্টিনা
২০১৯ব্রাজিলপেরু
২০২১আর্জেন্টিনাব্রাজিল


এই ছিলো কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট। এখানে কোন দল কত সালে কোপা আমেরিকা জিতেছিল সকল তালিকা রয়েছে। এছাড়াও কোপা আমেরিকার ফাইনালে প্রতিপক্ষ রানার্সআপ দল এখানে দেখতে পারবেন। এবার দেখে নিন কোন দেশ কতবার কোপা আমেরিকায় অংশগ্রহণ করেছিল এবং কতবার চ্যাম্পিয়ন হয়েছিল - 


আরো পড়ুনঃ ফুটবল লাইভ স্কোর জানার  উপায় 


কোপা আমেরিকায় কোন দেশ কতবার জিতেছেঃ 

কোপা আমেরিকা সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা এবং উরুগুয়ে। আর্জেন্টিনা এবং উরুগুয়ে ১৫ বার করে কোপা আমেরিকা শিরোপা জিতেছে। ব্রাজিল কোপা আমেরিকা জিতেছে ৯ বার। এছাড়াও পেরু, প্যারাগুয়ে, চিলি কোপা আমেরিকা জিতেছে ২বার করে। বলিভিয়া ও কলম্বিয়া কোপা আমেরিকা একবার করে জিতেছে। 


আর্জেন্টিনা ব্রাজিলের চেয়ে কোপা আমেরিকা ৬ বার বেশি জিতেছে। তবে আর্জেন্টিনার তুলনায় ব্রাজিল ১৫ টি কোপা আমেরিকা কম খেলেছে। উরুগুয়ে সবচেয়ে বেশিবার কোপা আমেরিকায় অংশ গ্রহণ করেছে, ৪৫ বার। ইকুয়েডর এখন পর্যন্ত কোপা আমেরিকার ২৯টি আসরে অংশগ্রহণ করলেও একবারেও চ্যাম্পিয়ন হতে পারেনি। 


কোন দেশ কতবার কোপা আমেরিকায় অংশগ্রহণ করেছেঃ 

এই পর্যন্ত অনেক দেশ কোপা আমেরিকার ফুটবল টুনামেন্ট অংশগ্রহণ করেছে। এবার তাহলে দেখে নিন কোন দেশ কতবার কোপা আমেরিকার ফুটবল টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিল


  • উরুগুয়ে ৪৫ বার কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে। 

  • আর্জেন্টিনা ৪৩ বার কোপা আমেরিকা ফুটবল টুনামেন্ট অংশগ্রহণ করেছে।  

  • ব্রাজিল ২৮ বার কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে।  

  • পেরু ৩৩ বার কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে। 

  • প্যারাগুয়ে ৩৮ বার কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে। 

  • চিলি ৪০ বার কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে। 

  • বলিভিয়া ২৮ বার কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে। 

  • কলম্বিয়া ২৩ বার কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে।


এই হচ্ছে কোপা আমেরিকার ফুটবল টুর্ণামেন্টে কোন দেশ কতবার অংশগ্রহণ করেছিল তার তালিকা। আশা করছি আপনারা কোন দেশ কতবার কোপা আমেরিকা  ফুটবল টুনামেন্ট অংশগ্রহণ করেছে সেটি জানতে পেরেছেন। 


আরো দেখুনঃ ফুটবল বিশ্বকাপ জয়ী দলের তালিকা


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট, কোন দেশ কতবার অংশগ্রহণ করেছে এবং চ্যাম্পিয়ন হয়েছে সেই বিষয়ে এই পোস্ট আশা করি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা কোপা আমেরিকা চ্যাম্পিয়ন সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url