বিপিএল চ্যাম্পিয়ন তালিকা, বিপিএল শিরোপা বিজয়ী লিস্ট (২০১২-২০২৪)

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল হচ্ছে বাংলাদেশের পেশাদার টুয়েন্টি ২০ ক্রিকেট লিগ। প্রতিবছর দেশী এবং বিদেশী খেলোয়াড়ের মাধ্যমে বিপিএলের আয়োজন করা হয়। বাংলাদেশ ক্রিকেট বোর্ড কর্তৃক আয়োজিত ২০১২ সাল থেকে শুরু হওয়া বিপিএল এখন পর্যন্ত ১০ টি আসর সম্পন্ন হয়েছে। ২০২৪ সালে বিপিএল এর দশম আসর শেষ হয়েছে। ইতিমধ্যে হয়ে যাওয়া বিপিএলের দশটি আসরের চ্যাম্পিয়ন তালিকা অনেকেই জানতে চান। 


আপনারা যারা বিপিএল চ্যাম্পিয়ন তালিকা জানতে চাচ্ছেন তাদের জন্য এই পোস্ট। এই পোস্টে আমি বিপিএল শিরোপা বিজয়ী তালিকা দিব। আপনারা এখান থেকে বিপিএলে কে কতবার কাপ নিয়েছে জানতে পারবেন। এছাড়াও বিপিএলে কোন কোন দল ফাইনাল খেলেছে, কোন দল রানার্সআপ হয়েছে এবং বিপিএলের সকল ফাইনাল ম্যাচের ফলাফলের তথ্যাবলী জানতে পারবেন। তাহলে এবার বিপিএল চ্যাম্পিয়ন লিস্ট দেখে নিন- 


বিপিএল চ্যাম্পিয়ন তালিকা
বিপিএল চ্যাম্পিয়ন তালিকা

 

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলঃ 

বাংলাদেশ প্রিমিয়ার লিগকে সংক্ষেপে বিপিএল বলা হয়। বিপিএল হচ্ছে বাংলাদেশের পেশাদার টুয়েন্টি২০ ক্রিকেট লিগ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ২০১২ সালে প্রথম বিপিএল আয়োজন করে। বিপিএল এর প্রথম আসর ১০ ফেব্রুয়ারী ২০১২ তারিখে শুরু হয়। বিপিএলের প্রথম এবং দ্বিতীয় আসরে ঢাকা গ্ল্যাডিয়েটরস চ্যাম্পিয়ন হয়। 


তবে ২০১৫ সালে বিপিএলের তৃতীয় আসরে নতুন দল হিসেবে প্রথমবার অংশগ্রহণ করেই কুমিল্লা ভিক্টোরিয়ানস শিরোপা জয় করে। পরবর্তী আবার ২০১৬ সালের বিপিএল আসরে নতুন দল ঢাকা ডায়নামাইটস ঢাকার শিরোপা পুনরুদ্ধার করে। বিপিএলের ৫ম আসর শুরু হয় ২০১৭ সালের ২রা নভেম্বর থেকে। এতে নতুন ফ্রাঞ্চাইজি হিসেবে সিলেট সিক্সার্স যোগ হয়। 


তবে ২০১৫ সালে বিপিএলের তৃতীয় আসরে নতুন দল হিসেবে প্রথমবার অংশগ্রহণ করেই কুমিল্লা ভিক্টোরিয়ানস শিরোপা জয় করে। পরবর্তী আবার ২০১৬ সালের বিপিএল আসরে নতুন দল ঢাকা ডায়নামাইটস ঢাকার শিরোপা পুনরুদ্ধার করে। বিপিএলের ৫ম আসর শুরু হয় ২০১৭ সালের ২রা নভেম্বর থেকে। এতে নতুন ফ্রাঞ্চাইজি হিসেবে সিলেট সিক্সার্স যোগ হয়। 


আরো পড়ুনঃ মোবাইলে বিপিএল লাইভ খেলা দেখার উপায়


বিপিএল চ্যাম্পিয়ন তালিকাঃ 

নিম্নে বিপিএল চ্যাম্পিয়ন তালিকা দেয়া হলো। বিপিএলে কোন দল কখন চ্যাম্পিয়ন হয়েছে, প্রতিপক্ষ দল কে ছিল সকল তথ্যাবলী হচ্ছে- 


