নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম জেনে নিন (আপডেট নিয়মে)

বর্তমান সময়ের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। ফেসবুক সম্পর্কে আমরা সকলেই কম বেশি জানি এবং আমাদের ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। বর্তমানে সকল বয়সের মানুষ ফেসবুক ব্যবহার করে থাকে। তবে এখনো অনেক মানুষ রয়েছে যারা ফেসবুক একাউন্ট খোলার নিয়ম না জানার কারণে ফেসবুক ব্যবহার করতে পারেনা। 


যদি আপনি ফেসবুক আইডি খোলার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই টিউটোরিয়ালে আমি মোবাইলে কিভাবে ফেসবুক আইডি খুলতে হয় তার নিয়ম দেখাবো। নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম জানার পাশাপাশি আপনারা ফেসবুক সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন। তাহলে এবার নতুন ফেসবুক একাউন্ট খোলার বর্তমান আপডেট নিয়ম দেখে নিন- 


ফেসবুক একাউন্ট খোলার নিয়ম
নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম


ফেসবুক সম্পর্কে সংক্ষিপ্ত তথ্যঃ 

ফেসবুক হচ্ছে বর্তমান সময়ে যতগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় যোগাযোগ মাধ্যম। তবে এই ফেসবুক প্রতিষ্ঠার ক্ষেত্রে অনেক কাহিনী রয়েছে যেটা আমাদের জানা প্রয়োজন। ফেসবুক হচ্ছে মেটা প্ল্যাটফর্মসের মালিকানাধীন বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি এই ফেসবুক প্রতিষ্ঠিত করা হয়। 


ফেসবুকে বিনামূল্যে একাউন্ট খুলে ব্যবহার করা যায়। ফেসবুক একাউন্ট ব্যবহারকারীরা ফেসবুকে বন্ধু যোগ করা, মেসেজ আদান প্রদান করা সহ তাদের ব্যক্তিগত তথ্য যেমন ছবি ভিডিও ইত্যাদি পোস্ট শেয়ার করতে পারে। মার্ক জাকারবার্গ হার্ভাড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন তার বন্ধু এডুয়ার্ডো স্যাভেরিন, ডাস্টিন মস্কোভিত্‌স এবং ক্রিস হিউজের যৌথ প্রচেষ্টায় এই ফেসবুক নির্মাণ করেন। 


তবে ওয়েবসাইটটির সদস্য প্রাথমিকভাবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যেই সীমাবদ্ধ ছিল। কিন্তু পরবর্তীতে সেটা বোস্টন শহরের অন্যান্য কলেজ, আইভি লীগ এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় পর্যন্ত সম্প্রসারিত হয়। আরো পরে সমস্ত বিশ্ববিদ্যালয়, কলেজ, হাই স্কুল এবং ১৩ বছর বা ততোধিক বয়স্কদের জন্য ফেসবুক ব্যবহার উন্মুক্ত করা হয়। সারা বিশ্বে বর্তমানে এই ফেসবুক ব্যবহার করছেন ২.৯৩ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী। 


আরো দেখুনঃ ফেসবুক প্রোফাইল সুন্দর করার সকল উপায়


ফেসবুক আইডি এর প্রধান ফিচারসমুহঃ 

যদিও ফেসবুক সামাজিক যোগাযোগের মাধ্যমের জন্য খোলা হয়েছিল তারপরেও বর্তমানে ফেসবুক ব্যবসা প্রতিষ্ঠান ও সংস্থার প্রচার প্রসারের অন্যতম একটি মাধ্যম। ফেসবুকে প্রতিনিয়ত নতুন নতুন ফিচারসমূহ যোগ হচ্ছে। ফেসবুক ব্যবহার করার পূর্বে আমাদেরকে ফেসবুক আইডি এর প্রধান ফিচারসমূহ জেনে রাখা উচিত। ফেসবুক একাউন্টের প্রধান ফিচারসমূহ হচ্ছে- 


ফেসবুক নিউজ ফিড - News Feed 

ফেসবুক একাউন্টের মূল যে পেজ সেটি হচ্ছে এই নিউজ ফিড। একজন ফেসবুক ব্যবহারকারী ফেসবুকে প্রবেশ করার শুরুতেই এই পেজ দেখে থাকেন। আপনার ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুরা যেসব ইমেজ, ভিডিও ইত্যাদি পোস্ট করবে সেগুলো আপনারা এই নিউজ ফিডে দেখতে পারবেন। 


এছাড়াও আপনি যেসব ফেসবুক পেজে লাইক করবেন এবং যেসব ফেসবুক গ্রুপে জয়েন থাকবেন সেইসব ফেসবুক পেজ এবং গ্রুপ থেকে করা সকল পোস্ট আপনারা নিউজ ফিডে দেখতে পারবেন। অর্থাৎ নিউজ ফিড হচ্ছে ফেসবুকের প্রবেশ করার পর শুরুতেই যা দেখায় এবং ফেসবুকের প্রধান বিচার। 


