'আমার মা' সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে জেনে নিন

পৃথিবীতে সবচেয়ে মধুর শব্দ হচ্ছে মা। মায়ের মত আপন জন পৃথিবীতে আর কেউ নেই। মা আমাদেরকে সকল বিপদ আপদ থেকে আগলে রাখেন। শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটি ছাত্র-ছাত্রীদের জন্য নিজের মা সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষায় মা সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। আপনি যদি ছাত্র হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই মা সম্পর্কে ১০টি বাক্য জানতে হবে। 


কারণ, বিদ্যালয়ের পরীক্ষায় প্রায়শই "আমার মা সম্পর্কে ১০ টি বাক্য লিখ/ বলো?" এই বিষয়ে প্রশ্ন আসে। এই পোস্টে মা সম্পর্কে ১০ টি বাংলা এবং ইংরেজিতে বাক্য দেয়া হলো। আপনারা মা সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে জেনে যেকোনো পরীক্ষায় আমার মা সম্পর্কে বাংলায় অথবা ইংরেজিতে দশটি বাক্য লিখতে ও বলতে পারবেন।


মা সম্পর্কে ১০ টি বাক্য


'আমার মা' নিয়ে কিছু কথাঃ

মা’ একটি ছোট্ট শব্দ হলেও এই শব্দের মধ্যেই লুকিয়ে আছে পৃথিবীর সব মায়া, মমতা, অকৃত্রিম স্নেহ, আদর ও নিঃস্বার্থ ভালোবাসা। এই পৃথিবীতে বাবা-মায়ের ভালোবাসার সাথে কোন কিছুর তুলনা চলে না। পৃথিবীতে সবচেয়ে মধুর শব্দটি হচ্ছে মা। কবির ভাষায়, ‘যেখানে দেখি যাহা, মায়ের মতো আহা, একটি কথায় এতো শুধা মেশা নাই।’ জগৎসংসারের শত দুঃখ-কষ্টের মাঝে মা আমাদেরকে সান্ত্বনা আর স্নেহ-ভালোবাসা দিয়ে সব বেদনা দূর করে দেয়।  প্রতিটি মানুষের পৃথিবীতে আসা এবং বেড়ে ওঠার পেছনে মা প্রধান ভূমিকা রাখে। ইসলাম মাকে সর্বোচ্চ সম্মান দিয়েছে। মায়ের মর্যাদাকে মহিমান্বিত করেছে। 


পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘আমি মানুষকে তার মা-বাবার সঙ্গে (সদাচরণের) নির্দেশ দিয়েছি। তার মা কষ্টের পর কষ্ট ভোগ করে তাকে গর্ভধারণ করে। তার দুধ ছাড়ানো হয় দুই বছরে। সুতরাং আমার শোকরিয়া ও তোমার মা-বাবার শোকরিয়া আদায় করো।’ (সুরা লোকমান, আয়াত : ১৪) মা হিসেবে একজন নারীর অবস্থা অনেক উপরে। ইসলামে বাবার চেয়ে মায়ের মর্যাদা ৩ গুণ বেশি দেয়া হয়েছে। এরশাদ হচ্ছে, ‘তোমরা আল্লাহর ইবাদত করো। তাঁর সঙ্গে কাউকে শরিক কোরো না এবং পিতামাতার সঙ্গে সুন্দর আচরণ করো।’ (সুরা নিসা, আয়াত : ৩৬) 


আরো পড়ুনঃ ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাক্য জানুন


মা সম্পর্কে ১০টি বাক্য (বাংলায়) 

মা সম্পর্কে নিম্নে গুরুত্বপূর্ণ দশটি বাক্য দেয়া হলো। মা সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় হচ্ছে- 


