গু কালার জার্সি কোন দেশের? বলার কারণ, ইতিহাস ও গু কালার জার্সির ছবি

আপনারা হয়তো অনেকেই গু কালার জার্সি কথাটি শুনে থাকবেন। জার্সি আবার গু কালারের হয় নাকি? এরকম অদ্ভুত কথা শোনার পর আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন গু কালারের জার্সি কোন দেশের? যদি আপনি গু কালার জার্সি কোন দলের জানতে চান তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে গু কালারের জার্সির ছবি দেয়া হবে। আপনারা গু কালারের জার্সির পিক দেখে বুঝতে পারবেন কোন দলের জার্সিকে গু কালার বলা হয়। এছাড়াও গু কালারের জার্সির ইতিহাস ও জানতে পারবেন। তাহলে গু কালার জার্সির ছবি এবং গু কালারের জার্সির ইতিহাস জানতে সম্পূর্ণ পোস্ট পড়তে ভুলবেন না- 


গু কালার জার্সি


গু কালার জার্সি কোন দেশের/ দলের? 

ব্রাজিল জাতীয় ফুটবল টিমের জার্সিকে গু কালার জার্সি বলে। আর্জেন্টিনা ফুটবল দলের ফ্যানরা ব্রাজিল ফুটবল দলের জার্সিকে গু কালারের জার্সি বলে থাকে। মূলত ব্রাজিল ফুটবল দলের জার্সি হলুদ হওয়ায় আর্জেন্টিনা সাপোর্টার রা ব্রাজিল সাপোর্টারদের সাথে মজা করার জন্য এই কথা বলে থাকে। 


আর্জেন্টিনা সাপোর্টারদের যুক্তি হচ্ছে ব্রাজিল ফুটবল দলের জার্সির রং হলুদ এবং গু এর কালার ও হলুদ। যেহেতু গু এবং ব্রাজিল ফুটবল দলের জার্সি দুইটারই কালার একই তাই তারা ব্রাজিল ফুটবল দলের জার্সিকে গু কালারের জার্সি বলে থাকে। এইরকম উল্টাপাল্টা যুক্তি দিয়ে আর্জেন্টিনা ফ্যানরা ব্রাজিল ফ্যানদের সাথে হাসি তামাশা করে থাকে। 


গু কালারের জার্সির ইতিহাসঃ 

আর্জেন্টিনার সাপোর্টাররা যে ব্রাজিল ফুটবল দলের জার্সিকে গু কালারের জার্সি বলে এটা তো আপনারা এতক্ষণে জানতেই পেরেছেন। কিন্তু ব্রাজিল ফুটবল দলের জার্সি মূলত হলুদ ছিল না। তাদের জার্সির কালার ছিল সাদা এবং নীল। কিন্তু এখন সেই আগের জার্সি পরিবর্তন করে তারা এখন হলুদ জার্সি পরিধান করে। এখন কথা হচ্ছে তাহলে ব্রাজিল ফুটবল দলের জার্সি হলুদ হলো কিভাবে? 


মূলত ব্রাজিল যখন সাদা এবং নীল কালারের জার্সি পরে ফুটবল খেলত তখন তাদের জয়ের ধারা ভালো ছিল না। তারা ফুটবলে বারবার ব্যর্থ হয়েছিল। ব্রাজিল সাপোর্টার রা সব সময় সেই দিনকার কথা ভুলে যেতে চায়। কিন্তু ব্রাজিলের আগের জার্সি গায়ে দিয়ে ফুটবল খেলার ইতিহাস এখনো সকল ব্রাজিল সমর্থকদের গায়ে কাটা দিয়ে ওঠে। 


কারণ ১৯৫০ সালের বিশ্বকাপের ফাইনালে ব্রাজিল জয়ের আশা নিয়েও শেষ পর্যন্ত হেরে যায়। তখন তাদের পুরনো জার্সি ছিল। এরপর ১৯৭০ সালের ফুটবল বিশ্বকাপে তারা হলুদ জার্সি পায়। ব্রাজিলের পূর্বের ফুটবল দলের জার্সি আকাশের স্বচ্ছতা এবং পতাকার নীল রঙের সাথে সামঞ্জস্য করে তৈরি করা হয়েছিল। 