ফেসবুক ফ্রেন্ড - Facebook Friend 

আমরা সকলেই জানি ফেসবুক হচ্ছে একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। এই কারণে ফেসবুকে ফ্রেন্ড নামে একটি অপশন রয়েছে যেখানে আপনি অন্যান্য ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহারকারীকে বন্ধু হিসেবে যোগ করতে পারবেন। আপনি চাইলে সর্বোচ্চ ৫০০০ ফেসবুক একাউন্ট ব্যবহারকারীকে বন্ধু হিসেবে যোগ করতে পারবেন। 


অতঃপর আপনার ফেসবুক আইডির ফ্রেন্ডলিস্টে যারা থাকবে তারা যেসব পোস্ট করবে সবগুলো আপনারা নিউজ ফিডে দেখতে পারবেন। এছাড়াও আপনাদের ফেসবুক ফ্রেন্ডরা যখন ফেসবুকে একটিভ থাকবে তখন তাদেরকে অনলাইনে একটিভ দেখতে পারবেন এবং মেসেজ আদান প্রদান করতে পারবেন। 


ফেসবুক লাইক কমেন্ট - Like Comment

ফেসবুকের সবথেকে জনপ্রিয় ফিচার হচ্ছে লাইক এবং কমেন্ট। সাধারণত ফেসবুক বেশি ব্যবহার করা হয় বিভিন্ন ইমেজ, ভিডিও ইত্যাদি পোস্ট করার জন্য। অতঃপর সেই পোস্টে আমরা লাইক এবং কমেন্ট করার মাধ্যমে আমাদের মনের অনুভূতি জানাতে পারি। 


যেমন আপনার বন্ধু যদি ফেসবুকে পোস্ট করে তাহলে আপনি সেই পোস্টে লাইক এবং কমেন্ট করে আপনার মনের ভাব প্রকাশ করতে পারেন। এছাড়াও আপনি যদি ফেসবুকে পোস্ট করেন তাহলে আপনার বন্ধুরাও আপনার সেই পোস্টে লাইক এবং কমেন্ট করে আপনার সেই পোস্ট সম্পর্কে মন্তব্য করতে পারে। 


ফেসবুক মেসেজ - Facebook Messenger 

ফেসবুকের অন্যতম একটি জনপ্রিয় ফিচার হচ্ছে ফেসবুক মেসেজ। আমরা ফেসবুকে বন্ধুদের মেসেজ করার মাধ্যমে তথ্য আদান-প্রদান করতে পারি। এছাড়াও ফেসবুকে মেসেঞ্জার সিস্টেম রয়েছে। আমরা মেসেঞ্জার অ্যাপ ব্যবহার করে সহজেই বন্ধুদের সাথে ভিডিও কলে কথা বলা সহো বিভিন্ন ইমেজ ভিডিও ইত্যাদি পাঠাতে পারি। 


আপনারা চাইলে মেসেজ গ্রুপ খুলে সেখানে একাধিক বন্ধুকে যুক্ত করে সকলের সাথে এসএমএস প্রদান করতে পারবেন। এছাড়াও গ্রুপে যুক্ত থাকা সকলেই একসাথে মেসেঞ্জারের মাধ্যমে ভিডিও কলে কথা বলতে পারবেন। অর্থাৎ ফেসবুকে যোগাযোগ করার অন্যতম একটি প্রধান মাধ্যম হচ্ছে ফেসবুক মেসেজ। 


ফেসবুক প্রোফাইল - Facebook Profile

ফেসবুক আইডির মেইন হচ্ছে ফেসবুক প্রোফাইল। আমরা আমাদের ফেসবুকে যেসব পোস্ট করে থাকি সবগুলো ফেসবুক প্রোফাইলে লিস্ট আকারে থাকে। এছাড়াও আমাদের ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময় যেসব তথ্য দেয়া হয় এবং আমাদের সকল তথ্য ফেসবুক প্রোফাইলেই থাকে। 


আপনি একজন ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইল দেখে তার সম্পর্কে ধারণা নিতে পারবেন। এছাড়াও আপনি আপনার ফেসবুক আইডির প্রোফাইল সুন্দর করে সাজাতে পারবেন এবং মানুষের সামনে আকর্ষণীয় করতে পারবেন। ফেসবুক প্রোফাইলে নিজের ছবি এবং বায়ো দিয়ে ফেসবুক আইডি সাজানো যায়। 


ফেসবুক গ্রুপ - Facebook Group 

বর্তমানে ফেসবুকের জনপ্রিয় ফিচার হচ্ছে ফেসবুক গ্রুপ। ফেসবুক গ্রুপ হচ্ছে এমন একটি জিনিস যেখানে লক্ষ লক্ষ মানুষ সেই গ্রুপে জয়েন থাকতে পারে এবং সেই গ্রুপে করা সকল পোস্ট ওই গ্রুপের লোকজন দেখতে পারে। যে কেউ একটি ফেসবুক গ্রুপ খুলে সেখানে আনলিমিটেড মেম্বার যুক্ত করতে পারে। 


