ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাক্য জানুন (বাংলায় ও ইংরেজিতে)

বাঙালি জাতি একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছে। অন্য কোন জাতিকে তাদের ভাষার জন্য জীবন দিতে হয়নি। ভাষা শহীদদের ত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের এই মধুর বাংলা ভাষা। প্রতিটি ছাত্র-ছাত্রীদের ভাষা শহীদদের সম্পর্কে অবশ্যই জানা উচিত। পরীক্ষায় ভাষা শহীদদের সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। আপনি যদি ছাত্র হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাক্য জানতে হবে। 


সরকারি, বেসরকারি ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষায় "ভাষা শহীদদের সম্পর্কে ১০ টি বাক্য লিখ/ বলো?" এই বিষয়ে প্রশ্ন আসতে পারে। আপনাদের সুবিধার জন্য এই পোস্টে ভাষা শহীদদের সম্পর্কে ১০ টি বাংলা এবং ইংরেজিতে বাক্য দেয়া হলো। আপনারা ভাষা শহীদদের সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে জেনে যেকোনো পরীক্ষায় ভাষা শহীদদের সম্পর্কে বাংলায় অথবা ইংরেজিতে দশটি বাক্য লিখতে ও বলতে পারবেন। তাহলে এবার ভাষা শহীদদের সম্পর্কে ১০ টি বাংলা ও ইংরেজি বাক্য দেখুন-


ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাক্য


ভাষা শহীদদের নিয়ে কিছু কথাঃ 

১৯৪৭ সালে উপমহাদেশে ব্রিটিশ শাসনের অবসান ঘটে অতঃপর ভারত ও পাকিস্তান নামে দুইটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়। স্বাধীনতার পরপরই পাকিস্তানের রাষ্ট্রভাষা কি হবে এ নিয়ে প্রশ্ন দেখা দেয়। পাকিস্তানের কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং উর্দু ভাষী বুদ্ধিজীবীরা বলেন, পাকিস্তানের রাষ্ট্রভাষা হবে  উর্দু। অন্যদিকে পূর্ব পাকিস্তান থেকেও বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষা করার দাবি ওঠে। 


কিন্তু পাকিস্তানের কেন্দ্রীয় সরকার বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দিতে উপেক্ষা করে। তারা বাংলা ভাষাকে গুরুত্ব দেয় না। এতে ঢাকার ছাত্র এবং বুদ্ধিজীবীরা অনেক ক্ষুব্ধ হন এবং আন্দোলন করার প্রস্তুতি নেন। তাদের আন্দোলন ছিল বাংলা ভাষাকে রাষ্ট্রীয় ভাষা হিসেবে স্বীকৃতি দেয়া। অতঃপর ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ সমগ্র পূর্ব পাকিস্তানে  হরতাল, জনসভা ও বিক্ষোভ মিছিল আয়োজনের সিদ্ধান্ত নেয়। 


ছাত্র ও জনতারা এই মিছিলে অংশ নিয়ে বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য আন্দোলন করে। বিক্ষুব্ধ ছাত্রদের সামলাতে ব্যর্থ হয়ে গণপরিষদ ভবনের দিকে অগ্রসররত মিছিলের উপর পুলিশ গুলি চালায়। গুলিতে  রফিক উদ্দিন আহমদ,  আবদুল জববার,  আবুল বরকত (রাষ্ট্রবিজ্ঞানে এমএ শ্রেণীর ছাত্র) নিহত হয়। বহু আহতকে হাসপাতালে ভর্তি করা হয় এবং তাঁদের মধ্যে সেক্রেটারিয়েটের পিয়ন আবদুস সালাম মারা যায়। 


অহিউল্লাহ্ নামে আট/নয় বছরের এক কিশোরও সেদিন নিহত হয়। গণপরিষদ বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষার স্বীকৃতি দিয়ে একটি বিল পাস করে। ১৯৫৬ সাল পর্যন্ত ভাষা আন্দোলন অব্যাহত ছিল। অতঃপর আমরা মাতৃভাষা হিসেবে বাংলাকে পাই। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করে। এই কারণে প্রতিবছর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়। 


আরো পড়ুনঃ ভাষা আন্দোলন সম্পর্কে ১০ টি বাক্য


ভাষা শহীদদের সম্পর্কে ১০ টি বাক্য বাংলায়ঃ 

ভাষা শহীদদের সম্পর্কে নিম্নে গুরুত্বপূর্ণ দশটি বাক্য দেয়া হলো। ভাষা শহীদদের সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় হচ্ছে- 


