লালসালু উপন্যাস PDF Download । Lalsalu Uponnash PDF

লালসালু হচ্ছে সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত জনপ্রিয় একটি সামাজিক উপন্যাস। এই উপন্যাসে লেখক আমাদের সমাজে যুগ-যুগ ধরে প্রচলিত কুসংস্কার, অন্ধবিশ্বাস ইত্যাদি তুলে ধরেছেন। অনেকেই সৈয়দ ওয়ালীউল্লাহ এর লেখা জনপ্রিয় এই লালসালু উপন্যাসটি পড়তে চান। এই উপন্যাসটি পড়ার জন্য অনেকে লালসালু উপন্যাস pdf বই খুঁজে থাকেন।


যদি আপনি সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত লালসালু উপন্যাস পিডিএফ খুঁজে থাকেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে lalsalu uponnash pdf দেয়া হবে যেটা আপনি সহজেই ডাউনলোড করে মোবাইল, কম্পিউটার সহো অন্যান্য ডিভাইসে অনলাইনে অথবা অফলাইনে পড়তে পারবেন। নিম্নে লালসালু উপন্যাস pdf download লিংক ও বিস্তারিত তথ্য দেয়া হলো-


লালসালু উপন্যাস pdf


Lalsalu Uponnash - লালসালু উপন্যাসের তথ্যঃ 

সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত জনপ্রিয় একটি সামাজিক উপন্যাস হচ্ছে লালসালু। সমাজে প্রচলিত কুসংস্কার এবং অন্ধবিশ্বাস লেখক এই উপন্যাসে তুলে ধরেছেন। তবে এই উপন্যাসের পটভূমি ১৯৪০ কিংবা ১৯৫০ দশকের বাংলাদেশের গ্রাম সমাজের হলেও এর প্রভাব অনেক বড় এবং বেশি। যুগ-যুগ ধরে প্রচলিত কুসংস্কার, অন্ধবিশ্বাস ও ধর্মীয় ভীতি লালসালু উপন্যাসে লেখক তুলে ধরেছেন। 


এক কল্পিত মাজারকে পুঁজি করে ধর্মভীরু গ্রামীণ মুসলিম সমাজে সাধারণ মানুষের সরলতাকে কেন্দ্র করে চতুর ধর্ম ব্যবসায়ী কীভাবে প্রতিষ্ঠা পায় এবং নিজের স্বার্থ হাসিল করার জন্য ধর্মকে ব্যবসার উপাদান রূপে কিভাবে ব্যবহার করে সেটাই এই উপন্যাসে আলোচনা করা হয়েছে। এই উপন্যাসের কাহিনী মজিদ নামের এক ভন্ড ধর্ম ব্যবসায়ীকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে। নিজের স্বার্থের জন্য বিভিন্ন জায়গায় ঘুরে মজিদ অবশেষে মহব্বত নগর গ্রামের মাতব্বর খালেক ব্যাপারীর বাড়িতে আশ্রয় নেয়। 


সেই গ্রামের বাঁশঝাড় সংলগ্ন একটি পরিচয় বিহীন খবর ছিল। এরপর মজিদ গ্রামের সকলের কাছে প্রচার করতে থাকে যে উক্ত কবরটি ‘মোদাচ্ছের’ (নাম না জানা) পীরের এবং সেই কবরে মাজারের দেখাশুনা করার জন্যই তাকে স্বপ্নাদেশে এখানে পাঠানো হয়েছে। মজিদের স্বপ্নের ব্যাখ্যা শুনে গ্রামবাসী সকলেই ভীত হয় এবং তার কথা সকলে একসাথে বিশ্বাস করে। অতঃপর গ্রামবাসীরা কবরটি তাড়াতাড়ি পরিষ্কার করে লালসালুতে ঢেকে সেই কবরটিকে একটি পীরের মাজারে তৈরি করে। 


সেই মাজারের খাদেম হয় মজিদ। এভাবে মজিদের নিয়ন্ত্রণে সেই মাজারটি পরিচালিত হয়। অল্প কিছুদিনের মধ্যেই মজিদ অনেক ধন সম্পত্তির মালিক হয়ে ওঠে। গ্রামের সকলকে নিজের কাছে অলৌকিক ক্ষমতা আছে বলে মজিদ কিছুদিনের মধ্যেই গ্রামের প্রভাবশালী ব্যক্তি হয়ে ওঠে। এভাবে ভন্ড ধর্ম ব্যবসায়ী মজিদ মানুষকে প্রতারণার ফাঁদে ফেলে নিজের স্বার্থ হাসিল করে। আপনারা লালসালু উপন্যাসটি পড়ার মাধ্যমে মজিদের এই ভন্ডামো সম্পর্কে জানতে পারবেন।


লালসালু উপন্যাসের পিডিএফ বিবরণঃ 

নিম্নে সৈয়দ ওয়ালীউল্লাহর লালসালু উপন্যাস পিডিএফ ফাইলের বিবরণ দেয়া হলো। আপনারা এখানে যে লালসালু উপন্যাস pdf ফাইল পাবেন সেই পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত জেনে নিন- 


  • PDF নামঃ লালসালু উপন্যাস।

  • লেখকঃ সৈয়দ ওয়ালীউল্লাহ।

  • প্রকাশনাঃ কমরেড পাবলিশার্স। 

  • প্রকাশ সালঃ ১৯৪৮.

