বদর যুদ্ধে শহীদ সকল সাহাবীদের নামের তালিকা ও বিস্তারিত তথ্য

কাফেরদের সাথে মুসলমানদের প্রথম এবং গুরুত্বপূর্ণ যুদ্ধ হচ্ছে বদরের যুদ্ধ। মুসলমানরা মাত্র ৩১৩ জন সৈন্য নিয়ে কাফেরদের হাজার সৈন্যকে পরাজিত করেছিল। তবে এই যুদ্ধে মুসলমানদের ১৪ জন সাহাবী শহীদ হয়। একজন মুসলমান হিসেবে বদর যুদ্ধে শহীদ হওয়া সকল সাহাবীদের নাম জানা উচিত। 


যদি আপনি বদর যুদ্ধে শহীদ সাহাবীদের নাম জানতে চান তাহলে এই পোস্ট আপনার জন্য। এই পোস্টে বদর যুদ্ধে শহীদ হওয়া সকল সাহাবীদের নাম দেয়া হবে। আপনারা বদর যুদ্ধে শহীদ হওয়া মুহাজির ও আনসার সাহাবীদের নাম বিস্তারিত তথ্যসহ জানতে পারবেন-


বদর যুদ্ধে শহীদ সাহাবীদের নাম


বদর যুদ্ধের শহীদ সাহাবীদের মর্যাদাঃ 

ইসলামের ইতিহাসে প্রথম এবং সবথেকে গুরুত্বপূর্ণ যুদ্ধ হচ্ছে বদরের যুদ্ধ। বদর উপত্যকায় মুসলিম ও মক্কার কুরাইশদের মধ্যে এই যুদ্ধ সংঘটিত হয়। বদর যুদ্ধে মুসলমানরা মাত্র ৩১৩ জন সৈন্য নিয়ে কাফেরদের হাজার সৈন্যকে পরাজিত করেছিল। আল্লাহর ওপর পূর্ণ বিশ্বাস ও দৃঢ় ঈমানের কারণে তিনি মুসলিমদের বিজয় দান করেন। 


ইসলামের ইতিহাসে এটি গুরুত্বপূর্ণ যুদ্ধ হওয়ার কারণ হচ্ছে এই যুদ্ধের ফলে মুসলমানরা জয়ী হয়ে তাদের ক্ষমতা অনেক বৃদ্ধি পায়। এই যুদ্ধে অংশ নেয়া সকল সাহাবী ছিলো সৌভাগ্যবান। কারণ রাসুল (সাঃ) বদরী সাহাবীদের উদ্দেশ্যে বলেছেনঃ বদরী সাহাবাদের জন্য জাহান্নাম হারাম। (মুসলিম শরীফ : ২৪৯৫) এছাড়াও অন্য হাদিসে বর্নিত আছে, আল্লাহ তায়ালা তাদের আগে পরের সব গুনাহ ক্ষমা করে দিয়েছেন। (মুস্তাদরাক : ৪/৮৭)


বদর যুদ্ধে শহীদ সাহাবীদের নামঃ 

বদর যুদ্ধে ৩১৩ জন সাহাবী অংশগ্রহণ করেছিল। এই ৩১৩ জন সাহাবীকে বদরী সাহাবী বলা হয়। ৩১৩ জন সাহাবীর মধ্যে  বদর যুদ্ধে অংশগ্রহণ করেছিল মুহাজির সাহাবী ছিল ৮০ জন এবং আনসার সাহাবী ছিল ২৩৩ জন। তবে ৩১৩ জন সাহাবীদের মধ্যে ১৪ জন সাহাবী বদর যুদ্ধে শহীদ হয়। 


এই ১৪ জন শহীদ সাহাবীদের মধ্যে আনসার সাহাবী ছিল ৮ জন এবং মুহাজির সাহাবী ছিল ৬ জন। নিম্নে ৮ জন আনসার সাহাবী ও ৬ জন মোহাজির সাহাবী সহো বদর যুদ্ধে শহীদ হওয়া মোট ১৪ জন সাহাবীর নামের তালিকা দেয়া হলো-


বদর যুদ্ধে শহীদ আনসার সাহাবীদের নামঃ

মুসলমানরা মক্কা থেকে মদিনায় হিজরত করলে মদিনারত যারা মুসলমানদের সাহায্য করেছিল তাদেরকে আনসার বলা হয়। বদর যুদ্ধে ৩১৩ জন সাহাবীর মধ্যে ২৩৩ জন আনসার সাহাবী ছিল। এই ২৩৩ জন আনসার সাহাবীদের মধ্যে বদর যুদ্ধে ৮ জন সাহাবীর শহীদ হয়। বদর যুদ্ধে শহীদ হওয়া ৮ জন আনসার সাহাবীর নাম হচ্ছে-  


  • ১. হযরত সাদ ইবন খায়সামাহ (রা.)

