সহজেই ইউটিউব থেকে টাকা তোলার উপায় জেনে নিন (স্টেপ বাই স্টেপ)

ইউটিউবাররা আয় করার জন্য ইউটিউবে ভিডিও তৈরি করে থাকে । তারা নির্দিষ্ট নিয়ম মেনে ইউটিউবে ভিডিও তৈরি করে আপলোড করার মাধ্যমে আয় করে থাকে। এই আয় করা টাকা ইউটিউবারকে তুলতে হয়। তবে অনেকেই রয়েছেন যারা ইউটিউব থেকে টাকা তোলার উপায় জানেনা। 


যদি আপনি ইউটিউব থেকে টাকা তোলার পদ্ধতি না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে আমি ইউটিউব থেকে টাকা তোলার নিয়ম জানাবো। আপনারা ইউটিউব থেকে টাকা তোলার ধাপগুলো জানতে পারবেন। তাহলে youtube থেকে টাকা তোলার নিয়ম স্টেপ বাই স্টেপ জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না - 


ইউটিউব থেকে টাকা তোলার উপায়


প্রত্যেক ইউটিউবারের শখ থাকে youtube থেকে আয় করার। ইউটিউব থেকে আয় করার জন্য ইউটিউবাররা নিয়মিত তাদের ভিডিও ইউটিউবে পাবলিশ করে এবং সেগুলো মানুষকে দেখিয়ে অর্থ উপার্জন করে থাকে। তবে ইউটিউবারদের শুধুমাত্র অর্থ উপার্জন করলেই হয় না, সেই অর্থ তাদের পকেটে নিয়ে আসতে হয়। 


ইউটিউব থেকে আয় করা অর্থ পকেটে আনার জন্য কিছু ধাপ অনুসরণ করতে হয়। আমরা ইউটিউব থেকে ডলার উইথড্রো করার আগে যদি ধাপগুলো অনুসরণ না করি তাহলে আমাদের ইউটিউবে হাজার ডলার পড়ে থাকলেও সেটা তুলতে পারবো না। 


তাই আমাদেরকে ইউটিউব থেকে আয় করা ডলার পকেটে নিয়ে আসার ধাপগুলো জানতে হবে। এখানে আমি গুরুত্বপূর্ণ ধাপগুলো জানাচ্ছি। তাহলে YouTube Money Withdraw গুরুত্বপূর্ণ ধাপগুলো জেনে নিন - 


ইউটিউব আমাদেরকে কেন টাকা দেয়? 

অনেকের মনে প্রশ্ন আসে ইউটিউব আমাদেরকে টাকা দেয় কেনো? ইউটিউব আমাদেরকে ফ্রিতেই টাকা দেয় না। তারা তাদের অ্যাড আমাদের ইউটিউব ভিডিওতে দেখিয়ে টাকা দিয়ে থাকে। 


যেমন মনে করুন আপনার একটি ইউটিউব চ্যানেল মনিটাইজেশন চালু অবস্থায় রয়েছে। এই অবস্থায় আপনার ইউটিউব ভিডিওতে এডসেন্স এর এড দেখাবে। যখন মানুষ সেই অ্যাডগুলো দেখবে এবং ক্লিক করবে তখন আপনি ইউটিউব থেকে টাকা পাবেন। 


এই অ্যাডগুলো গুগলের নিজের তৈরি নয়। বিভিন্ন কোম্পানি গুগলের সাথে চুক্তি করে। কোম্পানিগুলো গুগলকে বলে দেয় তাদের অ্যাড যেনো ইউটিউবে দেখানো হয়। অতঃপর গুগল ইউটিউব ভিডিওতে সেই অ্যাড দেখায় এবং মানুষ এ্যাডগুলোতে ক্লিক করলে ইউটিউব সেই চ্যানেলের মালিককে টাকা দিয়ে থাকে। 


কোম্পানি যে টাকা দেয় গুগল তার কিছু অংশ ইউটিউব চ্যানেলের মালিককে দেয় এবং কিছু অংশ নিজেরা নিয়ে থাকে। এভাবে গুগল অন্যের এড ইউটিউব ভিডিওতে দেখানোর মাধ্যমে ইউটিউব চ্যানেলের মালিককে টাকা দিয়ে থাকে। আশা করছি ইউটিউব আমাদেরকে কেন টাকা দেয় জানতে পেরেছেন। এবার আপনারা ইউটিউবে থেকে টাকা আয় করার শর্ত জেনে নিন - 


