ফাজিল ২য় বর্ষের বইয়ের তালিকা - Fazil 2nd Year Book List

আপনারা যারা ফাজিল প্রথম বর্ষ পড়েছিলেন তারা জানেন যে ফাযিলের প্রতিটি বর্ষে আলাদা আলাদা বিষয়ে পড়তে হয়। ঠিক তেমনি ফাজিল প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হলে আপনাকে নতুন বই পড়তে হবে। কিন্তু অনেকে ফাজিল দ্বিতীয় বর্ষের জন্য কোন কোন বই পড়বে সেটা জানে না। যদি ফাজিল ২য় বর্ষের বইয়ের তালিকা না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য।


কারন এই পোস্টে আমি ফাজিল দ্বিতীয় বর্ষের সকল বইয়ের নাম দিব। আপনারা এই পোস্ট থেকে ফাজিল ২য় বর্ষের জন্য কোন কোন বিষয় পড়তে হবে সেইসব বিষয়ের নাম জানার পাশাপাশি সকল বিষয়ের পরীক্ষার নাম্বার জানতে পারবেন। তাহলে এবার Fazil 2nd Year Book List জেনে নিন-


ফাজিল ২য় বর্ষের বইয়ের তালিকা


ফাজিল দ্বিতীয় বর্ষের বইয়ের লিস্টঃ 

যদি আপনি ফাজিল প্রথম বর্ষ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দ্বিতীয় বর্ষে ভর্তি হন তাহলে আপনার জন্য অভিনন্দন রইলো। আপনারা ফাজিল প্রথম বর্ষে থাকতে যেসব বিষয়ে পড়েছিলেন দ্বিতীয় বর্ষে সেইসব বিষয়ে বাদ দিয়ে নতুন অন্য বিষয়ে পড়তে হবে। কারণ ফাজিল প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অর্থাৎ প্রতিটি বর্ষে আলাদা আলাদা বিষয়ে পড়তে হয়। 


এই কারণে যদি আপনি ফাজিল দ্বিতীয় বর্ষে অধ্যায়নরত থাকেন তাহলে আপনাকে ফাজিল দ্বিতীয় বর্ষের জন্য নির্দিষ্ট বই পড়তে হবে। অতঃপর সেইসব বই পড়ে পরীক্ষা দিয়ে তৃতীয় বর্ষে উত্তীর্ণ হতে হবে। অনেক শিক্ষার্থীরা ফাজিল দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হওয়ার পর ফাজিল দ্বিতীয় বর্ষের বইয়ের তালিকা না জানায় দ্বিধায় থাকে। আপনাদের সমস্যা দূর করার জন্য নিম্নে ফাজিল দ্বিতীয় বর্ষের বইয়ের লিস্ট ও পরীক্ষার নাম্বার দেয়া হয়েছে। এতে আপনাদের ফাযিল ২য় বর্ষের বইয়ের নাম ও নম্বর সম্পর্কে কোনো দ্বিধা থাকবেনা। 

আরো দেখুনঃ ফাজিল ১ম বর্ষের বইয়ের তালিকা

ফাজিল ২য় বর্ষের বইয়ের তালিকাঃ 

সকল শিক্ষার্থীকে ফাযিল ২য় বর্ষের জন্য চারটি বই পড়তে হবে। উক্ত চারটি বইয়ে মোট ৪০০ মার্কের পরীক্ষা হবে। অর্থাৎ ফাজিল দ্বিতীয় বর্ষের প্রতিটি বিষয়ের ১০০ মার্কের পরীক্ষা হবে। আপনারা যারা ফাজিল দ্বিতীয় বর্ষের বইয়ের তালিকা জানেন না তাদের জন্য নিম্নে ফাজিল দ্বিতীয় বর্ষের সকল বইয়ের নাম ও পরীক্ষার নম্বর দেয়া হলো- 

বিভাগ: বিটিআইএস ও বিএ (পাস)


বইয়ের নাম পত্র নাম্বার পরীক্ষার নাম্বার
 উলূমুল আরাবিয়্যাহ ওয়াশ শরীয়াহ ১ম (আবশ্যিক) [আল আরাবিয়্যাতুত তাতবীকিয়্যাহ]  ১ম পত্র  ১০০
 উলূমুল আরাবিয়্যাহ ওয়াশ শরীয়াহ ২য় (আল ফিকহ)  ২য় পত্র ১০০ 
 উলূমুল আরাবিয়্যাহ ওয়াশ শরীয়াহ ৩য় (উসূলুল ফিকহ ওয়া উসূলুদ দাওয়াহ) (৫০ + ৫০)  ৩য় পত্র ১০০ 
 English (Compulsory)  . ১০০ 


এই ছিলো ফাযিল ২য় বর্ষের বইয়ের তালিকা। উপরে ফাজিল ২য় বর্ষের সকল বইয়ের নাম, পত্র ও পরীক্ষার নাম্বার দেয়া হয়েছে। ফাজিল দ্বিতীয় বর্ষের জন্য উপরে দেয়া বিষয়গুলো আপনাকে পড়তে হবে। তবে এর মধ্যে ইংরেজি হচ্ছে বাধ্যতামূলক। অর্থাৎ ফাযিল ২য় বর্ষের সকল শিক্ষার্থীকে ইংরেজি সাবজেক্টে বাধ্যতামূলক পাস করতে হবে। 

আরো দেখুনঃ ফাজিল ৩য় বর্ষের বইয়ের তালিকা

ফাযিল ২য় বর্ষের সাবজেক্ট কয়টি? 

ফাজিল ২য় বর্ষের চারটি সাবজেক্ট রয়েছে। ফাযিল ২য় বর্ষের সকল শিক্ষার্থীকে ৪টি বিষয় পড়তে হবে।


ফাজিল দ্বিতীয় বর্ষে কোন বিষয়ে কত মার্কের পরীক্ষা হয়?

ফাযিল দ্বিতীয় বর্ষে মোট ৪০০ মার্কের পরীক্ষা হয়। প্রতিটি বিষয়ে ১০০ করে চারটি বিষয়ে মোট ৪০০ নাম্বারের পরীক্ষা দিতে হবে।


ফাজিল ২য় বর্ষে আবশ্যিক সাবজেক্ট কি? 

ফাজিল ২য় বর্ষে ইংরেজি হচ্ছে আবশ্যিক সাবজেক্ট। অর্থাৎ ফাজিল ২য় বর্ষের সকল শিক্ষার্থীকে ইংরেজি নিতে হবে। এছাড়াও ইংরেজি বাধ্যতামূলক হওয়ায় ইংরেজি সাবজেক্ট পাস করতে হবে। 


ফাজিল দ্বিতীয় বর্ষের বইয়ের নাম পরিশেষেঃ 

এই পোস্টে ফাজিল ২য় বর্ষের বইয়ের তালিকা, পত্র ও নাম্বার সাজিয়ে দেয়া হয়েছে। আপনারা ফাযিল ২য় বর্ষের বই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেয়েছেন। এই পোস্ট আপনাদের কেমন লাগলো কমেন্টে জানাবেন। তবে ফাজিল দ্বিতীয় বর্ষের বই সম্পর্কে যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন। এছাড়াও এরকম শিক্ষামূলক তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক ও গুগল নিউজে ফলো করুন। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url