বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফিরে পাওয়ার সকল উপায় জেনে নিন

বর্তমানে মোবাইলে টাকা পাঠানো বা অন্যের থেকে টাকা লেনদেন করার জন্য জনপ্রিয় সার্ভিস হচ্ছে বিকাশ। অর্থাৎ মোবাইলে লেনদেন করার জন্য বিকাশ একটি উত্তম মাধ্যম। বিকাশে সাধারণত আমরা মোবাইল নাম্বারের মাধ্যমে এক মোবাইল থেকে আরেক মোবাইলে টাকা আদান প্রদান করে থাকি। 


যখন আমরা কাউকে টাকা পাঠাই অথবা কারো থেকে টাকা বিকাশে নিয়ে থাকি তখন আমাদের বিকাশ একাউন্টে থাকা মোবাইল নাম্বার ব্যবহার করে এই লেনদেন করে থাকি। তবে অনেক সময় বিকাশে ভুল নাম্বারে টাকা চলে যায়। 


যেমন আপনি হয়তো আপনার বন্ধু বা আপনার আত্মীয়-স্বজন অথবা অন্য কাউকে বিকাশে টাকা পাঠানোর সময় যে নাম্বারে টাকা পাঠাবেন সেই নম্বর ভুল লিখলে ভুল নাম্বারে টাকা চলে যাবে। ভুল নাম্বারে বিকাশ থেকে টাকা চলে যাওয়ার পর আমাদেরকে অনেক সমস্যায় পড়তে হয়। 


বিশেষ করে যাদের টাকার পরিমাণ বেশি তারা যদি বিকাশে ভুল নাম্বারে টাকা পাঠায় তাহলে তাদেরকে বেশি খারাপ লাগে। আপনি কখনোই বিকাশে ভুল নাম্বারে টাকা পাঠাতে চাইবেন না। তবে আমরা বিকাশে ভুল নাম্বারে টাকা পাঠাতে না চাইলেও মানুষ মাত্রই ভুল হওয়ায় অনেক সময় বিকাশ ভুল নাম্বারে টাকা চলে যায়। 


বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে করণীয়


তবে যদি আপনি বিকাশ ভুল নাম্বারে টাকা পাঠিয়ে থাকেন তাহলে অবশ্যই চলে যাওয়া টাকা ফেরত পেতে চাইবেন। অনেকেই রয়েছেন যারা বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে করণীয় জানেন না। তবে আপনাকে অবশ্যই বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফিরে পাওয়ার উপায় জানতে হবে। 


এখন হয়তো আপনার বিকাশে ভুল নাম্বারে টাকা চলে যায়নি কিন্তু যে কোন সময় আপনার এই ভুল হতে পারে। এইজন্য আগে থেকেই আপনাকে বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে করণীয় এবং বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে ফিরে পাওয়ার উপায় জানতে হবে। 


যদি আপনি আগে থেকেই কিভাবে বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে ফিরে পেতে হয় তার নিয়ম জানেন তাহলে পরবর্তীতে যদি আপনি ভুল করেও কোথাও বিকাশে ভুল নাম্বারে টাকা পাঠান তাহলে সেই টাকা খুব সহজেই দ্রুত ফেরত পেতে পারবেন। অর্থাৎ বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে ফিরে পাওয়ার উপায় জানলে আপনাকে পরবর্তীতে হতাশ হতে হবে না।

 

আরো জানুনঃ বিকাশ থেকে মোবাইলে অটো রিচার্জ করার দুইটি নিয়ম ও সুবিধা

 

বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে করণীয়ঃ

যেহেতু অনেকেই রয়েছেন যারা বিকাশে ভুল নাম্বারে টাকা পাঠিয়ে দিয়েছেন এবং সকলকে যেহেতু বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফিরে পাওয়ার উপায় জানতে হবে তাই পোস্ট আপনাদের সকলের জন্য। এই পোস্টে আমি আপনাদেরকে বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফিরে পাওয়ার উপায় জানাবো। 


আশা করছি আপনারা পুরো পোস্ট পড়লে বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে খুব সহজে ফিরে পেতে পারবেন। তাহলে দেখে নিন কিভাবে বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে ফিরে পেতে হয়



বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে ফিরে পাওয়ার উপায়ঃ

বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে মাথায় হাত দিয়ে বসে থাকবেন না। বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে ফিরে পাওয়ার নিয়ম রয়েছে যেগুলো মানার মাধ্যমে আপনারা আপনাদের টাকা ফেরত পাবেন। 


তাই যদি কখনো বিকাশে ভুল নাম্বারে টাকা চলে যায় তাহলে ফিরে পাওয়ার উপায় জেনে সেই নিয়ম অনুযায়ী কাজ করলে আপনারা আপনাদের বিকাশে ভুল নাম্বারে পাঠানো টাকা ফেরত পেতে পারবেন। 


বিকাশে ভুল নাম্বারে টাকা ফেরত পাওয়ার জন্য আপনাদেরকে যে নিয়ম অনুসরণ করতে হবে তা হচ্ছে - 


টাকা পাঠানো ক্যানসেল করে দিন - 

নন বিকাশ নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় হচ্ছে আপনারা বিকাশ অ্যাপের মাধ্যমে Send Money অপশন থেক টাকা ক্যানসেল করতে পারবেন। তবে আপনি যদি নন বিকাশ নাম্বারে টাকা পাঠান তাহলে সে 72 ঘণ্টার মধ্যে বিকাশ একাউন্ট খুলে টাকা বের করতে পারবে। 


তাই যদি আপনি ভুল করে কখনো নন বিকাশ নাম্বারে টাকা পাঠান তাহলে বিকাশ অ্যাপের মধ্যে প্রবেশ করে Send Money অপশনে দেখবেন সেটা ক্যানসেল করার কোন অপশন রয়েছে কিনা। যদি ক্যানসেল করার অপশন থাকে তাহলে বুঝে নিবেন প্রাপক এখনো তার বিকাশ একাউন্ট খুলে নাই। 


তখন যত দ্রুত সম্ভব টাকা পাঠানো থেকে ক্যানসেল করে দেবেন। এতে আপনার টাকা আপনার বিকাশেই জমা হবে। এভাবে আপনারা নন বিকাশ নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে পারবেন।


বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে তাকে ফোন করে জানাবেন না - 

বর্তমানে অনেক অসাধু ব্যক্তি রয়েছে যারা নিজের স্বার্থের জন্য অন্যের ক্ষতি করতে পিছুপা হয়না। যদি আপনি কখনো বিকাশে ভুল নাম্বারে টাকা পাঠিয়ে থাকেন তাহলে তাকে ফোন করে কখনো বলবেন না যে আপনি তার বিকাশ নাম্বারে টাকা পাঠিয়ে দিয়েছেন। 


কারণ আপনি যে ভুল নাম্বারে বিকাশ থেকে টাকা পাঠিয়ে দেবেন সেই ব্যক্তি যদি ভালো না হয় অর্থাৎ চোর-বাটপার হয় তাহলে আপনার ফোন পেয়ে আপনাকে টাকা ফেরত দেয়া তো দূরের কথা উল্টো আপনার টাকা বিকাশ থেকে তুলে খাবে। 


তাছাড়া যদি আপনার টাকার পরিমাণ অনেক বেশি হয় অর্থাৎ বেশি পরিমাণে টাকা ভুল বিকাশ নাম্বারে চলে যায় তাহলে সেই ব্যক্তি লোভে পড়ে আপনাকে টাকা ফেরত নাও দিতে পারে। এই কারণে কখনো ভুল বিকাশ নাম্বারে টাকা চলে গেলে তাকে ফোন করে না জানিয়ে অন্যান্য ব্যবস্থা নিতে হবে। 



বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে বিকাশ কাস্টমার কেয়ারে কল দিন - 

বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে প্রথমে আপনারা উপরের দুইটা নিয়ম অনুযায়ী কাজ করবেন। উপরের কাজগুলো করার পর এবার আপনার কাজ হচ্ছে বিকাশ কাস্টমার কেয়ারে কল করে আপনার সমস্যা জানানো। বিকাশ কাস্টমার কেয়ার থেকে আপনার বিকাশ একাউন্ট সম্পর্কে কিছু তথ্য জানতে চাইবে। 