আরো পড়ুনঃ ফেসবুক থেকে আয় করার সকল পদ্ধতি


ইউটিউব থেকে টাকা আয় করার শর্তঃ 

ইউটিউব থেকে টাকা আয় করার কিছু শর্ত রয়েছে। একজন ইউটিউবার যদি সেই শর্তগুলো না মানে তাহলে সে ইউটিউব থেকে টাকা আয় করতে পারবে না। ইউটিউব থেকে টাকা আয় করার শর্ত হচ্ছে প্রথমে আপনার ইউটিউব চ্যানেল অবশ্যই মনিটাইজেশন চালু থাকতে হবে। 


অর্থাৎ আপনার ইউটিউব চ্যানেলে এডসেন্স এপ্রুভ থাকতে হবে। যদি আপনার ইউটিউব চ্যানেল এডসেন্স এপ্রুভ না হয় তাহলে আপনি ইউটিউব ভিডিও থেকে আয় করতে পারবেন না। ইউটিউব চ্যানেলে এডসেন্স পাওয়ার জন্য যে শর্তগুলো রয়েছে আপনারা সেই শর্তগুলো মানার মাধ্যমে খুব সহজেই আপনাদের ইউটিউব চ্যানেলে এডসেন্স এপ্রুভ পাবেন। 


সাধারণত একটি ইউটিউব চ্যানেলে এক বছরে ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম এবং ১০০০ সাবস্ক্রাইব হলে সেই ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন দিয়ে থাকে। এছাড়াও ইউটিউব চ্যানেলের ভিডিও অবশ্যই এডসেন্স পলিসি গাইডলাইন মেনে তৈরি করতে হবে। তবেই আপনার ইউটিউব চ্যানেল এডসেন্স এপ্রুভ হবে এবং আপনার ইউটিউব চ্যানেলের ভিডিওতে অ্যাড দেখাবে। 


অতঃপর যত মানুষ আপনার ভিডিওতে থাকা এড দেখবে এবং ক্লিক করবে ঠিক সেরকম আপনি ইউটিউব থেকে আয় করতে পারবেন। এই হচ্ছে ইউটিউব থেকে আয় করার শর্ত। এবার আপনারা ইউটিউব থেকে টাকা তোলার উপায় জেনে নিন - 


ইউটিউব থেকে টাকা তোলার উপায়ঃ

ইউটিউব থেকে টাকা তোলার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের আয় করা টাকা ইউটিউব থেকে তুলতে পারবেন। তবে এজন্য আপনাকে কিছু পথ অতিক্রম করতে হবে। ইউটিউব থেকে টাকা তোলার জন্য যে বিষয়গুলো জানা জরুরি তা হচ্ছে - 


এড্রেস ভেরিফিকেশন করাঃ 

ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন চালু হওয়ার পর আর্নিং শুরু হয়। অতঃপর যখন একসময় ১০ ডলার আর্নিং হয় তখন আমাদের দেওয়া ঠিকানায় গুগল থেকে একটি চিঠি পাঠিয়ে থাকে। এই চিঠিতে ছয় সংখ্যার একটি কোড থাকে। 


এই কোড ব্যবহার করে আমরা এডসেন্স একাউন্টের অ্যাড্রেস ভেরিফিকেশন করে থাকি। যদি আমরা এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন না করি তাহলে আমাদের অ্যাডসেন্স একাউন্টে হাজার ডলার পরে থাকলেও সেই ডলার তুলতে পারবো না। 


অর্থাৎ ইউটিউব থেকে টাকা তোলার জন্য অবশ্যই এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন করতে হবে। এড্রেস ভেরিফিকেশন করার পর এডসেন্স একাউন্টে থাকা ডলার আমরা তুলতে পারবো। 


আরো পড়ুনঃ এডসেন্স পিন লেটার ছাড়াই এড্রেস ভেরিফিকেশন করার উপায়


ব্যাংক একাউন্টে এড করাঃ

ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন পাওয়ার পর অ্যাড্রেস ভেরিফিকেশন করলেন। অতঃপর আপনাকে ব্যাংক একাউন্ট এড করতে হবে। আপনি যে ব্যাংক অ্যাকাউন্ট এড করবেন সেই ব্যাংক একাউন্টে আপনার এডসেন্স একাউন্টে থাকা ডলার পাঠিয়ে দিবে। 


অর্থাৎ ইউটিউবের এডসেন্স একাউন্টে থাকা ডলার টাকায় রূপান্তর করে তুলতে হলে অবশ্যই ব্যাংক একাউন্ট এড করতে হবে। ব্যাংক একাউন্ট এড করার পর ইউটিউব থেকে আমাদের অ্যাড করা ব্যাংক একাউন্টে টাকা পাঠিয়ে দেবে। 


ইউটিউব থেকে কোন ব্যাংক একাউন্টে টাকা তোলা যায়? 