বিপিএল আসর ফাইনাল ম্যাচ চ্যাম্পিয়ন দল রানার আপ 
 ২০১২ (১ম আসর)  ঢাকা গ্ল্যাডিয়েটরস বনাম বরিশাল বার্নার্স  ঢাকা গ্ল্যাডিয়েটরস  বরিশাল বার্নার্স
 ২০১৩ (২য় আসর)  ঢাকা গ্ল্যাডিয়েটরস বনাম চিটাগং কিংস  ঢাকা গ্ল্যাডিয়েটরস  চিটাগং কিংস
 ২০১৫-১৬ (তৃতীয় আসর)  কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম বরিশাল বুলস   কুমিল্লা ভিক্টোরিয়ান্স  বরিশাল বুলস
 ২০১৬-১৭ (চতুর্থ আসর)  ঢাকা ডায়নামাইটস বনাম রাজশাহী কিংস  ঢাকা ডায়নামাইটস  রাজশাহী কিংস
 ২০১৭-১৮ (পঞ্চম আসর)  রংপুর রাইডার্স বনাম ঢাকা ডায়নামাইটস  রংপুর রাইডার্স  ঢাকা ডায়নামাইটস
 ২০১৮-১৯ (৬ষ্ঠ আসর)   কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম ঢাকা ডায়নামাইটস  কুমিল্লা ভিক্টোরিয়ান্স  ঢাকা ডায়নামাইটস
 ২০১৯-২০ (৭ম আসর)  রাজশাহী রয়্যালস বনাম খুলনা টাইগার্স  রাজশাহী রয়্যালস  খুলনা টাইগার্স
 ২০২২ (৮ম আসর)  কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম ফরচুন বরিশাল  কুমিল্লা ভিক্টোরিয়ান্স  ফরচুন বরিশাল
 ২০২৩ (৯ম আসর)  কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম সিলেট স্ট্রাইকার্স  কুমিল্লা ভিক্টোরিয়ান্স   সিলেট স্ট্রাইকার্স
 ২০২৪ (৯ম আসর)  কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম ফরচুন বরিশাল  ফরচুন বরিশাল   কুমিল্লা ভিক্টোরিয়ান্স


এই ছিল বিপিএল চ্যাম্পিয়ন তালিকা। উপরে বিপিএল চ্যাম্পিয়ন তালিকা আপনাদের সুবিধার জন্য টেবিল আকারে দেয়া হয়েছে। আশা করছি আপনারা বিপিএল চ্যাম্পিয়ন তালিকা থেকে কোন দল কতবার এবং কখন চ্যাম্পিয়ন হয়েছে জানতে পেরেছেন। এছাড়াও ফাইনালে কোন দল রনার আপ হয়েছিল সেটাও জানতে পেরেছেন। 


বিপিএল শিরোপা বিজয়ী তালিকাঃ 

বিপিএল শিরোপা বিজয়ী তালিকা দেখে নিন। নিম্নে সংক্ষিপ্ত আকারে বিপিএল শিরোপা বিজয়ী তালিকা দেয়া হলো- 


  • ২০১২ সালে বিপিএল এর প্রথম আসর শুরু হয়। সেই প্রথম আসরে ঢাকা গ্ল্যাডিয়েটরস এবং বরিশাল বার্নার্স ফাইনালে উঠে। ফাইনালে বরিশাল বার্নার্সকে ৮ উইকেট হারিয়ে ঢাকা গ্ল্যাডিয়েটরস বিপিএলের প্রথম আসরে প্রথম বারের মতো শিরোপা জিতে নেয়। 

  • ২০১৩ সালে বিপিএলের দ্বিতীয় আসর শুরু হয়। সেই দ্বিতীয় আসরে ঢাকা গ্ল্যাডিয়েটরস ও চিটাগং কিংস ফাইনালে উঠে। ফাইনালে চিটাগং কিংসকে ৪৩ রানে হারিয়ে ঢাকা গ্ল্যাডিয়েটরস বিপিএলে দ্বিতীয় বারের মতো শিরোপা জিতে নেয়। 

