জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করার নিয়ম ও শর্তাবলী জেনে নিন

আমাদের অনেকের জাতীয় পরিচয়পত্র অর্থাৎ এন আইডি কার্ড না থাকার ফলে আমরা সিম রেজিস্ট্রেশন করতে পারিনা। তবে যাদের এনআইডি কার্ড নেই তাদের সুবিধার জন্য বিটিআরসি জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করার সুবিধা নিয়ে এসেছে। যদি আপনার জাতীয় পরিচয় পত্র নাও থাকে তারপরেও আপনি জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করতে পারবেন। 


তবে অনেকেই রয়েছেন যারা জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করার নিয়ম জানেনা। যদি আপনি জন্ম নিবন্ধন দিয়ে সিম কেনার উপায় না জানান তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে আমি "কিভাবে জন্ম নিবন্ধন দিয়ে সিম নিবন্ধন করতে হয়" তার প্রক্রিয়া দেখাবো। আপনারা "জন্ম নিবন্ধন দিয়ে সিম নিবন্ধন করার নিয়ম, শর্ত সহো বিস্তারিত তথ্য জানতে পারবেন। 


জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন


জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশনঃ 

একটা সময় ছিলো যখন সিম কেনার জন্য আমাদেরকে জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধন করতে হতো না। যে কেউ চাইলে যখন তখন যতগুলো ইচ্ছা সিম নিবন্ধন করতে পারতো। পরবর্তীতে নিরাপত্তার জন্য বিটিআরসি সিম রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে এনআইডি কার্ড দিয়ে নিবন্ধন করা বাধ্যতামূলক করে দিয়েছে। একজন ব্যক্তি তার জাতীয় পরিচয় পত্র দিয়ে সর্বোচ্চ 15 টি সিম ক্রয় করতে পারবে। 


তবে যাদের এনআইডি কার্ড নেই তারা পড়ে গিয়েছিল সমস্যায়। এনআইডি কার্ড ছাড়া সিম নিবন্ধন করতে না পারায় অনেকেই প্রয়োজনের সময় সিম কিনতে পারেনা। যাদের জাতীয় পরিচয় পত্র অর্থাৎ আইডি কার্ড নেই তাদের কথা ভেবে বিটিআরসি জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করার পদ্ধতি চালু করেছে। 


আমাদের সকলের এনআইডি কার্ড না থাকলেও জন্ম নিবন্ধন কাগজ রয়েছে। আমরা এই জন্ম নিবন্ধন কাগজ ব্যবহার করে সিম নিবন্ধন করতে পারি। তাহলে এবার জন্ম নিবন্ধন দিয়ে সিম নিবন্ধন করার নিয়ম ও শর্তাবলী জেনে নিন- 


জন্ম নিবন্ধন দিয়ে সিম নিবন্ধন করতে কি কি লাগে? 

আপনারা হয়তো ভাবছেন জন্ম নিবন্ধন দিয়ে সিম নিবন্ধন করতে চাইলে কি কি লাগতে পারে? যদি আপনারা জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করতে চান তাহলে সর্বপ্রথম যেটি লাগবে সেটি হচ্ছে আপনার ডিজিটাল জন্ম নিবন্ধন। 


আপনি পুরাতন জন্ম নিবন্ধন কাগজ দিয়ে সিম রেজিস্ট্রেশন করতে পারবেন না। এছাড়াও যার জন্ম নিবন্ধন কাগজ তাকেই উপস্থিত থাকতে হবে। সাধারণ দোকানে জন্ম নিবন্ধন দিয়ে সিম নিবন্ধন করা না যাওয়ায় আপনাকে জন্ম নিবন্ধন কাগজ নিয়ে নিকটস্থ কাস্টমার কেয়ারে যেতে হবে। 


জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করার নিয়মঃ 

যদি আপনারা জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করতে চান তাহলে প্রথমে আপনাকে একটি ডিজিটাল জন্ম নিবন্ধন কাগজ নিয়ে কাস্টমার কেয়ারে যেতে হবে। কারণ আপনি সাধারণ কোন রিটেইলার বা দোকান থেকে জন্ম নিবন্ধন এর মাধ্যমে সিম রেজিস্ট্রেশন করতে পারবেন না। 


