ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার উপায় (আর্টিকেল কপিরাইট চেক)

ব্লগে কন্টেন্ট পাবলিশ করার পূর্বে আমাদেরকে অবশ্যই সেই কন্টেন্ট ইউনিক কিনা চেক করতে হবে। আর্টিকেল কপিরাইট চেক করার মাধ্যমে ব্লগে লেখা কন্টেন্ট ইউনিট কিনা জানতে পারি। তবে অনেকেই রয়েছেন যারা ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার উপায় জানেনা। 


যদি আপনি ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার নিয়ম না জানান তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই পোস্টে আমি ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা চেক করার পদ্ধতি দেখাবো। আপনারা খুব সহজেই আপনাদের ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানতে পারবেন। 


ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার উপায়


ব্লগে লেখা কন্টেন্ট ইউনিট কিনা চেক করার কারণঃ 

সাধারনত ব্লগাররা তাদের ওয়েবসাইটে নিয়মিত কন্টেন্ট বা পোস্ট পাবলিশ করে থাকে। অথবা কন্টেন্ট রাইটার দিয়ে তাদের ব্লগে কন্টেন্ট লিখিয়ে থাকে। কিন্তু শুধু কন্টেন্ট ব্লগে পাবলিশ করলেই হবেনা, ব্লগে কন্টেন্ট পাবলিশ করার আগে কন্টেন্ট ইউনিক কিনা সেটা চেক করতে হবে। 


এর প্রধান একটি কারণ হচ্ছে আমরা জানি ব্লগে কন্টেন্ট লিখে এডসেন্সের জন্য আবেদন করতে হয়। কন্টেন্ট যদি ঠিকঠাক থাকে এবং এডসেন্স পলিসি মেনে তৈরি করা হয় তাহলে সেই ব্লগ সাইটে খুব সহজেই এডসেন্স এপ্রুভ পাওয়া যায়। কিন্তু যদি ব্লগ সাইটে পাবলিশ করা কন্টেন্ট ইউনিক না হয় তাহলে সেই ব্লগ সাইটে এডসেন্স পাওয়া যায়না। অর্থাৎ এডসেন্স পাওয়ার জন্য অবশ্যই ইউনিক কন্টেন্ট পাবলিশ করতে হবে। 


এছাড়াও ব্লগে পাবলিশ করা কন্টেন্ট কপি হলে গুগলে র্যাংক করেনা। যদি গুগল বুঝতে পারে আপনার আর্টিকেল কপি করা তাহলে আপনার সেই আর্টিকেল গুগল সার্চ কন্সোল থেকে আউট করে দিবে। এমনকি যদি আপনার ব্লগ সাইটের বেশিরভাগ আর্টিকেল কপি করা হয় তাহলে আপনার সেই ব্লগ সাইট গুগল পেনাল্টি অর্থাৎ গুগল থেকেই বের করে দিবে। 


এছাড়াও অনেকেই তাদের ব্লগ সাইটে আর্টিকেল রাইটার দিয়ে আর্টিকেল লিখিয়ে নিয়ে থাকে। এখন সেই আর্টিকেল রাইটার কপি কন্টেন্ট লিখে দিলো নাকি ইউনিক কন্টেন্ট লিখে দিলো এটা চেক করার জন্য অবশ্যই আর্টিকেল ইউনিক কিনা চেক করতে হয়। এই হচ্ছে আর্টিকেল ইউনিক কিনা চেক করার কারণ এবং সুবিধা। 

আরো জানুনঃ ব্লগের পোস্ট কপি হওয়া বন্ধ করার উপায়

ব্লগে কপি কন্টেন্ট পাবলিশ করলে যেসকল সমস্যা হয়ঃ 

ব্লগে কপি কন্টেন্ট পাবলিশ করলে বিভিন্ন সমস্যা হয়ে থাকে। এরমধ্যে কিছু সমস্যা দেখে নিন- 


  • কন্টেন্ট কপি হলে আপনি নতুন অবস্থায় আপনার ব্লগ সাইটে এডসেন্স পাবেন না। 

  • কপি কন্টেন্ট বা পোস্ট গুগলে রেংক করেনা। যদিও করে তবে গুগলের নজরে পড়লে পেনাল্টি দিতে পারে। মানে সার্চ রেজাল্টে পজিশন ডাউন করে দিবে। 

  • কপি কন্টেন্ট আপনার ব্লগের ভিজিটরের উপর এটি খারাপ প্রভাব পড়বে। 

  • আপনার ব্লগে এডসেন্স এড করা থাকলে এডসেন্স যে কোন সময় বাতিল হতে পারে। 


এই হচ্ছে ব্লগে কপি কন্টেন্ট লেখার কিছু অসুবিধা। ব্লগে কপি কন্টেন্ট পাবলিশ করলে উক্ত সমস্যাগুলো হয়ে থাকে। এবার তাহলে ব্লগের পোস্ট ইউনিক কিনা চেক করার পদ্ধতি জেনে নিন- 


ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার উপায়ঃ 

আপনারা খুব সহজেই আপনাদের ব্লগে লেখা কনটেন্ট ইউনিক কিনা সেটি জানতে পারবেন। অনলাইনে আপনারা কন্টেন্ট বা পোস্ট ইউনিক কিনা তা চেক করার জন্য বিভিন্ন রকমের ওয়েবসাইট পাবেন। তাদের মধ্যে অনেক ওয়েবসাইট রয়েছে যারা ফ্রি-তে কনটেন্ট কপিরাইট কিনা তা চেক করতে দেয়। 


