ফাযিল ৩য় বর্ষের সকল বইয়ের তালিকা - Fazil 3rd Year Book List

আলিয়া মাদ্রাসায় যারা স্নাতক ডিগ্রি অর্জন করার জন্য ফাজিলে ভর্তি হয় তাদেরকে ১ম, ২য়, ও ৩য়, বর্ষ পর্যন্ত পড়তে হয়। ফাজিল ৩য় বর্ষ শেষ করলেই ফাজিল পাস করা যায়। অনেকেই রয়েছেন যারা ফাজিল তৃতীয় বর্ষে উত্তীর্ণ হলেও ফাজিল ৩য় বর্ষের বইয়ের তালিকা জানেনা। যদি আপনি ফাজিল ৩য় বর্ষের বইয়ের নাম না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য।


কারন এই পোস্টে আমি ফাজিল তৃতীয় বর্ষের সকল বইয়ের নাম দিব। আপনারা ফাজিল ৩য় বর্ষের জন্য কোন কোন বিষয় পড়তে হবে সেইসব বিষয়ের নাম জানার পাশাপাশি সকল বিষয়ের পরীক্ষার নাম্বার এই পোস্ট থেকে জানতে পারবেন। তাহলে এবার Fazil 3rd Year Book List ও বিস্তারিত তথ্য জেনে নিন-


ফাযিল ৩য় বর্ষের বইয়ের তালিকা


ফাজিল তৃতীয় বর্ষের সকল বইয়ের নামঃ 

ফাযিল কোর্স সাধারণত তিন বছর হয়ে থাকে। প্রথম দ্বিতীয় ও তৃতীয় এভাবে তিনটি বর্ষ পাশ করলেই ফাজিল পাস সার্টিফিকেট পাওয়া যায়। ফাজিলের প্রতিটি বর্ষেয় আলাদা আলাদা বিষয়ে বই পড়ে পরীক্ষা দিতে হয়। ফাজিল প্রথম ও দ্বিতীয় বর্ষে যেমন আলাদা আলাদা বই পড়েছিলেন ঠিক তেমনি ফাজিলের শেষ বর্ষ অর্থাৎ তৃতীয় বর্ষেও ভিন্ন ধরনের বই পড়তে হবে। 


তবে এর জন্য অবশ্যই ফাজিল তৃতীয় বর্ষের সকল বইয়ের নাম জানা থাকতে হবে। অনেকেই রয়েছেন যারা ফাজিল দ্বিতীয় বর্ষ থেকে তৃতীয় বর্ষে উত্তীর্ণ হওয়ার পর ফাজিল তৃতীয় বর্ষের সকল বইয়ের নাম না জানায় চিন্তায় থাকে। তবে আপনাদের চিন্তা দূর করার জন্য নিম্নে ফাজিল শেষ বর্ষের সকল বইয়ের তালিকা দেয়া হয়েছে। এতে যে কেউ ফাজিল তৃতীয় বর্ষের সকল বইয়ের নাম ও তালিকা জানতে পারবে।

আরো দেখুনঃ ফাজিল ১ম বর্ষের বইয়ের তালিকা

ফাজিল ৩য় বর্ষের বইয়ের তালিকাঃ 

সাধারণত ফাযিল ৩য় বর্ষের জন্য দুইটি বিষয়ে বই পড়তে হয়। প্রতিটি বিষয়ে প্রথম দ্বিতীয় ও তৃতীয় পত্র মিলে ৩০০ নাম্বারের পরীক্ষা হয়। এভাবে দুইটি বিষয়ে মোট ৬০০ নাম্বারের পরীক্ষা দিতে হয়। নিম্নে ফাজিল তৃতীয় বর্ষের সকল বইয়ের নাম ও পরীক্ষার নম্বর দেয়া হলো- 


[বিভাগ: বিটিআইএস (পাস)]


ঐচ্ছিক বিষয় পত্র নাম্বার 
 ইসলামিক স্টাডিজ ১ম, ২য় ও ৩য় পত্র  ৩০০ 
 ইসলামী দর্শন ও তাসাউফ ১ম, ২য় ও ৩য় পত্র  ৩০০ 
 আদ দাওয়াহ আল ইসলামিয়্যাহ ১ম, ২য় ও ৩য় পত্র ৩০০
ইসলামের ইতিহাস  ১ম, ২য় ও ৩য় পত্র  ৩০০ 
 ইসলামী অর্থনীতি ১ম, ২য় ও ৩য় পত্র  ৩০০ 
 উচ্চতর আরবি ১ম, ২য় ও ৩য় পত্র ৩০০ 
 তুলনামূলক ধর্মতত্ত্ব ১ম, ২য় ও ৩য় পত্র  ৩০০ 