অতঃপর মেম্বাররা চাইলে সেই গ্রুপে পোস্ট করতে পারবে। এখানে সুবিধা হচ্ছে ফেসবুক গ্রুপে যে কেউ চাইলে পোস্ট করতে পারে এবং সেই পোস্ট সেই গ্রুপে থাকা সকল মেম্বাররা দেখতে পারবে। কারণ ফেসবুক গ্রুপে থাকা পোস্ট সকল মেম্বারের ফেসবুক নিউজ ফিডের সামনে যায়। 


ফেসবুক পেজ - Facebook Page 

ফেসবুকের আরেকটি জনপ্রিয় ফিচার হচ্ছে ফেসবুক পেজ। ফেসবুক পেজ হচ্ছে এমন একটি বিষয়ে যেখানে সাধারণ ফেসবুক একাউন্ট ব্যবহারকারীরা লাইক এবং ফলো করতে পারবে। অতপর সেই ফেসবুক পেজে যখন পোস্ট করা হবে তখন সেই ফেসবুকে লাইক এবং ফলো করা সকল ব্যক্তির সামনে সেই পোস্ট শো করবে। 


ফেসবুক পেজ এবং গ্রুপ সম্পূর্ণ ভিন্ন। ফেসবুক গ্রুপে চাইলে মেম্বাররা পোস্ট করতে পারে। কিন্তু ফেসবুক পেজে লাইক এবং ফলো করা ব্যক্তিরা পোস্ট করতে পারবেনা। ফেসবুক পেজে শুধুমাত্র সেই ফেসবুকের এডমিন পোস্ট করতে পারে। 


ফেসবুক স্টোরি - Facebook Story 

বর্তমানে ফেসবুকে একটি নতুন ফিচার নিয়ে আসছে সেটি হচ্ছে ফেসবুক স্টোরি। ফেসবুকে স্টোরি এর মাধ্যমে একজন ফেসবুক ব্যবহারকারী ফেসবুকে ফটো বা ছোট ভিডিও দিতে পারবে। অতঃপর সেই ফেসবুক স্টোরি ২৪ ঘন্টা অর্থাৎ একদিনের জন্য ফেসবুক ফ্রেন্ড লিস্টের সকলের সামনে দেখাবে। অতঃপর একদিন পার হয়ে গেলে আবার নতুন করে ফেসবুক স্টোরি দেয়া যাবে। 


যখন আপনি ফেসবুকে স্টোরি দিবেন তখন শুধুমাত্র আপনার ফেসবুক ফ্রেন্ড লিস্টের ফ্রেন্ডরা সেই ফেসবুক স্টোরি দেখতে পারবে। এছাড়াও আপনি ফেসবুক স্টোরি অপশনে প্রবেশ করলে আপনার ফেসবুক ফ্রেন্ডরা কি কি ফেসবুক স্টোরি দিয়েছে সেটাও দেখতে পারবেন। ফেসবুক স্টোরিতে রিঅ্যাক্ট দেওয়া যায় এবং কমেন্ট করা যায়। যখন আপনি কারো ফেসবুক স্টোরিতে কমেন্ট করবেন তখন সেটি তার ফেসবুক আইডিতে মেসেজ আকারে চলে যাবে। 


এই ছিল ফেসবুক আইডি এর প্রধান ফিচারসমূহ। যখন আপনারা ফেসবুক ব্যবহার করবেন তখন উপরে দেখানো সকল ফিচার এর সুযোগ সুবিধা নিতে পারবেন। উপরে দেখানো ফেসবুক আইডির ফিচার ছাড়াও আরো অনেক ফিচার রয়েছে যেগুলো এখানে আলোচনা করা হয়নি। আপনারা ফেসবুক ব্যবহার করলে ধীরে ধীরে সকল ফিচার সম্পর্কে জানতে পারবেন। এবার আপনারা ফেসবুক অ্যাকাউন্টের সুবিধা ও অসুবিধা জেনে নিন- 


আরো দেখুনঃ ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায়


ফেসবুক আইডি এর সুবিধাঃ 

ফেসবুক আইডির অনেক সুবিধা রয়েছে। ফেসবুক কর্তৃপক্ষ তাদের ব্যবহারকারীদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ায় ফেসবুকে এত ব্যবহারকারী রয়েছে। ফেসবুক তাদের ব্যবহারকারীদের জন্য নিত্য নতুন সুযোগ সুবিধা নিয়ে আসছে। ফেসবুকের সুবিধাসমুহ হচ্ছে- 