কিন্তু আগের কালারের জার্সি পরে ব্রাজিল হেরে যাওয়ায় পরবর্তীতে ব্রাজিলিয়ানরা হলুদ জার্সি গায়ে দিয়ে তাদের ফুটবল খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। অর্থাৎ তাদের দুর্ভাগ্যের কারণে পূর্বের সাদা এবং নীল রঙের প্রাণবন্ত সুন্দর জার্সিকে বলির পাঠা হতে হয়। এভাবে ব্রাজিল ফুটবল দল তাদের আগের জার্সি বাদ দিয়ে হলুদ জার্সি গ্রহণ করে। এই হলুদ জার্সি দেখে ব্রাজিল হেটার্সরা মূলত ব্রাজিল ফ্যানদের সাথে মজা করার জন্য গু কালার জার্সি কথাটি বলে থাকে। 

আরো পড়ুনঃ কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট

গু কালার জার্সি ছবিঃ 

ইতিমধ্যে আপনারা গু কলার জার্সি কোন দলের সেটি জানতে পেরেছেন। এবার আপনারা গু কালার জার্সি ছবি দেখে নিন। নিম্নে গু কালারের জার্সির পিক দেয়া হলো- 


গু কালার জার্সি ছবি


গু কালার জার্সি ছবি


গু কালার জার্সি ছবি


গু কালার জার্সি পিক


গু কালার জার্সি ছবি


গু কালার জার্সি ফটো 


গু কালার জার্সি ছবি


এই ছিল গু কালারের জার্সির ছবি। উপরে গু কালারের কিছু জার্সির পিক দেয়া হয়েছে। 


গু কালারের জার্সি বলার কারণঃ 

আপনারা সকলেই জানেন ফুটবলের মধ্যে আর্জেন্টিনা এবং ব্রাজিল হচ্ছে চির প্রতিদ্বন্দ্বী। আর্জেন্টিনা বনাম ব্রাজিল খেলা হলে সবথেকে বেশি উত্তেজনা হয়ে থেকে। বিশেষ করে এদের খেলায় কেউ কাউকে ছাড় দিতে রাজি নয়। ফুটবলে উভয় দল অনেক জনপ্রিয় হওয়ায় বাংলাদেশ আর্জেন্টিনা এবং ব্রাজিলের সাপোর্টার অনেক বেশি। আর্জেন্টিনার যেমন ম্যারাডোনা মেসি এবং ডি মারিয়ার মত বিশ্ববিখ্যাত প্লেয়ার রয়েছে ঠিক তেমনি ব্রাজিলের পেলে, রোনালদিনহো, নেইমারের মতো বিশ্ব বিখ্যাত প্লেয়ার রয়েছে। 


এই কারণে দুইদলের সফলতা জনপ্রিয়তা এবং সাপোর্টার অনেক বেশি। কিন্তু দুই দলের জনপ্রিয়তা এবং সাপোর্টার বেশি থাকায় অনেক সময় উভয় দলের সাপোর্টাররা একে অন্যের সাথে বাক-বিতন্ডায় লেগে থাকে। এভাবেই আর্জেন্টিনার সাপোর্টার রা ব্রাজিল সাপোর্টারদের রাগানোর জন্য ব্রাজিলের জার্সিকে গু কালারের বলে থাকে। কিন্তু ব্রাজিল সাপোর্টাররাও অনেক সময় আর্জেন্টিনা সাপোর্টারদের সাথে হাসি তামাশা করা থাকে। 


বিঃদ্রঃ আপনি যে দলেরই সাপোর্টার হন না কেন আপনার উচিত প্রত্যেক দলকে সম্মান করা। তাই ব্রাজিল দলের জার্সিকে গু কালারের জার্সি না বলে অবশ্যই হলুদ কালারের জার্সি বলা উচিত। প্রকৃত ফুটবল প্রেমী কখনো অন্য দলকে ছোট করে দেখেনা এবং কারো সাথে ভাষার খারাপ ব্যবহার করে তর্ক করে না। এই পোস্ট মূলত অনেকের গু কালার জার্সি জানার আগ্রহ থেকে তৈরি করা হয়েছে। কোন দলকে ছোট করা আমাদের উদ্দেশ্য নয়। আপনারা এই পোস্ট সিরিয়াসলি নিবেন না। 

আরো পড়ুনঃ ফুটবল বিশ্বকাপ জয়ী দলের তালিকা

গু কালার জার্সি পরিশেষে-

গু কালার জার্সি নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভাল লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা গু কালারের জার্সি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous Mar 14, 2024, 9:56:00 AM

    Moja pailam

Add Comment
comment url