ওয়ারেন্টি ও গ্যারান্টি কি? কাকে বলে এবং ওয়ারেন্টি ও গ্যারান্টির মধ্যে পার্থক্য

আমরা নতুন কোন পণ ক্রয় করলে সেই পণ্যের সাথে ওয়ারেন্টি এবং গ্যারান্টি কার্ড পেয়ে থাকি। তবে অনেকেই ওয়ারেন্টি এবং গ্যারান্টি কি সেটি জানেন না। গ্যারান্টি আর ওয়ারেন্টির মধ্যে পার্থক্য রয়েছে সেটাও অনেকেই জানেন না। 


যদি আপনি ওয়ারেন্টি ও গ্যারান্টি সম্পর্কে না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। এই পোস্টে আমি ওয়ারেন্টি ও গ্যারান্টি কি এবং ওয়ারেন্টি ও গ্যারান্টি মধ্যে পার্থক্য আলোচনা করব। আপনারা গ্যারান্টি এবং ওয়ারেন্টি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। 


গ্যারান্টি আর ওয়ারেন্টির পার্থক্য


ওয়ারেন্টি কাকে বলে? 

ওয়ারেন্টি হচ্ছে কোনো পণ্য নষ্ট বা সমস্যা হলে সেই পণ্য ফ্রিতেই ঠিক করে দেয়া। অর্থাৎ আপনি কোনো পণ্য ক্রয় করার পর যদি সেই পণ্য ওয়ারেন্টি থাকা অবস্থায় নষ্ট হয় তাহলে সার্ভিস সেন্টার থেকে ফ্রিতেই ঠিক করে নেয়াকে ওয়ারেন্টি বলা হয়ে থাকে। আশা করছি ওয়ারেন্টি কাকে বলে জানতে পেরেছেন। এবার গ্যারান্টি কাকে বলে জেনে নিন - 

গ্যারান্টি কাকে বলেঃ

গ্যারান্টি হচ্ছে কোন পণ্য নষ্ট বা সমস্যা হলে সেই পণ্য ফিরিয়ে দিয়ে নতুন আরেকটি পণ্য নেয়া। অর্থাৎ আপনি কোন পণ্য ক্রয় করার পর যদি গ্যারান্টি থাকা অবস্থায় সেই পণ্য নষ্ট বা সমস্যা হয় তাহলে আপনি নষ্ট পণ্যটি ফিরিয়ে দিয়ে একই পণ্য আরেকটি নতুন নিতে পারবেন। আশা করছি গ্যারান্টি কাকে বলে জানতে পেরেছেন এবার ওয়ারেন্টিৎ ও গ্যারান্টি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন। 

আরো পড়ুনঃ আমন্ত্রণ ও নিমন্ত্রণ এর মধ্যে পার্থক্য.

ওয়ারেন্টি ও গ্যারান্টি সম্পর্কে বিস্তারিত তথ্যঃ 

যখন আমরা নতুন কোন পণ্য ক্রয় করে থাকি এবং সেই পণ্যের সাথে ওয়ারেন্টি বা গ্যারান্টি কার্ড দেয় তাহলে অবশ্যই ওয়ারেন্টি ও গ্যারান্টি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হবে। ওয়ারেন্টি হচ্ছে কোনো পণ্য নষ্ট হলে সেই পণ্য ফ্রিতেই ঠিক করে দেয়া। 


অর্থাৎ মনে করুন আপনি বাজার থেকে নতুন একটি মোবাইল কিনেছেন। এখন সেই মোবাইলে এক বছরের ওয়ারেন্টি দেয়া রয়েছে। এই ওয়ারেন্টি মানে হচ্ছে আপনার মোবাইল যদি এক বছরের মধ্যে নষ্ট হয় তাহলে আপনি ফ্রিতেই সার্ভিস সেন্টারে থেকে আপনার মোবাইল ঠিক করে নিতে পারবেন। 


যখন আপনার মোবাইলের ওয়ারেন্টি কার্ডের সময় শেষ হয়ে যাবে তখন আপনার মোবাইল নষ্ট হলে আর ফ্রিতেই ঠিক করে নিতে পারবেন না। অর্থাৎ যে কোনো পণ্য যদি ওয়ারেন্টি থাকা অবস্থায় নষ্ট হয় তাহলে সেই পণ্য কোনো টাকা খরচ করা ছাড়াই কাস্টমার কেয়ার থেকে ফ্রিতেই ঠিক করে নেয়া যায়। 


আবার গ্যারান্টি হচ্ছে যদি আপনার ক্রয় করা পণ্য নষ্ট হয় তাহলে আপনি সেই পণ্য ফিরিয়ে দিয়ে একই পণ্য নতুন আরেকটি নিতে পারবেন। অর্থাৎ মনে করুন আপনি বাজার থেকে একটি আইটেল নতুন মোবাইল কিনলেন। অতঃপর সেই মোবাইলের গ্যারান্টি সময় দিল তিন মাস। 


যদি এই তিন মাসের মধ্যে আপনার মোবাইল নষ্ট হয় তাহলে আপনি সেই মোবাইল ফিরিয়ে দিয়ে নতুন আরেকটি মোবাইল নিতে পারবেন। এতে আপনাকে কোনো টাকা খরচ করতে হবে না। এই ছিলো ওয়ারেন্টি এবং গ্যারান্টি সম্পর্কে বিস্তারিত তথ্য। এবার আপনারা ওয়ারেন্টি ও গ্যারান্টির শর্তগুলো জেনে নিন - 