আবার কিছু ওয়েবসাইট রয়েছে যা পেইড। পেইড টুলস এর কিছু অতিরিক্ত সুবিধা পাওয়া যায়। তো আমি আপনাদের দেখানোর জন্য একটি জনপ্রিয় ফ্রি ওয়েবসাইটের কথা বলব যে ওয়েবসাইটে সহজেই আপনার ব্লগের কন্টেন্ট বা পোষ্ট ইউনিক কিনা তা চেক করতে পারবেন। 

আরো জানুনঃ ব্লগার (Blogspot) ওয়েবসাইট পার্মানেন্ট ডিলিট করার নিয়ম

ফ্রিতেই ব্লগ পোষ্ট ইউনিক কিনা চেক করার নিয়মঃ 

ফ্রিতেই ব্লগ পোষ্ট ইউনিক কিনা চেক করার অনেক ওয়েবসাইট রয়েছে। এদের মধ্যে জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে - Small Seo Tools. এই ওয়েবসাইটের মাধ্যমে ফ্রিতেই ব্লগের পোস্ট ইউনিক কিনা চেক করা যায়। Small Seo Tools ওয়েবসাইটের মাধ্যমে ব্লগ কন্টেন্ট ইউনিক কিনা জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন- 


প্রথমে Plagiarism Checker এই লিংকে প্রবেশ করুন। তারপর নিচের স্ক্রীনশটএর মতো দেখতে পারবেন- 


ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার উপায়


তারপর নিচের স্ক্রীনশটএর মতো একটি বক্স দেখতে পারবেন। আপনি যে কন্টেন্ট কপিরাইট কিনা সেটা চেক করতে চান সেই কন্টেন্ট এখানে পেস্ট করে দিন। নিচে কন্টেন্ট এর লিমিট দেখতে পারবেন। আপনারা ফ্রি ভার্সনে 1000 শব্দ পর্যন্ত কন্টেন্ট কপিরাইট কিনা চেক করে দেখতে পারবেন।  দেখুন এখানে 995 টি শব্দ রয়েছে- 


 ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার উপায়


এবার নিচের Screenshot এর মতো I am not a robot  এ ক্লিক করে Check Plagiarism অপশনে ক্লিক করতে হবে-


ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার উপায়


নিচের স্ক্রিনশট দেখলেই বুঝতে পারবেন Plagiarism Check করা কমপ্লিট হয়েছে। Plagiarism 60% এবং  Unique 40% দেখতে পারছেন।


ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার উপায়


নিচে গেলে দেখতে পারবেন কোন বাক্য ইউনিক এবং কোন বাক্য কপিরাইট। Plagiarism বাক্যগুলো কোন ওয়েবসাইটে রয়েছে সেটি দেখার জন্য Compare অপশনে ক্লিক করুন- 


ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার উপায়


দেখুন কোন ওয়েবসাইট থেকে লেখাটি আগে প্রকাশিত হয়েছে সেটি দেখাচ্ছে- 


ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার উপায়


এই ছিলো ব্লগে লেখা কন্টেন্ট ইউনিক কিনা জানার উপায়। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী ফ্রিতেই Small Seo Tools ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের ব্লগে পাবলিশ করা পোস্ট ইউনিক কিনা চেক করতে পারবেন। এখানে সুবিধা হচ্ছে আপনার লেখা কন্টেন্ট কোন ওয়েবসাইটে আগে লেখা হয়েছিল সেই ফলাফল দেখতে পারবেন। 


বিঃদ্রঃ ব্লগে কপি কন্টেন্ট বা পোস্ট লিখে আপনার ব্লগ সাইট বেশিদূর এগিয়ে নিয়ে যেতে পারবেন না। তাই চেষ্টা করুন নিজে আর্টিকেল লেখার। নিজের মতো করে গুছিয়ে কন্টেন্ট বা পোস্ট লিখতে না পারলেও কারো কন্টেন্ট বা পোস্ট কপি করবেন না। 

আরো জানুনঃ ব্লগার সাইটে লেজি লোড ইমেজ ব্যবহার করার নিয়ম ও সুবিধা

পরিশেষেঃ

প্রত্যেক কনটেন্ট ক্রিকেটরের উচিত তার ওয়েবসাইটে কপি মুক্ত আর্টিকেল পাবলিশ করা। অন্যের আর্টিকেল কপি করে নিজের ওয়েবসাইটে পাবলিশ করা কখনো একজন ভালো আর্টিকেল রাইটারের কাজ হতে পারে না। এই কারণে ব্লগে আর্টিকেল লেখার পূর্বে অবশ্যই ইউনিক আর্টিকেল লেখার প্রতি গুরুত্ব দিতে হবে।  ব্লগে লেখা পোস্ট কপি কিনা সেটি জানার উপায় নিয়ে এই পোস্ট আপনাদের কেমন লাগলো কমেন্টে জানাবেন। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা এই পোস্ট সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। 

Share This Article On:

Next Post Previous Post
4 Comments
  • Take it easy
    Take it easy Aug 7, 2022, 10:01:00 PM

    ভাই ব্লগের জন্য যে ছবি ব্যবহার করেন সেগুলোর জন্য কপিরাইট হয়না?

    • Shaom
      Shaom Aug 11, 2022, 4:08:00 PM

      না.. কারণ ছবির উপরে টেক্সট লিখে দেয়া হয়,, এছাড়াও ছবির নিচে ব্যাকগ্রাউন্ড থাকে। এই সকল এডিট এর কারণে কপিরাইট ধরবেনা...

  • Shihab
    Shihab Sep 9, 2022, 4:26:00 PM

    সুন্দর লিখেছেন

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Sep 11, 2022, 12:09:00 AM

      ধন্যবাদ...

Add Comment
comment url