বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম জেনে নিন (দুইটি পদ্ধতিতে)

প্রাথমিক শিক্ষার উপবৃত্তির টাকা যেকোনো মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে নেয়া যায়। অনেকেই উপবৃত্তির টাকা নেয়ার জন্য বিকাশ একাউন্ট ব্যবহার করে থাকে। পরবর্তীতে বিকাশ একাউন্টে উপবৃত্তির টাকা আসলে আমরা সেই টাকা তোলার মাধ্যমে পকেটে নিতে পারি। কিন্তু অনেকেই রয়েছেন যারা বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম জানেনা। 


যদি আপনি বিকাশে উপবৃত্তির টাকা ক্যাশ আউট করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই টিউটোরিয়ালে আমি "কিভাবে বিকাশে উপবৃত্তির টাকা বের করতে হয়" তার পদ্ধতি দেখাবো। আপনারা বিকাশে উপবৃত্তির টাকা তোলার দুইটি পদ্ধতি জানার মাধ্যমে খুব সহজেই বিকাশ একাউন্টের উপবৃত্তির টাকা ক্যাশ আউট করতে পারবেন। 


বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম

 

বিকাশে উপবৃত্তির টাকা তোলা - বিকাশে উপবৃত্তির টাকা ক্যাশ আউটঃ 

বাংলাদেশ সরকারের নির্দেশনা অনুযায়ী প্রাথমিক শিক্ষার উপবৃত্তির টাকা অভিভাবকের পছন্দ অনুযায়ী যেকোনো সক্রিয় মোবাইল একাউন্টে বিতরণ করা হয়। শিক্ষার্থীরা যে কোন মোবাইল ব্যাংকিং সার্ভিস ব্যবহার করার মাধ্যমে তাদের উপবৃত্তির টাকা মোবাইলে নিতে পারবে। এই টাকা মোবাইলে নেওয়ার জন্য অনেকেই বিকাশ, নগদ একাউন্ট সহো অন্যান্য মোবাইল ব্যাংকিং একাউন্ট ব্যবহার করে থাকে। 


তবে বর্তমান সময়ে বিকাশ একাউন্ট সর্বাধিক জনপ্রিয় হওয়ায় অনেকেই তাদের উপবৃত্তির টাকা বিকাশে নিয়ে থাকে। উপবৃত্তির টাকা পাওয়ার জন্য বিকাশ নাম্বার দেয়া হলে নির্দিষ্ট সময়ের পরে আমাদের বিকাশ নাম্বারে টাকা পাঠিয়ে দিয়ে থাকে। অতঃপর আমরা আমাদের বিকাশ অ্যাকাউন্ট থেকে উপবৃত্তির টাকা তোলার মাধ্যমে সেই টাকা পকেটে নিতে পারি। 


বিকাশে উপবৃত্তি টাকা তোলার সুবিধাঃ 

উপবৃত্তির টাকা পাওয়ার জন্য অনেকেই বিভিন্ন মোবাইল ব্যাংকিং সার্ভিস ব্যবহার করে থাকে। তবে যারা উপবৃত্তির টাকা পাওয়ার জন্য বিকাশ একাউন্ট ব্যবহার করে তাদের উপবৃত্তির টাকা বিকাশ একাউন্টেই চলে আসে। বিকাশ একাউন্টে উপবৃত্তি টাকা আসলে পরবর্তীতে আমরা নিশ্চিন্তে সেই টাকা ক্যাশ আউট করতে পারি। 


অতঃপর আমরা যখন জানতে পারবো আমাদের বিকাশ একাউন্টে উপবৃত্তি টাকা এসেছে তখন খুব সহজেই সেই টাকা তোলার মাধ্যমে ব্যবহার করতে পারব। অর্থাৎ বিকাশে পাওয়া উপবৃত্তির টাকা পকেটে নেয়ার জন্য আমাদেরকে সেই উপবৃত্তির টাকা তুলতে হয়। তাহলে বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম দেখে নিন- 


আরো পড়ুনঃ বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম


বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়মঃ 

বিকাশে উপবৃত্তির টাকা তোলা নিয়ম অনেক সহজ। আমরা খুব সহজেই আমাদের বিকাশে থাকা উপবৃত্তির টাকা তুলতে পারবো। বিকাশে থাকা উপবৃত্তির টাকা ক্যাশ আউট করার দুটি পদ্ধতি রয়েছে। যে দুইটি পদ্ধতিতে বিকাশে থাকা উপবৃত্তির টাকা ক্যাশ আউট করা যায় সেই দুইটি পদ্ধতি হচ্ছে- 