আপনারা প্রায় সকল ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে ইউটিউব থেকে টাকা তুলতে পারবেন। তবে যে সকল ব্যাংক অ্যাকাউন্ট রেমিটেন্স পেমেন্ট সাপোর্ট করে সেই সকল ব্যাংক একাউন্টে আপনার ইউটিউবে থাকা টাকা তুলতে পারবেন। 


এক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় ব্যাংক হচ্ছে ইসলামী ব্যাংক একাউন্ট। কারণ ইসলামী ব্যাংক একাউন্টে দ্রুত টাকা পাওয়া যায়। এছাড়াও ইসলামী ব্যাংক একাউন্টে ডলার রেট অনেক বেশি দেয় যার কারণে অন্যান্য ব্যাংক থেকে একটু বেশি টাকা পাওয়া যায়। 


তবে আপনারা চাইলে ডান্স বাংলা একাউন্ট, ব্যাংক এশিয়া, পূবালী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক সহ অন্যান্য ব্যাংক একাউন্টে ইউটিউব থেকে টাকা আনতে পারবেন। 


ইউটিউব থেকে সর্বনিম্ন কত ডলার তোলা যায়? 

ইউটিউব থেকে সর্বনিম্ন ১০০ ডলার হলেই তোলা যায়। অর্থাৎ যখন আপনার ইউটিউবের এডসেন্স একাউন্টে ১০০ ডলার হবে তখন আপনি আপনার ব্যাংক একাউন্টে টাকা তুলতে পারবেন। এডসেন্স একাউন্টে ১০০ ডলার না হওয়া পর্যন্ত আপনি চাইলেও সেই ডলার ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে তুলতে পারবেন না। 


ইউটিউব থেকে কত তারিখ টাকা পাঠায়?

ইউটিউব থেকে ২১ তারিখ আমাদেরকে টাকা পাঠিয়ে দিয়ে থাকে। অর্থাৎ প্রতি মাসের ২১ তারিখে এডসেন্স একাউন্টে যে ব্যাংক একাউন্ট এড করা থাকবে সেই ব্যাংকে গুগল অটোমেটিক টাকা পাঠিয়ে দিবে। তবে অবশ্যই এডসেন্স একাউন্টে ১০০ ডলার অথবা তার বেশি থাকতে হবে। 


মনে করুন আপনার এডসেন্স একাউন্টে ৯৯ ডলার রয়েছে। এই অবস্থায় ২১ তারিখ আপনি পেমেন্ট পাবেন না। পরের মাসের ২১ তারিখ পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে। পরের মাসের ২১ তারিখে পূর্বের ৯৯ ডলার সহ যত ডলার হবে পুরোটাই যদি ১০০ ডলারের বেশি হয় তাহলে সবগুলো একসাথে ব্যাংক একাউন্টে পাবেন। 


ইউটিউব থেকে ব্যাংকে টাকা আসছে কতদিন লাগে? 

সাধারণত ইউটিউব থেকে প্রতি মাসের 21 তারিখ ব্যাংক একাউন্টে টাকা পাঠিয়ে দিয়ে থাকে। তবে ব্যাংক একাউন্টে টাকা আসতে তিন থেকে চার দিন সময় লাগে। অনেক ক্ষেত্রে এর বেশি সময় লাগতে পারে। সাধারণত এটি নির্ভর করে আপনি যে ব্যাংক একাউন্ট এড করছেন সেই ব্যাংক একাউন্টের উপর। 


যদি ইসলামিক ব্যাংক একাউন্ট এড করেন তাহলে তিন থেকে চার দিনের মধ্যেই আপনার ব্যাংকে টাকা ঢুকবে। আবার কিছু ব্যাংক একাউন্ট রয়েছে যেখানে পাঁচ থেকে সাত দিন পর্যন্ত লাগতে পারে। তবে ইসলামিক ব্যাংক একাউন্টে দ্রুত টাকা আসে। 


ইউটিউব থেকে টাকা তোলার এটাই ছিলো পদ্ধতি। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী ইউটিউব এর এডসেন্স একাউন্ট থেকে ব্যাংক একাউন্টে টাকা আনতে পারবেন। এই পোস্টে আমি ইউটিউব থেকে টাকা তোলার উপায় স্টেপ বাই স্টেপ দেখিয়েছি। ইউটিউব থেকে টাকা তুলতে হলে উপরের ধাপগুলো অনুসরণ করতে হবে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

ইউটিউব থেকে টাকা তোলার উপায় নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ইউটিউব থেকে টাকা তোলার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url