উপরে দেয়া সাবজেক্টগুলোর মধ্যে যেকোনো দুইটি সাবজেক্ট নিতে হবে। প্রতিটি সাবজেক্টে থাকবে তিনটি করে পত্র এবং দুইটি সাবজেক্ট মিলে মোট ছয়টি পত্রে ৬০০ মার্কের পরীক্ষা হবে। যেমন আপনি যদি ইসলামিক স্টাডিজ নেন তাহলে ইসলামের ইতিহাস সাবজেক্ট নিবেন। 


বিভাগ: বিএ (পাস) 


বিষয় পত্র নাম্বার
ইতিহাস  ১ম, ২য় ও ৩য় পত্র ৩০০ 
উচ্চতর বাংলা ১ম, ২য় ও ৩য় পত্র  ৩০০ 
উচ্চতর ইংরেজি  ১ম, ২য় ও ৩য় পত্র ৩০০ 
উচ্চতর আরবি  ১ম, ২য় ও ৩য় পত্র  ৩০০
ইসলামী দর্শন ও তাসাউফ  ১ম, ২য় ও ৩য় পত্র ৩০০ 
ইসলামী অর্থনীতি  ১ম, ২য় ও ৩য় পত্র ৩০০ 
ইসলামের ইতিহাস  ১ম, ২য় ও ৩য় পত্র ৩০০ 
গার্হস্থ্য অর্থনীতি  ১ম, ২য় ও ৩য় পত্র ৩০০ 
কৃষিবিজ্ঞান  ১ম, ২য় ও ৩য় পত্র ৩০০ 


উপরে উল্লেখিত সাবজেক্টগুলো বিএ (পাস) ফাজিল তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য। 


বিভাগ: বিএসএস (পাস) 

যারা ফাজিল তৃতীয় বর্ষে বিএসএস (পাস) বিভাগের শিক্ষার্থী তাদের জন্য নিম্নের সাবজেক্ট। নিম্নে দেয়া সাবজেক্ট গুলোর মধ্যে তাদেরকে বেছে নিতে হবে- 

বিষয় পত্র নাম্বার
 অর্থনীতি ১ম, ২য় ও ৩য় পত্র   ২০০
 রাষ্ট্রবিজ্ঞান  ১ম, ২য় ও ৩য় পত্র ২০০ 
 সমাজবিজ্ঞান  ১ম, ২য় ও ৩য় পত্র  ২০০
 সমাজকর্ম  ১ম, ২য় ও ৩য় পত্র ২০০ 
 লোকপ্রশাসন  ১ম, ২য় ও ৩য় পত্র ২০০ 


এই ছিলো ফাযিল ৩য় বর্ষের বইয়ের তালিকা। উপরে ফাজিল তৃতীয় বর্ষের সকল বইয়ের নাম, পত্র ও পরীক্ষার নাম্বার বিভাগ সহো আলাদা করে দেয়া হয়েছে। ফাজিল তৃতীয় বর্ষের জন্য উপরে দেয়া বিষয়গুলো আপনার বিভাগ অনুযায়ী পড়তে হবে। 

আরো দেখুনঃ ফাযিল ২য় বর্ষের বইয়ের তালিকা

ফাযিল তৃতীয় বর্ষের সাবজেক্ট কয়টি? 

ফাজিল তৃতীয় বর্ষে অনেক সাবজেক্ট থাকলেও সেখানে নিজের ইচ্ছামত দুইটি সাবজেক্ট নিতে হবে। তবে দুইটি সাবজেক্ট প্রথম পত্র, দ্বিতীয় পত্র ও তৃতীয় পত্র মিলে মোট ৬টি পত্র থাকে। অর্থাৎ ফাজিল তৃতীয় বর্ষে ছয়টি বই পড়তে হয়। 


ফাজিল ৩য় বর্ষে কোন বিষয়ে কত মার্কের পরীক্ষা হয়? 

ফাজিল তৃতীয় বর্ষে দুইটি বিষয় থাকে এবং দুইটি বিষয়ে মোট ৬০০ মার্কের পরীক্ষা হয়। কারণ দুটি বিষয়ে প্রথম পত্র দ্বিতীয় পত্র ও তৃতীয় পত্র মিলে দুইটি বিষয়ের ছয়টি বই থাকে। ছয়টি বইয়ের ৬০০ মার্কের পরীক্ষা হয়। 


ফাজিল তৃতীয় বর্ষের বইয়ের লিস্ট পরিশেষেঃ 

উপরে ফাজিল ৩য় বর্ষের বইয়ের তালিকা, পত্র ও নাম্বার সাজিয়ে দেয়া হয়েছে। আপনারা ফাযিল তৃতীয় বর্ষের বই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেয়েছেন। এই পোস্ট আপনাদের কেমন লাগলো কমেন্টে জানাবেন। তবে ফাজিল ৩য় বর্ষের বই সম্পর্কে যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন। এছাড়াও এরকম শিক্ষা বিষয়ে সকল আপডেট তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক ও গুগল নিউজে ফলো করে পাশে থাকুন।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url