  • বিকাশ এজেন্টের মাধ্যমে 

  • এটিএম বুথের মাধ্যমে 


আপনারা উপরের দুইটি নিয়মে খুব সহজেই আপনাদের বিকাশে উপবৃত্তির টাকা তুলতে পারবেন। বিকাশ এজেন্টের মাধ্যমে, বিকাশ অ্যাপ অথবা কোড ডায়াল করার মাধ্যমে উপবৃত্তির টাকা তুলতে পারবেন। দুইটি পদ্ধতিতেই বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম জেনে নিন- 


আরো পড়ুনঃ বিকাশে টাকা দেখার নিয়ম


বিকাশ এজেন্টের মাধ্যমে উপবৃত্তির টাকা তোলার নিয়মঃ 

বিকাশ এজেন্টের মাধ্যমে আপনারা খুব সহজেই আপনাদের বিকাশে থাকা উপবৃত্তির টাকা তুলতে পারবেন। বিকাশ এজেন্টের মাধ্যমে উপবৃত্তির টাকা তোলার জন্য আপনাকে প্রথমে আপনার নিকটস্থ কোনো বিকাশ এজেন্ট দোকানে যেতে হবে। বিকাশ এজেন্ট দোকানে যাওয়ার পর বিকাশ এজেন্ট কে বলতে হবে যে আপনি বিকাশ থেকে উপবৃত্তির টাকা তুলতে চাচ্ছেন। 


যদি তারা সম্মতি দেয় তাহলে সেই বিকাশ এজেন্টের মাধ্যমে উপবৃত্তির টাকা তুলতে পারবেন। বিকাশ এজেন্টের মাধ্যমে দুটি উপায়ে উপবৃত্তির টাকা তোলা যায়। আপনারা কোড ডায়াল করে অথবা বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ এজেন্টের মাধ্যমে উপবৃত্তির টাকা তুলতে পারবেন। 


আরো পড়ুনঃ নগদে উপবৃত্তির টাকা দেখার নিয়ম


কোড ডায়াল করে বিকাশ এজেন্টের মাধ্যমে বিকাশ থেকে উপবৃত্তির টাকা তোলার নিয়মঃ 

অনেকের মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন নেই। এ ছাড়াও অনেকে বাটন মোবাইল ব্যবহার করে থাকে। আপনার মোবাইলে যদি বিকাশ অ্যাপ না থাকে তাহলে কোড ডায়াল করার মাধ্যমে খুব সহজেই বিকাশ থেকে উপবৃত্তির টাকা তুলতে পারবেন। কোড ডায়াল করে বিকাশ থেকে উপবৃত্তির টাকা তোলার জন্য আপনাকে যা করতে হবে তা হচ্ছে- 


  • প্রথমে আপনার নিকটস্থ কোনো বিকাশ এজেন্টের দোকানে চলে যাবেন। 

  • বিকাশ এজেন্টের দোকানে যাওয়ার পর সেই বিকাশ এজেন্ট কে বলবেন যে আপনি বিকাশ থেকে উপবৃত্তির টাকা তুলতে চাচ্ছেন। 


  • এরপর আপনি উপবৃত্তির কত টাকা ক্যাশ আউট করতে চান তার পরিমাণ বলবেন। কারণ হতে পারে আপনি উপবৃত্তির যত টাকা ক্যাশ আউট করতে চাচ্ছেন ততো টাকা তার কাছে নেই। তাই প্রথমে কথা বলে সম্মতি নিবেন।


  • যদি বিকাশ এজেন্ট আপনাকে সম্মতি দেয় তাহলে বিকাশ এজেন্টের কাছে একটি বিকাশ নাম্বার পাবেন। আপনাকে নিচের নিয়ম অনুযায়ী বিকাশ এজেন্ট নাম্বারে উপবৃত্তির টাকা ক্যাশ আউট করতে হবে।


প্রথমে আপনি আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *247# ডায়াল করবেন- 


বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মতো Cash Out নামে একটি অপশন দেখতে পারবেন। ক্যাশ আউট অপশনে প্রবেশ করবেন- 


বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম


এখন আপনারা বিকাশ থেকে উপবৃত্তির টাকা তোলার দুইটি অপশন দেখতে পাবেন। যেহেতু আমরা বিকাশ এজেন্টের মাধ্যমে উপবৃত্তির টাকা তুলবো তাই From Agent অপশনে প্রবেশ করতে হবে- 


বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম


এবার আপনাকে বিকাশ এজেন্টের নাম্বার দিতে হবে। আপনি বিকাশের যে এজেন্টের মাধ্যমে উপবৃত্তির টাকা তুলবেন সেই এজেন্টের নাম্বার এখানে দিবেন- 


বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম


এবার আপনারা বিকাশ থেকে উপবৃত্তির যত টাকা ক্যাশ আউট করতে চাচ্ছেন তার পরিমাণ লিখে Send অপশনে ক্লিক করুন- 


বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম


এরপর আপনার বিকাশের পাসওয়ার্ড দিয়ে কনফার্ম হয়ে নিবেন। পাসওয়ার্ড দেয়ার পর আপনার উপবৃত্তির টাকা বিকাশ এজেন্টের একাউন্টে চলে যাবে। আপনি বিকাশ এজেন্টের মাধ্যমে সেই টাকা নিতে পারবেন। 


এই ছিলো কোড ডায়াল করে বিকাশ থেকে উপবৃত্তির টাকা তোলার নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই কোড ডায়াল করার মাধ্যমে বিকাশ থেকে উপবৃত্তির টাকা ক্যাশ আউট করতে পারবেন। এবার বিকাশ অ্যাপের মাধ্যমে উপবৃত্তির টাকা তোলার নিয়ম জেনে নিন- 


আরো পড়ুনঃ বিকাশ এজেন্ট থেকে টাকা পাঠানোর নিয়ম


বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ থেকে উপবৃত্তির টাকা ক্যাশ আউট করার নিয়মঃ

আপনার মোবাইলে যদি বিকাশ অ্যাপ থাকে তাহলে খুব সহজেই বিকাশ থেকে উপবৃত্তির টাকা তুলতে পারবেন। বিকাশ থেকে উপবৃত্তির টাকা ক্যাশ আউট করার জন্য বিকাশ অ্যাপ ব্যবহার করা অনেক সহজ। আপনি যদি বিকাশ অ্যাপের মাধ্যমে উপবৃত্তির টাকা তুলতে চান তাহলে নিচের ধাপগুলো অনুসরন করুন- 


বিকাশ অ্যাপের মাধ্যমে উপবৃত্তির টাকা ক্যাশ আউট করার জন্য আপনাকে প্রথমে আপনার বিকাশ অ্যাপে লগইন করতে হবে। আপনার বিকাশ একাউন্টের নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন- 


বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম


বিকাশ অ্যাপে লগইন করার পর নিচের স্ক্রীনশটএর মতো ক্যাশ আউট নামে একটি অপশন দেখতে পাবেন। বিকাশ থেকে উপবৃত্তির টাকা তোলার জন্য আমাদেরকে এই ক্যাশ আউট অপশনে প্রবেশ করতে হবে- 


বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম


ক্যাশ আউট অপশনে প্রবেশ করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মতো বিকাশ থেকে টাকা তোলার দুইটা অপশন দেখতে পারবেন। এখানে যে দুইটি নিয়ম রয়েছে তা হচ্ছে বিকাশ এজেন্ট এবং এটিএম। যেহেতু আমরা বিকাশ এজেন্ট থেকে উপবৃত্তির টাকা তুলবো তাই বিকাশ এজেন্ট অপশন সিলেক্ট করতে হবে। 


বিকাশ এজেন্ট অপশন সিলেক্ট করার পর নিচের স্ক্রীনশটএর মতো নাম্বার দেয়ার একটি বক্স দেখতে পারবেন। এই বক্সে বিকাশ এজেন্টের নাম্বার দিবেন। তবে আপনারা চাইলে বিকাশ এজেন্টের নাম্বার QR কোড স্ক্যান করার মাধ্যমে দিতে পারবেন। আপনার যে নিয়ম ভালো লাগে সেই নিয়ম অনুযায়ী নাম্বার দিয়ে পরের পেজে চলে যাবেন- 


বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম


এবার আপনারা বিকাশ থেকে উপবৃত্তির যত টাকা তুলতে চান তার পরিমান লিখবেন। আপনি বিকাশ থেকে উপবৃত্তির যত টাকা তুলতে চান তার পরিমাণ লিখে নিচের স্ক্রীনশট দেখানো আইকনে ক্লিক করবেন- 


বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম


এরপর আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিয়ে নিচে ট্যাপ করে ধরে রাখবেন। সবকিছু ঠিক আছে কিনা এটা চেক করার একটি সুযোগ পাবেন। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে বিকাশ এজেন্টের মাধ্যমে উপবৃত্তির টাকা তুলতে পারবেন। 


এই ছিলো বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ থেকে উপবৃত্তির টাকা তোলার নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই বিকাশ অ্যাপ্লিকেশন ব্যবহার করে উপবৃত্তির টাকা তুলতে পারবেন। এবার আপনারা এটিএম বুথের মাধ্যমে বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম দেখে নিন- 


আরো পড়ুনঃ বিকাশ থেকে টাকা তোলার নিয়ম


বিকাশ এটিএম থেকে উপবৃত্তির টাকা তোলার উপায়ঃ

আপনারা চাইলে এটিএম বুথের মাধ্যমে খুব সহজেই বিকাশ থেকে উপবৃত্তির টাকা ক্যাশ আউট করতে পারবেন। এটিএম বুথের মাধ্যমে বিকাশ থেকে উপবৃত্তির টাকা তুলতে চাইলে আপনাকে প্রথমে বিকাশ সাপোর্টেড এটিএম বুথের সন্ধান করতে হবে। 


