সহজেই টেলিটক সিম 4g করার নিয়ম ও শর্ত জেনে নিন (একদম ফ্রি)

বর্তমানে টেলিটক ব্যবহারকারী অনেক। টেলিটক আমাদেরকে স্বল্প মূল্যে ইন্টারনেট, মিনিট এবং কথা বলার সুযোগ দিয়ে থাকে। তবে অনেক টেলিটক ব্যবহারকরি রয়েছেন যারা টেলিটক 3g সিম ব্যবহার করেন। যদি আপনি টেলিটক 3g সিম ব্যবহার করেন তাহলে নেটওয়ার্ক অনেক কম পাবেন এবং নেট অনেক স্লো হবে। 


তাই আপনি নিশ্চয়ই চাইবেন টেলিটক সিম ফোরজি করার জন্য। আমি এই পোস্টে টেলিটক সিম 4g করার নিয়ম দেখাবো। আপনারা পুরো পোস্ট পড়ার মাধ্যমে টেলিটক থ্রিজি সিম ফোরজি করার নিয়ম জানতে পারবেন। এছাড়াও টেলিটক সিম ফোরজি হবে কিনা এবং আপনার টেলিটক সিম ফোরজি আওতায় আছে কিনা বিস্তারিত জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না।


টেলিটক সিম 4g করার নিয়ম


টেলিটক ফোরজি কি? 

টেলিটক 4g হল ৪র্থ প্রজন্মের ব্রডব্যান্ড সেলুলার নেটওয়ার্ক যা সর্বোচ্চ গতির ইন্টারনেট ব্রাউজিং-এর অভিজ্ঞতা দেয়। টেলিটক ফোরজি নেটওয়ার্কের মাধ্যমে অত্যাধিক বেশি নেটওয়ার্ক স্পিড পাওয়া যায়। 


টেলিটক 4g সিমের সুবিধাঃ 

টেলিটক 4g সিমের সুবিধা অনেক। যদি আপনি টেলিটক ২জি অথবা 3g সিম ব্যবহার করেন তাহলে টেলিটক ফোরজি সিমের সুবিধা থেকে বঞ্চিত হবেন। কারণ ফোরজি মানেই হচ্ছে চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবা। 


যদি আপনি দ্বিতীয় অথবা তৃতীয় প্রজন্মের ইন্টারনেট সেবা ব্যবহার করেন তাহলে ইন্টারনেট স্পিড অনেক কম পাবেন। আর যদি আপনি চতুর্থ প্রজন্মের অর্থাৎ ফোরজি ব্যবহার করেন তাহলে ইন্টারনেট স্পিডে অনেক বেশি পাবেন এবং আপনার নেটওয়ার্ক থাকবে দুর্দান্ত। 


তাছাড়া কথা বলা হবে অনেক ক্লিয়ার। আপনি অনেক ফাস্ট একে অন্যের সাথে মোবাইলে যোগাযোগ করতে পারবেন। আশা করছি টেলিটক 4g সিমের সুবিধা জানতে পেরেছেন। 


টেলিটক সিম ফোরজি করতে টাকা লাগে? 

অনেকের মনে প্রশ্ন জাগে যে টেলিটক সিম ফোরজি করতে টাকা লাগে কিনা। তবে মজার বিষয় হচ্ছে যেখানে অন্যান্য সকল অপারেটর এর সিম 4g করার জন্য টাকা লাগে সেখানে টেলিটক সিম ফোরজি করার জন্য টাকা লাগে না। 


অর্থাৎ আপনি বিনা খরচেই আপনার টেলিটক সিম ফোরজি করতে পারবেন। এছাড়াও আরেকটি সুবিধা হচ্ছে আপনি ঘরে বসেই আপনার টেলিটক 3g সিম 4g করতে পারবেন। আপনাকে অন্য সকল অপারেটর এর মত দোকানে অথবা কাস্টমার কেয়ারে গিয়ে টেলিটক সিম ফোরজি করতে হবে না। 