আপনি যে কোম্পানির সিম জন্ম নিবন্ধন দিয়ে রেজিস্ট্রেশন করতে চাচ্ছেন সেই কোম্পানির কাস্টমার কেয়ারে যেতে হবে। অতঃপর তাদেরকে বলবেন আমার জন্ম নিবন্ধন রয়েছে এবং আমি এটি দিয়ে সিম রেজিস্ট্রেশন করতে চাচ্ছি। এরপর তারা একটি নির্দিষ্ট নিয়ম মেনে আপনার জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করে দিবে। 


এই সিম সম্পূর্ণ আপনার নামেই হবে। এভাবে আপনারা জন্ম নিবন্ধন দিয়ে নির্দিষ্ট কাস্টমার কেয়ারে গিয়ে সিম রেজিস্ট্রেশন করতে পারবেন। তবে এই সিমের নির্দিষ্ট কিছু শর্তাবলী রয়েছে যেটি আমাদেরকে জানতে হবে। তাহলে এবার জন্ম নিবন্ধন দিয়ে রেজিস্ট্রেশন করা সিমের সকল শর্তাবলী জেনে নিন- 


জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করার শর্তাবলীঃ 

আপনি জন্ম নিবন্ধন দিয়ে যে সিম রেজিস্ট্রেশন করবেন সেই সিমের মেয়াদ থাকবে ছয় মাস। অর্থাৎ জন্ম নিবন্ধন দিয়ে রেজিস্ট্রেশন করা সিম ছয় মাস ব্যবহার করা যায়। যদি আপনি মনে করেন যে আপনি সেই সিম ছয় মাসের বেশি ব্যবহার করবেন তাহলে আপনাকে এই ছয় মাসের মধ্যে জাতীয় পরিচয় পত্র দিয়ে সেই সিম নিবন্ধন করতে হবে। যদি আপনি ছয় মাসের মধ্যে জাতীয় পরিচয় পত্র দিয়ে সেই সিম নিবন্ধন না করেন তাহলে ছয় মাস পর অটোমেটিক সেই সিম বন্ধ হয়ে যাবে। 


তবে আরেকটি সুবিধা রয়েছে। যদি আপনি মনে করেন সেই সিম ছয় মাসের বেশি ব্যবহার করবেন কিন্তু আপনার কাছে জাতীয় পরিচয় পত্র নেই তাহলে কাস্টমার কেয়ারে কথা বলে কোন একটি গুরুত্বপূর্ণ কারণ বলে আপনি সেই সিমের মেয়াদ বাড়াতে পারবেন। যেমন আপনি বলতে পারেন আমার সেই সিমের প্রয়োজন অনেক বা কোন একটি কাজে ব্যবহার করব কিন্তু আমার কাছে এখনো এনআইডি কার্ড নেই তাহলে কাস্টমার কেয়ার থেকে চাইলে আপনার সেই সিমের মেয়াদ বাড়িয়ে দিতে পারবে। 


জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করার আরেকটা শর্ত হচ্ছে আপনি সর্বোচ্চ দুইটি সিম রেজিস্ট্রেশন করতে পারবেন। অর্থাৎ একটি জন্ম নিবন্ধন কাগজ দিয়ে সর্বোচ্চ দুইটি সিম রেজিস্ট্রেশন করা যায়। এই ছিলো জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করার সকল শর্ত। 


এনআইডি ছাড়া অন্য কোন ডকুমেন্ট দিয়ে সিম রেজিস্ট্রেশন করা যায়? 

বিটিআরসির ঘোষণা অনুযায়ী সিম রেজিস্ট্রেশন করার জন্য জাতীয় পরিচয় পত্র বাধ্যতামূলক। তবে যদি কারো এনআইডি কার্ড না থাকে তাহলে নিচের ডকুমেন্টগুলো ব্যবহার করে সিম রেজিস্ট্রেশন করতে পারবে- 


  • ডিজিটাল জন্ম নিবন্ধন 

  • পাসপোর্ট 

  • ড্রাইভিং লাইসেন্স 


আপনারা উপরের ডকুমেন্টগুলো ব্যবহার করে জাতীয় পরিচয়পত্র ছাড়াও সিম রেজিস্ট্রেশন করতে পারবেন। তবে যদি উপরের ডকুমেন্টগুলো দিয়ে সিম রেজিস্ট্রেশন করতে চান তাহলে নিকটস্থ কাস্টমার কেয়ারে যেতে হবে। আপনি দোকান অথবা যে কোন রিটেইলার এর কাছ থেকে উক্ত ডকুমেন্ট গুলো দিয়ে সিম নিবন্ধন করতে পারবেন না। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করার নিয়ম নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা জন্ম নিবন্ধন দিয়ে সিম রেজিস্ট্রেশন করার উপায় ও শর্ত সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url