কাজী নজরুল ইসলাম সম্পর্কে ১০ টি বাক্য (বাংলায় ও ইংরেজিতে)

বাংলাদেশের জাতীয় কবি হচ্ছেন কাজী নজরুল ইসলাম। বাংলা সাহিত্যে তিনি বিদ্রোহী কবি হিসেবে বেশি পরিচিত। বাংলা সাহিত্যে তার অবদান অনেক। প্রত্যেক বাঙালির উচিত কাজী নজরুল ইসলাম সম্পর্কে ১০ টি বাক্য জানা। কেননা বিখ্যাত এই কবি সম্পর্কে সরকারি বেসরকারি সহ বিভিন্ন পরীক্ষায় দশটি বাক্য বলতে ও লিখতে বলা হয়। 


যদি আপনি কাজী নজরুল ইসলাম সম্পর্কে ১০ টি বাক্য জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এই পোস্টে কাজী নজরুল ইসলাম সম্পর্কে বাংলায় ও ইংরেজিতে দশটি বাক্য দেয়া হবে। আপনারা কাজী নজরুল ইসলাম সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে জেনে যে কোন পরীক্ষায় লিখতে ও বলতে পারবেন- 


কাজী নজরুল ইসলাম সম্পর্কে ১০ টি বাক্য


কাজী নজরুল ইসলাম সম্পর্কে তথ্যাবলীঃ

কাজী নজরুল ইসলাম হচ্ছেন বাংলাদেশের জাতীয় কবি। তিনি ১৮৯৯ সালের ২৪ মে বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। বাংলা সাহিত্যে বিদ্রোহী কবি হিসেবে তিনি পরিচিত। তার কবিতায় সামাজিক অন্যায়, অবিচার এবং ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে বিদ্রোহের আহ্বান জানিয়েছিলেন। এছাড়াও তাঁর কবিতা, গান ও লেখায় সমাজের নিপীড়িত মানুষের মুক্তির বাণী তুলে ধরেছেন। 


মাত্র ৮ বছর বয়সে কাজী নজরুল ইসলামের বাবা মারা গেলে অনেক দুঃখে কষ্টে তার বাল্যকাল অতিবাহিত হয়। চাচার সহযোগিতায় গ্রামের মক্তবে বাংলা সহ আরবি ও ফারসিতে তিনি জ্ঞান লাভ করেন। তবে গান-বাজনার দিকে তার বেশি আকর্ষণ থাকায় লেখাপড়া ছেড়ে লোটোর দলে যোগ দিয়েছিলেন। এরপর রুটির দোকানে কাজ করেছিলেন। 


১৯১৭ সালে ৪৯ বাঙালি পল্টনে কাজী নজরুল ইসলাম সৈনিক হিসেবে যোগদান করেন। প্রশিক্ষণের জন্য করাচিতে গমন করেন এবং কিছুদিনের মধ্যেই হাবিলদার পথে উন্নীত হন। যুদ্ধ থেমে গেলে কাজী নজরুল ইসলাম কলকাতা ফিরে এসে তার কবিজীবন শুরু করেন। তাঁর প্রথম কবিতার নাম হচ্ছে ‘মুক্তি’। তাঁর রচিত ‘বিষের বাঁশী, ‘অগ্নিবীণা’ ইত্যাদি কাব্যগ্রন্থ বিশেষ উল্লেখযোগ্য। এছাড়াও ‘মৃত্যুক্ষুধা’, ‘কুহেলিকা’ ইত্যাদি বিখ্যাত উপন্যাস রয়েছে। 


তিনি অনেক গান লেখার পাশাপাশি সেইসব গানের সুরও দিয়েছেন। কবিজীবনের পাশাপাশি তিনি ‘ধূমকেতু’ ও ‘লাঙল’ নামে দুটি পত্রিকার সম্পাদনাও করেন। বাংলা সাহিত্যে কাজী নজরুল ইসলামের অবদান অনেক। তিনি তার সকল লেখায় মানুষ ও মানবতার কথা বলেছেন। এই কারণেই তাকে বাংলাদেশের জাতীয় কবি বলা হয়। ১৯৭৬ সালের ২৯ আগস্ট কবি কাজী নজরুল ইসলাম মারা যান।

আরো পড়ুনঃ বেগম রোকেয়া সম্পর্কে ১০টি বাক্য

কাজী নজরুল ইসলাম সম্পর্কে ১০ টি বাক্যঃ 

প্রত্যেক বাঙালিকে কাজী নজরুল ইসলাম সম্পর্কে দশটি বাক্য জানা প্রয়োজন। বাংলা সাহিত্য ও নিপীড়িত মানুষের জন্য অনেক অবদান রাখায় তিনি বাংলাদেশের জাতীয় কবি। বিভিন্ন চাকরির পরীক্ষায় কাজী নজরুল ইসলাম সম্পর্কে প্রশ্ন থাকে। নিম্নে আপনাদের জন্য কাজী নজরুল ইসলাম সম্পর্কে বাছাইকৃত সেরা দশটি বাক্য বাংলায় দেয়া হলো- 


