আর্জেন্টিনা কোপা আমেরিকা কতবার চ্যাম্পিয়ন ? চ্যাম্পিয়ন লিস্ট, সাল ও প্রতিপক্ষ

দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট হচ্ছে কোপা আমেরিকা। কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টে আর্জেন্টিনা, ব্রাজিল, উরুগুয়ে, চিলি সহ অনেক দল খেলে থাকে। কোপা আমেরিকার ফুটবল টুর্নামেন্টের অনেক দল অনেকবার চ্যাম্পিয়ন হয়েছে। অনেকেই আর্জেন্টিনা কোপা আমেরিকা কতবার চ্যাম্পিয়ন হয়েছে জানেন না। 


যদি আপনি কোপা আমেরিকা আর্জেন্টিনা কতবার চ্যাম্পিয়ন হয়েছে না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। এই পোস্টে আমি আপনাদেরকে কোপা আমেরিকা আর্জেন্টিনার চ্যাম্পিয়ন লিস্ট দেখাবো। আপনারা আর্জেন্টিনা কতবার কোপা আমেরিকা জিতেছে সেটি জানতে পারবেন। এছাড়াও আর্জেন্টিনা কত সালে কোপা আমেরিকা জয় করে এবং প্রতিপক্ষ কারা ছিলো সকল তথ্য বিস্তারিতভাবে জানতে পারবেন। 


আর্জেন্টিনা কোপা আমেরিকা কতবার চ্যাম্পিয়ন


কোপা আমেরিকা সম্পর্কে বিস্তারিতঃ 

দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট হচ্ছে কোপা আমেরিকা। কোপা আমেরিকার প্রতিযোগিতা ১৯১৬ সালে সর্বপ্রথম অনুষ্ঠিত হয়। এটি মূলত দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপ নামে পরিচিত ছিল, অতঃপর ১৯৭৫ সালে বর্তমান নামে পরিবর্তন করা হয়েছে। এটি বর্তমানে চলমান প্রাচীনতম আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতার পাশাপাশি বিশ্বের তৃতীয় সর্বাধিক দেখা ফুটবল প্রতিযোগিতা। 


১৯৯০ দশকের পর থেকে উত্তর আমেরিকা এবং এশিয়ার দলগুলোকেও এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়। কোপা আমেরিকাতে দক্ষিণ আমেরিকার বাইরের দেশও অংশ গ্রহণ করে থাকে। 


ম্যাক্সিকো দক্ষিণ আমেরিকার বাইরের দেশ হয়েও ১৯৯৩ সাল থেকে নিয়মিত কোপা আমেরিকায় অংশ গ্রহণ করে। ম্যাক্সিকো ছাড়াও কোপা আমেরিকাতে অংশগ্রহণকারী বাইরের দেশগুলো হলো- কোস্টা রিকা, হাইতি, হন্ডুরাস, জামাইকা, জাপান, পানামা, কাতার, যুক্তরাষ্ট্র।


কোপা আমেরিকার প্রথম আসর অনুষ্ঠিত হয় ১৯১৬ সালে। ২০২১ ছিল কোপা আমেরিকার ৪৭তম আসর। ১৯৯৩ সাল থেকে এই প্রতিযোগিতায় সাধারণত ১২টি দল অংশগ্রহণ করে। কনমেবল থেকে ১০টি দল এবং অন্যান্য কনফেডারেশন থেকে অতিরিক্ত ২টি দল। 


এই প্রতিযোগিতার ২০১৬ সালের আসরটি কোপা আমেরিকার ১০০ তম বছর পূর্তি উৎযাপন করেছিল, যা কোপা আমেরিকা সেন্সেনারিও নামে পরিচিত। উক্ত আসরে কনমেবল থেকে ১০টি দল ছাড়াও কনকাকাফের ৬টি দল অংশগ্রহণ করেছিল। 


সর্বশেষ কোপা আমেরিকার এই টুর্নামেন্ট ২০২১ সালে ব্রাজিলে অনুষ্ঠিত হয়েছিল। রিউ দি জানেইরুর মারাকানা স্টেডিয়ামে আয়োজিত ফাইনাল ম্যাচে আর্জেন্টিনা ব্রাজিলকে ১–০ গোলের ব্যবধানে পরাজিত করে ১৯৯৩ সালের পর প্রথম, এই প্রতিযোগিতার ইতিহাসে 15 বারের মতো শিরোপা জয়লাভ করে। 

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া।


আর্জেন্টিনা কোপা আমেরিকা কতবার চ্যাম্পিয়ন । আর্জেন্টিনা কতবার কোপা আমেরিকা জিতেছেঃ 

