পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য (বাংলায় ও ইংরেজিতে)

বাংলা সনের প্রথম দিন হচ্ছে পহেলা বৈশাখ। এই দিনটি বিশেষ উৎসবের সাথে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে নববর্ষ হিসেবে পালিত হয়। প্রতিটি ছাত্র-ছাত্রীদের জন্য পহেলা বৈশাখ একটি শিক্ষনীয় বিষয়। পরীক্ষায় পহেলা বৈশাখ সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। আপনি যদি ছাত্র হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য জানতে হবে।


সরকারি, বেসরকারি ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষায় "পহেলা বৈশাখ সম্পর্কে ১০ টি বাক্য লিখ/ বলো?" এই বিষয়ে প্রশ্ন আসতে পারে। আপনাদের সুবিধার জন্য এই পোস্টে পহেলা বৈশাখ সম্পর্কে ১০ টি বাংলা এবং ইংরেজিতে বাক্য দেয়া হলো। আপনারা পহেলা বৈশাখ সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে জেনে যেকোনো পরীক্ষায় পহেলা বৈশাখ সম্পর্কে বাংলায় অথবা ইংরেজিতে দশটি বাক্য লিখতে ও বলতে পারবেন। 


পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য

 

পহেলা বৈশাখ সম্পর্কে কিছু কথাঃ 

বাংলা সনের প্রথম দিন অর্থাৎ বৈশাখ মাসের ১ তারিখ কে পহেলা বৈশাখ বলা হয়। এটি এমন একটি দিন এই দিনে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে নববর্ষ হিসেবে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে উদযাপিত হয়। পহেলা বৈশাখ সকল বাঙালি জাতির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন। বাংলাদেশের জাতীয় উৎসব হিসেবে পহেলা বৈশাখ পালিত হয়ে থাকে। বাংলাদেশে প্রতি বছর ১৪ই এপ্রিল নববর্ষ উৎসব পালিত হয়। 


এছাড়াও পহেলা বৈশাখে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সরকারি ছুটির দিন থাকে। বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীরা এই দিনে হালখাতা করার মাধ্যমে পুরনো বাকির হিসেব মিটিয়ে নতুনভাবে ব্যবসা শুরু করে। এই উৎসবটি শোভাযাত্রা, মেলা, পান্তাভাত খাওয়া, হালখাতা খোলা ইত্যাদি বিভিন্ন কর্মকান্ডের মধ্য দিয়ে উদ্‌যাপন করা হয়। বাংলা নববর্ষের ঐতিহ্যবাহী শুভেচ্ছা বাক্য হল “শুভ নববর্ষ”। মূলত আকবরের সময় থেকেই বাংলা নববর্ষ পালনের সূচনা হয়। 


সে সময় বাংলার কৃষকরা চৈত্রমাসের শেষদিন পর্যন্ত জমিদার, তালুকদার এবং অন্যান্য ভূ-স্বামীর খাজনা পরিশোধ করত। পরদিন নববর্ষে ভূস্বামীরা তাদের মিষ্টিমুখ করাতেন। এ উপলক্ষে তখন মেলা এবং অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করা হতো। ক্রমান্বয়ে পারিবারিক ও সামাজিক জীবনের সঙ্গে ঘনিষ্ঠভাবে মিশে পহেলা বৈশাখ আনন্দময় ও উৎসবমুখী হয়ে ওঠে এবং বাংলা নববর্ষ শুভদিন হিসেবে পালিত হতে থাকে। 

তথ্যসূত্রঃ wikipedia. 


