বিকাশ একাউন্ট নেই এমন নন বিকাশ নাম্বারে টাকা পাঠানোর/ সেন্ড মানি করার নিয়ম

 

বিকাশ একাউন্ট নেই এমন নাম্বারে সেন্ড মানি করা


আমরা সবাই জানি যে বিকাশ মোবাইল ব্যাংকিং করার ক্ষেত্রে অনেক বেশি জনপ্রিয়। আমরা এটাও জানি যখন আমরা বিকাশে সেন্ড মানি করে থাকি তখন এক বিকাশ একাউন্ট থেকে আরেক বিকাশ একাউন্টে সেন্ড মানি করে। 


অর্থাৎ যখন আমরা কাউকে বিকাশে সেন্ড মানি করি তখন যাকে সেন্ড মানি করব তার বিকাশ অ্যাকাউন্ট বাধ্যতামূলক থাকতে হতো। তবে বর্তমানে বিকাশ নিয়ে এসেছে নতুন একটি সিস্টেম। এখন বিকাশ একাউন্ট নেই এমন নাম্বারে সেন্ড মানি করা যাবে। 


অর্থাৎ যেই নাম্বারে এখন পর্যন্ত বিকাশ একাউন্ট খোলা হয়নি সেই নাম্বারেও আমরা বিকাশে টাকা পাঠাতে পারবো। বর্তমানে নন বিকাশ নাম্বারে টাকা পাঠানো যায় এটা ভাবতেই অবাক লাগে। কারণ কিছুদিন আগেও আমরা নন বিকাশ নাম্বারে বিকাশে সেন্ড মানি করতে পারিনি। 


বর্তমানে বিকাশ আমাদেরকে নন বিকাশ নাম্বারে টাকা পাঠানোর সুবিধা করে দিয়েছে। নন বিকাশ নাম্বারে টাকা পাঠানোর জন্য আপনাদেরকে নিয়ম জানতে হবে। নন বিকাশ নাম্বারে কিভাবে টাকা পাঠাবেন এবং যাকে টাকা পাঠাবেন সে কিভাবে টাকা উত্তোলন করবে সবকিছু নিয়ে আমি এই টিউটোরিয়ালে বিস্তারিত আলোচনা করব। 


আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে বিকাশ একাউন্ট নেই এমন নাম্বারে সেন্ড মানি করতে পারবেন। এছাড়াও যদি আপনারা পুরো টিউটরিয়ালটি পারেন তাহলে নন বিকাশ নাম্বারে টাকা পাঠানোর পর সেই ব্যক্তি কিভাবে টাকা উত্তোলন করবে তার উপায় জানতে পারবেন। নন বিকাশ নাম্বারে টাকা পাঠানোর নিয়ম এবং সেই টাকা কিভাবে উত্তোলন করতে হয় তার উপায় জানার জন্য পুরো পোস্ট করতে ভুলবেন না। 


নন বিকাশ নাম্বারে টাকা পাঠানোর নিয়মঃ

আপনারা চাইলে খুব সহজেই আপনাদের বিকাশ একাউন্ট থেকে নন বিকাশ নাম্বারে টাকা পাঠাতে পারবেন। তবে বিকাশ একাউন্ট নেই এমন নাম্বারে টাকা পাঠানোর ক্ষেত্রে আপনাকে অবশ্যই কিছু নিয়ম অনুসরণ করতে হবে। আমি আপনাদেরকে নিচে যে নিয়মগুলো বলবো সেই নিয়মগুলো অনুসরণ করার মাধ্যমে আপনারা খুব সহজেই নন বিকাশ নাম্বারে টাকা পাঠাতে পারবেন।


আরো জানুনঃ


বিকাশ একাউন্ট নেই এমন নাম্বারে সেন্ড মানি করার উপায়ঃ


বিকাশ একাউন্ট নেই অর্থাৎ আপনারা নন বিকাশ নাম্বারে দুটি নিয়মে সেন্ড মানি করতে পারবেন। একটি হচ্ছে বিকাশ অ্যাপ্লিকেশনের মাধ্যমে এবং আরেকটি হচ্ছে কোড ডায়াল করার মাধ্যমে। 


যদি আপনার মোবাইলে বিকাশ অ্যাপ থাকে তাহলে খুব সহজেই নন বিকাশ নাম্বারে সেন্ড মানি করতে পারবেন। তবে বিকাশে না থাকলেও আপনারা কোড ডায়াল করার মাধ্যমে নন বিকাশ নাম্বারে সেন্ড মানি করতে পারবেন। 