  • ফেসবুক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হওয়ায় বন্ধু, পরিবার এবং আত্মীয়-স্বজনের সাথে সহজেই যোগাযোগ করা যায়। 
  • ফেসবুকে বিভিন্ন পোস্ট করে আমরা নিজেদের মনের অনুভূতি প্রকাশ করতে পারি। 
  • পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তের সকল জায়গার খবর আমরা ফেসবুকে নিমিষেই পেতে পারি। 
  • ফেসবুক পেজের মাধ্যমে সেই পেজ থেকে করা সকল পোস্ট দেখতে পারি। 
  • ফেসবুক গ্রুপের মাধ্যমে সেই গ্রুপের সকল পোস্ট দেখতে পারি এবং সেই গ্রুপে পোস্ট করে গ্রুপের সকল মেম্বারদের সামনে সেই পোস্ট দেখাতে পারি। 
  • ফেসবুকে বিভিন্ন পণ্য দেখে আমরা অনলাইনে অর্ডার করে ঘরে বসেই সেই পণ্য কিনতে পারি। 
  • ফেসবুক পেজ খুলে সেই পেজের মাধ্যমে আমরা অনলাইনে পন্য বিক্রয় করতে পারি। 
  • আমাদের পছন্দের সেলিব্রেটির সকল আপডেট তাদের ফেসবুক পেজ থেকে পেতে পারি। 
  • মেসেঞ্জারে বন্ধুদের সাথে ভিডিও কলে কথা বলা সহ টেক্সট আদান প্রদান করতে পারি। 


এই ছিলো ফেসবুকে অ্যাকাউন্টের সুবিধা। এখানে ফেসবুকের প্রধান সুবিধাগুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে। এর বাইরেও ফেসবুকের আরো অনেক সুবিধা রয়েছে যেগুলো আপনারা ফেসবুক ব্যবহার করলেই লক্ষ্য করতে পারবেন। এবার আপনারা ফেসবুক একাউন্টের অসুবিধাগুলো দেখে নিন- 


ফেসবুক একাউন্ট এর অসুবিধাঃ 

প্রায় সকল জিনিসের সুবিধা থাকার পাশাপাশি অসুবিধাও রয়েছে। ফেসবুকের যেমন সুযোগ সুবিধা অনেক ঠিক তেমনি ফেসবুকের অনেক অসুবিধাও রয়েছে। যদি আপনি ফেসবুক ঠিকভাবে ব্যবহার না করেন তাহলে অসুবিধায় পড়তে পারেন। ফেসবুক একাউন্টের অসুবিধাগুলো হচ্ছে- 


  • ফেসবুক আইডির পাসওয়ার্ড শক্তিশালী না হলে হ্যাকাররা আপনার ফেসবুক আইডি হ্যাক করতে পারে। 
  • বর্তমানে ফেসবুকে অনেকেই ফেক আইডি ব্যবহার করায় আপনি ফেক আইডির পাল্লায় পড়লে সমস্যায় পড়তে পারেন। 
  • ফেসবুকে যাদের আসক্তি হয় তারা অনেক মূল্যবান সময় নষ্ট করে থাকে। এই কারণে ফেসবুক ব্যবহার করলেও ফেসবুকে আসক্ত হওয়া যাবেনা। 
  • ফেসবুকে আপনার সকল ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না। আপনার ক্ষতি করার জন্য আপনার নাম, ছবি এবং বায়ো ইত্যাদি ব্যবহার করে অসাধু ব্যক্তিরা ফেক আইডি খুলতে পারে। 
  • বর্তমানে ফেসবুকে বেশিরভাগ সময় ভুয়া নিউজ অর্থাৎ গুজব ছড়িয়ে পড়ে। এই কারণে ফেসবুকে কোনো নিউজ দেখলে সেটি যাচাই-বাছাই করে প্রচার করা উচিত। 


এই ছিল ফেসবুকের অসুবিধা। উপরে ফেসবুক একাউন্টের বড় বড় অসুবিধা গুলো দেখানো হয়েছে। এর বাইরেও ফেসবুকের আরো অনেক অসুবিধা রয়েছে কিন্তু সেগুলো সামান্য। এবার আপনারা ফেসবুক একাউন্ট খোলার নিয়ম দেখে নিন- 


আরো দেখুনঃ ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম


নতুন ফেসবুক একাউন্ট খুলতে কি কি লাগে? 

ফেসবুক একাউন্ট খোলার জন্য কিছু জিনিসের প্রয়োজন হবে যেগুলো ব্যবহার করে আপনাকে ফেসবুক অ্যাকাউন্ট খুলতে হবে। ফেসবুক আইডি খোলার জন্য যেসব জিনিসের প্রয়োজন হবে সেগুলো হচ্ছে- 


ইন্টারনেট কানেকশনঃ 

নতুন ফেসবুক একাউন্ট খুলতে প্রথমে যে জিনিসটি লাগবে সেটি হচ্ছে ইন্টারনেট কানেকশন। কারণ অফলাইনে আপনারা ফেসবুক আইডি খুলতে পারবেন না। যদি আপনি মোবাইলে নতুন ফেসবুক আইডি খুলতে চান তাহলে আপনার মোবাইলের ডাটা চালু থাকতে হবে। এছাড়াও মোবাইলে ডাটা অন করার পর চেক করে দেখবেন মোবাইলের ইন্টারনেট সংযোগ ঠিক রয়েছে কিনা। 


