বিপিএল পয়েন্ট টেবিল ২০২৪ (জয়, পরাজয়, পয়েন্ট ও নেট রান রেট সহ)

১৯ জানুয়ারি ২০২৪ সালের বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল খেলা শুরু হয়েছে। এবারের বিপিএলের সাতটি দল অংশগ্রহণ করেছে। তবে প্রতিটি দল গ্রুপ পর্বের খেলা শেষে শীর্ষে থাকা চারটি দল সুপার ফোর খেলার সুযোগ পাবে। তবে এর জন্য পয়েন্ট টেবিলের প্রথম চারের মধ্যে থাকতে হবে। আপনারা নিশ্চয়ই বিপিএল পয়েন্ট টেবিল জানতে চাচ্ছেন। 


এই পোস্টে আপনাদের জন্য বিপিএল পয়েন্ট টেবিল ২০২৪ দেয়া হবে। এছাড়াও বিপিএলের প্রতিটি দলের জয়, পরাজয়, পয়েন্ট, ও নেট রান রেট এখানে থাকবে। তাহলে BPL Point Table প্রতিটি দল কতটি ম্যাচ খেলেছে, কতটি ম্যাচ জয়ী ও পরাজিত হয়েছে, পয়েন্ট ও নেট রান রেট কত সকল তথ্য জানতে সম্পূর্ণ পোস্ট পড়ুন- 


বিপিএল পয়েন্ট টেবিল


BPL Point Table - বিপিএল ২০২৪ পয়েন্ট টেবিল কিভাবে কাজ করবে?

বাংলাদেশের জনপ্রিয় ক্রিকেট লিগ বিপিএল প্রতি বছরের মতো ২০২৪ সালেও ১৯ জানুয়ারি থেকে শুরু হয়েছে। সাতটি দল ২০২৪ সালের দ্বিতীয় জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ বিপিএল জয়ী হওয়ার জন্য প্রতিযোগিতা করছে। এবারের বিপিএলে মোট ৪৬ টি ম্যাচ খেলা হবে। প্রতিটি দল ব্যালিস্টিক ম্যাচের মাধ্যমে অপর দলের বিপক্ষে দুইবার খেলবে। তবে দলগুলো একটি ম্যাচ জয়ের মাধ্যমে দুইটি পয়েন্ট অর্জন করবে। 


যদি কোনো কারণে খেলা না হয় অথবা ড্র হয় তাহলে উভয় দল একটি করে পয়েন্ট পাবে। কিন্তু কোনো দল যদি হেরে যায় তাহলে সেই দল কোনো পয়েন্ট পাবে না। এভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা চারটি দল বিপিএলের সুপার ফোরে খেলতে পারবে। অর্থাৎ গ্রুপ পর্বের সকল খেলা শেষে যেসব দলের পয়েন্ট এবং নেট রান রেট বেশি এবং প্রথম চারের মধ্যে থাকবে শুধুমাত্র সেই চারটি দল বিপিএলের সেমিফাইনাল খেলতে পারবে। 


তবে যদি কোনো দলের পয়েন্ট সমান হয় তাহলে নেট রান রেট এর উপর ভিত্তি করে যে দলের নেট রান রেট বেশি থাকবে সেই দল পয়েন্ট টেবিলের উপরে থাকবে। এই কারণে বিপিএলে সুপার ফোর নিশ্চিত করার জন্য দলগুলোর বেশি পয়েন্ট থাকার পাশাপাশি অন্যান্য দলের থেকে নেট রান রেট বেশি থাকা গুরুত্বপূর্ণ। এরপর সেমিফাইনালের খেলা শেষে ফাইনাল নিশ্চিত করা দুটি দল ফাইনাল খেলবে। অতঃপর ফাইনালে জয়ী হওয়া দল হবে বিপিএল ২০২৪ সালের চ্যাম্পিয়ন। 

আরো দেখুনঃ মোবাইলে বিপিএল লাইভ খেলা দেখার উপায়

বিপিএল পয়েন্ট টেবিল ২০২৪ 

আপনারা ইতিমধ্যে বিপিএল পয়েন্ট কিভাবে কাজ করে, বিপিএলের সুপার ফোর খেলার জন্য পয়েন্ট ও নেট রান রেট কতটা গুরুত্বপূর্ণ জানতে পেরেছেন। এবারের বিপিএলে ফরচুন বরিশাল, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, কুমিল্লা ভিক্টোরিয়ানস, দুর্দান্ত ঢাকা, রংপুর রাইডার্স, সিলেট স্ট্রাইকার্স ও খুলনা টাইগার্স এই সাতটি দল চ্যাম্পিয়ন হওয়ার জন্য খেলছে। তবে গ্রুপ পর্বে তাদের প্রধান টার্গেট হচ্ছে পয়েন্ট টেবিল এর শীর্ষ চারের মধ্যে থেকে বিপিএলের সেমিফাইনাল নিশ্চিত করা। নিম্নে বিপিএল পয়েন্ট টেবিল দেয়া হলো- 