  1. আমার মায়ের নাম নাসরীন বেগম। 
  2. আমার মা একজন আদর্শ মা। 
  3. আমার মা আমার কাছে সবচেয়ে প্রিয় ব্যক্তি। 
  4. তিনি একজন গৃহিণী। 
  5. পৃথিবীতে সবচেয়ে মধুর শব্দটি হচ্ছে মা।
  6. ইসলামে বাবার চেয়ে মায়ের মর্যাদা ৩ গুণ বেশি দেয়া হয়েছে। 
  7. শত দুঃখ-কষ্টের মাঝে মা আমাদেরকে সান্ত্বনা আর স্নেহ-ভালোবাসা দিয়ে সব বেদনা দূর করে দেয়। 
  8. আমার শরীর খারাপ হলে সেবা যত্ন দিয়ে মা আমাকে সুস্থ করে তোলেন। 
  9. আমার মা একজন ধার্মিক মহিলা। তিনি ধর্ম সঠিকভাবে মেনে চলেন। 
  10. আমাদের কর্তব্য মায়ের কাজে সহযোগিতা করা এবং বৃদ্ধ বয়সে বাবা-মায়ের দেখাশোনা করা। 


এই ছিল মা সম্পর্কে ১০টি বাংলা বাক্য। উপরে মা সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। এবার আপনারা মা সম্পর্কে ইংরেজিতে দশটি বাক্য জেনে নিন- 


আরো পড়ুনঃ বিড়াল সম্পর্কে ১৫ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে


'আমার মা' সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্যঃ

নিম্নে 'আমার মা' সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য দেয়া হলো। মা সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে হচ্ছে- 


  1. My mother's name is Nasreen Begum.
  2. My mother is an ideal mother. 
  3. My mother is the dearest person to me. 
  4. She is a housewife. 
  5. "Ma" is the sweetest word in the world. 
  6. In Islam, the status of mother is 3 times higher than that of father. 
  7. Mother removes all pains with her love. 
  8. When my health is bad, mother heals me by taking care of her. 
  9. My mother is a religious woman. He followed the religion properly. 
  10. Our duty is to assist the mother in her work and look after the parents in their old age. 


এই ছিল আমার মা সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য। উপরে মা সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য ইংরেজিতে দেয়া হয়েছে। 


মা সম্পর্কে দশটি বাক্য নিয়ে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

আপনারা  "আমার মা" সম্পর্কে দশটি বাক্য নিয়ে এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. মা আমাদের কতটা আপন? 

উঃ পৃথিবীতে সবচেয়ে মধুর শব্দ হচ্ছে মা। মায়ের মত আপন জন পৃথিবীতে আর কেউ নেই। মা আমাদেরকে সান্ত্বনা আর স্নেহ-ভালোবাসা দিয়ে সব বেদনা দূর করে দেয়।


০২. 'মা' সম্পর্কে ১০ টি বাক্য কেন জানবেন?

উঃ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষায় " আমার মা" সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। মা সম্পর্কে ১০ টি বাক্য জানা থাকলে যে কোন মৌখিক ও লিখিত পরীক্ষায় মা সম্পর্কে ১০ টি বাক্য লিখতে ও বলতে পারবেন।


০৩. মা সম্পর্কে কিভাবে লিখব ও বলব?

উঃ মা সম্পর্কে লেখার ও বলার সময় মায়ের অবদান ও আপনার মায়ের প্রতি ভালোবাসা উল্লেখ করবেন। অর্থাৎ আপনি মা সম্পর্কে যা জানেন তাই বলবেন ও লিখবেন। যদি 'মা' সম্পর্কে না জানেন তাহলে উপর দেয়া মা সম্পর্কে দশটি বাক্য লিখতে ও বলতে পারবেন। 


উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের  "আমার মা" সম্পর্কে ১০ টি বাক্য নিয়ে এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব। 


আরো পড়ুনঃ বেগম রোকেয়া সম্পর্কে ১০টি বাক্য জেনে নিন


আমার মা সম্পর্কে বাংলায় ও ইংরেজিতে দশটি বাক্য পরিশেষেঃ

মা সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় ও ইংরেজিতে নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা 10 sentences about my mother সম্পর্কে আরো বাক্য চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url