মোবাইল বা কম্পিউটার ডিভাইসঃ 

নতুন ফেসবুক আইডি খোলার জন্য একটি ডিভাইসের প্রয়োজন হবে। আপনারা মোবাইল অথবা কম্পিউটার যেকোনো ডিভাইস দিয়েই নতুন ফেসবুক অ্যাকাউন্ট খুলতে পারবেন। তবে সেই ডিভাইসটি অবশ্যই সচল থাকতে হবে। 


ইমেইল একাউন্ট অথবা মোবাইল নাম্বারঃ 

ফেসবুক আইডি খোলার জন্য আপনার যে জিনিসটি অবশ্যই লাগবে সেটি হচ্ছে ইমেইল একাউন্ট অথবা মোবাইল নাম্বার। আপনারা চাইলে ইমেইল হিসেবে আপনাদের জিমেইল ব্যবহার করে নতুন ফেসবুক একাউন্ট খুলতে পারবেন। এছাড়াও যদি আপনার ইমেইল একাউন্ট না থাকে তাহলে আপনার মোবাইল নাম্বার দিয়ে নতুন ফেসবুক আইডি খুলতে পারবেন। 


এই ছিল নতুন ফেসবুক অ্যাকাউন্ট খোলার প্রয়োজনীয় সকল জিনিসপত্র। যখন আপনি নতুন ফেসবুক আইডি খুলবেন তখন ইন্টারনেট কানেকশন, একটি ডিভাইস এবং ইমেইল অথবা মোবাইল নাম্বার লাগবে। তাহলে এবার দেখে নিন কিভাবে ফেসবুক আইডি খুলতে হয়- 


আরো দেখুনঃ ফেসবুক ফেক আইডি চেনার সকল উপায়


কিভাবে ফেসবুক আইডি খুলতে হয়ঃ 

আপনারা যারা জানেন না কিভাবে ফেসবুক আইডি খুলতে হয় তাদেরকে বলে রাখি ফেসবুক আইডি খোলার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই নতুন ফেসবুক অ্যাকাউন্ট খুলতে পারবেন। ফেসবুক একাউন্ট খোলার অনেক মাধ্যম রয়েছে। 


মোবাইলে সহজে ফেসবুক একাউন্ট খোলা গেলেও কম্পিউটারে ফেসবুক একাউন্ট খোলা একটু কঠিন। তাছাড়া আমাদের মধ্যে প্রায় সকলেই মোবাইল ব্যবহার করে থাকি। তাই আপনাদের জন্য আমি মোবাইলে ফেসবুক আইডি খোলার নিয়ম দেখাবো। তাহলে এবার মোবাইলে নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম দেখে নিন- 


মোবাইলে নতুন ফেসবুক আইডি খোলার নিয়মঃ 

মোবাইলে নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম অনেক সহজ। আপনারা মোবাইলে যেকোন ওয়েব ব্রাউজার যেমন google chrome, opera mini ইত্যাদি ব্যবহার করে ফেসবুক আইডি খুলতে পারবেন। তবে মোবাইলে নতুন ফেসবুক অ্যাকাউন্ট খোলার সহজ মাধ্যম হচ্ছে ফেসবুক অফিশিয়াল অ্যাপ ব্যবহার করা। 


নিম্নে আমি আপনাদেরকে ফেসবুক অফিশিয়াল অ্যাপ এর মাধ্যমে কিভাবে মোবাইলের ফেসবুক একাউন্ট খুলতে হয় তার নিয়ম দেখাবো। তাহলে এবার আপনারা মোবাইলে ফেসবুকে অ্যাপের মাধ্যমে নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম দেখে নিন- 


ফেসবুক অ্যাপের মাধ্যমে ফেসবুক একাউন্ট খোলার নিয়মঃ 

ফেসবুক একাউন্ট খোলার যতগুলো মাধ্যম রয়েছে তার মধ্যে সবথেকে সহজ মাধ্যম হচ্ছে ফেসবুক অ্যাপের মাধ্যমে ফেসবুক একাউন্ট খোলা। ফেসবুক অ্যাপের মাধ্যমে ফেসবুক একাউন্ট খোলার জন্য আপনার মোবাইলে অবশ্যই ফেসবুক অফিশিয়াল অ্যাপ থাকতে হবে। 


যদি আপনার মোবাইলে আগে থেকেই facebook অ্যাপ থাকে তাহলে তো ভালোই আর যদি না থাকে তাহলে প্লে স্টোরে গিয়ে Facebook লিখে সার্চ করে নিচের স্ক্রিনশট দেখানো অ্যাপ ইন্সটল করে নিন। অথবা Facebook App এই লিংকে ক্লিক করে সরাসরি প্লে স্টোর থেকে ফেসবুক অ্যাপ আপনার মোবাইলে ইন্সটল করে নিন। অতঃপর সেই facebook অ্যাপ ওপেন করুন- 


ফেসবুক একাউন্ট খোলার নিয়ম


ফেসবুকে অ্যাপ ওপেন করার পর আপনারা নিচের স্ক্রিনশটএর মতো Create new Facebook account নামে একটি অপশন দেখতে পারবেন। নতুন ফেসবুক আইডি খোলার জন্য আমাদেরকে এই Create new Facebook account অপশনে ক্লিক করতে হবে- 