বিকাশ অ্যাপের মাধ্যমে নন বিকাশ নাম্বারে টাকা পাঠানোর উপায় - 


আমি আপনাদের বলেছিলাম যে নন বিকাশ নাম্বারে টাকা সেন্ড মানি করার জন্য যে 2 টি নিয়ম রয়েছে তার মধ্যে একটি নিয়ম হচ্ছে বিকাশ অ্যাপের মাধ্যমে টাকা সেন্ড মানি করা। 

বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ একাউন্ট নেই এমন নাম্বারে টাকা সেন্ড মানি করার জন্য নিচের পদ্ধতি গুলো অনুসরন করুন - 


  • বিকাশ অ্যাপ থেকে সেন্ড মানি অপশনে ক্লিক করুন। 
  • এবার আপনারা যে বিকাশ নাম্বারে টাকা পাঠাতে চাচ্ছেন সেই বিকাশ নাম্বার সিলেক্ট করুন। অর্থাৎ নন বিকাশ নাম্বার এখানে আপনাকে দিতে হবে।

  • এখন আপনি নন বিকাশ নাম্বারে যত টাকা পাঠাতে চাচ্ছেন তার পরিমাণ লিখে পরের ধাপে চলে যেতে হবে। 

  • এবার আপনাকে প্রাপকের নাম্বার এবং সকল বিস্তারিত তথ্য নিশ্চিত হয়ে পাসওয়ার্ড দিয়ে ট্যাপ করলেই নন বিকাশ নাম্বারে টাকা চলে যাবে।


কোড ডায়াল করে বিকাশ অ্যাকাউন্ট নেই এমন নাম্বারে সেন্ড মানি করা - 


আপনারা কোড ডায়াল করে যদি নন বিকাশ নাম্বারে টাকা পাঠাতে চান তাহলে *247# কোড ডায়াল করবেন। অতঃপর সেন্ড মানি অপশন সিলেক্ট করে যার নাম্বারে টাকা পাঠাবেন তার নাম্বার দিয়ে পরের ধাপে চলে যাবেন। অতঃপর টাকার পরিমান দিয়ে পাসওয়ার্ড টাইপ করার পর সেন্ড করলেই টাকা চলে যাবে। 


বিঃদ্রঃ 

সাধারণত আমরা যেভাবে বিকাশ থেকে সেন্ড মানি করি ঠিক একই নিয়মে নন বিকাশ নাম্বারে সেন্ড মানি করতে হয়। আপনি সাধারণত যে নিয়মে বিকাশে সেন্ড মানি করে থাকেন ঠিক একই নিয়মে নন বিকাশ নাম্বারে সেন্ড মানি করতে পারবেন। অর্থাৎ নন বিকাশ নাম্বারে সেন্ড মানি করার জন্য আলাদা নিয়ম নেই।


নন বিকাশ নাম্বারে টাকা পাঠালে প্রাপক কিভাবে সেই টাকা তুলবে?


নন বিকাশ নাম্বারে টাকা পাঠানোর উপায় তো জানলেন কিন্তু সেই টাকা কিভাবে তুলতে হবে সেটা আপনাকে জানতে হবে। কারণ অনেকের মনে প্রশ্ন থাকে যদি আপনার নন বিকাশ নাম্বারে টাকা থাকে তাহলে সেই টাকা কিভাবে তোলা যায়। 


যখন আপনি নন বিকাশ নাম্বারে টাকা পাঠাবেন তখন সেই ব্যক্তি খুব সহজেই সেই টাকা তুলতে পারবে। নন বিকাশ নাম্বারে থাকা টাকা তোলার জন্য যে সকল কাজ করতে হবে তা হচ্ছে - 


  • যখন কেউ নন বিকাশ নাম্বারে টাকা পাঠায় তখন সেই বিকাশ নাম্বারে টাকা দেওয়ার পাশাপাশি একটি এসএমএস যায়। সেই এসএমএসে টাকার পরিমাণ এবং বিকাশ অ্যাপ্লিকেশন ডাউনলোড করার লিংক দেয়া থাকে।

  • প্রাপক এসএমএস থেকে লিংকে প্রবেশ করে তার মোবাইলে বিকাশ অ্যাপ ইন্সটল করে নিবেন। 
  • বিকাশ অ্যাপ ইন্সটল করার পর 72 ঘণ্টার মধ্যে বিকাশ একাউন্ট খুলতে হবে। অর্থাৎ নন বিকাশ নাম্বারে টাকা থাকলে সেই টাকা তোলার জন্য 72 ঘণ্টার মধ্যে বিকাশ একাউন্ট খুলতে হবে। 
  • বিকাশ একাউন্ট খোলার পর নন বিকাশ একাউন্টের মালিক সেই টাকা খুব সহজেই তুলতে পারবে। 


নন বিকাশ নাম্বারে টাকা পাঠানোর পরও সেই টাকা ক্যানসেল করা যায়?


