সহজেই ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম জেনে নিন (চিরতরে ডিলেট হবে)

আমাদেরকে অনেক সময় নিজের ফেসবুক আইডি ডিলিট করার প্রয়োজন হয়ে থাকে। আমরা চাইলে খুব সহজেই ফেসবুক আইডি ডিলিট করতে পারি। তবে অনেকেই রয়েছেন যারা ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম না জানার কারণে তাদের ফেসবুক আইডি ডিলিট করতে পারেনা। যদি আপনি ফেসবুক আইডি ডিলিট করার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ফেসবুক আইডি ডিলিট করার পদ্ধতি দেখাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়াল পড়ার মাধ্যমে কিভাবে ফেসবুক আইডি ডিলিট করতে হয় তার পদ্ধতি জানতে পারবেন। তাই ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম সম্পর্কে পুরোপুরি জানতে পুরো টিউটরিয়াল পড়তে ভুলবেন না।

ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম
ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম

ফেসবুক আইডি ডিলিট করার কারণ ও সুবিধাঃ 

আপনারা সকলেই জানেন বর্তমানে ফেসবুক একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। ফেসবুক এর মাধ্যমে আমরা সহজেই একে অপরের সাথে যোগাযোগ করতে পারি। তাছাড়া ফেসবুক জনপ্রিয় হওয়ায় এর ব্যবহারকারী দিন দিন বেড়েই চলেছে। অনেকে সহজেই তাদের ফেসবুক আইডি খুলতেছে। তবে ফেসবুক একাউন্ট খোলা সহজ। একবার কেউ ফেসবুক অ্যাকাউন্ট খুললে সহজেই সে দ্বিতীয়বার ফেসবুক অ্যাকাউন্ট খুলতে পারবে। 


আমাদের অনেক সময় নিজেদের ফেসবুক আইডি ডিলেট করার প্রয়োজন পড়ে। যেমন, যাদের ফেসবুক আইডি অনেক তারা তাদের অপ্রয়োজনীয়' ফেসবুক আইডি ডিলেট করতে চায়। আবার যাদের ফেসবুক আইডিতে সমস্যা রয়েছে, যেমন তাদের ফেসবুক আইডি হ্যাক হয়েছে অথবা আইডিতে অন্যান্য সমস্যা রয়েছে যার কারণে তার ফেসবুক আইডি ডিলিট করতেই হবে। 


অনেকেই আবার ফেসবুক ব্যবহার করতে না চাওয়ায় বা ফেসবুকের ক্ষতিকর দিক জেনে তাদের ফেসবুক Account ডিলেট করতে চায়। কিন্তু তারা ফেসবুক আইডি ডিলেট করার পদ্ধতি না জানার কারণে তাদের Facebook Account ডিলেট করতে পারেনা। কারন ফেসবুক আইডি সহজে তৈরি করা গেলেও এটি ডিলেট করা একটু কঠিন। তবে যারা ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম জানে তাদের কাছে এটি অনেক সহজ কাজ। তো দেখে নিন কিভাবে সহজেই মোবাইলে ফেসবুক আইডি চিরতরে ডিলেট করে দিবেন- 

আরো পড়ুনঃ ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম 

ফেসবুক আইডি ডিলিট করার নিয়মঃ

আপনাদেরকে মোবাইলে ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম দেখাচ্ছি। তবে আপনারা এই নিয়মে কম্পিউটারে বা জাভা মোবাইলেও ফেসবুক আইডি ডিলেট করতে পারবেন। 


তবে আমি আপনাদেরকে দেখানোর জন্য ফেসবুক লাইট অ্যাপসে কাজ করে দেখাচ্ছি। আপনারা চাইলে যেকোন ব্রাউজারে এই নিয়মে ফেসবুক আইডি ডিলেট করতে পারবেন। ফেসবুক আইডি ডিলিট করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


Step-1

প্রথমে ফেসবুক লাইট অ্যাপ্সে প্রবেশ করুন। তারপর নিচের Screenshot দেখানো জায়গায় ক্লিক করুন। 


ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম

Step-2 

এবার নিচের Screenshot দেখানো জায়গায় ক্লিক করে  Setting এ প্রবেশ করুন। 


ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম

Step-3 

এখন আপনি নিচের Screenshot দেখানো মতো  Account ownership and control এ ক্লিক করুন। 


ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম

Step-4 

তারপর Deactivation and deletion এ ক্লিক করুন। 


ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম

Step-5 

এবার দুইটা অপশন আসবে। Deactivate account এবং Delete account.. যেহেতু আমরা আমাদের ফেসবুক আইডি ডিলেট করব তাই নিচের Screenshot দেখানো মতো Delete Account এ ক্লিক করে Continue বাটনে ক্লিক করতে হবে। 


ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম

Step-6

এবার আপনি অনেকগুলো অপশন দেখতে পারবেন।  তো আপনার ফেসবুক আইডি ডিলেট করার কারন জানাতে পারেন। অথবা আপনি কোন কিছু সিলেক্ট না করে Continue to Account Deletion বাটনে ক্লিক করতে পারেন। 

আরো পড়ুনঃ ফেসবুক ভিডিও অটো প্লে হওয়া বন্ধ করার উপায়

তো আমি আপনাদের দেখানোর জন্য কোন কিছু সিলেক্ট না করেই Continue to Account Deletion বাটনে ক্লিক করলাম।


ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম

Step-7 

এখন নিচের Screenshot দেখলে বুঝতে পারবেন যে যদি আপনি আপনার ফেসবুক আইডির সকল তথ্য যেমন, সকল পোষ্ট, ফটো ডাউনলোড করে রাখতে চান তাহলে তা পারবেন। 


আপনার সকল পোস্ট বা ফটো ডাউনলোড করে রাখার প্রয়োজন হলে ডাউনলোড ইনফো বাটনে ক্লিক করে ডাউনলোড করে রাখুন। তারপর ডিলেট একাউন্টে ক্লিক করুন।


ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম

Step-8 

এবার আপনাকে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড দিতে হবে। আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড দেয়ার পর Continue বাটনে ক্লিক করুন।

ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম

Step-9 

এখন আপনি নিচের স্ক্রিনসট দেখানো মতো ডিলেট একাউন্টে ক্লিক করলেই আপনার ফেসবুক আইডি ডিলেট হওয়ার কার্যক্রম শুরু হবে। তো ডিলেট একাউন্টে ক্লিক করুন।


ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম

এখন আপনি নিচের স্ক্রীনশটে লক্ষ্য করলে দেখতে পারবেন যে আপনার ফেসবুক আইডি ডিলেট এর 30 দিন সময় দেয়া হয়েছে। 30 দিন পর আপনার ফেসবুক আইডি চিরতরে ডিলিট হয়ে যাবে। 


কিন্তু যদি আপনি আপনার ফেসবুক আইডি ডিলেট না করতে চান তাহলে এই 30 দিনের মধ্যে আপনি আপনার ফেসবুক আইডি ডিলেট হওয়া থেকে ক্যানসেল করে দিতে পারেন। এতে আপনার ফেসবুক আইডি ডিলিট হবে না। 


আর যদি 30 দিন পর ফেসবুক আইডিতে লগইন করেন তাহলে আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করবে না। কারণ 30 দিন পর অটোমেটিক ফেসবুক আইডি চিরতরে ডিলিট হয়ে যাবে


ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম

এখন আপনি যদি চান যে আপনার ফেসবুক আইডি ডিলেট করবেন না তাহলে আপনার হাতে সময় থাকবে 30 দিন। 30 দিনের যেকোনো সময় আপনি আপনার ফেসবুক আইডি ডিলেট হওয়া থেকে আটকাতে পারবেন। 


তো যদি ডিলেট না করতে চান তাহলে আপনার সেই ফেসবুক আইডিতে লগইন করুন। লগইন করার পর নিচের স্ক্রীনশটের মতো দেখতে পারবেন। এখন আপনাকে Cancel Deletion এ ক্লিক করতে হবে। তাহলে আপনার ফেসবুক আইডি আর ডিলেট হবে না। 


আরো পড়ুনঃ ফেসবুক থেকে আয় করার উপায়


আর যদি Cancel Deletion এ ক্লিক না করেন তাহলে আপনার ফেসবুক আইডি 30 দিন পর চিরতরে ডিলিট হয়ে যাবে। অর্থাৎ আপনি 30 দিন পর আর ফেসবুক আইডি ফেরত পাবেন না।


ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম


এই ছিলো ফেসবুক আইডি ডিলিট করার পদ্ধতি। এভাবে সহজেই আপনি মোবাইলে চিরতরে ফেসবুক আইডি ডিলেট করতে পারবেন। আশা করছি ফেসবুক আইডি ডিলেট করার এই পদ্ধতি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। 

আরো পড়ুনঃ ফেসবুক পোস্টের কমেন্ট অপশন হাইড বা বন্ধ করার নিয়ম 

ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে আমি নতুন ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম স্ক্রিনশট দিয়ে দেখিয়েছি। তবে আপনারা ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম সম্পর্কে কিছু প্রশ্ন উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 

৩০ দিন অপেক্ষা না করে ফেসবুক আইডি ডিলিট করা যায়? 