  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali) 

  • বইয়ের ধরণঃ উপন্যাস। 

  • সাইজঃ ৪ এমবি। 

  • পাতার সংখ্যাঃ ৬৭ টি।

  • ফরম্যাটঃ পিডিএফ (PDF) 


এই ছিল লালসালু উপন্যাস পিডিএফ ফাইলের সকল বিস্তারিত তথ্যাবলী। এবার আপনারা সৈয়দ ওয়ালীউল্লাহর lalsalu uponnash pdf ডাউনলোড করুন- 


লালসালু উপন্যাস pdf download 

লালসালু উপন্যাস pdf আকারে ডাউনলোড করে নিন। নিম্নে সৈয়দ ওয়ালীউল্লাহ এর লালসালু উপন্যাসের পিডিএফ ফাইল রয়েছে। আপনারা নিচের লিংক থেকে লালসালু উপন্যাস পিডিএফ ডাউনলোড করতে পারবেন- 



এই হচ্ছে লালসালু উপন্যাসের পিডিএফ ফাইল। উপরে লালসালু উপন্যাসের pdf দেয়া হয়েছে। আপনারা উপরের লিংক থেকে lalsalu uponnash পিডিএফ ফাইল ডাউনলোড করে মোবাইলে অথবা কম্পিউটারে খুব সহজেই পড়তে পারবেন। 


বিঃদ্রঃ যদি সৈয়দ ওয়ালীউল্লাহ এর লালসালু উপন্যাসের পিডিএফ ফাইল ডাউনলোড করতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে এসএমএস করে জানাতে ভুলবেন না। আমরা তৎক্ষণাৎ সমস্যার সমাধান দিতে প্রস্তুত। 


লালসালু উপন্যাস pdf সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে লালসালু উপন্যাস pdf দিয়েছি। তবে আপনারা লালসালু উপন্যাস pdf download সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. লালসালু উপন্যাস কোন বিষয়ে লেখা?

উঃ লালসালু উপন্যাসটি সমাজে যুগ-যুগ ধরে প্রচলিত কুসংস্কার, অন্ধবিশ্বাস নিয়ে লেখা। 


০২. লালসালু উপন্যাসের লেখক কে?

উঃ লালসালু উপন্যাসের লেখক হচ্ছেন সৈয়দ ওয়ালীউল্লাহ।


০৩. লালসালু উপন্যাস কাদের জন্য?

উঃ যারা সমাজে যুগ-যুগ ধরে প্রচলিত কুসংস্কার, অন্ধবিশ্বাস সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের জন্য এই লালসালু উপন্যাস।


০৪. লালসালু উপন্যাস কত সালে প্রকাশ হয়?

উঃ লালসালু উপন্যাস ১৯৪৮ সালে প্রথম প্রকাশ হয়।


০৫. লালসালু উপন্যাসের মূল ভাষা কি?

উঃ লালসালু উপন্যাসের মূল ভাষা হচ্ছে বাংলা। লেখক সৈয়দ ওয়ালীউল্লাহ এই উপন্যাস বাংলা ভাষায় লিখেন। 


০৬. লালসালু উপন্যাস কোন কোন ভাষায় অনুবাদ করা হয়?

উঃ লালসালু উপন্যাসের মূল ভাষা বাংলা হলেও পরবর্তীতে এই উপন্যাসের জনপ্রিয়তা বেশি হওয়ায় উপন্যাসটি উর্দু, ফরাসি, ইংরেজি, জার্মান ও চেক ভাষায় অনুবাদ করা হয়েছে। 


০৭. লালসালু উপন্যাসের প্রকাশনী কে?

উঃ লালসালু উপন্যাসের প্রকাশনী হচ্ছে কমরেড পাবলিশার্স।


lalsalu uponnash pdf ডাউনলোড সম্পর্কে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

লালসালু উপন্যাস pdf নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা সৈয়দ ওয়ালীউল্লাহ এর লালসালু উপন্যাসের পিডিএফ সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 


Copyright/DMCA: লালসালু উপন্যাস pdf অনলাইন থেকে সংগ্রহ করে শুধুমাত্র শিক্ষার উদ্দেশ্যে এখানে দেয়া হয়েছে। লেখক বা প্রকাশনীর কারো ক্ষতি করা আমাদের উদ্দেশ্য নয়। যদি আপনার লালসালু উপন্যাস বইয়ের হার্ডকপি কেনার সামর্থ্য থাকে তাহলে অবশ্যই কিনে পড়ুন। তবে লালসালু উপন্যাসের লেখক বা প্রকাশনীর কারো যদি লালসালু উপন্যাস pdf download সম্পর্কে কোন অভিযোগ থাকে তাহলে আমাদেরকে জানাতে পারেন। ইনশাআল্লাহ pdf রিমুভ করা হবে। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url