ওয়ারেন্টি ও গ্যারান্টির শর্তঃ 

ওয়ারেন্টি ও গ্যারান্টির মধ্যে শর্ত রয়েছে। অর্থাৎ যদি আমরা বাজার থেকে নতুন কোন পণ্য ক্রয় করি তাহলে যে ওয়ারেন্টি ও গ্যারান্টি কার্ড দিবে সেই ওয়ারেন্টি এবং গ্যারান্টি কার্ডের মধ্যে শর্ত দেয়া থাকে। যেমন মনে করুন আপনি বাজার থেকে একটি নতুন আইটেল মোবাইল কিনলেন। 


এখন এই আইটেল মোবাইলে যে ওয়ারেন্টি ও গ্যারান্টি দিবে সেই ওয়ারেন্টি এবং গ্যারান্টি প্রযোজ্য হওয়ার জন্য শর্ত দিয়ে থাকবে। যদি আপনি সেই শর্তগুলো না মানেন তাহলে আপনার মোবাইলের কোন সমস্যা হলে ফ্রিতেই ঠিক করে নিতে পারবেন না। 


মনে করুন আপনার মোবাইলের ওয়ারেন্টি ও গ্যারান্টি কার্ডে লেখা রয়েছে আগুনে পুড়ে গেলে, হাত থেকে পড়ে গেলে বা মোবাইল পানিতে পড়লে ওয়ারেন্টি এবং গ্যারান্টি প্রযোজ্য হবে না। এখন যদি আপনার মোবাইল আগুনে পুড়ে যায়, হাত থেকে পড়ে যায় অথবা পানিতে পড়ে যাওয়ার কারণে নষ্ট হয় তাহলে আপনার মোবাইল ওয়ারেন্টি এবং গ্যারান্টির আওতাভুক্ত থাকবে না। 


তখন আপনি আপনার মোবাইল ফ্রিতেই ওয়ারেন্টি এবং গ্যারান্টির মাধ্যমে ঠিক করিয়ে নিতে পারবেন না। তবে এই গ্যারান্টি এবং ওয়ারেন্টির শর্ত কোম্পানি অনুযায়ী ভিন্ন হয়ে থাকে। আপনি যে পণ্য ক্রয় করবেন সেই পণ্যের ওয়ারেন্টি এবং গ্যারান্টি কার্ড দেখলেই বুঝতে পারবেন শর্তগুলো কি কি। 


যদি আপনার ক্রয় করা পণ্য ওয়ারেন্টি এবং গ্যারান্টি এর শর্তগুলোর আওতাভুক্ত থাকে তাহলে আপনি সেই পণ্য ওয়ারেন্টি এবং গ্যারান্টি থাকা অবস্থায় ঠিক করিয়ে নিতে পারবেন। আশা করছি ওয়ারেন্টি ও গ্যারান্টি শর্ত জানতে পেরেছেন। এবার আপনারা ওয়ারেন্টি ও গ্যারান্টির মধ্যে পার্থক্য জেনে নিন - 

ওয়ারেন্টি ও গ্যারান্টি মধ্যে পার্থক্যঃ

ওয়ারেন্টি ও গ্যারান্টির মধ্যে পার্থক্য রয়েছে। গ্যারান্টি আর ওয়ারেন্টির পার্থক্য হচ্ছে যদি ক্রয় করা পণ্য গ্যারান্টি থাকা অবস্থায় নষ্ট হয় তাহলে সেই পণ্য নতুন আরেকটি ফেরত নেওয়া। আবার যদি গ্যারান্টি না থাকে কিন্তু ওয়ারেন্টি থাকে তাহলে সেই পণ্য টাকা ছাড়াই ফ্রিতেই ঠিক করিয়ে নেয়া। 


অর্থাৎ কোন পণ্যের গ্যারান্টি থাকলে আমরা সেই পণ্য নষ্ট হলে ঘুরিয়ে দিয়ে আবার নতুন আরেকটি একই পণ্য নিতে পারব। আবার কোনো পণ্য নষ্ট হলে যদি ওয়ারেন্টি থাকে তাহলে সেই পণ্য ফ্রিতেই সার্ভিস সেন্টারে থেকে ঠিক করিয়ে নিতে পারবো। এই ছিলো গ্যারান্টি ও ওয়ারেন্টির মধ্যে পার্থক্য। 


আশা করছি ওয়ারেন্টি ও গ্যারান্টি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এখানে আমি ওয়ারেন্টি ও গ্যারান্টি কি? কাকে বলে এবং ওয়ারেন্টি ও গ্যারান্টি মধ্যে পার্থক্য জানিয়েছি। ওয়ারেন্টি ও গ্যারান্টি সম্পর্কে বিস্তারিত তথ্য এখানে দেয়া রয়েছে। 

আরো পড়ুনঃ প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠানোর নিয়ম ও ঠিকানা

ওয়ারেন্টি ও গ্যারান্টির মধ্যে পার্থক্য পরিশেষেঃ

ওয়ারেন্টি ও গ্যারান্টির মধ্যে পার্থক্য এবং বিস্তারিত তথ্য নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ওয়ারেন্টি ও গ্যারান্টি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • Anonymous
    Anonymous Nov 3, 2023, 7:13:00 PM

    ধন্যবাদ

  • Anonymous
    Anonymous Nov 26, 2023, 7:36:00 AM

    অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ।

Add Comment
comment url