  1. ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনে যারা শহীদ হয়েছিল তাদেরকে ভাষা শহীদ বলা হয়। 
  2. বাঙালি জাতি একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছে।
  3. ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের মাধ্যমে আমরা রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে পাই।
  4. ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করে।
  5. প্রতিবছর একুশে ফেব্রুয়ারি ভাষা শহীদের স্মরণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। 
  6. ভাষা আন্দোলনকারীদের মিছিল ঢাকা মেডিকেল কলেজের কাছাকাছি এলে পুলিশ ১৪৪ ধারা অবমাননার অজুহাতে আন্দোলনকারীদের ওপর গুলিবর্ষণ করে।
  7. ভাষা আন্দোলনে রফিক, শফিক, জব্বার, বরকত সহ অনেকেই শহীদ হয়। 
  8. ভাষা আন্দোলনে যারা শহীদ হয়েছিল তাদেরকে আমরা কখনো ভুলবো না। 
  9. ভাষা আন্দোলনের মাধ্যমে ১৯৫৪ সালের ৭ই মে পাকিস্তান গণপরিষদে বাংলা অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে গৃহীত হয়। 
  10. ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হলে একমাত্র রাষ্ট্রভাষা হিসেবে বাংলা প্রবর্তিত হয়। 


এই ছিল ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাংলা বাক্য। উপরে ভাষা শহীদদের সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। আশা করছি ভাষা শহীদদের নিয়ে উপরে দেয়া দশটি বাক্য আপনাদের জন্য যথেষ্ট। এবার আপনারা ভাষা শহীদদের সম্পর্কে ইংরেজিতে দশটি বাক্য জেনে নিন- 


ভাষা শহীদদের সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্যঃ 

উপরে ভাষা শহীদদের সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। এবার নিম্নে ভাষা শহীদদের সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য দেয়া হলো। ভাষা শহীদদের সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে হচ্ছে- 


  1. The Language Movement was a significant socio-political movement in Bangladesh during the early 1950s.
  2. It was a protest against the imposition of Urdu as the sole national language of Pakistan, which neglected the Bengali language spoken by the majority of the population in East Bengal (present-day Bangladesh).
  3. The movement gained momentum on February 21, 1952, when students and activists organized a protest demanding Bengali be recognized as an official language.
  4. The protests were met with violent repression by the Pakistani authorities, resulting in the deaths of several demonstrators, including Rafiq Uddin Ahmed and Abdus Salam.
  5. The sacrifices made by these language martyrs ignited a sense of nationalism and united the Bengali-speaking population in their fight for linguistic rights.
  6. The Language Movement galvanized the people of East Bengal and led to increased demands for regional autonomy and cultural recognition.
  7. The movement's demands were eventually met, as Bengali was recognized as one of the state languages of Pakistan in 1956.
  8. The Language Movement laid the groundwork for the eventual independence of Bangladesh in 1971 and served as a catalyst for the Bengali nationalist movement.
  9. February 21st, known as "International Mother Language Day," was declared by UNESCO in 1999 to commemorate the Language Movement and celebrate linguistic diversity.
  10. The Language Movement remains a defining moment in the history of Bangladesh, symbolizing the importance of language and cultural identity in shaping a nation's destiny.


এই ছিল ভাষা শহীদদের সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য। উপরে ভাষা শহীদদের সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য ইংরেজিতে দেয়া হয়েছে। আশা করছি ভাষা শহীদদের সম্পর্কে উক্ত ১০ টি ইংরেজি বাক্য আপনাদের জন্য যথেষ্ট। 


উপরে ভাষা শহীদদের সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় ও ইংরেজিতে দেয়া হয়েছে। আপনারা উপরে দেয়া ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাক্য বাংলা এবং ইংরেজিতে জেনে যে কোন বক্তৃতায়, পরীক্ষায় ও ভাইবা পরীক্ষায় বলতে ও লিখতে পারবেন। মনে রাখবেন একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হওয়ায় পরীক্ষায় ভাষা শহীদদের সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

ভাষা শহীদদের সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ভাষা শহীদদের সম্পর্কে আরো বাক্য চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক, গুগল নিউজে ফলো দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url