  • কাজী নজরুল ইসলাম বাংলাদেশের জাতীয় কবি। 

  • কাজী নজরুল ইসলাম ১৮৯৯ সালের ২৪ মে বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। 

  • বাংলা সাহিত্যে বিদ্রোহী কবি হিসেবে কাজী নজরুল ইসলাম পরিচিত। 

  • কাজী নজরুল ইসলামের কবিতায় সামাজিক অন্যায়, অবিচার এবং ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে বিদ্রোহের আহ্বান জানিয়েছিলেন। 

  • কাজী নজরুল ইসলাম ছিলেন একজন বহুমুখী প্রতিভা যিনি কবিতা, গান, উপন্যাস, গল্প, নাটক, প্রবন্ধ এবং অনুবাদ সহ বিভিন্ন সাহিত্যিক ধারায় রচনা করেছিলেন। 

  • কাজী নজরুল ইসলামের লেখায় মানবতাবাদ, নারীমুক্তি, ধর্মনিরপেক্ষতা এবং সামাজিক ন্যায়বিচারের আদর্শ প্রচার করা হয়েছে। 

  • কাজী নজরুল ইসলাম ভারতীয় সেনাবাহিনীতে সৈনিক হিসেবে কর্মরত ছিলেন এবং প্রথম বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। 

  • কাজী নজরুল ইসলাম রচিত ‘বিষের বাঁশী, ‘অগ্নিবীণা’ ইত্যাদি কাব্যগ্রন্থ বিশেষভাবে উল্লেখযোগ্য।

  • বাংলা সাহিত্যে কাজী নজরুল ইসলাম অসামান্য অবদান রেখেছেন।

  • ১৯৭৬ সালের ২৯ আগস্ট কাজী নজরুল ইসলাম মারা যান।


এই ছিলো কাজী নজরুল ইসলাম সম্পর্কে ১০ টি বাক্য। উপরে কাজী নজরুল ইসলাম সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। আপনারা যেকোন পরীক্ষায় আসা "কাজী নজরুল ইসলাম সম্পর্কে ১০ টি বাক্য লিখ/‌ বলো?" এই প্রশ্নের উত্তরে উপরে দেয়া দশটি বাক্য লিখতে ও বলতে পারেন। 

আরো পড়ুনঃ বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য

কাজী নজরুল ইসলাম সম্পর্কে ইংরেজিতে দশটি বাক্যঃ 

কাজী নজরুল ইসলাম সম্পর্কে বাংলায় দশটি বাক্য জানার পাশাপাশি ইংরেজিতেও দশটি বাক্য জানা উচিত। নিম্নে আপনাদের জন্য কাজী নজরুল ইসলাম সম্পর্কে ইংরেজিতে দশটি বাক্য দেয়া হলো- 


  • Kazi Nazrul Islam is the national poet of Bangladesh. 

  • He was born on 24 May 1899 in Churulia village of Burdwan district. 

  • His father died during his childhood and his childhood was spent in a lot of grief. বাল্যকালে তার বাবা মারা যাওয়ায় তার বাল্যকাল অনেক দুঃখের কষ্টে কাটে।  

  • He is popularly known as the "Rebel Poet" for his fiery poems against social injustice and oppression. তিনি সামাজিক অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে তার তীব্র কবিতার জন্য "বিদ্রোহী কবি" নামে পরিচিত। 

  • He is considered one of the greatest Bengali poets of all time. তিনি সর্বকালের অন্যতম সেরা বাঙালি কবি হিসেবে বিবেচিত। 

  • He was awarded the Padma Bhushan by the Government of India in 1960. ১৯৬০ সালে ভারত সরকার তাকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করে। 

  • He has contributed a lot to Bengali literature. 

  • He is an inspiration to people all over the world who fight for justice and freedom. তিনি বিশ্বজুড়ে ন্যায়বিচার ও স্বাধীনতার জন্য লড়াই করা মানুষের অনুপ্রেরণা। 

  • Kazi Nazrul Islam's legacy lives on through his poems, songs, and writings. কাজী নজরুল ইসলামের কবিতা, গান এবং রচনার মাধ্যমে তার ঐতিহ্য টিকে আছে।

  • He died on 29 August 1976. 


এই ছিলো কাজী নজরুল ইসলাম সম্পর্কে ইংরেজিতে দশটি বাক্য। উপরে আপনাদের জন্য কাজী নজরুল ইসলাম সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য ইংরেজিতে দেয়া হয়েছে। 

আরো পড়ুনঃ বিড়াল সম্পর্কে ৫টি ও ১০ টি বাক্য

কাজী নজরুল ইসলাম সম্পর্কে দশটি বাক্য পরিশেষেঃ 

কাজী নজরুল ইসলাম সম্পর্কে ১০ টি বাক্য নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা কাজী নজরুল ইসলাম সম্পর্কে আরও বাক্য অথবা অন্যান্য তথ্যাবলী জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম শিক্ষামূলক তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক ও গুগল নিউজে ফলো করে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url