  • ২. হযরত ইবন আবদিল মুনজির ইবন যুবায়ের (রা.)

  • ৩. হযরত ইয়াজিদ ইবন হারিস (রা.)

  • ৪. হযরত ওমায়র ইবন হাম্মাম (রা.)

  • ৫. হযরত রাফে ইবন মুয়াল্লা (রা.)

  • ৬. হযরত হারিস আনসারি আউসি নাজ্জারি (রা.)

  • ৭. হজরত আউস ইবন হারিস ইবন আফরা (রা.)

  • ৮. হযরত মুআওয়িজ ইবন আফরা (রা.)


এই হচ্ছে বদর যুদ্ধে শহীদ হওয়া সকল আনসার সাহাবীদের নামের তালিকা। উপরে যে আটজন আনসার সাহাবীর নাম দেয়া হয়েছে তারা বদর যুদ্ধে শহীদ হয়েছেন। 


বদরী শহীদ মুহাজির সাহাবীর নামঃ 

মক্কার কাফেরদের অত্যাচারে যেসব মুসলমান মক্কা থেকে মদিনায় হিজরত করেছিল তাদেরকে মুহাজির বলা হয়। বদর যুদ্ধে ৩১৩ জন সাহাবীর মধ্যে ৮০ জন মুহাজির সাহাবী ছিল। এই ৮০জন মুহাজির সাহাবীদের মধ্যে বদর যুদ্ধে ৬ জন সাহাবী শহীদ হয়। বদর যুদ্ধে শহীদ হওয়া ৬ জন মুহাজির সাহাবীর নাম হচ্ছে-


  • ১. হযরত মাহজা ইবন সালিহ (রা.)

  • ২. হযরত উবায়দাহ ইবন হারিস (রা.)

  • ৩. হযরত ওমায়ব ইবন আবি ওয়াককাস (রা.)

  • ৪. হযরত আকিল ইবন বুকায়র (রা.)

  • ৫. হযরত যুশ শুমালাইন ওমায়র ইবন আবদ আমর ইবন নাদলাহ জাঈ (রা.)

  • ৬. হযরত আম্মার ইবন যিয়াদ ইবন সাকান ইবন রাফে (রা.)


এই ছিলো বদর যুদ্ধে শহীদ হওয়া ৬ জন মুহাজির সাহাবীদের নাম। উপরে যে মুহাজির সাহাবীর নামের তালিকা দেয়া হয়েছে তারা বদর যুদ্ধে শহীদ হয়েছেন।


বদর যুদ্ধে কতজন সাহাবী শহীদ হয়েছিল? 

বদর যুদ্ধে ১৪ জন সাহাবী শহীদ হয়েছিল। 

ববদর যুদ্ধে কতজন সাহাবী অংশগ্রহণ করেছিল? 

বদর যুদ্ধে ৩১৩ জন সাহাবী অংশগ্রহণ করেছিল। 

বদর যুদ্ধে কতজন আনসার সাহাবী শহীদ হয়েছিল? 

বদর যুদ্ধে ৮ জন আনসার সাহাবী শহীদ হয়েছিল। 

বদর যুদ্ধে কতজন মুহাজির সাহাবী শহীদ হয়েছিল? 

বদর যুদ্ধে ৬ জন মুহাজির সাহাবী শহীদ হয়েছিল। 

বদর যুদ্ধে যারা শহীদ হয়েছিল তাদের পরিণতি কি? 

বদর যুদ্ধে যেসব সাহাবী শহীদ হয়েছিল তারা সকলেই জান্নাতি। কারণ রাসুল (সাঃ) বদরী সাহাবীদের উদ্দেশ্যে বলেছেনঃ বদরী সাহাবাদের জন্য জাহান্নাম হারাম। (মুসলিম শরীফ : ২৪৯৫)

আরো দেখুনঃ বদর যুদ্ধে অংশ নেওয়া ৩১৩ জন সাহাবীর নাম

পরিশেষেঃ

এই পোস্টে বদর যুদ্ধে শহীদ হওয়া সকল সাহাবীদের নাম বিস্তারিত বর্ণনা সহো দেয়া হয়েছে। এছাড়াও আপনারা বদর যুদ্ধে শহীদ ১৪ জন সাহাবীর মধ্যে আলাদা করে ৬ জন মুহাজির ও ৮ জন আনসার সাহাবীর নাম জানতে পেরেছেন। এই পোস্ট আপনাদের কেমন লাগলো কমেন্টে জানাবেন। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বদর যুদ্ধের শহীদ সাহাবীদের নাম সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাবেন। তবে এরকম ইসলামিক পোস্ট নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক ও গুগল নিউজে ফলো করে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url