ফেসবুক একাউন্ট খোলার নিয়ম


এবার আপনারা Next নামে একটি অপশন দেখতে পারবেন। আপনারা Next অপশনে ক্লিক করে পরের পেজে চলে যাবেন- 


ফেসবুক একাউন্ট খোলার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো নাম দেয়ার দুইটি বক্স দেখতে পারবেন। এখানে আপনার ফেসবুক আইডির নাম দিতে হবে। অর্থাৎ আপনি যে নামে ফেসবুক আইডি খুলতে চাচ্ছেন সেই নাম এই দুইটি বক্সে দিবেন। 


যেমন মনে করুন - আপনার নাম যদি "মোঃ রফিকুল" হয় তাহলে আপনি প্রথম বক্সে মোঃ এবং দ্বিতীয় বক্সে রফিকুল দিবেন। আপনি চাইলে শুধুমাত্র একটি সংখ্যা দিতে পারবেন না। দুইটি বক্সে দুইটি সংখ্যা বা তারও বেশি সংখ্যা দিতে পারবেন। 


যেমন আপনি যদি আপনার ফেসবুক আইডির নাম "মোঃ রফিকুল ইসলাম" দিতে চান তাহলে প্রথম বক্সে "মোঃ রফিকুল" এবং দ্বিতীয় বক্সে "ইসলাম" দিতে পারেন। নাম দেয়া হয়ে গেলে Next অপশনে ক্লিক করে পরের কাছে চলে যাবেন- 


ফেসবুক একাউন্ট খোলার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো জন্ম তারিখ দেয়ার অপশন দেখতে পারবেন। এখানে আপনার জন্ম তারিখ এবং জন্ম সাল দিতে হবে। নিচের স্ক্রিনশটএর মতো আপনার জন্ম তারিখ এবং জন্ম সাল দেয়া হয়ে গেলে Next অপশনে ক্লিক করে পরের পেজে যাবেন- 


ফেসবুক আইডি খোলার নিয়ম


এবার আপনারা পুরুষ নাকি মহিলা সেটি সিলেক্ট করার অপশন দেখতে পারবেন। 


  • যদি আপনি পুরুষ হন তাহলে নিচের স্ক্রিনশটের মতো Male সিলেক্ট করবেন। 

  • আর যদি আপনি মহিলা হন তাহলে Female সিলেক্ট করবেন। 

  • আর যদি আপনি পুরুষ এবং মহিলা দুইটার মধ্যে একটিও না হন তাহলে Custom সিলেক্ট করবেন। 

Gender সিলেক্ট করা হয়ে গেলে Next অপশনে ক্লিক করে পরের পেজে যাবেন- 


ফেসবুক আইডি খোলার নিয়ম


এবার আপনারা মোবাইল নাম্বার দেয়ার বক্স দেখতে পারবেন। আপনি যে মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক একাউন্ট খুলতে চাচ্ছেন সেই মোবাইল নাম্বার এখানে দিবেন। 


আর যদি আপনি মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক একাউন্ট না খুলে ইমেইল দিয়ে ফেসবুক একাউন্ট খুলতে চান তাহলে নিচের স্ক্রিনশট দেখানো Sign up with email address অপশনে ক্লিক করবেন। যেহেতু আমি মোবাইল নাম্বার দিয়ে নতুন ফেসবুক একাউন্ট খুলব তাই মোবাইল নাম্বার দিয়ে Next অপশনে ক্লিক করলাম- 


ফেসবুক আইডি খোলার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো পাসওয়ার্ড দেয়ার বক্স দেখতে পারবেন। এখানে আপনার ফেসবুক একাউন্টের জন্য পাসওয়ার্ড সেট করতে হবে। তবে আপনারা ফেসবুক আইডির জন্য সহজ কোন পাসওয়ার্ড দিবেন না যেটা মানুষ অনুমান করতে পারে। 


আপনারা কঠিন অর্থাৎ শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করবেন। পাসওয়ার্ডের সাথে $#@&* এই সংখ্যাগুলো ব্যবহার করে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড শক্তিশালী করতে পারেন। পাসওয়ার্ড দেয়া হয়ে গেলে Next অপশনে ক্লিক করে পরের পেজে যাবেন- 


ফেসবুক আইডি খোলার নিয়ম


আপনার মোবাইলে যদি আগে থেকেই ইমেইল একাউন্ট লগইন করা থাকে তাহলে নিচের স্ক্রিনশটএর মতো সেই ইমেইল দেখাবে। এখানে বলতেছে - "আপনি কি আপনার ফেসবুক আইডিতে আপনার এই ইমেইল যুক্ত করতে চাচ্ছেন?" 


