আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি বাক্য লিখ (সহজ বাক্য)

মহান আল্লাহ তায়ালা হচ্ছেন সবকিছুর সৃষ্টিকর্তা। তার পূর্বেও কেউ ছিলনা এবং তার পরেও কেউ আসবে না। বরং তিনি এক ও অদ্বিতীয়। সবকিছুই তার অধীনে পরিচালিত হয়। একজন মুসলমান হিসেবে অবশ্যই আমাদেরকে আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি বাক্য জানতে হবে। 


যদি আপনি আল্লাহর পরিচয় সম্পর্কে ১০ টি বাক্য না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কেননা এই পোস্টে আল্লাহর পরিচয় সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য দেয়া হবে। আপনারা বাক্যগুলো জেনে যেকোন মৈখিক অথবা লিখিত পরীক্ষায় আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি বাক্য গুছিয়ে লিখতে অথবা বলতে পারবে- 


আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি বাক্য লিখ


আল্লাহ তাআলার পরিচয় সম্পর্কে কিছু কথাঃ 

আমরা যা কিছু দেখতে পাই এবং যা কিছু দেখতে পাই না সবকিছুর সৃষ্টিকর্তা মহান আল্লাহ তাআলা। তিনি হচ্ছেন একমাত্র প্রভু। তিনি ছাড়া আর কোন প্রভু নেই। তার পূর্বেও কেউ ছিল না এবং তারপরেও কেউ আসবে না। আমাদের সকলকে মহান আল্লাহ তায়ালা তার ইবাদত করার জন্য সৃষ্টি করেছেন। তিনি আমাদের জন্য ইহকালের পর পরকালের ব্যবস্থা করেছেন আমরা যেনো ইহকালের কর্মফল পরকালে পেতে পারি। তার গুনগান কখনো লিখে শেষ করা সম্ভব নয়। তিনি অসীম ও মহান দয়ালু। 


আমাদের ঘুমানোর প্রয়োজন হলেও আল্লাহ তায়ালাকে কখনো ঘুমাতে হয় না। কারণ তাকে কখনো নিদ্রা স্পর্শ করে না। সৃষ্টির সকল প্রাণীকে খাবারের প্রয়োজন হলেও আল্লাহকে কখনো খাবার খেতে হয় না। কেননা তাকে কখনো খুদা স্পর্শ করতে পারে না। আল্লাহর যা ইচ্ছা তিনি তাই করেন। এমনকি তিনি হও বলার মত সবকিছুই হয়ে যায়। তিনি সকলকে জীবন দান করেন এবং সকলের থেকে জীবন কেড়ে নেন। তিনি সবসময় আছেন এবং সব সময় থাকবেন। 


আল্লাহ হচ্ছেন সর্বজ্ঞানী। তিনি কখনো ভুল করেন না। তার কাছে অতীত বর্তমান, ভবিষ্যত, ইহকাল বা পরকাল, প্রকাশ্য বা গোপন সবকিছুই সমান। তিনি সবকিছু পর্যবেক্ষণ করেন। আমরা যা বলি এবং যা করি সব কিছুই তিনি জানেন এবং শুনেন। এমনকি গহীন সমুদ্রের তলদেশেও যদি কেউ কথা বলে অথবা কোনো প্রাণী শব্দ করে সবকিছুই তিনি শুনতে পান। সবকিছুই তার দৃষ্টির মধ্যে। সমুদ্রের তলদেশ অথবা গভীর অন্ধকার সব জায়গায় তিনি দেখতে ও শুনতে পান। 

আরো পড়ুনঃ শীতের সকাল সম্পর্কে ১০ টি বাক্য

আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি বাক্যঃ 

মহান আল্লাহ তা'আলা সম্পর্কে আমরা কমবেশি সকলেই জানি। তার পরিচয় ও গুনগান ১০ টি বাক্যে লিখে শেষ করা সম্ভব নয়। তবে আপনাদের জন্য নিম্নে আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি গুরুত্বপূর্ণ বাক্য বাংলায় দেয়া হলো- 


  • আল্লাহ এক ও অদ্বিতীয়, তাঁর কোন শরিক নেই। 

  • আল্লাহ সৃষ্টিকর্তা, পালনকর্তা এবং মালিক। 

  • আল্লাহ চিরন্তন, তাঁর শুরু ও শেষ নেই। 

  • আল্লাহ সর্বশক্তিমান, তিনি সকল ক্ষমতার মালিক। 

  • আল্লাহ সর্বজ্ঞ, তিনি সকল কিছু জানেন। 

  • আল্লাহ তাআলা অনেক দয়ালু, তিনি তাঁর সকল সৃষ্টির প্রতি দয়ালু। 

  • আল্লাহ ন্যায়পরায়ণ, তিনি সকলের সাথে ন্যায়বিচার করেন। 

  • আল্লাহ ক্ষমাশীল, তিনি তাঁর বান্দাদের গুনাহ ক্ষমা করেন। 

  • আল্লাহ তাআলাকে কখনো নিদ্রা স্পর্শ করতে পারে না। আল্লাহ সকলকে প্রাণ দান করেন এবং সকলের থেকে প্রাণ কেড়ে নেন। 

  • সবকিছুই আল্লাহ তায়ালা দেখতে ও শুনতে পান। 


এই ছিলো আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি বাক্য। উপরে আল্লাহ তাআলার পরিচয় সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। আপনারা যেকোন পরীক্ষায় "আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি বাক্য লিখ? এই প্রশ্নের উত্তরে উপরে দেয়া বাক্যগুলো লিখতে পারবেন। এছাড়াও মৌখিক পরীক্ষায় আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি বাক্য বলতে বলা হলে উপরোক্ত দশটি বাক্য বলতে পারবেন। 

আরো পড়ুনঃ একজন মুক্তিযোদ্ধা সম্পর্কে ১০ টি বাক্য

মহান আল্লাহ তাআলার পরিচয় সম্পর্কে ১০ টি বাক্য জানার গুরুত্বঃ 

আমাদেরকে অবশ্যই মহান আল্লাহ তাআলার পরিচয় সম্পর্কে দশটি বাক্য জানা থাকতে হবে। কেননা আমরা অনেকেই আল্লাহ তাআলার পরিচয় সম্পর্কে কমবেশি জানা থাকার পরেও যদি আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি বাক্য বলতে বলা হয় তাহলে গুছিয়ে বলতে পারব না। বিশেষ করে যারা তৃতীয়, চতুর্থ, পঞ্চম এরকম শ্রেণীর শিক্ষার্থী রয়েছেন তাদের অনেকেই আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি বাক্য গুছিয়ে বলতে ও লিখতে পারেনা। 


এছাড়াও ছোটদের ইসলাম শিক্ষা পাঠ্য বইয়ের গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি বাক্য জানা। এই কারণে তাদেরকে অবশ্যই আল্লাহর পরিচয় সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য জানতে হবে। এছাড়াও কেউ আল্লাহ তাআলার পরিচয় সম্পর্কে ভালো জানলেও যদি তার সম্পর্কে দশটি বাক্য না জানে তাহলে অবশ্যই এই পোস্টে দেয়া আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি বাক্য জেনে রাখা উচিত। 

আরো পড়ুনঃ দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য

আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি বাক্য লিখ পরিশেষেঃ 

আল্লাহর পরিচয় সম্পর্কে দশটি বাক্য নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা মহান আল্লাহ তাআলার পরিচয় সম্পর্কে আরো বাক্য চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম শিক্ষামূলক তথ্য নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক ও গুগল নিউজে ফলো করে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url