মোবাইলের কভার ব্যবহার করা ঠিক কিনা? সুবিধা এবং অসুবিধা জেনে নিন

আমরা অনেকেই আমাদের স্মার্টফোনে কভার ব্যবহার করে থাকি। মোবাইলে কভার ব্যবহার করা ঠিক কিনা এটা আমরা অনেকেই জানিনা। আমাদেরকে অবশ্যই মোবাইলে ব্যাক কভার ব্যবহার করার সুবিধা এবং অসুবিধা জেনে ব্যবহার করা উচিত। ‌ 


এই পোস্টে আমি মোবাইলের কভার ব্যবহার করা ঠিক কিনা আপনাদের জানাবো। আপনারা মোবাইলের ব্যাক কভার ব্যবহার করার সুবিধা এবং অসুবিধা জানতে পারবেন। তাহলে মোবাইলের কভার ব্যবহার করার সুবিধা অসুবিধা এবং মোবাইলের কভার ব্যবহার করা যাবে কিনা কিনা জানার জন্য বিস্তারিত পড়ুন - 


মোবাইলের কভার এর সুবিধা ও অসুবিধা


এন্ড্রয়েড মোবাইলের ব্যাক কভার ব্যবহার করাঃ 

আমরা যারা এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করি তারা সকলেই মোবাইল ব্যাকপার্ট সম্পর্কে পরিচিত। আমরা নতুন মোবাইল কেনার পর শখ করে মোবাইলে ব্যাক কভার ব্যবহার করে থাকি। কিন্তু আমরা মোবাইলে ব্যাক কভার ব্যবহার করলেও সেই ব্যাক কভার এর ক্ষতিকর দিকগুলো জানিনা। 


যদি আমরা মোবাইলের কভার ব্যবহার করার ক্ষতিকর দিকগুলো জানতাম তাহলে আমরা মোবাইলে কভার ব্যবহার করতে চাইতাম না। এই কারণে আমাদেরকে অবশ্যই মোবাইলের কভার ব্যবহার করার ক্ষতিকর দিকগুলো জানতে হবে। 


এছাড়াও মোবাইলে কভার ব্যবহার না করেও কিভাবে মোবাইল সুরক্ষিত রাখা যায় সেই পদ্ধতিও আমাদেরকে জানতে হবে। যদি আমরা মোবাইলের কভার ব্যবহার করা ঠিক কিনা জানতে পারি তাহলে আমাদের মোবাইলে কভার ব্যবহার করার সঠিক সিদ্ধান্ত নিতে পারব। 


মোবাইলের কভার ব্যবহার করার ক্ষতিকর দিকঃ 

প্রায় মানুষ তাদের মোবাইল সুরক্ষার জন্য মোবাইলে ব্যাক কভার ব্যবহার করা থাকে। কিন্তু অনেক সময় এই ব্যাক কভার আমাদের মোবাইলের জন্য ক্ষতিকর দিক হয়ে দাঁড়ায়। কারণ যখন আমরা মোবাইলে কভার ব্যবহার করি তখন মোবাইলে কিছু সমস্যা হয় যেগুলো আমরা সাথে সাথে বুঝতে পারি না। 


যতক্ষণে আমরা বুঝতে পারি ততক্ষণে অনেক দেরি হয়ে যায়। তাহলে এবার মোবাইলে কভার ব্যবহার করার অসুবিধাগুলো জেনে নিন - 


মোবাইলে ব্যাক কভার ব্যবহার করার অসুবিধাঃ 

মোবাইলে ব্যাক কভার ব্যবহার করার অনেক অসুবিধা রয়েছে। নিম্নে মোবাইলে কভার ব্যবহার করার অসুবিধাগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। এবার আপনারা মোবাইলে ব্যাক কভার ব্যবহার করলে যে সকল সমস্যা হয় বিস্তারিত জানতে পারবেন - 