পহেলা বৈশাখ সম্পর্কে ১০ টি বাক্য বাংলায়ঃ 

পহেলা বৈশাখ সম্পর্কে নিম্নে গুরুত্বপূর্ণ দশটি বাক্য দেয়া হলো। পহেলা বৈশাখ সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় হচ্ছে- 


  1. বাংলা সনের প্রথম দিন হচ্ছে পহেলা বৈশাখ। এই দিনটি বিশেষ উৎসবের সাথে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে নববর্ষ হিসেবে পালিত হয়।
  2. বাংলাদেশের জাতীয় উৎসব হিসেবে পহেলা বৈশাখ পালিত হয়ে থাকে। 
  3. বাংলাদেশে প্রতি বছর ১৪ই এপ্রিল এবং পশ্চিমবঙ্গে ১৫ই এপ্রিল পহেলা বৈশাখ পালিত হয়। 
  4. পহেলা বৈশাখে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গে সরকারি ছুটির দিন থাকে। 
  5. বাংলা নববর্ষের ঐতিহ্যবাহী শুভেচ্ছা বাক্য হল “শুভ নববর্ষ”।
  6. পহেলা বৈশাখে নববর্ষ উৎসবে শোভাযাত্রা, মেলা, পান্তাভাত খাওয়া, হালখাতা খোলা ইত্যাদি বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে উদযাপন করা হয়। 
  7. ২০১৬ সালে, ইউনেস্কো ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত মঙ্গল শোভাযাত্রাকে “মানবতার অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য” হিসেবে ঘোষণা করে। 
  8. মোগল সম্রাট আকবর ১৫৮৪ সনে বাংলা সনের প্রবর্তন করেন, এবং তার সময়কাল থেকেই পহেলা বৈশাখ উদযাপন শুরু হয়।
  9. ব্যবসায়ীরা পহেলা বৈশাখে হালখাতা করার মাধ্যমে পুরনো বাকির হিসেব মিটিয়ে নতুনভাবে ব্যবসা শুরু করে। 
  10. অনেক জায়গায় নববর্ষের প্রথম দিন থেকে সারা বৈশাখ মাসে বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়।


এই ছিল পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাংলা বাক্য। উপরে পহেলা বৈশাখ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। এবার আপনারা পহেলা বৈশাখ সম্পর্কে ইংরেজিতে দশটি বাক্য জেনে নিন- 


পহেলা বৈশাখ সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্যঃ 

নিম্নে পহেলা বৈশাখ সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য দেয়া হলো। পহেলা বৈশাখ সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে হচ্ছে- 


  1. Pahela Boishakh is the first day of the Bengali calendar, 
  2. Pahela Boishakh is celebrated as the national festival of Bangladesh. 
  3. Pahela Boishakh is celebrated every year on 14th April in Bangladesh and 15th April in West Bengal. 
  4. Pahela Baisakh is a public holiday in Bangladesh and West Bengal. 
  5. In 2016, UNESCO declared the Mars procession organized by Dhaka University as “Invaluable Cultural Heritage of Humanity”. 
  6. Pahela Baishakh is celebrated as New Year in Bangladesh and West Bengal of India with special festivals. 
  7. New Year festival on Pahela Baisakh is celebrated with various activities such as processions, fairs, pantabhat eating, Halkhata opening etc. 
  8. The Mughal Emperor Akbar introduced the Bengal Sun in 1584, and it was during his time that Pahela Baisakh was celebrated. 
  9. Baisakhi fair is held on the occasion of New Year in the month of Baisakh. (বৈশাখ মাসে নববর্ষ উপলক্ষে বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়।) 


এই ছিল পহেলা বৈশাখ সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য। উপরে পহেলা বৈশাখ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য ইংরেজিতে দেয়া হয়েছে।


উপরে পহেলা বৈশাখ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় ও ইংরেজিতে দেয়া হয়েছে। আপনারা উপরে দেয়া পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য বাংলা এবং ইংরেজিতে জেনে যে কোন বক্তৃতায়, পরীক্ষায় ও ভাইবা পরীক্ষায় বলতে ও লিখতে পারবেন। মনে রাখবেন বাংলাদেশের জাতীয় উৎসব হিসেবে পহেলা বৈশাখ পালিত হওয়ায় পরীক্ষায় পহেলা বৈশাখ সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

পহেলা বৈশাখ সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা পহেলা বৈশাখ সম্পর্কে আরো বাক্য চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url