যদি আপনার মোবাইলে লগইন থাকা সেই ইমেইল আপনার ফেসবুক আইডিতে যুক্ত করতে চান তাহলে Yes অপশনে ক্লিক করবেন। আর যদি না করতে চান তাহলে Skip অপশনে ক্লিক করবেন। 


যেহেতু আমি নাম্বার দিয়ে ফেসবুক একাউন্ট খুলেছি তাই ইমেইল না দিয়ে Skip অপশনে ক্লিক করলাম। আপনারাও চাইলে স্কিপ করবেন। পরবর্তীতে চাইলে আবার ইমেইল যুক্ত করা যাবে। 


ফেসবুক আইডি খোলার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো Sign Up নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই Sign Up অপশনে ক্লিক করতে হবে- 


নতুন ফেসবুক একাউন্ট খোলা


Sign Up অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রিনশটএর মতো কিছুক্ষণ লোডিং নিবে। আপনারা কিছুক্ষণ অপেক্ষা করবেন- 


নতুন ফেসবুক একাউন্ট খোলা


আপনি যে মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক একাউন্ট খুলেছিলেন সেই মোবাইল নাম্বার এখন কনফার্ম করতে হবে। মোবাইল নাম্বার কনফার্ম করার জন্য নিচের স্ক্রিনশট দেখানো Confirm with mobile code instant অপশনে ক্লিক করবেন। এতে আপনারা খুব সহজেই আপনার মোবাইলে আশা কোড দিয়ে মোবাইল নাম্বার কনফার্ম করতে পারবেন- 


নতুন ফেসবুক একাউন্ট খোলা


অতঃপর আপনার মোবাইল নাম্বারে একটি কোড এসএমএসের মাধ্যমে যাবে। আপনারা সেই কোড নিচের স্ক্রিনশট দেখানো বক্সে দিয়ে Confirm অপশনে ক্লিক করলেই নাম্বার ভেরিফিকেশন এর কাজ সম্পন্ন হবে। তবে আপনারা এর নিচে আরো কিছু অপশন দেখতে পারবেন। এই অপশনগুলোর কাজ হচ্ছে- 


  • Send SMS again - যদি আপনার মোবাইল নাম্বারে কোড এসএমএস এর মাধ্যমে না আসে তাহলে এই অপশনে ক্লিক করবেন। তাহলে কিছুক্ষণের মধ্যেই কোড চলে আসবে। 

  • Change phone number - যদি আপনি আগের নাম্বারটি পরিবর্তন করতে চান তাহলে এই অপশনে ক্লিক করে পরিবর্তন করতে পারবেন। 

  • Confirm by email - যদি আপনি মোবাইল নাম্বারে ভেরিফিকেশন না করে ইমেইলের মাধ্যমে ভেরিফিকেশন করতে চান তাহলে এই অপশনে ক্লিক করবেন। 


যেহেতু আমরা মোবাইল নাম্বারে ভেরিফিকেশন করব তাই আমাদের মোবাইল নাম্বারে আশা কোড নিচের স্ক্রিনশট দেখানো বক্সে দিয়ে Confirm অপশনে ক্লিক করতে হবে- 


নতুন ফেসবুক একাউন্ট খোলা


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো প্রোফাইল পিকচার দেয়ার অপশন দেখতে পারবেন। যদি আপনি ফেসবুক আইডিতে প্রোফাইল পিকচার যুক্ত করতে চান তাহলে Add Picture অপশনে ক্লিক করে যুক্ত করতে পারবেন। আর যদি না চান তাহলে Skip অপশনে ক্লিক করে পরের পেজে যেতে পারেন। তবে আপনারা চাইলে পরবর্তীতেও প্রোফাইল পিকচার যুক্ত অথবা পরিবর্তন করতে পারবেন- 


নতুন ফেসবুক একাউন্ট খোলা


প্রোফাইল পিকচার দেয়া হয়ে গেলে নিচের স্ক্রিনশট দেখানো Done অপশনে ক্লিক করবেন। 


ফেসবুক আইডি খোলার নিয়ম


এবার আপনারা চাইলে নিচের স্ক্রিনশট দেখানো অপশন চালু করে দিতে পারেন। এতে আপনার পরিচিত যারা ফেসবুক একাউন্ট খুলেছে তাদের সকল ফেসবুক আইডি আপনার সামনে আসবে এবং আপনি দেখতে পারবেন ও ফ্রেন্ড বানাতে পারবেন। 


ফেসবুক আইডি খোলার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো দেখতে পারবেন যেখানে বলা হয়েছে যেকোনো পাঁচ জনকে বন্ধু বানানোর জন্য। আপনারা এখান থেকে যেকোনো পাঁচজনকে মার্ক করে Add 5 Friends অপশনে ক্লিক করে পরের পেজে চলে যাবেন। তবে আপনারা চাইলে Skip অপশনে ক্লিক করে পরবর্তীতে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবেন- 


ফেসবুক আইডি খোলার নিয়ম


অতঃপর আপনার ফেসবুক একাউন্ট খোলার কাজ শেষ। এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো আপনার ফেসবুক একাউন্টের নিউজ ফিড অর্থাৎ হোম পেজ দেখতে পারবেন। 