আপনি যদি সকল তথ্য সঠিক ভাবে দিতে পারেন তাহলে বিকাশ থেকে যে ভুল নাম্বারে টাকা চলে গিয়েছে সেই বিকাশ নাম্বার বন্ধ করে দেবে। আপনি যে ভুল নাম্বারে টাকা পাঠাবেন সেই ব্যক্তি চাইলেও তার বিকাশে থাকা টাকা তুলতে পারবে না।   


বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে থানায় জিডি করাঃ

যদি বিকাশ কাস্টমার কেয়ার থেকে আপনাকে থানায় জিডি করতে বলে তাহলে আপনি টাকা পাঠানোর সময় যে ট্রানজেকশন নাম্বার রয়েছে সেই ট্রানজেকশন নাম্বার নিয়ে থানায় জিডি করবেন। থানায় জিডি করার পর জিডি কপি নিয়ে বিকাশ অফিসে চলে যাবেন। 


অতঃপর বিকাশ থেকে সেই ব্যক্তিকে কল দিয়ে টাকা ফেরত দিতে বলা হবে। তবে যদি সেই ব্যক্তি টাকা ফেরত দিতে না চায় অর্থাৎ নিজের টাকা বলে দাবী করে তাহলে বিকাশ অফিস থেকে তাকে প্রমাণ দিতে বলবে। সেই ব্যক্তি প্রমাণ দিতে পারবে না। 


কারণ টাকার মালিক তো আপনি 😁😁 যখন সেই ব্যক্তি প্রমাণ দিতে পারবে না তখন বিকাশ অফিস থেকে আপনার কাছে আপনার মোবাইলে টাকা ফেরত পাঠানো হবে। এভাবে আপনারা বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে পারবেন।


আরো পড়ুনঃ দুইটি উপায়ে বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়ম

 

এই ছিল বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায়। যদি আপনাদের কখনো বিকাশে ভুল নাম্বারে টাকা চলে যায় তাহলে উপরের নিয়ম অনুযায়ী খুব সহজে সেই টাকা ফেরত নিতে পারবেন। যেহেতু বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে সেই টাকা ফেরত পাওয়া অনেক সময়ের এবং কষ্টসাধ্য ব্যাপার তাই বিকাশ থেকে টাকা পাঠানোর সময় অবশ্যই খেয়াল করবেন। 


যদি আপনি অসতর্ক হয়ে বিকাশে ভুল নাম্বারে টাকা পাঠান তাহলে পরিশ্রম আপনাকেই করতে হবে। এজন্য আমাদেরকে সব সময় মোবাইল ব্যাংকিং করার ক্ষেত্রে সাবধান থাকা উচিত। এই পোস্ট আপনাদের কেমন লাগলো কমেন্টে জানাতে ভুলবেন না। যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে সেটা কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।  


Share This Article On:

Next Post Previous Post
9 Comments
  • Unknown
    Unknown Mar 31, 2022, 9:47:00 AM

    Upokari post..

  • Anonymous
    Anonymous Nov 13, 2022, 11:22:00 AM

    অনেক ধন্যবাদ

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Nov 13, 2022, 1:19:00 PM

      আপনাকেও ধন্যবাদ!!

  • Anonymous
    Anonymous Apr 21, 2023, 3:16:00 PM

    nice post

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Apr 21, 2023, 4:57:00 PM

      Thank you 😊

  • Anonymous
    Anonymous Jul 30, 2023, 4:29:00 PM

    সর্বোচ্চ কত দিনে টাকা ফেরত আসতে পারে?
    একটু জানাবেন,Please.

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Jul 31, 2023, 6:55:00 PM

      এটা নির্ভর করে কাজের গতির উপর.

  • Anonymous
    Anonymous Aug 18, 2023, 12:05:00 AM

    ভুল নাম্বারে কেস আউট করেছি টাকা গুলো কি ফিরে পাবে

  • Anonymous
    Anonymous Dec 13, 2023, 5:00:00 PM

    যে ভূল নাম্বারে টাকা পাঠিয়েছি সেটি বন্ধ নাম্বার তাহলে কি টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা আছে?

Add Comment
comment url