খোলা বাক্য কাকে বলে? খোলা বাক্যের উদাহরণসহ বিস্তারিত তথ্য

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা। চতুর্থ ও পঞ্চম শ্রেণীর গণিত বইয়ের গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন হচ্ছে খোলা বাক্য কাকে বলে। গণিতে পারদর্শী হওয়ার জন্য খোলা বাক্য সম্পর্কে সকল ধারণা থাকতে হবে। আপনারা যারা খোলা বাক্যের সংজ্ঞা জানতে চাচ্ছ তাদের জন্য এই পোস্ট। 


এই পোস্টে আপনাদের জন্য খোলা বাক্য কাকে বলে তার সংজ্ঞা ও খোলা বাক্যের উদাহরণ দেয়া হবে। আপনারা খোলা বাক্য কাকে বলে উদাহরণসহ জেনে খোলা বাক্য সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন- 


খোলা বাক্য কাকে বলে

খোলা বাক্য কাকে বলে? 

একটি বাক্যকে যখন সত্য না মিথ্যা তা নির্ণয় করা যায় না, তখন তাকে খোলা বাক্য বলে। 

অন্যভাবে বলা যায়ঃ 

অক্ষর প্রতীক বা অজানা সংখ্যা বা রাশি নির্দেশ করে এমন প্রতীক সংবলিত গাণিতিক বাক্যকে খোলা বাক্য বলে। 

খোলা বাক্যের সংজ্ঞা হচ্ছেঃ

খোলা বাক্য এমন একটি বাক্য যে বাক্যটিতে অন্তত একটি চলক (অজ্ঞাত রাশি) থাকে এবং বাক্যটি সত্য হবে নাকি মিথ্যা হবে সেটি ঐ চলকের উপর নির্ভর করে। অর্থাৎ আপনি ঐ চলকটির পরিবর্তে যে মানটি বসাবেন সেই মানের উপর নির্ভর করবে বাক্যটি সত্য হবে নাকি মিথ্যা। 

খোলা বাক্যের আরেকটি সংজ্ঞা হচ্ছেঃ

খোলা বাক্য হলো বিশেষ প্রতীক বা অক্ষর প্রতীক সংবলিত গাণিতিক বাক্য। 


অর্থাৎ খোলা বাক্যের সংজ্ঞা থেকে জানা যায় যখন একটি বাক্য সত্য নাকি মিথ্যা বোঝা যায় না তখন সেই বাক্যকে খোলা বাক্য বলে। খোলা বাক্যের উদাহরণ দেখলে আপনারা বিষয়টি খুব সহজেই বুঝতে পারবেন। নিম্নে খোলা বাকের উদাহরণ দেয়া হলো- 

আরো পড়ুনঃ মৌলিক সংখ্যা কাকে বলে? বের করার নিয়ম

খোলা বাক্যের উদাহরণঃ 

'ক' একটি জোড় সংখ্যা। 

এই বাক্যটি একটি খোলা বাক্য। কারণ যতক্ষণ পর্যন্ত আমরা 'ক' এর বিপরীতে কোনো মান না বসাবো ততক্ষণ পর্যন্ত বাক্যটি সঠিক কিনা বুঝতে পারব না। যদি আমরা 'ক' এর বিপরীতে ৮ বাসাই তাহলে বাক্যটি সঠিক হবে। কারণ আমরা জানি ২, ৪, ৬, ৮ এগুলো হচ্ছে জোড় সংখ্যা। অপরদিকে যদি আমরা 'ক' এর বিপরীতে ৯ বসাই তাহলে বাক্যটি ভুল হবে। কারণ আমরা জানি ১, ৩, ৫, ৭, ৯ এগুলো হচ্ছে বিজোড় সংখ্যা। 


যেহেতু 'ক' এর বিপরীতে মান না বসানো পর্যন্ত বাক্যটি সঠিক কিনা বোঝা যাচ্ছে না তাই উক্ত বাক্যটি খোলা বাক্য হবে। তবে আপনি চাইলে 'ক' এর বিপরীতে যেকোন মান বসাতে পারেন। আপনার বসানো মানের উপর নির্ভর করবে বাক্যটি সত্য হবে নাকি মিথ্যা। তবে বাক্যটি সত্য হলেও খোলা বাক্য এবং মিথ্যা হলেও খোলা বাক্যই হবে। চলুন আরেকটি উদাহরণের মাধ্যমে খোলা বাক্য সম্পর্কে জানা যাক- 


খ+১০=১৫ 

উপরের বাক্যটি সত্য নাকি মিথ্যা কিছুই প্রমাণ হচ্ছে না। কারণ 'খ' এর মান না দেয়া পর্যন্ত বাক্যটি সত্য নাকি মিথ্যা প্রমাণ হবে না। যদি আপনি 'খ' এর মান ৫ বসান তাহলে বাক্যটি সঠিক হবে। আর যদি আপনি 'খ' এর মান অন্য কিছু বসান তাহলে বাক্যটি ভুল হবে। অর্থাৎ, চলকের মানের উপর নির্ভর করছে বাক্যটি সত্য হবে নাকি মিথ্যা হবে। তাই এই কারণে এটি খোলা বাক্য। 

আরো পড়ুনঃ এক থেকে একশ বানান বাংলা একাডেমি উচ্চারণ সহ.

খোলা বাক্যের অপর নাম কি? 

খোলা বাক্য সত্য নাকি মিথ্যা সেটি প্রমাণ হয় না। 

খোলা বাক্য বলতে কি বোঝায়? 

খোলা বাক্য বলতে এমন বাক্যকে বোঝায় যে বাক্য ঠিক নাকি ভুল প্রমাণ করা যায় না। 

খোলা বাক্য সঠিক না ভুল তা কিসের উপর নির্ভর করে?

খোলা বাক্য সঠিক না ভুল সেটি চলকের মানের উপর নির্ভর করে। 


খোলা বাকের আরো কিছু উদাহরণঃ

নিম্নের আপনাদের বোঝার সুবিধার্থে খোলা বাকের আরো কিছু উদাহরণ দেয়া হলো- 


  • ক – ৮ = ২

  • ? * ৩ = ৩৩

  • ___ + ৭ = ১৫

  • 'ক' একটি মৌলিক সংখ্যা

  • চতুর্ভূজের গ সংখ্যক কোণ আছ

  • 'খ' একটি ধনাত্মক সংখ্য

  • ৫খ = ৩ক + ৬

  • ক + খ = গ + ঘ


আপনারা উপরের উদাহরণ গুলো লক্ষ্য করলে দেখতে পারবেন বাক্যগুলো সত্য নাকি মিথ্যা প্রমাণ হচ্ছে না। যখন মান বসানো হবে তখন বাক্যগুলো সত্য মিথ্যা প্রমাণ হবে। যেহেতু এখন বাক্যগুলো সত্য নাকি মিথ্যা প্রমাণ হচ্ছে না তাই উপরিউক্ত সকল বাক্য খোলা বাক্য হবে। মোট কথা চলকের বা অজ্ঞাত রাশির মানের উপর নির্ভর করে যখন বাক্যের সত্য অথবা মিথ্যা নির্ণয় হয় তখন বাক্যটিকে খোলা বাক্য বলা হয়। 

আরো পড়ুনঃ বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি?

পরিশেষে বলতে চাচ্ছিঃ

খোলা বাক্য কাকে বলে নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা খোলা বাক্যের সংজ্ঞা ও খোলা বাকের উদাহরণ সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম আরো শিক্ষামূলক তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক ও গুগল নিউজে ফলো করে পাশে থাকতে ভুলবেন না।  

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url