মোবাইল অতিরিক্ত গরম হাওয়াঃ 

যদি আপনি মোবাইল অতিরিক্ত ব্যবহার করেন এবং আপনার মোবাইল প্রচুর পরিমাণে গরম হয় তাহলে বুঝে নেবেন আপনার মোবাইলের ব্যাক কভার এর জন্য কিছুটা হলেও দায়ী। কারণ যখন আপনি মোবাইলের উপর চাপ দেন অর্থাৎ অতিরিক্ত মোবাইল ব্যবহার করেন তখন মোবাইল ধীরে ধীরে গরম হয়। 


আর যদি আপনার মোবাইলে ব্যাক কভার লাগানো থাকে তাহলে এই গরম বেরিয়ে যেতে পারে না। এই কারণে আপনার মোবাইল ঠান্ডা হতে পারেনা এবং একসময় মোবাইল প্রচন্ড গরম হয়ে যায়। তাই মোবাইল অতিরিক্ত ব্যবহার করলে অর্থাৎ চাপে রাখলে মোবাইলে ব্যাক কভার খুলে রাখা উচিৎ। এতে আপনার মোবাইল ঠান্ডা হওয়ার সুযোগ পাবে। 


মোবাইলের ক্ষতি হওয়াঃ 

তাছাড়া আরেকটি বড় সমস্যা হচ্ছে মোবাইলে ব্যাক কভার লাগানো থাকলে আমাদের মোবাইল গরম হলেও আমরা সহজে বুঝতে পারিনা। কারন আমাদের মোবাইলে ব্যাক কভার লাগানো থাকে তাই আমরা সহজে বুঝতে পারিনা আমাদের মোবাইল গরম হয়ে গেছে। 


যখন মোবাইল অতিরিক্ত গরম হয় তখন মনে হয় মোবাইল অল্প গরম হয়েছে। এই কারণে আমরা সেই গরমটাকে বেশি গুরুত্ব দেইনা তাই আমাদের মোবাইলের অনেক ক্ষতি হয়ে থাকে। অতঃপর অতিরিক্ত গরম হওয়ার কারণে আমাদের মোবাইলের পার্টস এর ক্ষতি হয়। 


মোবাইলে দাগ পড়াঃ 

আমরা সাধারণত মোবাইলে দাগ না পড়ার জন্য ব্যাক কভার ব্যবহার করে থাকি। কিন্তু জেনে অবাক হবেন যে মোবাইলের কভার ব্যবহার করলে মোবাইলে বেশি পরিমাণে দাগ পড়ে থাকে। 


যদি আপনি মোবাইল দীর্ঘ সময় ধরে ব্যবহার করেন এবং আপনার মোবাইল ধুলাবালি যুক্ত জায়গায় ব্যবহার করেন তাহলে আপনার মোবাইলের কভারের ভিতরে অবশ্যই ধুলবালি জমা হবে। পরবর্তীতে এই ধুলোবালি আপনার মোবাইলের পেছন এর কালার নষ্ট করে দেবে। 


তাছাড়া আপনি দীর্ঘদিন পর মোবাইলের ব্যাক কভার খোলার সময় দেখবেন আপনার মোবাইলের চার কোনায় দাগ পড়েছে। সাধারণত এটা ব্যাক কভারের কারণেই হয়ে থাকে। এই কারণে মোবাইলে ব্যাক কভার ব্যবহার করলে কিছুদিন পরপর ব্যাক কভার খুলে মোবাইল পরিষ্কার করতে হয়। 


তাছাড়া মোবাইলে ব্যাক কভার বেশি খোলা হলে এবং আপনার মোবাইলের ব্যাক কভার শক্ত হলে দেখবেন আপনার মোবাইলের কোনায় দাগ পড়বে। আমিও একসময় আমার মোবাইলে ব্যাক কভার ব্যবহার করেছিলাম। কিন্তু ব্যাক কভার খোলার পর দেখি মোবাইলে অনেক ধুলোবালি জমে রয়েছে। 


পরবর্তীতে এই ধুলাবালি পরিষ্কার করতে হয় এবং মোবাইলের ব্যাক কভার থাকার কারণে মোবাইলের চতুরদিকে দাগ পড়ে গিয়েছিল। তারপর থেকে মোবাইলে ব্যাকপার্ট ব্যবহার করিনা এবং এখন মোবাইলে ময়লা হলেও সহজেই পরিষ্কার করতে পারি। 


