শীতকাল থেকে গরমকালে দই তৈরি করা সহজ কেন? (সকল কারণ জানুন)

দই আমাদের সকলের প্রিয় খাবার। অনেকেই খাবার শেষে দই খেতে পছন্দ করে। এই দই সাধারণত শীতকাল থেকে গরমকালে সহজে তৈরি করা যায়। আপনি কি কখনো ভেবে দেখেছেন শীতকাল থেকে গরমকালে দই তৈরি করা সহজ কেন? 


আপনার মাথায় যদি এই প্রশ্নটি ঘুরপাক খায় তাহলে তার সমাধান পাবেন এই পোস্টে। শীতকাল থেকে গরমকালে দই তৈরি করা সহজ হওয়ার কারণ এই পোস্টে দেয়া হবে। আপনারা শীতকাল থেকে গরমকালে সহজেই দই তৈরি করার সকল কারণ জানতে পারবেন।


শীতকাল থেকে গরমকালে দই তৈরি করা সহজ কেন

দই কি? দই খাওয়ার উপকারিতাঃ 

দই হচ্ছে এক ধরনের দুগ্ধজাত খাদ্য। এটি ব্যাকটেরিয়ার গাজন হতে তৈরি করা হয়। দুধের প্রোটিনের ওপর কাজ করে দইয়ের স্বাদ ও এর বৈশিষ্ট্যপূর্ণ গন্ধ প্রদান করার জন্য ল্যাক্টোজের গাঁজনের মাধ্যমে ল্যাক্টিক এসিড তৈরি করা হয়। 


৪৫০০ বছর ধরে মানুষ দই প্রস্তুত করছে এবং তা খেয়ে আসছে। সারা পৃথিবীতেই এটি পরিচিত একটি খাবার। এছাড়াও পুষ্টিকর ও সুস্বাদু খাদ্য হিসেবে সারা পৃথিবীতে দইয়ের সুনাম রয়েছে। দইয়ে প্রোটিন, ক্যালসিয়াম, রাইবোফ্ল্যাভিন, ভিটামিন B6 এবং ভিটামিনB12 এ অত্যন্ত সমৃদ্ধ। 


যদি কেউ দই খায় তাহলে তার দেহে পাকস্থলীর উপকারী ব্যাকটেরিয়ার বা প্রোবায়োটিক্স-এর পরিমাণ বৃদ্ধি পায়, এর ফলে বিষাক্ত রাসায়নিকের ক্ষতিকর প্রভাব থেকে তার শরীর সুরক্ষিত থাকবে। দুই একটি সুস্বাদু ও পুষ্টিকর খাবার হওয়ায় আমাদেরকে নিয়মিত দই খাওয়া উচিত। 

আরো পড়ুনঃ আমন্ত্রণ ও নিমন্ত্রণ কি? আমন্ত্রণ ও নিমন্ত্রণ এর মধ্যে পার্থক্য

শীতকাল থেকে গরমকালে দই তৈরি করা সহজ কেনঃ 

যারা দই প্রস্তুত করেন তারা জানেন যে শীতকাল থেকে গরমকালে দই তৈরি করা অনেক সহজ। কিন্তু শীতকাল থেকে গরমকালে সহজেই দই তৈরি করা যায় কেন? আর, কেনই বা শীতকালে দই তৈরি করা অনেক কঠিন? এর প্রধান কারণ হচ্ছে ব্যাকটেরিয়া। আমরা সকলেই জানি যে, দুধ থেকে দই তৈরি করা হয়। তবে এই দুধ থেকে দই তৈরি করার জন্য ব্যাকটেরিয়ার প্রয়োজন হয়। 


শীতকালের থেকে গরমকালে দই তৈরি করা অনেক সহজ ও কম সময় লাগে। কারণ শীতকালে গরম কম থাকার কারণে ব্যাকটেরিয়া স্থায়ীভাবে বেশিক্ষণ থাকতে পারে না তাই দই তৈরি করার পূর্বেই ব্যাকটেরিয়া শেষ হয়ে যায়। কিন্তু গরমকালে তার উল্টোটা ঘটে। সাধারণত গরমকালে উষ্ণ তাপমাত্রায় ব্যাকটেরিয়ার পরিমাণ খুব দ্রুত বৃদ্ধি পায়। 


