সকল অপারেটরের হারানো সিম তোলার উপায় দেখুন

অনেকেই হারিয়ে যাওয়া সিম তোলার উপায় জানেন না। যারা হারিয়ে যাওয়া সিম তোলার উপায় জানেন না তাদের জন্য আমার এই পোস্ট। এই পোস্টে আমি হারিয়ে যাওয়া সিম তোলার সকল নিয়ম আলোচনা করব। আশা করছি আপনারা পুরো আর্টিকেল পড়ে হারিয়ে যাওয়া সিম তোলার উপায় জানতে পারবেন। 


হারানো সিম তোলার উপায়
হারানো সিম তোলার উপায়
 

আমরা যারা মোবাইল ব্যবহার করি তারা মোবাইলের সিম কতটা গুরুত্বপূর্ণ সেটা আমরা কমবেশি সকলেই জানি। আমাদের মোবাইলে এক বা একাধিক সিম থাকে। আমরা এই সিমের মাধ্যমে মোবাইলে একে অন্যের সাথে যোগাযোগ করি। 


এছাড়াও মোবাইলে সিম থাকলে ইন্টারনেটের মাধ্যমে একে অন্যের সাথে যোগাযোগ এবং অনলাইনে ঘোরাঘুরি করা যায়। আমাদের দৈনন্দিন জীবনে মোবাইলের নাম্বার অনেক কাজে প্রয়োজন পড়ে। অর্থাৎ একটি মোবাইল নাম্বার দিয়ে অনেক কাজ করা হয়। 


আপনার নিশ্চয়ই কোনো পার্সোনাল নাম্বার থাকবে যেই নাম্বারে আপনার বন্ধু-বান্ধব সকলেই যোগাযোগ করে। আপনার পার্সোনাল নাম্বার হারিয়ে যাক বা নষ্ট হয়ে যাক সেটা আপনি কখনো চাইবেন না। তবুও যদি কখনো আপনার সিম হারিয়ে যায় তখন কি করবেন?? 


আমাদের পার্সোনাল অথবা প্রয়োজনীয় সিম হারিয়ে গেলে অনেক সময় আমরা চিন্তায় পড়ে যাই। আমরা এটা ভেবে চিন্তা করি যে আমাদের সিম অন্য কেউ ব্যবহার করে কোন খারাপ কাজ করছে কিনা। অনেকে আবার নিজের সিম হারিয়ে গেলে সেই সিম না তুলে আরো একটা নতুন সিম কিনে ব্যবহার করে থাকে। 


হারানো সিম না তুললে যে অসুবিধা হয়ঃ

আপনি যদি হারিয়ে যাওয়া সিম না তুলেই আরেকটি নতুন সিম কিনেন তাহলে বিভিন্ন সমস্যায় পড়বেন। যেমন আপনার নতুন সিমের নাম্বার সকলকে আবার পূর্বের মতন দিতে হবে। এছাড়াও আপনার হারিয়ে যাওয়া সিম কেউ ব্যবহার করে কোন খারাপ কাজ করতে পারে। বলতে পারেন সিম হারিয়ে গেলে নতুন সিম তুলে ব্যবহার করা খুব বেশি ঝামেলার। 


এইজন্য আপনাকে সিম হারিয়ে গেলে অথবা সিম নষ্ট হয়ে গেলে সেই সিম তুলতে হবে। যদি আপনি হারানো বা নষ্ট হওয়া সিম তুলেন তাহলে আপনার আগের হারিয়ে যাওয়া সিমের নাম্বার ঠিক থাকবে। অর্থাৎ আপনি হারিয়ে যাওয়া সিম তোলার মাধ্যমে আগের নাম্বার ফিরে পাবেন। 


হারিয়ে যাওয়া সিম তোলার সুবিধাঃ

সিম হারিয়ে গেলে নতুন সিম না কিনে পুরনো সিম তোলার সুবিধা অনেক। আপনি যখন আপনার হারিয়ে যাওয়া সিম তুলবেন তখন আগের সিমের নাম্বার ঠিক রেখে নতুন সিম কিনতে পারবেন। অর্থাৎ আপনার যেই নাম্বারের সিম হারিয়ে গেছে ঠিক সেই নাম্বার আরেকটি নতুন সিমের মধ্যে পাবেন। 


এখানে আরেকটি কথা বলে রাখি, আপনি যখন আপনার হারিয়ে যাওয়া সিম রিপ্লেস করার মাধ্যমে তুলবেন তখন আপনাকে নতুন আরেকটি ফোরজি সিম দেওয়া হবে এবং সেই সিমে আপনার হারিয়ে যাওয়া নাম্বার ঠিক থাকবে। অর্থাৎ আপনার হারিয়ে যাওয়া সিম যদি 3g হয় তবুও আপনি নতুন ফোরজি সিম পাবেন। তবে সিম নতুন হলেও নাম্বার কিন্তু আগের টাই থাকবে।


