এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২ ও শর্ত জেনে নিন

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২  - এমপিওভুক্ত হলো ২৬১৬ শিক্ষাপ্রতিষ্ঠান। নতুন করে ২ হাজার ৭১৬টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন। 


অনেকেই এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২ জানতে চান। এবার তাহলে আপনারা এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা এক নজরে দেখে নিন। তবে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা  জানার পাশাপাশি আপনারা এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শর্তগুলো জানতে পারবেন। 


এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২
এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা

এমপিওভুক্ত কি ? 

MPO এর পূর্ণরূপ হচ্ছে Monthly Pay order । মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও দাখিল শিক্ষা বোর্ডের আওতায় কোন নির্দিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীকে যখন থেকে মাসিক বেতনের কাঠামোতে নিয়ে আসা হয় তখন ঐ সকল স্কুল, কলেজক, মাদ্রাসাকে এমপিওভুক্ত বলা হয়ে থাকে। 


MPO ভুক্ত করনের মাধ্যমে বেসরকারি পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসায় বিভিন্ন ধরনের নিয়োগ, পদোন্নতি এবং শিক্ষক- কর্মচারীদের মাসিক বেতন কার্যকর করা হয়। মান্থলি পেমেন্ট ওর্ডারে (এমপিও) অন্তর্ভূক্তি না হওয়া পর্যন্ত কোন শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারীরা সরকারী বেতন-ভাতাদির সুবিধা পান না। 


আরো পড়ুনঃ এমপিওভুক্ত মাদ্রাসার তালিকা ২০২২


এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২ - এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের লিস্টঃ

এর আগে ২০১৯ সালে ২ হাজার ৭০০–র বেশি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা করেছিল সরকার। নতুন করে ২ হাজার ৭১৬টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন। 


এমপিওভুক্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা মাসে বেতনের মূল অংশ ও কিছু ভাতা সরকার থেকে পেয়ে থাকেন। ২০১৯ সালের আগে ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল। 


নিম্নে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২ পিডিএফ আকারে দেয়া রয়েছে। আপনারা পিডিএফ ফাইলটি ডাউনলোড করার মাধ্যমে এমপিওভুক্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা দেখতে পারবেন। 



এই ছিলো এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা। আশা করছি আপনারা পিডিএফ ফাইল থেকে এক নজরে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২ জানতে পেরেছেন। এবার এমপিওভক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শর্তগুলো জেনে নিন - 


আরো পড়ুনঃ এমপিওভুক্ত কলেজ তালিকা.


এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শর্তঃ 

উপযুক্ত বিষয়ে নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, ছকে বর্ণিত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের বেতন ভাতার (এমপিও) সরকারি অংশ নিম্নবর্ণিত শর্তে প্রদান করতে সরকার সম্মত হয়েছেন। 


শর্তসমূহঃ 


  • শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতাদি ও শৃঙ্খলা সংক্রান্ত বিষয়াদি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১১ অনুযায়ী কার্যকর হবে।


  • সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মচারীদের যোগ্যতা/অভিজ্ঞতা নিয়োগকালীন বিধি-বিধান ও সংশ্লিষ্ট পরিপত্র মোতাবেক প্রযোজ্য হবে; 


  • শিক্ষক নিবন্ধন চালু হওয়ার পূর্বে বিধিসম্মতভাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষক ও কর্মচারীগণ এমপিওভুক্তির সুযোগ পাবেন। পরবর্তীতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্তির জন্য অবশ্যই নিবন্ধন সনদ প্রযোজ্য হবে; 


  • এমপিওভুক্তির জন্য বিবেচিত হওয়া প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে, সে প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে। পরবর্তীতে কাম্য যোগ্যতা অর্জন করলে স্থগিত এমপিও অবমুক্ত করার বিষয়টি বিবেচনা করা হবে; 


  • যে সকল তথ্যাদি ভিত্তি করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে, তার কোনোটি ভুল বা মিথ্যা প্রমাণিত হলে এমপিও বাতিলসহ তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 


  • শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির এ আদেশ জারির তারিখ থেকে কার্যকর হবে। 


এই ছিলো এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের সকল শর্ত। যদি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান গুলো এই শর্তগুলো না মানে তাহলে তাদের এমপিওভুক্ত চলে যাবে। তবে পরবর্তীতে তারা চাইলে আবার নিয়ম মানলে এমপিওভুক্ত হতে পারবে।


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি আপনারা এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা জানতে পেরেছেন। এখানে আমি আপনাদেরকে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা 2022 আলোচনা করেছি। এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url