  • ২০১৫ সালে বিপিএলের তৃতীয় আসর শুরু হয়। সেই তৃতীয় আসরে বরিশাল বুলস ও কুমিল্লা ভিক্টোরিয়াস ফাইনালে উঠে। ফাইনালে বরিশাল বুলসকে ৩ উইকেটে হারিয়ে কুমিল্লা ভিক্টোরিয়াস প্রথমবারের মতো বিপিএল চ্যাম্পিয়ন হয়। 

  • ২০১৬ সালে বিপিএলের চতুর্থ আসর শুরু হয়। সেই চতুর্থ আসরে ঢাকা ডায়নামাইটস ও রাজশাহী কিংস ফাইনালে উঠে। ফাইনালে রাজশাহী কিংসকে ৫৬ রানে হারিয়ে ঢাকা ডায়নামাইটস শিরোপা জিতে নেয়। 

  • ২০১৭ সালে বিপিএলের পঞ্চম আসর শুরু হয়। সেই পঞ্চম আসরে রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস ফাইনালে উঠে। ফাইনালে ঢাকা ডায়নামাইটসকে ৫৭ রানে হারিয়ে রংপুর রাইডার্স প্রথমবারের মতো বিপিএল শিরোপা জিতে নেয়। 

  • ২০১৯ সালে বিপিএলের ৬ষ্ঠ আসর শুরু হয়। সেই ৬ষ্ঠ আসরে ঢাকা ডায়নামাইটস ও কুমিল্লা ফাইনালে উঠে। ফাইনালে ঢাকা ডাইনামাইটসকে ১৭ রানে হারিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ানস দ্বিতীয়বারের মতো বিপিএল শিরোপা জিতে নেয়। 

  • ২০১৯-২০ সালে বিপিএলের সপ্তম আসর শুরু হয়। সেই ৭ম আসরে রাজশাহী রয়্যালস ও খুলনা টাইগার্স ফাইনালে উঠে। ফাইনালে খুলনা টাইগার্সকে ২১ রানে হারিয়ে রাজশাহী রয়্যালস বিপিএল শিরোপা জয় করে। 

  • ২০২২ সালে বিপিএলের অষ্টম আসর শুরু হয়। সেই অষ্টম আসরে ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়াস ফাইনালে উঠে। ফাইনালে ফরচুন বরিশালকে ১ রানে হারিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ানস তৃতীয়বারের মতো বিপিএল শিরোপা জিতে নেয়। 

  • ২০২৩ সালের জানুয়ারি মাসে বিপিএলের নবম আসর শুরু হয়। এই আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং সিলেট স্ট্রাইকার্স ফাইনালে ওঠে। ফাইনালে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সিলেট স্ট্রাইকার্সকে ৭ উইকেটে কুমিল্লা ভিক্টোরিয়ান্স হারিয়েছে। ফলে টানা দ্বিতীয়বার বিপিএলের শিরোপা জিতল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আর বিপিএল ইতিহাসে এটি কুমিল্লার চতুর্থ শিরোপা। 

  • ২০২৪ সালের ১৯ জানুয়ারি বিপিএলের দশম আসর শুরু হয়। এই বিপিএলের ফাইনাল ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম ফরচুন বরিশাল খেলা হয়। ১ মার্চ তারিখে হওয়া ফাইনাল ম্যাচে বরিশাল কুমিল্লাকে ৬ উইকেটে হারিয়ে ২০২৪ বিপিএল এর চ্যাম্পিয়ন হয়। এতে প্রথমবারের মতো ফাইনাল হেরে যায় কুমিল্লা এবং প্রথমবারের মতো বরিশাল বিপিএল শিরোপা জয়ী হয়।


এই ছিল বিপিএল শিরোপা বিজয়ী তালিকা। উপরে বিপিএলের সকল শিরোপা বিজয়ী দলের নাম এবং বিপক্ষ দল সম্পর্কে বিস্তারিত বর্ণনা রয়েছে। 


আরো জানুনঃ বিপিএল খেলার সময়সূচি, তারিখ, ভেন্যু ও দল


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

বিপিএল চ্যাম্পিয়ন তালিকা নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বিপিএল শিরোপা বিজয়ী তালিকা সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক, ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব ও গুগল নিউজে ফলো দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url