যদি আপনি নন বিকাশ নাম্বারে টাকা পাঠান তাহলে সেই টাকা ক্যানসেল করতে পারবেন। তবে এখানে নিয়ম হচ্ছে নন বিকাশ নাম্বারে টাকা পাঠানোর পর সেই টাকা ক্যানসেল করতে চাইলে আপনাকে অবশ্যই টাকা ক্যানসেল করার অপশন রয়েছে কিনা চেক করতে হবে। 


এই অপশন আপনারা বিকাশ অ্যাপের সেন্ড মানি অপশনে দেখতে পারবেন। কারণ আপনারা যখন নন বিকাশ নাম্বারে টাকা পাঠান তখন সেই ব্যক্তিকে টাকা তোলার জন্য তাকে অবশ্যই 72 ঘণ্টার মধ্যে বিকাশ একাউন্ট খুলতে হয়। 


যদি সেই ব্যক্তি বিকাশ একাউন্ট খুলে তাহলে আপনার টাকা খুব সহজেই তুলতে পারবে। এই কারণে যদি কখনো নন বিকাশ নাম্বারে টাকা পাঠিয়ে সেই টাকা ক্যান্সেল করাতে চান তাহলে বিকাশ অ্যাপে প্রবেশ করে দেখবেন ক্যানসেল করার অপশন রয়েছে কিনা। যদি নন বিকাশ একাউন্টের মালিক বিকাশ একাউন্ট না খুলে থাকে তাহলে আপনি সেই টাকা খুব সহজেই ক্যানসেল করতে পারবেন।


বিকাশ একাউন্ট নেই এমন নাম্বারে সেন্ড মানি করার শর্তাবলীঃ


  • প্রাপক অর্থাৎ যার বিকাশ একাউন্ট খোলা নেই তাকে অবশ্যই টাকা উত্তোলন করার জন্য বিকাশ অ্যাপ থেকে অথবা বিকাশ ডিজিটাল রেজিস্ট্রেশন পয়েন্ট থেকে বিকাশ একাউন্ট খুলতে হবে।

  • প্রাপক বিকাশ একাউন্ট খোলার পূর্বে যদি প্রেরক সেই টাকা ক্যানসেল করতে চায় তাহলে বিকাশ অ্যাপের মাধ্যমে খুব সহজেই সেটি করতে পারবে।

  • প্রাপক যদি 72 ঘণ্টার মধ্যে বিকাশ একাউন্ট খুলে টাকা গ্রহণ করতে না পারে তাহলে সেই টাকা প্রাপক তিন কার্যদিবসের মধ্যে ফেরত পাবে।

  • নন বিকাশ নাম্বার থেকে শুধুমাত্র একটি মাত্র সেন্ড মানি গ্রহণ করা যায়।

  • প্রাপক এবং প্রেরক তাদের লেনদেন তথ্য এসএমএসের মাধ্যমে জানতে পারবে। 



এই ছিল নন বিকাশ নাম্বারে টাকা পাঠানোর নিয়ম। আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে বিকাশ একাউন্ট নেই এমন নাম্বারে সেন্ড মানি করার নিয়ম দেখিয়েছি। এছাড়াও নন বিকাশ নাম্বারে টাকা পাঠানোর পর সেই টাকা কিভাবে তুলতে হয় তার উপায় আপনাদের জানিয়েছি। 


আশা করছি আপনারা উপরের নিয়ম অনুযায়ী যদি কখনো নন বিকাশ নাম্বারে টাকা পাঠানোর প্রয়োজন হয় তাহলে পাঠাতে পারবেন। যদি আপনাদের বুঝতে কোথাও সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। এছাড়াও যদি আপনাদের এই পোষ্ট ভালো লাগে তাহলে কমেন্টে জানাতে পারেন।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url