জীবনানন্দ দাশের জীবনী pdf ডাউনলোড করুন

বাংলা সাহিত্যের অন্যতম একজন জনপ্রিয় কবি হচ্ছেন জীবনানন্দ দাশ। তিনি বিংশ শতাব্দীর অন্যতম প্রধান আধুনিক বাংলা কবি। শিক্ষার্থীদের কাছে জীবনানন্দ দাশের জীবনী জানা অনেক গুরুত্বপূর্ণ। এছাড়াও অনেকেই জীবনানন্দের জীবনী জানতে চায়। জীবনানন্দ দাশের জীবনী জানতে অনেকেই pdf ফাইল খুঁজে থাকে। যদি আপনি জীবনানন্দ দাশ জীবনী pdf ডাউনলোড করতে চান তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে জীবনানন্দ দাশের সম্পূর্ণ জীবনী পিডিএফ আকার দেয়া হবে। আপনারা জীবনানন্দ দাশের জীবনী পিডিএফ পড়ে জীবনানন্দ দাশের সম্পূর্ণ জীবনী জানতে পারবেন। তাহলে জীবনানন্দ দাশ জীবনী pdf ফাইল নিয়ে নিন। নিম্নে জীবনানন্দ দাশ জীবনী pdf download লিংক ও বিস্তারিত তথ্য দেয়া হলো-


জীবনানন্দ দাশ জীবনী pdf


জীবনানন্দ দাশ - Jibanananda Das 

জীবনানন্দ দাশ ১৭ই ফেব্রুয়ারি ১৮৯৯ সালে জন্মগ্রহণ করেন। ছিলেন বিংশ শতাব্দীর অন্যতম প্রধান আধুনিক বাঙালি কবি, লেখক ও প্রাবন্ধিক। এছাড়াও বাংলা কাব্যে আধুনিকতার পথিকৃতদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। জীবনানন্দ দাশ মৃত্যুর পর থেকে শুরু করে বিংশ শতাব্দীর শেষ ভাগে জনপ্রিয়তা পেতে শুরু করেন। ১৯৯৯ খ্রিষ্টাব্দে তার জন্মশতবার্ষিকী পালিত হওয়ার পূর্বেই তিনি বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কবি হয়েছিলেন। 


জীবনানন্দ দাশ তার কাব্যে গ্রাম বাংলার রূপকথা ও সৌন্দর্য খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। এই কারণে তাকে রূপসী বাংলার কবি বলা হয়। এছাড়াও বুদ্ধদেব বসু তাকে নির্জনতম কবি বলেছেন। আবার অনেকেই তাঁকে রবীন্দ্রনাথ ও নজরুল-পরবর্তী বাংলা সাহিত্যের প্রধান কবি বলে মনে করেন। জীবনানন্দ দাশের বিখ্যাত কাব্যগ্রন্থগুলোর মাঝে রয়েছে রূপসী বাংলা, বনলতা সেন, মহাপৃথিবী, বেলা অবেলা কালবেলা, শ্রেষ্ঠ কবিতা ইত্যাদি৷ 


তবে জীবনানন্দ দাশ তার মৃত্যুর পূর্বে তিনি ২১টি উপন্যাস এবং ১২৬টি ছোটগল্প রচনা করেছিলেন। কিন্তু এর মধ্যে একটিও তার জীবদ্দশায় প্রকাশিত হয়নি৷ অনেক দরিদ্রতায় তিনি জীবন অতিবাহিত করেছেন। অর্থের প্রয়োজনে তিনি কিছু প্রবন্ধ লিখেছিলেন ও প্রকাশ করেছিলেন। কিন্তু তিনি তার অনেক গল্প এবং উপন্যাস প্রকাশের ব্যবস্থা নেন নি। ১৯৫৪ সালের ১৪ই অক্টোবরে কলকাতায় ট্রাম দুর্ঘটনায় তিনি আহত হন। অতঃপর ১৯৫৪ সালের ২২শে অক্টোবর কলকাতার শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে তাঁর মৃত্যু হয়। 


জীবনানন্দ দাশের জীবনী পিডিএফ বিবরণঃ 

নিম্নে জীবনানন্দ দাশের জীবনী পিডিএফ ফাইলের বিবরণ দেয়া হলো। আপনারা এখানে যে জীবনানন্দ দাশ জীবনী pdf ফাইল পাবেন সেই পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত জেনে নিন- 


  • PDF নামঃ জীবনানন্দ দাশ জীবনী। 

  • লেখকঃ উইকিপিডিয়া। 

  • সাইজঃ ১.৫ এমবি। 

  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali) 

  • বইয়ের ধরণঃ জীবনী। 

  • পাতার সংখ্যাঃ ৭৫ টি। 

  • ফরম্যাটঃ পিডিএফ (PDF)


এই ছিল জীবনানন্দ দাশের জীবনী পিডিএফ ফাইলের সকল বিস্তারিত তথ্যাবলী। এবার আপনারা জীবনানন্দ দাশ জীবনী pdf ডাউনলোড করুন- 


জীবনানন্দ দাশ জীবনী pdf ডাউনলোডঃ 

জীবনানন্দ দাশের জীবনী pdf আকারে ডাউনলোড করে নিন। নিম্নে জীবনানন্দ দাশ জীবনী পিডিএফ ফাইল রয়েছে। আপনারা নিচের লিংক থেকে জীবনানন্দ দাশের সম্পূর্ণ জীবনী পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন। 



এই হচ্ছে জীবনানন্দ দাশ জীবনী পিডিএফ ফাইল। উপরে জীবনানন্দ দাশের জীবনী pdf দেয়া হয়েছে। আপনারা উপরের লিংক থেকে জীবনানন্দ দাশের জীবনী পিডিএফ ফাইল ডাউনলোড করে মোবাইলে অথবা কম্পিউটারে খুব সহজেই পড়তে পারবেন। 


বিঃদ্রঃ যদি জীবনানন্দ দাশ জীবনী পিডিএফ ফাইল ডাউনলোড করতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেইজে এসএমএস করে জানাতে ভুলবেন না। আমরা তৎক্ষণাৎ সমস্যার সমাধান দিতে প্রস্তুত। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

জীবনানন্দ দাশ জীবনী pdf নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা জীবনানন্দ দাশ জীবনী পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url