আমন্ত্রণ ও নিমন্ত্রণ কি? আমন্ত্রণ ও নিমন্ত্রণ এর মধ্যে পার্থক্য জানুন

আমন্ত্রণ ও নিমন্ত্রণ শব্দটি আমরা প্রায় শুনে থাকি। আমাদের কেউ দাওয়াত করলে সেখানে আমন্ত্রণ অথবা নিমন্ত্রণ শব্দ থাকে। তবে অনেকেই আমন্ত্রণ ও নিমন্ত্রণ এর মধ্যে পার্থক্য জানেনা। যদি আপনি আমন্ত্রণ ও নিমন্ত্রণের মধ্যে পার্থক্য না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে আমি আমন্ত্রণ ও নিমন্ত্রণ এর মধ্যে পার্থক্য জানাবো। এছাড়াও আপনারা আমন্ত্রণ ও নিমন্ত্রণ কি এবং আমন্ত্রণ ও নিমন্ত্রণ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আমন্ত্রণ ও নিমন্ত্রণ সম্পর্কে বিস্তারিত জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না -


আমন্ত্রণ ও নিমন্ত্রণ এর মধ্যে পার্থক্য
আমন্ত্রণ ও নিমন্ত্রণ এর মধ্যে পার্থক্য


আমন্ত্রণ কাকে বলে? আমন্ত্রণ সম্পর্কে বিস্তারিত তথ্যঃ 

আমন্ত্রণ হচ্ছে কোনো ঘটনা উপলক্ষে সেই ঘটনায় কোনো ব্যক্তিকে উপস্থিত থাকতে বলা। তবে ঘটনায় আমন্ত্রণ করা ব্যক্তির সাথে উক্ত ঘটনার মিল থাকে না। অর্থাৎ যে ব্যক্তি আমন্ত্রণ করে সেই ব্যক্তি আমন্ত্রণ করা ব্যক্তির সাথে পূর্ব পরিচয় থাকেনা। 


যেমন মনে করুন আপনার এলাকায় ঝগড়া হয়েছে। এখন এই ঝগড়া সমাধান করার জন্য আপনি নিশ্চয়ই মিটিং করবেন। আবার এই মিটিং তো একা একাই করা যাবে না। মিটিং সম্পন্ন করার জন্য অবশ্যই এলাকার চেয়ারম্যান বা গণ্যমান্য ব্যক্তি থাকতে হবে। মিটিং সম্পন্ন করার জন্য আপনি এলাকার যে চেয়ারম্যান বা গণ্যমান্য ব্যক্তিকে ডাকবেন এটাকেই বলা হয় আমন্ত্রণ। 


আপনার সাথে এলাকার চেয়ারম্যান বা গণ্যমান্য ব্যক্তির সরাসরি কোন সম্পর্ক নেই। অর্থাৎ কোন একটি বিশেষ ঘটনা উপলক্ষে সেই ঘটনায় কোন ব্যক্তিকে ডাক দেয়াকে আমন্ত্রণ বলা হয়ে থাকে। যে ব্যক্তিকে আমন্ত্রণ করা হয় তার সাথে উক্ত ঘটনার সম্পর্ক থাকে না।

আরো পড়ুনঃ ওয়ারেন্টি ও গ্যারান্টি কি? কাকে বলে ও পার্থক্য

নিমন্ত্রণ কাকে বলে? নিমন্ত্রণ সম্পর্কে বিস্তারিত তথ্যঃ 

ব্যক্তিগত বিষয়ে কোন অনুষ্ঠানে পরিচিত আত্মীয়স্বজন,  বন্ধুবান্ধব এবং পাড়া প্রতিবেশীদেরকে ডাক দেয়াকে নিমন্ত্রণ বলা হয়ে থাকে। নিমন্ত্রণ সাধারণত পারিবারিক উৎসব এর জন্য করা হয়ে থাকে। তবে নিমন্ত্রণ যাদেরকে করা হয় তাদের সাথে নিমন্ত্রণ দেওয়া ব্যক্তির সম্পর্ক থাকে। 


যেমন আপনার জন্মদিন উপলক্ষে আপনার পরিচিতদের নিমন্ত্রণ জানানো। এখানে আপনি জন্মদিন উপলক্ষে যাদেরকে আহবান করবেন তারা সবাই আপনার পরিচিত। আপনি নিশ্চয়ই অপরিচিত কাউকে আপনার জন্মদিনে দাওয়াত দিতে চাইবেন না। 


অর্থাৎ পারিবারিক অথবা ব্যক্তিগত বিষয়ে পরিচিতদের উপস্থিত থাকতে বলাকে নিমন্ত্রণ বলা হয়। আশা করছি নিমন্ত্রণ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এবার আমন্ত্রণ ও নিমন্ত্রণের মধ্যে পার্থক্য জেনে নিন - 