দল ম্যাচ জয় হার ড্র পয়েন্ট নেট রান রেট
খুলনা টাইগার্স   ১০  ৫  ৫ ০   ১০ -০.১০১ 
 চট্টগ্রাম চ্যালেঞ্জার্স  ১১  ৬  ৫ ০   ১২ -০.৭৫৭ 
 রংপুর রাইডার্স  ১১  ৯ ২  ০   ১৮ +১.৬৪৯ 
 দুর্দান্ত ঢাকা  ১২  ১ ১১   ০  ২ -১.৪২০ 
 কুমিল্লা ভিক্টোরিয়ানস  ১০  ৭   ০  ১৪  +১.৩০৩
 ফরচুন বরিশাল  ১১  ৬ ৫  ০   ১২ +০.৪৩৪ 
 সিলেট স্ট্রাইকার্স  ১১  ৪  ৭ ০   ৮ -০.৮৯১ 


এই ছিলো বিপিএল পয়েন্ট টেবিল। উপরে ২০২৪ সালের বিপিএলের গ্রুপ পর্বের সকল দলের জয়, পরাজয়, পয়েন্ট ও নেট রান রেট দেয়া হয়েছে। গ্রুপ পর্বের সকল খেলা শেষে এই পয়েন্ট টেবিল থেকে বেশি পয়েন্ট ও নেট রান রেট পাওয়া চারটি দল বিপিএলের সেমিফাইনাল খেলতে পারবে। 


বিপিএল পয়েন্ট টেবিলের ছবি/ পিকচারঃ 

আপনাদের জন্য নিম্নে বিপিএল পয়েন্টস টেবিলের পিকচার দেয়া হলো- 


বিপিএল পয়েন্টস টেবিলের পিকচার


উপরে দেয়া বিপিএল পয়েন্ট টেবিলের ছবিতে বিপিএল ২০২৪ গ্রুপ পর্বের সকল দলের খেলার সংখ্যা, জয় পরাজয়, পয়েন্ট ও নেট রান রেট রয়েছে। ছবিতে দেয়া তালিকার মধ্যে প্রথম চারটি দল বিপিএলের সেমিফাইনালে উঠতে পারবে।


বিপিএল সুপার ফোর পয়েন্ট টেবিল ও নিয়মাবলীঃ 

বিপিএলে গ্রুপ পর্ব থেকে কোন কোন দলগুলো সুপার ফোর খেলতে পারবে ইতিমধ্যে আপনারা জানতে পেরেছেন। তবে দলগুলো সুপার ফোর অর্থাৎ সেমিফাইনাল নিশ্চিত করার পরেও একটি সমীকরণের মাধ্যমে ফাইনাল খেলতে পারবে। সেটি হচ্ছে বিপিএলের সেমিফাইনাল মূলত গ্রুপ পর্ব থেকে উঠে আসা চারটি দলের সাথে একটু হিসাব-নিকাশের সাথে হবে। 


অর্থাৎ পয়েন্ট টেবিলে থাকা প্রথম এবং দ্বিতীয় দলের সাথে বিপিএল সেমিফাইনাল খেলা হবে। এই ম্যাচে যে দল জয়ী হবে সেই দল সরাসরি বিপিএল ফাইনাল খেলার সুযোগ পাবে। তবে হেরে যাওয়া দলটি সরাসরি বাদ পরবেনা। এরপর হবে গ্রুপ পর্ব থেকে উঠে আসা তৃতীয় এবং চতুর্থ দলের সাথে বিপিএল সেমিফাইনাল খেলা। এই ম্যাচে যে দল হারবে সেই দল সরাসরি বিদায় হবে। তবে জয়ী হওয়া দলটি প্রথম ম্যাচে প্রথম ও দ্বিতীয় দলের খেলা শেষে যে দল হেরে গেছিল সেই দলের সাথে খেলবে। 


অতঃপর এই ম্যাচে যে দল জয়ী হবে সেই দল সরাসরি বিপিএল ফাইনাল খেলবে এবং হেরে যাওয়া দল বিদায় হবে। অর্থাৎ তৃতীয় এবং চতুর্থ নাম্বার থাকা দলটি বিপিএলের ফাইনাল খেলার জন্য সেমিফাইনালে দুইবার জয়ী হতে হবে। অপরদিকে প্রথম ও দ্বিতীয় দলটি বিপিএলের ফাইনাল খেলার জন্য সেমিফাইনালে দুইবার সুযোগ পাবে। দুইবারের মধ্যে একবার জয়ী হলেই ফাইনাল খেলবে। আর যদি দুইবারই হেরে যায় তাহলে বিদায়। এখানে পয়েন্ট টেবিলের থেকে ম্যাচ জয়ী হওয়া গুরুত্বপূর্ণ। 


বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল ফাইনাল খেলাঃ 

বিপিএলের দলগুলো গ্রুপ পর্ব থেকে সেমিফাইনাল অতঃপর সেমিফাইনাল থেকে জয়ী হয়ে ১ মার্চ ফাইনাল খেলবে। বিপিএল ২০২৪ ফাইনাল খেলা মার্চ মাসের ১ তারিখে ঢাকায় সন্ধ্যা সাতটায় হবে। সেমিফাইনাল থেকে ফাইনাল নিশ্চিত করা দুই দল বিপিএলের ফাইনালে লড়াই করে জয়ী হওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা করবে। ফাইনালে হওয়া একটি ম্যাচে যে দল জয়ী হবে সেই দল হবে ২০২৪ সালের বিপিএল চ্যাম্পিয়ন। যে দল ফাইনালে হেরে যাবে সেই দল হবে রানার-আপ। 


২০২৪ সালের বিপিএল পয়েন্ট টেবিল সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন-উত্তরঃ 

এই পোস্টে বিপিএল পয়েন্ট টেবিল দেয়া হলেও আপনারা বিপিএল পয়েন্ট তালিকা সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কিত যেসব প্রশ্নের উত্তর জানতে চাচ্ছেন সেইসব সম্ভাব্য সকল প্রশ্নের উত্তর আপনাদের সুবিধার্থে নিম্নে দেয়া হলো- 


বিপিএলে পয়েন্ট কিভাবে দেয়া হয়? 

বিপিএলে একটি ম্যাচ জয়ী হলে জয়ী দলকে দুই পয়েন্ট দেয়া হয় এবং হেরে যাওয়া দল পায় শূন্য পয়েন্ট। 


বিপিএল ম্যাচ পরিত্যক্ত হলে অথবা ড্র হলে পয়েন্ট কিভাবে দেয়া হয়? 

যদি কোন কারণে বিপিএল ম্যাচ পরিত্যক্ত হয় অথবা ড্র হয় তাহলে উভয় দলকে একটি করে পয়েন্ট দেয়া হয়। 


বিপিএলে একটি ম্যাচ জয় পেলে কত পয়েন্ট পায়? 

বিপিএলে কোনো দল যদি একটি ম্যাচ জয় পায় তাহলে সেই দল দুইটি পয়েন্ট পায়। 


বিপিএলে নেট রান রেট কিভাবে দেয়া হয়? 

বিপিএলে মেয়াদ শেষে দুইটি দলকে জয় ও হারের জন্য পয়েন্ট দেয়ার পাশাপাশি তাদের খেলার ধরন অনুযায়ী নেট রান রেট দেয়া হয়। যদি কোনো দল পরে ব্যাট করে প্রতিপক্ষ দলকে অল্প আবার ব্যাট করে বেশি বল ও উইকেট থাকতে ম্যাচ জয়ী হয় তাহলে সেই দলের নেট রান রেট অনেক বেশি হয়। এছাড়াও কোন দল যদি প্রথমে ব্যাট করে রান টার্গেট দিয়ে প্রতিপক্ষ দলকে অল্প রানের মধ্যে অলআউট অথবা হারাতে পারে তাহলে সেই দলের নেট রেট বেশি হয় এবং হেরে যাওয়া দলের নেট রান রেট মাইনাস হয়ে কমে যায়। 


বিপিএলে দলগুলো কিভাবে সেমিফাইনাল খেলার সুযোগ পাবে? 

যেহেতু এবার ২০২৪ সালের বিপিএলে সাতটি দল অংশগ্রহণ করবে তাই নিশ্চিত করে বলা যায় সুপার ফোর খেলার জন্য সকল দল চেষ্টা করবে। তবে সাতটি দলের মধ্যে গুরু পর্বের সকল খেলা শেষে যে চারটি দল পয়েন্ট টেবিলের শুরুতে অর্থাৎ পয়েন্ট ও নেট রান রেট বেশি থাকবে সেই চারটি দল বিপিএলের সেমিফাইনাল অর্থাৎ সুপার ফোর খেলতে পারবে। 


বিপিএল জয়, পরাজয়, পয়েন্ট, ও নেট রান রেট পরিশেষেঃ 

এই পোস্টে বিপিএল পয়েন্ট তালিকা, সকল দলের জয়, পরাজয়, পয়েন্ট ও নেট রান রেট বিস্তারিত তথ্য সহো আলোচনা করা হয়েছে। আপনারা এখানে বিপিএল পয়েন্ট তালিকা জানার পাশাপাশি দলগুলো কিভাবে সেমিফাইনাল ও ফাইনাল খেলার সুযোগ পাবে সেটিও জানতে পেরেছেন। এছাড়াও এই পোস্ট সম্পর্কিত আপনাদের বিভিন্ন প্রশ্নের উত্তর এখানে দেয়া হয়েছে। এই পোস্ট আপনাদের কেমন লাগলো অবশ্যই কমেন্টে জানাবেন। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বিপিএল পয়েন্ট তালিকা সম্পর্কে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন। বিপিএল সহ সকল ধরনের খেলাধুলার খবর পেতে আমাদের ফেসবুক পেজে লাইক ও গুগল নিউজে ফলো করে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url