অর্থাৎ ব্যাক কভার ব্যবহার না করলে মোবাইলে ধুলোবালি জমা হয় না এবং মোবাইল যখন তখন পরিষ্কার রাখা যায়। এই কারণে মোবাইল চকচকে রাখতে আমাদেরকে ব্যাক কভার ব্যবহার করা ত্যাগ করা উচিৎ। ‌‌


মোবাইলের সৌন্দর্য ধরে রাখাঃ 

আমরা মোবাইলে কেনার সময় সৌন্দর্য দেখে থাকি। দেখতে সুন্দর মোবাইলগুলো আমাদের পছন্দ। কিন্তু যদি আমরা সুন্দর মোবাইলগুলো বেশি টাকা কিনে থাকি এবং সেই মোবাইলে ব্যাক কভার ব্যবহার করি তাহলে আমাদের মোবাইলের সৌন্দর্য মানুষ জানবে কিভাবে? 


অর্থাৎ আপনার মোবাইল সম্পর্কে মানুষের ধারণাই থাকবে না। আর যদি আপনি মোবাইলে ব্যাক কভার ব্যবহার না করেন তাহলে আপনার মোবাইলের সৌন্দর্য সম্পর্কে মানুষ জানতে পারবে। আপনার আলাদা একটি ভাব থাকবে। এই কারণে মোবাইলের সৌন্দর্য দেখানোর জন্য মোবাইলে ব্যাক কভার পরিহার করতে পারেন। 


এই ছিল মোবাইলে কভার ব্যবহার করার অসুবিধা। এখানে আমি মোবাইল ব্যাক কভার ব্যবহার করার কিছু অসুবিধা আলোচনা করেছি। আশা করছি আপনারা মোবাইলে ব্যাক পার্ট ব্যবহার করার সমস্যাগুলো জানতে পেরেছেন। এবার মোবাইলের ব্যাকপার্ট ব্যবহার করার সুবিধা গুলো জেনে - 


মোবাইলে ব্যাক কভার ব্যবহার করার সুবিধাঃ 

মোবাইলে ব্যাক কভার ব্যবহার করার অসুবিধা থাকার পাশাপাশি কিছু সুবিধাও রয়েছে। প্রথমত সুবিধা হচ্ছে আপনার মোবাইল আপনি সহজে কন্ট্রোল করতে পারবেন। কারণ অনেক সময় আমাদের মোবাইল পকেট থেকে বের করার সময় হাত থেকে পিছলে যায়। 


যদি আপনার মোবাইলে কভার থাকে তাহলে কিন্তু আপনি মোবাইল পকেট থেকে বের করার সময় সহজেই মোবাইল ধরে বের করতে পারবেন। এছাড়া অনেক সময় আমরা মোবাইল টেবিল থেকে বা অন্যান্য অশু জায়গা থেকে তোলার সময় যদি মোবাইলে ব্যাক কভার লাগানো না থাকে তাহলে মোবাইল পিছলে যায়। 


যদি আপনার মোবাইল পিছলে যাওয়ার ভয় থাকে অর্থাৎ নিয়ন্ত্রণ না থাকে তাহলে ব্যাক কভার ব্যবহার করতে পারেন। মোবাইলে ব্যাক কভার ব্যবহার করার মাধ্যমে আপনার মোবাইল সহজেই হাতের মুঠোয় নিয়ন্ত্রণে রাখতে পারবেন। 


এছাড়াও আপনার মোবাইল যদি অতিরিক্ত পরিমাণে ঘষা খাওয়া সম্ভব না থাকে তাহলে ব্যাক কভার ব্যবহার করতে পারেন। এতে আপনার মোবাইল ঘষা গেলেও ক্ষতি হবে আপনার মোবাইলের ব্যাক কভারের। 


এভাবে আপনারা মোবাইলে দাগ পড়া থেকে রোধ করতে পারবেন। এই ছিলো মোবাইলে ব্যাক কভার ব্যবহার করার কিছু সুবিধা। আশা করছি মোবাইলে কভার ব্যবহার করার সুবিধাগুলো জানতে পেরেছেন। 


মোবাইলের ব্যাক কভার কাদের জন্য? 