আমন্ত্রণ ও নিমন্ত্রণ এর মধ্যে পার্থক্যঃ 

আমন্ত্রণ ও নিমন্ত্রণের মধ্যে পার্থক্য রয়েছে। ইতিপূর্বে আপনারা আমন্ত্রণ ও নিমন্ত্রণ কাকে বলে জানতে পেরে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে আমন্ত্রণ ও নিমন্ত্রণের মধ্যে কিছুটা হলেও পার্থক্য রয়েছে। 


কাউকে আমন্ত্রণ করা হলে সেই ব্যক্তিকে শুধুমাত্র যে ঘটনার জন্য আমন্ত্রণ করা হয় সেই ঘটনায় উপস্থিত থাকতে বলা হয়। আমন্ত্রণকারী ব্যক্তিকে খাওয়ানো হয় না। যেমন মনে করুন আপনার মাদ্রাসা বা স্কুলে ক্রীড়া প্রতিযোগিতা হচ্ছে। এখন ক্রীড়া প্রতিযোগিতা উপলক্ষে আপনি গণ্যমান্য ব্যক্তিকে আমন্ত্রণ জানাতে পারেন। 


এই গণ্যমান্য ব্যক্তিকে শুধুমাত্র ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আহ্বান করা হয়েছে। আলাদা করে আমন্ত্রণ করা ব্যক্তিকে খাওয়ার ব্যবস্থা করা হয় না। এখানে আমন্ত্রণ করা ব্যক্তি শুধুমাত্র ঘটনাস্থলে আসে এবং উপস্থিত থেকে ঘটনা শেষে চলে যায়। 


কিন্তু নিমন্ত্রণ হচ্ছে আমন্ত্রণের বিপরীত। আমন্ত্রণ করা ব্যক্তিকে শুধুমাত্র ঘটনা স্থলে উপস্থিত থাকার জন্য আহ্বান করা হয়ে থাকে। কিন্তু নিমন্ত্রণ করা ব্যক্তিকে ঘটনাস্থলে উপস্থিত থাকার পাশাপাশি তার জন্য খাবারের আয়োজন করা হয়। 


যেমন মনে করুন আপনার বিয়ের অনুষ্ঠানে যাদেরকে আহবান করবেন সেটা হবে নিমন্ত্রণ। কারণ আপনি যাদেরকে বিয়ের অনুষ্ঠান উপলক্ষে আহবান করবেন তাদেরকে নিশ্চয়ই খাওয়াবেন। এখানে খাওয়ার ব্যাপারটি উল্লেখ থাকাই এটা হবে নিমন্ত্রণ। 


আমন্ত্রণ ও নিমন্ত্রণের মধ্যে আরেকটি বড় পার্থক্য হচ্ছে পরিচিত এবং অপরিচিত। সাধারণত আমন্ত্রণ করা ব্যক্তি পরিচিত হয় না। যেমন আমরা শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক ক্রিয়া অনুষ্ঠানে যে ব্যক্তিকে আমন্ত্রণ করা হয়েছিল সেই ব্যক্তি পরিচিত বা নিকট আত্মীয় হয়না। কিন্তু বিয়ে, জন্মদিন বা অন্যান্য ব্যক্তিগত অনুষ্ঠানে যে সকল ব্যক্তিকে আহ্বান করা হয় সেগুলো আমাদের পরিচিত ব্যক্তি হয়ে থাকে। 


এছাড়াও আমন্ত্রণ করা ব্যক্তিকে উপহার সামগ্রী দেওয়া হয়ে থাকে। কিন্তু নিমন্ত্রণ করা ব্যক্তিরা যেখানে নিমন্ত্রণ পায় সেখানে উপহার সামগ্রী নিয়ে যায়। যেমন মনে করুন আপনি বিয়ে বা জন্মদিন উপলক্ষে যে অতিথিদেরকে ডাকবেন তারা আপনার জন্য উপহার সামগ্রী নিয়ে আসবে। কিন্তু যদি কাউকে আমন্ত্রণ করেন তাহলে দেখবেন অনুষ্ঠান বা ঘটনা শেষে সেই ব্যক্তিকে উপহার দেওয়া হয়। 


এই ছিলো আমন্ত্রণ ও নিমন্ত্রণ এর মধ্যে পার্থক্য। এখানে আমি আমন্ত্রণ ও নিমন্ত্রণ কি এবং আমন্ত্রণ ও নিমন্ত্রণের মধ্যে পার্থক্য বিস্তারিত উদাহরণসহ আলোচনা করেছি। আশা করছি আপনারা আমন্ত্রণ ও নিমন্ত্রণ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 

আরো পড়ুনঃ শীতকাল থেকে গরমকালে দই তৈরি করা সহজ কেন

আমন্ত্রণ ও নিমন্ত্রণ এর মধ্যে পার্থক্য পরিশেষেঃ

আমন্ত্রণ ও নিমন্ত্রণ এর মধ্যে পার্থক্য নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে এবং বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা আমন্ত্রণ ও নিমন্ত্রণ সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url