ফাজিল ১ম বর্ষের বইয়ের তালিকা জানুন । Fazil 1st Year Book List

আলিয়া মাদ্রাসায় প্রতিবছর লক্ষ লক্ষ শিক্ষার্থী স্নাতক ডিগ্রি অর্জন করার জন্য ফাযিলে ভর্তি হয়। যদি আপনি আলিম থেকে ফাযিলে ভর্তি হয়ে থাকেন তাহলে অভিনন্দন। তবে অনেকেই ফাজিলে ভর্তি হওয়ার পর ফাজিল প্রথম বর্ষের জন্য কোন কোন বই পড়বে সেটা জানে না। যদি ফাজিল ১ম বর্ষের বইয়ের তালিকা না জানেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। 


কেননা এই পোস্টে আমি ফাজিল প্রথম বর্ষের সকল বইয়ের নাম দিব। আপনারা এই পোস্ট থেকে ফাজিল প্রথম বর্ষের জন্য কোন কোন বিষয় পড়তে হবে সেইসব বিষয়ের নাম জানার পাশাপাশি সকল বিষয়ের পরীক্ষার নাম্বার জানতে পারবেন। তাহলে এবার Fazil 1st Year Book List জেনে নিন- 


ফাজিল ১ম বর্ষের বইয়ের তালিকা


ফাজিল প্রথম বর্ষের বইয়ের নামঃ 

সাধারণত আমরা জানি ফাযিলে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষ পর্যন্ত পড়ালেখা করতে হয়। ফাজিল ভর্তি হওয়ার পর প্রথম বর্ষের জন্য নির্দিষ্ট কিছু বই পড়তে হয়। অতঃপর দ্বিতীয় ও তৃতীয় বর্ষের জন্য আলাদা আলাদা বই পড়তে হয়। সেইসব বই থেকে ফাইনাল পরীক্ষায় প্রশ্ন আসে এবং পরীক্ষা দিতে হয়। 


অনেক শিক্ষার্থীরা ফাজিল প্রথম বর্ষে ভর্তি হওয়ার পর ফাজিল প্রথম বর্ষের বইয়ের তালিকা না জানায় দ্বিধায় থাকে। আপনাদের সমস্যা দূর করার জন্য নিম্নে ফাজিল প্রথম বর্ষের বইয়ের লিস্ট ও পরীক্ষার নাম্বার দেয়া হয়েছে। এতে ফাযিল প্রথম বর্ষের বইয়ের নাম ও নম্বর সম্পর্কে কোনো দ্বিধা থাকবেনা। 

আরো দেখুনঃ ফাজিল ২য় বর্ষের বইয়ের তালিকা

ফাজিল ১ম বর্ষের বইয়ের তালিকাঃ 

ফাযিলে পড়ার জন্য যখন আপনি ১ম বর্ষে ভর্তি হবেন তখন আপনাকে ফাজিল ১ম বর্ষের জন্য চারটি বই পড়তে হবে। সেই চারটি বইয়ে মোট ৪০০ মার্কের পরীক্ষা হবে। অর্থাৎ প্রতিটি বিষয়ের জন্য ১০০ মার্কের পরীক্ষা হবে। আপনারা যারা ফাজিল প্রথম বর্ষের বইয়ের তালিকা জানেন না তাদের জন্য নিম্নে ফাজিল প্রথম বর্ষের সকল বইয়ের নাম ও পরীক্ষার নম্বর দেয়া হলো- 

বিভাগ: বিটিআইএস ও বিএ (পাস) 


বইয়ের নাম পত্র নাম্বার পরীক্ষার নাম্বার
 তাফসীরে জালালাইন (উলুমুল কুরআন ওয়াল হাদীস ১ম) ১ম পত্র  ১০০
 মিশকাতুল মাসাবীহ (উলুমুল কুরআন ওয়াল হাদীস ২য়) ২য় পত্র   ১০০
 আল আকাইদ আল ইসলামিয়াহ (উলুমুল কুরআন ওয়াল হাদীস ৩য়) ৩য় পত্র  ১০০ 
 বাংলা (আবশ্যিক) ১০০ 


এই ছিলো ফাযিল প্রথম বর্ষের বইয়ের তালিকা। ফাজিল প্রথম বর্ষের সকল বইয়ের নাম, পত্র ও পরীক্ষার নাম্বার উপরে দেয়া হয়েছে। ফাজিল প্রথম বর্ষের জন্য উপরে দেয়া বিষয়গুলো আপনাকে পড়তে হবে। তবে এর মধ্যে বাংলা হচ্ছে আবশ্যিক। অর্থাৎ ফাযিল প্রথম বর্ষের সকল শিক্ষার্থীকে বাংলা বাধ্যতামূলক পড়তে ও পাস করতে হবে। 

আরো দেখুনঃ ফাযিল ৩য় বর্ষের সকল বইয়ের তালিকা

ফাযিল প্রথম বর্ষের সাবজেক্ট কয়টি? 

ফাজিল প্রথম বর্ষের চারটি সাবজেক্ট রয়েছে। ফাযিল প্রথম বর্ষের সকল শিক্ষার্থীকে ৪টি বিষয় পড়তে হবে। 


ফাজিল ১ম বর্ষে কোন বিষয়ে কত মার্কের পরীক্ষা হয়? 

ফাযিল ১ম বর্ষে মোট ৪০০ মার্কের পরীক্ষা হয়। প্রতিটি বিষয়ে ১০০ করে চারটি বিষয়ে মোট ৪০০ নাম্বারের পরীক্ষা হয়ে থাকে। 


ফাজিল প্রথম বর্ষে আবশ্যিক সাবজেক্ট কি? 

ফাজিল প্রথম বর্ষে বাংলা হচ্ছে আবশ্যিক সাবজেক্ট। অর্থাৎ ফাজিল প্রথম বর্ষের সকল শিক্ষার্থীকে বাংলা নিতে হবে। এছাড়াও বাংলা বাধ্যতামূলক হওয়ায় বাংলায় পাস করতে হবে। 


ফাজিল ১ম বর্ষের বইয়ের লিস্ট পরিশেষেঃ

এই পোস্টে ফাজিল প্রথম বর্ষের বইয়ের তালিকা, পত্র ও নাম্বার সাজিয়ে দেয়া হয়েছে। আপনারা ফাযিল প্রথম বর্ষের বই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেয়েছেন। এই পোস্ট যদি আপনাদের ভালো লাগে ও কাজে আসে তাহলে কমেন্টে জানাবেন। তবে ফাজিল প্রথম বর্ষের বই সম্পর্কে যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন। এছাড়াও এরকম শিক্ষা বিষয়ে সকল আপডেট তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক ও গুগল নিউজে ফলো করে পাশে থাকুন।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url