আর্জেন্টিনা কোপা আমেরিকা ১৫ বার জিতেছে। অর্থাৎ এখন পর্যন্ত আর্জেন্টিনা কোপা আমেরিকায় 15 বার চ্যাম্পিয়ন হয়েছে। কোপা আমেরিকা সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা এবং উরুগুয়ে। আর্জেন্টিনা এবং উরুগুয়ে ১৫ বার করে কোপা আমেরিকা শিরোপা জিতেছে। 15 বারের বেশি আর্জেন্টিনা এবং উরুগুয়ে ছাড়া কোন দল কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হতে পারেনি।


আর্জেন্টিনা ব্রাজিলের চেয়ে কোপা আমেরিকা ৬ বার বেশি জিতেছে। তবে আর্জেন্টিনার তুলনায় ব্রাজিল ১৫ টি কোপা আমেরিকা কম খেলেছে। উরুগুয়ে সবচেয়ে বেশিবার কোপা আমেরিকায় অংশ গ্রহণ করেছে, ৪৫ বার। ইকুয়েডর এখন পর্যন্ত কোপা আমেরিকার ২৯টি আসরে অংশগ্রহণ করলেও একবারেও চ্যাম্পিয়ন হতে পারেনি।


আরো পড়ুনঃ কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট


কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট আর্জেন্টিনাঃ 

এক নজরে কোপা আমেরিকা আর্জেন্টিনা চ্যাম্পিয়ন লিস্ট দেখে নিন। এখানে আপনারা আর্জেন্টিনা কত সালে কোপা আমেরিকা জয় করেছে এবং প্রতিপক্ষ কোন, কোন দল ছিল বিস্তারিত তথ্য জানতে পারবেন।


সাল চ্যাম্পিয়ন প্রতিপক্ষ
১৯২১ আর্জেন্টিনা ব্রাজিল
১৯২৫ আর্জেন্টিনা ব্রাজিল
১৯২৭ আর্জেন্টিনা উরুগুয়ে
১৯২৯ আর্জেন্টিনা প্যারাগুয়ে
১৯৩৭ আর্জেন্টিনা ব্রাজিল
১৯৪১ আর্জেন্টিনা উরুগুয়ে
১৯৪৫ আর্জেন্টিনা ব্রাজিল
১৯৪৬ আর্জেন্টিনা ব্রাজিল
১৯৪৭ আর্জেন্টিনা প্যারাগুয়ে
১৯৫৫ আর্জেন্টিনা চিলি
১৯৫৭ আর্জেন্টিনা ব্রাজিল
১৯৫৯ আর্জেন্টিনা ব্রাজিল
১৯৯১ আর্জেন্টিনা ব্রাজিল
১৯৯৩ আর্জেন্টিনা মেক্সিকো
২০২১ আর্জেন্টিনা ব্রাজিল


এই হচ্ছে আর্জেন্টিনার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট। এখানে আর্জেন্টিনা যে সাল গুলোতে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছিল সেই সাল এবং প্রতিপক্ষ যে দল ছিলো সেই সকল দলের তালিকা রয়েছে। 


আরো পড়ুনঃ ফুটবল লাইভ স্কোর জানার উপায় 


আর্জেন্টিনা কতবার কোপা আমেরিকায় অংশগ্রহণ করেছে? 

আর্জেন্টিনা ৪৩ বার কোপা আমেরিকা ফুটবল টুনামেন্ট অংশগ্রহণ করেছে। এবং তার মধ্যে 15 বার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হতে পেরেছে। সর্বশেষ আর্জেন্টিনার 2021 সালে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়। 2021 সালে আর্জেন্টিনা কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে সর্বোচ্চ কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়ে থাকে।


আর্জেন্টিনা কতবার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছে আশা করছি আপনারা জানতে পেরেছেন। আমি এই পোস্টে আপনাদেরকে আর্জেন্টিনা কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট সম্পর্কে বিস্তারিত জানিয়েছি। এছাড়াও আপনারা আর্জেন্টিনা যে সাল গুলোতে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছে সেই সাল এবং প্রতিপক্ষ দল কারা ছিল সেই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আর্জেন্টিনার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন সম্পর্কে এই পোস্ট যদি আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনারা আর্জেন্টিনার কোপা আমেরিকা সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন।

Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • Anonymous
    Anonymous Dec 18, 2022, 12:56:00 PM

    সুন্দর

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam May 21, 2023, 9:11:00 PM

      ধন্যবাদ 💓

Add Comment
comment url