হারিয়ে যাওয়া সিম তুললে আপনার আগের নাম্বার ঠিক থাকবে এবং সকলেই আপনার হারিয়ে যাওয়া নাম্বারে কল করলে সেই কল আপনার নতুন সিমে আসবে। কিন্তু যদি আপনি হারিয়ে যাওয়া সিম না তুলে নতুন আরেকটি সিম তুলে নেন তাহলে আপনার নতুন নাম্বার সকলকেই দিতে হবে। 


এছাড়াও আপনার হারিয়ে যাওয়া নাম্বারে যদি কেউ কল করে তাহলে আপনার সাথে কখনো যোগাযোগ করতে পারবে না। তাই পূর্বের হারিয়ে যাওয়া সিমের নাম্বার ব্যবহার করার জন্য আপনাকে হারিয়ে যাওয়া সিম তুলতে হবে। তাহলে বুঝতেই পারছেন হারিয়ে যাওয়া সিম তোলার কত সুবিধা।


হারিয়ে যাওয়া সিম তোলার নিয়মঃ

আপনার যদি কোন সিম হারিয়ে যায় তাহলে সেই সিম তোলার জন্য আপনাকে সিম রিপ্লেস করতে হবে। অর্থাৎ আপনার যে সিম হারিয়ে যাবে সেই সিমের দোকানে গিয়ে আপনার হারিয়ে যাওয়া সিমের কথা বলতে হবে। 


যখন আপনি তাদের বলবেন আপনি হারিয়ে যাওয়া অথবা নষ্ট হওয়া সিমের নাম্বার তুলতে চান তখন তারা আপনাকে সিম রিপ্লেস করতে বলবে। আপনি সিম রিপ্লেস করার মাধ্যমে আপনার হারিয়ে যাওয়া সিম ফিরে পাবেন। সিম রিপ্লেস হচ্ছে আগের সিম বন্ধ করে নতুন আরেকটি সিমে সেই নাম্বার যুক্ত করা। 

হারিয়ে যাওয়া সিম তুলতে কি কি লাগে?

যদি আপনি হারিয়ে যাওয়া সিম তুলতে চান তাহলে আপনাকে কিছু কাজ করতে হবে। হারিয়ে যাওয়া সিম তোলার জন্য কিছু তথ্য লাগে। 


  • আপনার যে সিম হারিয়ে গেছে অথবা নষ্ট হয়ে গেছে সেই সিম তুলতে চাইলে সিমের মালিক-কে অবশ্যই লাগবে। 
  • অর্থাৎ হারিয়ে যাওয়া সিম যার এনআইডি কার্ড দিয়ে তোলা তার এনআইডি কার্ড এবং তাকেই লাগবে। 


যদি সিম আপনার নামে তোলা না হয় তাহলে আপনি সিমের মালিক এবং এনআইডি কার্ড সাথে নিয়ে আপনার আশেপাশের কোন দোকানে যাবেন। সেখানে গিয়ে বলবেন যে আপনি হারিয়ে যাওয়া সিম তুলতে চাচ্ছেন। 



তারপর দোকানি আপনার সিম রিপ্লেস করার জন্য এনআইডি কার্ড নাম্বার এবং সিমের মালিকের হাতের ছাপ নিবে। এনআইডি কার্ড নাম্বার এবং হাতের ছাপ দেয়ার মাধ্যমে আপনার সিম রিপ্লেস এর কাজ কমপ্লিট হবে। এভাবে আপনারা আপনাদের হারিয়ে যাওয়া সিম তুলতে পারবেন। 


হারিয়ে যাওয়া সিম তুললে আগের নাম্বারের কি হবে?

আপনি হয়তো ভাবছেন যে আমি হারিয়ে যাওয়া সিম তুললাম তাহলে আগের হারিয়ে যাওয়া সিম কি হবে?? চিন্তার কোন কারণ নেই, কারণ আপনি যখন সিম রিপ্লেস করবেন তখন আপনার আগের সিম বন্ধ হয়ে যাবে। 


অর্থাৎ সিম রিপ্লেস করার মাধ্যমে আগের সিম অফিস থেকে বন্ধ করে দেয়া হয়। এই কারণে আপনার হারিয়ে যাওয়া সিম যদি কেউ পেয়ে থাকে তাহলে সে কখনো সেই সিম ব্যবহার করতে পারবে না। এভাবে আপনারা হারিয়ে যাওয়া সিম তোলার মাধ্যমে আপনাদের সিম সুরক্ষিত রাখতে পারবেন। 


হারিয়ে যাওয়া সিম তুলতে টাকা লাগে? 