এখন আপনারা হয়তো ভাবতে পারেন মোবাইলের ব্যাক কভার কাদের জন্য? এবং কারা মোবাইলের কভার ব্যবহার করতে পারবে না? এর উত্তর হচ্ছে যদি আপনি মোবাইল প্রচুর পরিমাণে ব্যবহার করেন এবং মোবাইলে অতিরিক্ত গেম খেলা বা অন্য কারণে মোবাইল প্রচুর হিট হয় তাহলে আপনার জন্য ব্যাক কভার নয়। 


আপনাকে তখন ব্যাক কভার এড়িয়ে চলতে হবে। আর যদি আপনি একজন সাধারন মোবাইল ব্যবহারকারী হন তাহলে মোবাইলে কভার ব্যবহার করতে পারেন। তবে মোবাইলে কভার ব্যবহার করলে অবশ্যই কিছুদিন পরপর ব্যাক কভার খুলে মোবাইল পরিষ্কার করতে হবে। আশা করছি মোবাইলের কভার কাদের জন্য বুঝতে পেরেছেন। 


মোবাইলে কভার ব্যবহার না করেই মোবাইল সুরক্ষিত রাখার উপায়ঃ 

অনেকের মনে প্রশ্ন জাগছে মোবাইলে কভার ব্যবহার না করে কিভাবে মোবাইল সুরক্ষিত রাখা যায়? আপনি চাইলে মোবাইলে ব্যাক কভার ব্যবহার না করেও আপনার মোবাইল সুরক্ষিত এবং সুন্দর রাখতে পারবেন। 

এই কাজের জন্য আপনারা মোবাইলে ব্যাক কভার ব্যবহার না করে বাজারে গ্লাস প্রটেক্টর পাওয়া যায় যেটা আপনার মোবাইলের ব্যাক পার্টে লাগাতে পারেন। এতে আপনার মোবাইলের সৌন্দর্য ঠিক হয়ে থাকবে এবং আপনার মোবাইলের সৌন্দর্য সকলেই দেখতে পারবে। 


এছাড়াও আপনারা মোবাইলের স্ক্রিনে বাজার থেকে স্ক্রিন প্রোটেক্টর কিনে লাগিয়ে নিতে পারেন। এতে আপনার মোবাইলের স্ক্রিন ভালো থাকবে এবং মোবাইল হাত থেকে পড়ে গেলেও মোবাইলের স্ক্রিন ভেঙ্গে যাওয়া সম্ভাবনা কম থাকবে। 


এই ছিলো মোবাইলে কভার ব্যবহার করার সুবিধা-অসুবিধা এবং মোবাইলের কভার ব্যবহার না করে মোবাইল সুরক্ষিত রাখার পদ্ধতি। এই পোস্টে আমি মোবাইলে ব্যাক কভার ব্যবহার করবেন কিনা বিস্তারিত জানিয়েছি। আশা করছি আপনারা মোবাইলের কভার ব্যবহার করা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এখন আপনি নিজেই সিদ্ধান্ত নিবেন যে আপনার  মোবাইলে ব্যাক কভার ব্যবহার করবেন কিনা। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি মোবাইলের ব্যাক কভার ব্যবহার করা নিয়ে এই পোস্ট আপনাদের ভাল লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা মোবাইলের কভার ব্যবহার করা সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাল্লাহ সমাধান দেওয়ার চেষ্টা করব। 


Share This Article On:

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous Dec 23, 2022, 3:06:00 AM

    ট্রান্সপারেন্ট কভার কি ক্ষতিকর? এটি ব্যবহার করে যদি মোবাইল বেশিক্ষণ ব্যবহার করা হয়, তাহলে কি সমস্যা হবে?

Add Comment
comment url