পরোপকার সম্পর্কে ১০টি বাক্য বাংলায় ও ইংরেজিতে জানুন

পরোপকার একটি মহৎ গুণ। পরোপকার করার মাধ্যমে আমরা একটি সুন্দর সমাজ গড়ে তুলতে পারি। মানুষের মধ্যে ভেদাভেদ দূর করতে পারি। যদি আপনি এই পরোপকার সম্পর্কে ১০টি বাক্য জানতে চান তাহলে এই পোস্ট আপনার জন্য। 


এই পোস্টে পরোপকার সম্পর্কে বাংলায় ও ইংরেজিতে দশটি বাক্য দেয়া হবে। আপনারা পরোপকার সম্পর্কে দশটি বাক্য বাংলায় ও ইংরেজিতে জেনে যেকোনো পরীক্ষায় বলতে ও লিখতে পারবেন- 


পরোপকার সম্পর্কে ১০টি বাক্য


পরোপকার সম্পর্কে কিছু কথাঃ 

পরোপকার হচ্ছে অন্যের উপকার করা। বিনিময়ের আশা না করে অন্যের উপকার করাই হচ্ছে পরোপকার। মানুষ সামাজিক জীব। সমাজে বসবাস করতে গেলে একে অন্যের সাহায্যের প্রয়োজন হয়। পরোপকার না করে সমাজে বসবাস করা অনেক কঠিন। ইসলাম ধর্মে পরোপকারকে অনেক গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ কাজ বলা হয়েছে। এছাড়াও প্রত্যেক ধর্ম মানুষকে পরোপকার করতে বলে। 


মহান আল্লাহ তা'আলা কুরআন মাজিদে বলেন "তোমরাই শ্রেষ্ঠ জাতি। মানবজাতির কল্যাণের জন্যই তোমাদের উদ্ভব করা হয়েছে। তোমরা ভালো কাজের নির্দেশ দিবে ও মন্দ কাজে বাধা দেবে।’ ( আলে-ইমরান:১১০)। এছাড়াও হযরত মুহাম্মদ (সাঃ) বলেন "তোমরা পৃথিবীবাসীর প্রতি সদয় হও, তাহলে আল্লাহ তাআলা তোমাদের প্রতি সদয় হবেন।" (তিরমিজি: ১৮৪৭)। এর থেকে বোঝা যায় পরোপকার করা অনেক মহৎ গুন। 


কারো বিপদ দেখলে তাকে সাহায্য করতে হবে। অর্থ শ্রম অথবা দান যার যেটি সামর্থ্য রয়েছে সেটার মাধ্যমে অন্যের বিপদে পরোপকার করতে হবে। যদি কোন সমাজের মানুষ একে অপরের প্রতি পরোপকার না করে তাহলে সেই সমাজের মানুষ সব দিক দিয়েই পিছিয়ে পড়ে। সেই সমাজে নিয়মিত অরাজকতা ও বিশৃঙ্খলা দেখা যায়। এছাড়াও পরোপকারহীন সমাজে শান্তি বিলুপ্ত হওয়ার পাশাপাশি পারস্পরিক ভালোবাসা ও শ্রদ্ধাবোধ দূর হয়। এই কারণে পরোপকার এত বেশি গুরুত্বপূর্ণ। 

আরো পড়ুনঃ আল্লাহ তাআলার পরিচয় সম্পর্কে দশটি বাক্য

পরোপকার সম্পর্কে ১০টি বাক্যঃ 

পরোপকার সম্পর্কে ১০টি বাক্য বলতে বলা হলে অনেকেই গুছিয়ে বলতে পারবে না। তবে চিন্তার কোনো কারণ নেই। নিম্ন আপনাদের জন্য পরোপকার সম্পর্কে দশটি বাক্য বাংলায় দেয়া হলো- 


  • পরোপকার হচ্ছে অন্যের উপকার করা। 

  • এটি মানুষের মধ্যে সহানুভূতি, ভালোবাসা ও বন্ধুত্ব তৈরি করে।

  • পরোপকারী ব্যক্তি সমাজে অনেক সম্মান ও মর্যাদা লাভ করে।

  • পরোপকার করলে মন প্রফুল্ল থাকে এবং আত্মিক তৃপ্তি পাওয়া যায়।

  • পরোপকারের মাধ্যমে মানুষের জীবনে আলো আনা সম্ভব।

  • এটি সমাজে সুখ-শান্তি ও সমৃদ্ধি বৃদ্ধি করে।

  • পরোপকারের কোনো সীমারেখা নেই, ছোট-বড় সকল কাজের মাধ্যমে পরোপকার করা যায়।

  • একটু হাসি, একটু সাহায্য, কিংবা একটি ভালো কথাও পরোপকারের অন্তর্ভুক্ত।

  • সমাজের কেউ পরোপকার না করলে সেই সমাজে বেঁচে থাকা অনেক কঠিন। 

  • পরোপকারের মাধ্যমে আমরা পৃথিবীকে আরও সুন্দর ও বাসযোগ্য করে তুলতে পারি। 


এই ছিলো পরোপকার সম্পর্কে বাংলায় ১০টি বাক্য। উপরে পরোপকার সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। যদি আপনাদেরকে কোনো পরীক্ষায় অথবা কেউ পরোপকার সম্পর্কে দশটি বাক্য বাংলায় বলতে অথবা লিখতে বলে তাহলে উপরে দেয়া দশটি বাক্য বলতে অথবা লিখতে পারবেন। 

আরো পড়ুনঃ কোরআন মজিদ শিক্ষার ফজিলত সম্পর্কে ১০ টি বাক্য

পরোপকার সম্পর্কে বাংলায় ও ইংরেজিতে দশটি বাক্য পরিশেষেঃ 

পরোপকার সম্পর্কে বাংলায় ও ইংরেজিতে দশটি বাক্য নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লেগেছে এবং উপকারে এসেছে। এই পোষ্ট কেমন লাগলো কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা পরোপকার সম্পর্কে বাংলায় অথবা ইংরেজিতে আরও বাক্য চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে শিক্ষনীয় এরকম পোস্ট নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক ও গুগল নিউজে ফলো করে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url