এক নজরে এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা ২০২২ ও শর্ত দেখে নিন

এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা ২০২২ - এমপিওভুক্ত হলো ২৬১৬ শিক্ষাপ্রতিষ্ঠান। নতুন করে ২ হাজার ৭১৬টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন। 


অনেকেই এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা ২০২২  জানতে চান। এবার তাহলে আপনারা এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা এক নজরে দেখে নিন। তবে এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা তালিকা জানার পাশাপাশি আপনারা এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা শর্তগুলো জানতে পারবেন। 


এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা
এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা


এমপিওভুক্ত কি ? 

MPO এর পূর্ণরূপ হচ্ছে Monthly Pay order । মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও দাখিল শিক্ষা বোর্ডের আওতায় কোন নির্দিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীকে যখন থেকে মাসিক বেতনের কাঠামোতে নিয়ে আসা হয় তখন ঐ সকল স্কুল, কলেজক, মাদ্রাসাকে এমপিওভুক্ত বলা হয়ে থাকে। 


MPO ভুক্ত করনের মাধ্যমে বেসরকারি পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসায় বিভিন্ন ধরনের নিয়োগ, পদোন্নতি এবং শিক্ষক- কর্মচারীদের মাসিক বেতন কার্যকর করা হয়। মান্থলি পেমেন্ট ওর্ডারে (এমপিও) অন্তর্ভূক্তি না হওয়া পর্যন্ত কোন শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারীরা সরকারী বেতন-ভাতাদির সুবিধা পান না। 

আরো পড়ুনঃ এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২

এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা ২০২২ - 

এর আগে ২০১৯ সালে ২ হাজার ৭০০–র বেশি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা করেছিল সরকার। নতুন করে ২ হাজার ৭১৬টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন। 


এমপিওভুক্ত হওয়া মাদ্রাসার শিক্ষক-কর্মচারীরা মাসে বেতনের মূল অংশ ও কিছু ভাতা সরকার থেকে পেয়ে থাকেন। ২০১৯ সালের আগে ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল। 


নিম্নে এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা ২০২২ পিডিএফ আকারে দেয়া রয়েছে। আপনারা পিডিএফ ফাইলটি ডাউনলোড করার মাধ্যমে এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা ২০২২ দেখতে পারবেন। 



এই ছিলো এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা। আশা করছি আপনারা পিডিএফ ফাইল থেকে এক নজরে এমপিওভুক্ত সকল মাদ্রাসার তালিকা জানতে পেরেছেন। এবার তাহলে এমপিওভুক্ত মাদ্রাসার শর্তগুলো জেনে নিন - 


আরো পড়ুনঃ এমপিওভুক্ত কলেজের তালিকা ২০২২


এমপিওভুক্ত মাদ্রাসার শর্তঃ 

উপযুক্ত বিষয়ে নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, ছকে বর্ণিত মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের বেতন ভাতার (এমপিও) সরকারি অংশ নিম্নবর্ণিত শর্তে প্রদান করতে সরকার সম্মত হয়েছেন। 


শর্তগুলো হচ্ছে - 


  • শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতাদি ও শৃঙ্খলা সংক্রান্ত বিষয়াদি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা), জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ অনুযায়ী কার্যকর হবে। তবে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের যোগ্যতা/অভিজ্ঞতা নিয়োগকালীন বিধি-বিধান ও সংশ্লিষ্ট পরিপত্র মোতাবেক প্রযোজ্য হবে।

  • শিক্ষক নিবন্ধন প্রথা চালু হওয়ার পূর্বে বিধিসম্মতভাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষক ও কর্মচারীগণ এমপিওভুক্তির সুযোগ পাবেন। কিন্তু পরবর্তীতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্তির জন্য অবশ্যই নিবন্ধন সনদ প্রযোজ্য হবে।

  • যে সকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বিবেচিত হয়েছে তার মধ্যে কোনো প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে, সেসকল শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে এবং পরবর্তীতে কাম্য যোগ্যতা অর্জন সাপেক্ষে স্থগিত এমপিও অবমুক্ত করার বিষয়টি বিবেচনা করা হবে।

  • যে সকল তথ্যাদির আলোকে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে, পরবর্তীতে কোনো তথ্য ভুল বা অসত্য প্রমাণিত হলে তথ্য সরবরাহকারী শিক্ষা প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রমাণকৃত তথ্যের সঠিকতা সাপেক্ষে শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে এমপিওভুক্তির আদেশ কার্যকর করা হবে।

  • শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির এ আদেশ জারির তারিখ থেকে কার্যকর হবে।


এই ছিল এমপিওভুক্ত মাদ্রাসার সকল শর্ত। যদি এমপিওভুক্ত মাদ্রাসা গুলো এই শর্তগুলো না মানে তাহলে তাদের এমপিওভুক্ত চলে যাবে। তবে পরবর্তীতে তারা চাইলে আবার নিয়ম মানলে এমপিওভুক্ত হতে পারবে।


এমপিওভুক্ত মাদ্রাসার লিস্ট পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি আপনারা এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা জানতে পেরেছেন। এখানে আমি আপনাদেরকে এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা এবং এমপিওভুক্ত মাদ্রাসার সকল শর্ত আলোচনা করেছি। এমপিওভুক্ত দাখিল মাদ্রাসা সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url