এর ফলে গরমকালে দই তৈরি করতে ব্যবহৃত ব্যাকটেরিয়া, যেমন ল্যাক্টোব্যাসিলাস এবং স্ট্রেপ্টোককাস, উষ্ণ পরিবেশে, সাধারণত 110°F এবং 115°F (43°C-46°C) এর মধ্যে সবচেয়ে ভালোভাবে কাজ করে। অর্থাৎ শীতকাল থেকে গরমকালে উষ্ণতার ফলে দই তৈরি করতে ব্যবহৃত ব্যাকটেরিয়া ভালোভাবে কাজ করায় শীতকাল থেকে গরমকালে দই তৈরি করা সহজ। 


শীতকালে দই তৈরি করতে সমস্যা হওয়ার কারণঃ

গরমকালে সহজে দই তৈরি করা গেলেও শীতকালে দই তৈরি করার সহজ নয়। শীতকালের দই তৈরি করতে বিভিন্ন সমস্যা পোহাতে হয়। শীতকালে দই তৈরি করতে সমস্যা হওয়ার সকল কারণগুলো হচ্ছে- 


  • ঠান্ডা তাপমাত্রা: ঠান্ডা আবহাওয়ায় ব্যাকটেরিয়ার বৃদ্ধি অনেক ধীর হয়ে যায়, এর ফলে দই তৈরি হতে অনেক সময় লাগে।

  • দুধ জমাট বাঁধা: শীতকালে ঠান্ডা দুধ জমাট বাঁধতে বেশি সময় নেয়, এর ফলে দই পাতলা হতে পারে।

  • খামিরের বৃদ্ধি: ঠান্ডা আবহাওয়ায় খামির বৃদ্ধি পেতে পারে, এর ফলে দই খারাপ হয়ে যেতে পারে। 


এই ছিলো শীতকালে দই তৈরি করতে সমস্যা হওয়ার সকল কারণ। আপনারা শীতকালের দই তৈরি করলে উপরিউক্ত সমস্যাগুলো দেখতে পারবেন।

আরো পড়ুনঃ ওয়ারেন্টি ও গ্যারান্টি কি? কাকে বলে ও পার্থক্য

গরমকালে দই তৈরি করার সুবিধাঃ 

শীতকাল থেকে গরমকালে দই তৈরি করলে বিভিন্ন সুবিধা পাওয়া যায়। গরমকালে দই তৈরি করার সুবিধাগুলো হচ্ছে- 


  • উষ্ণ তাপমাত্রা: গরমকালের উষ্ণ আবহাওয়ায় ব্যাকটেরিয়ার দ্রুত বৃদ্ধি হয়, এর ফলে দ্রুত এবং ঘন দই তৈরি হয়।

  • দুধ জমাট বাঁধা: সাধারণত উষ্ণ দুধ দ্রুত জমাট বাঁধে, এর ফলে ঘন দই তৈরি হয়।

  • খামিরের বৃদ্ধি: গরমকালের উষ্ণ আবহাওয়ায় খামিরের বৃদ্ধি কম হয়, এর ফলে দই ভালো থাকে। 


এই ছিলো গরম কালে দই তৈরি করার সকল সুবিধা। আপনারা গরম কালে দই তৈরি করলে উপরের সকল সুবিধা পাবেন। 


দই তৈরি করার সঠিক তাপমাত্রাঃ 

দই তৈরি করার সঠিক তাপমাত্রা হচ্ছে 110°F এবং 115°F (43°C-46°C) এর মধ্যে। এই তাপমাত্রায়, দই তৈরির জন্য ব্যবহৃত ব্যাকটেরিয়া, ল্যাক্টোব্যাসিলাস এবং স্ট্রেপ্টোককাস, দ্রুত এবং সঠিকভাবে বৃদ্ধি পায়। তবে দই তৈরি করার ক্ষেত্রে তাপমাত্রা খুব বেশি হলে ব্যাকটেরিয়া মারা যাবে এবং দই তৈরি হবে না। অপরদিকে যদি তাপমাত্রা খুব কম হয় তাহলে ব্যাকটেরিয়া খুব ধীরে ধীরে বৃদ্ধি পাবে এবং দই তৈরি হতে অনেক সময় লাগবে। যেমনটা শীতকালে দই তৈরি হতে অনেক সময় লাগে এবং গরমকালে কম সময় লাগে। 

আরো পড়ুনঃ প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠানোর নিয়ম ও ঠিকানা

শীতকাল থেকে গরমকালে দই তৈরি করা সহজের কারন পরিশেষেঃ 

শীতকাল থেকে গরমকালে দই তৈরি করা সহজ হওয়ার কারণ নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা গরমকাল থেকে শীতকালে দই তৈরি করা কঠিন কেন এই সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম আরো নিত্যনতুন তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক ও গুগল নিউজে ফলো করে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url