আপনারা প্রথমে আপনাদের আশেপাশে থাকা সেই সকল এটিএম বুথের সন্ধান করবেন যে সকল এটিএম বুথ থেকে বিকাশের টাকা তোলা যায়। এরকম কোনো একটি এটিএম বুথের সন্ধান পাওয়ার পর আপনারা সেই এটিএম বুথ থেকে কোড ডায়াল এবং বিকাশ অ্যাপের মাধ্যমে উপবৃত্তির টাকা তুলতে পারবেন। 


কোড ডায়াল করে এটিএম বুথ থেকে উপবৃত্তির টাকা তোলার উপায়ঃ 

আপনারা কোড ডায়াল করার মাধ্যমে এটিএম বুথ থেকে আপনার বিকাশে থাকা উপবৃত্তির টাকা খুব সহজেই তুলতে পারবেন। এই কাজের জন্য প্রথমে আপনাকে *247# ডায়াল করতে হবে।


*247# কোড ডায়াল করার পর ক্যাশ আউট অপশন সিলেক্ট করবেন। যখন আপনারা ক্যাশ আউট অপশন সিলেক্ট করবেন তখন দুইটা অপশন দেখতে পারবেন। দুইটা অপশন হচ্ছে এজেন্টের মাধ্যমে টাকা তোলা এবং এটিএম এর মাধ্যমে টাকা তোলা। যেহেতু আমরা এটিএম বুথের মাধ্যমে বিকাশে উপবৃত্তির টাকা তুলব তাই এটিএম অপশনে প্রবেশ করতে হবে। 


এরপর আপনার বিকাশের পিন নাম্বার দিতে হবে। বিকাশের পিন নাম্বার দেয়ার পর আপনার মোবাইলে একটি কোড আসবে। এই কোড 5 মিনিট পর্যন্ত কাজ করবে। অর্থাৎ এটিএম বুথ থেকে উপবৃত্তির টাকা তোলার জন্য 5 মিনিটের মধ্যে এই কোড ব্যবহার করতে হবে। 


এবার আপনাকে এটিএম বুথের বিকাশ ক্যাশ আউট অপশনে ক্লিক করতে হবে। আপনারা এটিএম বুথের বামপাশে এই বাটন দেখতে পারবেন। 


  • আপনার ভাষা সিলেক্ট করে নিবেন।


  • এরপর আপনার বিকাশ একাউন্টের নাম্বার দিবেন। 

  • বিকাশ একাউন্টের নাম্বার দেয়ার পর আপনি কত টাকা এটিএম বুথের মাধ্যমে তুলতে চাচ্ছেন তার পরিমাণ লিখবেন।


  • ক্যাশ আউট করার পরিমাণ লেখার পর আপনার মোবাইলে আসা সিকিউরিটি কোড এখানে বসাতে হবে। অর্থাৎ আপনি প্রথমে 5 মিনিটের জন্য যে কোড পেয়েছিলেন সেই কোড এখানে দিতে হবে। 


এখন আপনার সকল তথ্য নিশ্চিত হয়ে নিবেন। সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে এটিএম বুথের মাধ্যমে খুব সহজে বিকাশে উপবৃত্তির থেকে টাকা তুলতে পারবেন। এই ছিলো বিকাশ থেকে উপবৃত্তির টাকা তোলার দুইটি নিয়ম। আমি আপনাদেরকে বিকাশ থেকে উপবৃত্তির টাকা ক্যাশ আউট করার দুইটি নিয়ম দেখিয়েছি। আপনারা উপরে দেখানো নিয়ম অনুযায়ী খুব সহজেই বিকাশ থেকে উপবৃত্তির টাকা তুলতে পারবেন। 


বিঃদ্রঃ বিকাশে উপবৃত্তির টাকা তুলতে গিয়ে যখন আপনার বিকাশ একাউন্টে লগইন করবেন তখন তিনবারের বেশি ভুল পাসওয়ার্ড দিবেন না। ভুল পাসওয়ার্ড দিলে আপনার বিকাশ অ্যাকাউন্ট লক হয়ে যাবে এবং কাস্টমার কেয়ারে কথা বলে সেই অ্যাকাউন্ট আনলক করতে হবে। তাই সাবধানে আপনার বিকাশ একাউন্টে লগইন করে বিকাশের যাবতীয় কাজ করবেন।


আরো পড়ুনঃ বিকাশ পিন লক হলে করণীয়


পরিশেষে বলতে চাচ্ছিঃ

বিকাশে উপবৃত্তির টাকা তোলার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বিকাশে উপবৃত্তির টাকা ক্যাশ আউট করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url