টেলিটক সিম 4g হবে কিনা চেক করার নিয়মঃ

আপনি চাইলে আপনার টেলিটক সিম 4g সক্ষম কিনা চেক করে পেতে পারেন। আপনার টেলিটক সিম ৪জি সেবা পাওয়ার জন্য উপযুক্ত কী না তা জানতে chk লিখে SMS করুন 157 নাম্বারে। 


ফিরতি একটি মেসেজে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার টেলিটক সিমটি ৪জি সেবা পাওয়ার জন্য উপযুক্ত কী না। এভাবে আপনার টেলিটক সিম ফোরজি করা যাবে কিনা জানতে পারবেন। 


টেলিটক সিম 4g করার নিয়মঃ 

টেলিটক সিম 4g করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই টেলিটক সিম 4g করতে পারবেন। আপনারা শুধুমাত্র একটি এসএমএস পাঠানোর মাধ্যমেই আপনার টেলিটক থ্রিজি সিম ফোরজি করতে পারবেন। 


3G থেকে 4G সিমে মাইগ্রেট করতে হলে “4G” লিখে সেন্ড করুন 111 নাম্বারে। অতঃপর কিছুক্ষণ অপেক্ষা করলেই আপনার টেলিটক সিম 3g থেকে 4g তে রূপান্তরিত হবে। এভাবে আপনারা খুব সহজেই এসএমএস পাঠিয়ে আপনার টেলিটক থ্রিজি সিম ফোরজি করতে পারবেন। 


টেলিটক সিম ফোরজি করার শর্তঃ 

টেলিটক থ্রিজি সিম ফোরজি করার কিছু শর্ত রয়েছে। আমাদেরকে শর্তগুলো মেনে টেলিটক 3g সিম 4g করতে হবে। টেলিটক সিম 4g করার শর্তগুলো হচ্ছে - 


  • আপনার মোবাইল ফোরজি সাপোর্টেড হতে হবে। 

  • ২০১২ সালের আগে নেয়া ২জি সিম রিপ্লেস করতে হবে। সিম রিপ্লেস করার জন্য কাস্টমার কেয়ারে যেতে হবে।

  • বর্তমান টেলিটক ৩জি সিম মাইগ্রেট করে ৪জি-তে যেতে হবে। 

  • আপনাকে টেলিটক ফোরজি কভারেজ এরিয়ার মধ্যে থাকতে হবে। 


এই ছিলো টেলিটক সিম 4g করার শর্তাবলী। যদি আপনি টেলিটক সিম ফোরজি করতে চান তাহলে উপরের শর্তগুলো মেনে 4g করতে হবে। উপরে শর্তগুলোর মধ্যে একটি বাদ গেলে আপনার টেলিটক সিম 4g করতে পারবেন না। 


টেলিটক ফোরজি স্পিড কিরকম? 

টেলিটক ফোরজি স্পিড সাধারণত নেটওয়ার্ক ক্যাপাসিটির উপরে স্পিড নির্ভর করে। অর্থাৎ আপনার এলাকায় টেলিটক ফোরজি নেটওয়ার্ক যেমন থাকবে আপনি স্পিড সেরকম পাবেন। সাধারণত টেলিটক ফোরজি আপ্লোড স্পিড ১৫ Mbps ও ডাউনলোড স্পিড ৪০ Mbps পাওয়া যাবে। এটা টেলিটক অপারেটর থেকে জানানো হয়েছে। 


এই ছিলো টেলিটক সিম 4g করার নিয়মটেলিটক সিম ৪জি হবে কিনা চেক করার উপায় এবং টেলিটক সিম ফোরজি করার শর্তাবলী। এই পোস্টে আমি উক্ত সকল বিষয় দেখানোর চেষ্টা করেছি। আশা করছি আপনারা টেলিটক 3g সিম 4g করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারছেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি টেলিটক সিম ফোরজি করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা টেলিটক সিম ফোরজি করা সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেওয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous Jun 14, 2023, 8:01:00 PM

    ধন্যবাদ

Add Comment
comment url