ফেসবুক আইডি খোলার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো দেখতে পারবেন যেখানে ফেসবুক আপনাকে বলতেছে যেকোনো 15 জনকে বন্ধু বানানোর জন্য। আপনারা Find Friends অপশনে ক্লিক করে যাকে ভাল লাগে তাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে বন্ধু বানাতে পারবেন- 


ফেসবুক আইডি খোলার নিয়ম

Fiend Friend অপশনে ক্লিক করলে নিচের স্ক্রিনশটএর মতো অনেকগুলো ফেসবুক আইডি দেখতে পারবেন। এখান থেকে যাকে ভালো লাগে তাকেই AD FRIEND অপশনে ক্লিক করে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে পারবেন। তবে আপনারা চাইলে সার্চ অপশনে নির্দিষ্ট কোন ব্যক্তির ফেসবুক আইডির নাম লিখে সার্চ করে তাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবেন-  


ফেসবুক একাউন্ট খোলার নিয়ম


অতঃপর আপনার নতুন ফেসবুক আইডি খোলার কাজ শেষ। এবার আপনার কাজ হচ্ছে আপনার নতুন ফেসবুক অ্যাকাউন্ট সাজানো। আপনার ফেসবুক প্রোফাইল সাজিয়ে মানুষের মাঝে আকর্ষণীয় করতে পারবেন। 


এই ছিলো নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম। উপরে আমি আপনাদেরকে মোবাইলে ফেসবুক একাউন্ট খোলার নিয়ম দেখিয়েছি। আশা করছি আপনারা "কিভাবে ফেসবুক আইডি খুলতে হয়" সেটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। এছাড়াও এখানে ফেসবুকের ফিচারসমূহ এবং ফেসবুক একাউন্টের সুবিধা ও অসুবিধা সম্পর্কেও বিস্তারিত তথ্য আলোচনা করা হয়েছে। 


আরো দেখুনঃ ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম ও সুবিধা


ফেসবুক আইডি খোলার নিয়ম সম্পর্কে সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে আমি নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম স্ক্রিনশট দিয়ে দেখিয়েছি। তবে আপনারা নতুন ফেসবুক অ্যাকাউন্ট খোলা সম্পর্কে কিছু প্রশ্ন উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. একটা সিম/ মোবাইল নাম্বার দিয়ে কয়টা ফেসবুক আইডি খোলা যায়ঃ 

উঃ একটি সিম বা মোবাইল নাম্বার নাম্বার দিয়ে একটি ফেসবুক আইডি খোলা যায়। যদি আপনি একটি মোবাইল নাম্বার দিয়ে দুইটি অথবা একাধিক ফেসবুক অ্যাকাউন্ট খোলেন তাহলে পূর্ববর্তী অ্যাকাউন্ট থেকে সেই নাম্বার রিমুভ হয়ে যাবে। অতঃপর যদি পূর্বের ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে যান তাহলে ফরগেট মারলেও সেই পাসওয়ার্ড ফিরে পাবেন না। 


০২. ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করা যায়? 

উঃ হ্যাঁ, আপনারা ফেসবুক আইডিতে ইমেইল যুক্ত করতে পারবেন। যদি আপনারা প্রথমে নাম্বার দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট খোলেন তাহলে পরবর্তীতে সেই ফেসবুক একাউন্টে ইমেইল যুক্ত করতে পারবেন। 


০৩. ফেসবুক আইডিতে কতভাবে লগইন করা যায়? 

উঃ ফেসবুক আইডিতে আপনারা বিভিন্ন পদ্ধতিতে লগইন করতে পারবেন। আপনারা মোবাইল নাম্বার, ইমেইল, অথবা আপনার ফেসবুক আইডি ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে ফেসবুক আইডিতে লগইন করতে পারবেন। 


০৪. ফেসবুক আইডি ডিলিট করা যায়? 

উঃ হ্যাঁ, ফেসবুক আইডি ডিলিট করা যায়। আপনারা চাইলে আপনার যেকোন ফেসবুক একাউন্ট পার্মানেন্ট ডিলিট করতে পারবেন। 


০৫. ফেসবুক আইডি ভেরিফাই করা যায়? 

উঃ হ্যাঁ, ফেসবুক আইডি ভেরিফাই করা যায়। আপনারা আপনাদের ন্যাশনাল এনআইডি কার্ড দিয়ে আপনাদের ফেসবুক আইডি ভেরিফাই করতে পারবেন। 


এই ছিল ফেসবুক আইডি খোলার নিয়ম সম্পর্কে সকল প্রশ্নের উত্তর। আশা করছি আপনাদের সম্ভাব্য সকল প্রশ্নের উত্তর উপরে রয়েছে। এরপরেও যদি আপনারা কিছু জানতে চান তাহলে আমাদের ফেসবুক পেজ অথবা এই পোস্টের কমেন্টে জানাতে পারেন। 


আরো দেখুনঃ ফেসবুক আইডি নিরাপদ রাখার সকল উপায়


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফেসবুক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url