হারিয়ে যাওয়া সিম তোলার জন্য আপনাকে সিম রিপ্লেস করতে হবে। সিম রিপ্লেস করার জন্য সকল অপারেটর তাদের গ্রাহকদের থেকে টাকা নিয়ে থাকে। আপনি যে অপারেটর ব্যবহার করেন না কেন সিম রিপ্লেস করতে চাইলে আপনাকে প্রায় 200 টাকার মতো খরচ হতে পারে। 


তবে সময় এবং অফার অনুযায়ী এই দামের কমবেশি হতে পারে। সঠিক মূল্য জানার জন্য আপনি যে অপারেটর ব্যবহার করেন সেই অপারেটরের অফিসে কল করার মাধ্যমে সকল তথ্য জানতে পারবেন। এছাড়াও আপনি পাশের কোন দোকান থেকে সিম রিপ্লেস করার খরচ জানতে পারবেন। 


পরিশেষেঃ 

এই ছিল হারিয়ে যাওয়া সিম তোলার উপায়। আপনারা উপরের নিয়ম অনুযায়ী আপনাদের সকল হারিয়ে যাওয়া সিম তুলতে পারবেন। যদি আপনার কোন সিম নষ্ট হয় অথবা হারিয়ে যায় তাহলে সেই সিম রিপ্লেস করার মাধ্যমে ব্যবহার করতে পারবেন। 

Share This Article On:

Next Post Previous Post
9 Comments
  • Unknown
    Unknown Mar 31, 2022, 9:46:00 AM

    Valo laglo bai..

  • Goutam Pal
    Goutam Pal Apr 3, 2022, 6:06:00 PM

    সিম হারিয়ে গেছে, কিন্তু কার নামে রেজিষ্ট্রেশন করা কিভাবে জানবো, কেউ সাহায্য করতে পারেন?

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Apr 4, 2022, 10:58:00 AM

      এইটা জানার কোনো উপায় নেই। তবে *1600# ডায়াল করার পর আপনার যে এনআইডি কাড রয়েছে সেই এনআইডি কার্ডের শেষ চারটি সংখ্যা দিয়ে দেখবেন সেই এনআইডি কার্ড দিয়ে আপনার হারানো সিম রেজিস্ট্রেশন করা হয়েছে কিনা। যদি না থাকে তাহলে আপনার পরিচিত সকল এনআইডি কার্ড দিয়ে একই নিয়মে দেখবেন। এরপরেও যদি না পান তাহলে আর কোন উপায় নেই।

  • Anonymous
    Anonymous Oct 2, 2022, 9:06:00 PM

    আমার ব্যবহারিত একটা পুরোনো সিম হারিয়ে গেছে কিন্ত সেটা দোকান থেকে কেনা তখন রেজিষ্ট্রেশনের প্রয়োজন হতনা কিন্ত সেটা পরে বন্দ করে দেওয়া হয় সেটা আমি তুলব কিভাবে

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Oct 4, 2022, 8:55:00 PM

      এখন সেই সিম আর তুলতে পারবেন না,, কারণ সেই সিম যখন রেজিস্ট্রেশন করতে বলেছিল তখন আপনি রেজিস্ট্রেশন না করায় সেই সিম আপনার অধীনে নয়,, এই কারণে আপনি সেই সিম তুলতে পারবেন না .. এরপরেও আপনি বিস্তারিত জানতে কাস্টমার কেয়ারে কথা বলতে পারেন

  • Anonymous
    Anonymous Nov 26, 2022, 4:57:00 PM

    আমার ভাইয়ের এনআইডি দিয়ে সিম রেজিষ্ট্রেশন করা ছিলো, অনেক আগের সিম। এতদিন ওপেন ছিলো, সিম চালানো হতো। সেদিন সিম হারানোর পর, সিম তুলতে গিয়ে বললো সিম তোলা যাবে না, অনেক আগের সিম, এই সিমের পরে আর রেজিষ্ট্রেশন করা হয়নি তাই।
    সিম রেজিষ্ট্রেশন না থাকলে সিম এতদিন কি করে চালতো। যদি সিম আমার অধিনেই না থাকে?

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Nov 27, 2022, 10:00:00 PM

      আপনার ভাই মনে হয় অনেক আগেই যখন এনআইডি দিয়ে সিম রেজিস্ট্রেশন করা হতো না তখন সিম কিনেছিল। পরবর্তীতে 2018-19 সালে সকল অপারেটর তাদের গ্রাহকদের সিম নিবন্ধন করতে বলেছিল। তখন হয়তো আপনার ভাই এনআইডি দিয়ে সিম রেজিস্ট্রেশন করেনি। এখন আপনি সিম তোলার জন্য নিকটস্থ কাস্টমার কেয়ারে যেতে হবে। ওরাই আপনাকে সমাধান দিতে পারবে।

  • Anonymous
    Anonymous Feb 26, 2023, 9:53:00 PM

    আমার একটা টেলিটক সিম অনেক আগে হারিয়ে গিয়েছিল আজকে সেটা পাইছি কিন্তু সিমটা রেজিস্ট্রেশন করা হয় নি আমি সিমের নাম্বার টাও জানি না এখন সেটা কি পুনরায় চালু করা সম্ভব

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam May 21, 2023, 9:08:00 PM

      টেলিটক কাস্টমার কেয়ারে গিয়ে কথা বলুন। ওরাই আপনাকে এই সমস্যার সমাধান দিতে পারবে 💓

Add Comment
comment url