৩০ দিন অপেক্ষা না করে ফেসবুক আইডি ডিলিট করা যায়না। ফেসবুক আইডি ডিলিট করলে ফেসবুক আপনাকে ৩০ দিন সময় দেয় যেনো আপনি এই ৩০ দিনের মধ্যে যদি কখনো ইচ্ছা হয় তাহলে সেই ফেসবুক আইডি ডিলিট করা থেকে বিরত করতে পারেন। আপনি চাইলেও একদিনে অথবা ৩০ দিনের আগে ফেসবুক আইডি ডিলিট করতে পারবেন না। 

ফেসবুক আইডি ডিলিট করলে ফেসবুক ফ্রেন্ডরা জানতে পারবে? 

আপনি ফেসবুক আইডি ডিলিট করলে আপনার ফেসবুক ফ্রেন্ডরা জানতে পারবেনা। কারণ তাদের কাছে আপনার ফেসবুক আইডি ডিলিট করার কোনো নোটিফিকেশন যাবেনা। তবে আপনার ফেসবুক ফ্রেন্ডস সহো ফেসবুকের সকল ইউজার আপনার ফেসবুক আইডি দেখতে পারবেনা। 

ফেসবুক আইডি ডিলিট করলে কি হয়? 

ফেসবুক আইডি ডিলিট করলে ফেসবুক আমাদেরকে ৩০ দিন সময় দেয়। আমরা চাইলে এই ৩০ দিনের মধ্যে আবার সেই ফেসবুক আইডি ব্যাক করতে পারি। তবে যদি ৩০ দিনের মধ্যে সেই ফেসবুক আইডিতে লগইন না করি তাহলে আমাদের ফেসবুক আইডি পার্মানেন্ট ডিলিট হয়ে যাবে। আমরা চাইলেও পরবর্তীতে সেই ফেসবুক আইডিতে কখনো প্রবেশ করতে পারবোনা। ফেসবুক কর্তৃপক্ষ সেই ফেসবুক আইডির সকল ডাটা ডিলিট করে দিবে। 


এই ছিল ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম সম্পর্কে সকল প্রশ্নের উত্তর। আশা করছি আপনাদের সম্ভাব্য সকল প্রশ্নের উত্তর উপরে রয়েছে। এরপরেও যদি আপনারা কিছু জানতে চান তাহলে আমাদের ফেসবুক পেজ অথবা এই পোস্টের কমেন্টে জানাতে পারেন। 

আরো পড়ুনঃ মৃত্যুর পর ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম

পরিশেষে বলতে চাচ্ছিঃ 

ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফেসবুক আইডি ডিলিট সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
5 Comments
  • জালালুদ্দীন বিন নাজির হোসেন
    জালালুদ্দীন বিন নাজির হোসেন Dec 20, 2022, 4:57:00 PM

    পিসি হতে কিভাবে ডিলেট করব?
    দয়া করে জানাবেন।

  • Anonymous
    Anonymous Feb 28, 2023, 4:49:00 PM

    একটা আইডি থেকে আরেকটা আইডি খুলছি পাসওয়ার্ড, নম্বর ইত্যাদি ছাড়া এখন এই আইডি
    এটা ডিলেট করবো কিভাবে

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam May 21, 2023, 9:07:00 PM

      পাসওয়ার্ড, নাম্বার ইত্যাদি ছাড়া ফেসবুক আইডি খোলা সম্ভব নয়। দুঃখিত আপনার সমস্যাটি বুঝতে পারছিনা 💔

  • Anonymous
    Anonymous Jul 25, 2023, 11:50:00 AM

    ডিলেট করা ফেইসবুক আইডি তে ব্যবহৃত ইমেইল কিভাবে অন্য আইডিতে যুক্ত করবো????

  • Anonymous
    Anonymous Nov 27, 2023, 8:07:00 AM

    খুব ভালো লাগলো।

Add Comment
comment url