বিকাশ অ্যাপ খোলার নিয়ম, বিকাশ এপ চালু ও ব্যবহার করার নিয়ম

বিকাশ হচ্ছে বর্তমান সময়ে বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সার্ভিস। অনেকেই তাদের বিকাশ অ্যাকাউন্ট বিকাশ মেনু কোড ডায়াল করার মাধ্যমে ব্যবহার করে থাকে। তবে আমরা চাইলে বিকাশ অ্যাপের মাধ্যমে খুব সহজেই বিকাশ একাউন্ট ব্যবহার করতে পারি। 


কিন্তু অনেকেই রয়েছেন যারা বিকাশ অ্যাপ খোলার নিয়ম জানেন না। যদি আপনি বিকাশ অ্যাপ চালু করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই পোস্টে আমি বিকাশ অ্যাপ খোলার নিয়ম ও বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম দেখাবো। তাহলে বিকাশ অ্যাপ চালু ও ব্যবহার করার নিয়ম জেনে নিন - 


বিকাশ অ্যাপ খোলার নিয়ম
বিকাশ অ্যাপ খোলার নিয়ম


বিকাশ অ্যাপ কি? বিকাশ অ্যাপ এর সুবিধাঃ 

বিকাশ অ্যাপ হচ্ছে বিকাশ একাউন্ট পরিচালনা করার জন্য মোবাইলে ব্যবহার করার অ্যাপ্লিকেশন। আমরা যারা অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহার করি তারা মোবাইলের অ্যাপ্লিকেশন সম্পর্কে বিস্তারিত জানি। তেমনি বিকাশ এপ হচ্ছে মোবাইলে ব্যবহারের একটি অ্যাপ্লিকেশন যেটার মাধ্যমে বিকাশ একাউন্ট পরিচালনা করা হয়ে থাকে। 


তবে আমরা চাইলে বিকাশ মেনু কোড ডায়াল করার মাধ্যমেই বিকাশ একাউন্ট পরিচালনা করতে পারি। এখন আপনারা হয়তো ভাবতে পারেন যদি বিকাশ মেনু কোড ডায়াল করার মাধ্যমে বিকাশ একাউন্ট পরিচালনা করা যায় তাহলে বিকাশ অ্যাপ এর প্রয়োজন কি? বিকাশ কোড ডায়াল করার মাধ্যমে বিকাশ একাউন্ট পরিচালনা করা গেলেও বিকাশ অ্যাপের মধ্যে অতিরিক্ত সুবিধা থাকায় বিকাশ অ্যাপ ব্যবহার করতে হয়। 


যেমন মোবাইলে কোড ডায়াল করে বিকাশ একাউন্ট পরিচালনা করা অনেক ঝামেলার। কিন্তু যদি আমাদের মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন থাকে তাহলে সরাসরি বিকাশ অ্যাপ্লিকেশনে প্রবেশ করে খুব সহজেই একাউন্ট পরিচালনা করা যায়। তাছাড়া বিকাশ কোম্পানি থেকে প্রতিনিয়ত বিকাশ অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের বিভিন্ন অফার দিয়ে থাকে। 


এখন যদি আপনি বিকাশ অ্যাপ ব্যবহার না করেন তাহলে সেই সকল অফারের আওতায় থাকবেন না। এছাড়াও বিকাশ অ্যাপের ভিতরে কিছু নতুন ফিচার রয়েছে যেগুলো মেনু কোড ডায়াল করার মাধ্যমে ব্যবহার করা যায় না। তাই সকল দিক বিবেচনায় বিকাশ অ্যাপ ব্যবহার করা উচিৎ। 


বিকাশ অ্যাপ খোলার নিয়ম । বিকাশ অ্যাপ চালু করার পদ্ধতিঃ

বিকাশ অ্যাপ খোলার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের স্মার্টফোনে বিকাশ অ্যাপ খুলতে পারবেন। মোবাইলে বিকাশ অ্যাপ খোলার জন্য আপনাদেরকে বিকাশ অ্যাপ্লিকেশনের প্রয়োজন হবে। 


বিকাশ অ্যাপ মোবাইলে ইন্সটল করার জন্য আপনারা প্লে স্টোরে গিয়ে নিচের স্ক্রিনশট দেখানো বিকাশ অ্যাপ ইন্সটল করে নিবেন। অতঃপর বিকাশ অ্যাপ ইন্সটল করা হলে নিচের স্ক্রিনশটের মতো ওপেন করবন - 


বিকাশ অ্যাপ খোলার নিয়ম


এবার আপনার মোবাইলের ফোন কলের পারমিশন চাইবে। নিচের স্ক্রিনশট এর মতো Allowe করে দিবেন। 


বিকাশ অ্যাপ খোলার নিয়ম


এবার আপনার মোবাইলের কন্টাক্ট নাম্বার এর পারমিশন চাইবে। নিচের স্ক্রিনশট এর মতো Allowe করে দিবেন।


বিকাশ অ্যাপ খোলার নিয়ম


এবার আপনার লোকেশন এর এক্সেস চাইবে। আপনারা চাইলে এই অপশন  Allowe অথবা Deny যেকোনো একটি করে দিতে পারেন। 


বিকাশ অ্যাপ খোলার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশট এর মতো লগইন - রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করবেন।  


বিকাশ অ্যাপ খোলার নিয়ম


লগইন - রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত মোবাইল নাম্বার দেওয়ার একটি বক্স দেখতে পারবেন। এখানে আপনার বিকাশ একাউন্টের মোবাইল নাম্বার দিতে হবে। 


বিকাশ অ্যাপ খোলার নিয়ম


বিকাশ একাউন্টের মোবাইল নাম্বার দেয়ার পর আপনার বিকাশ নাম্বারে একটি কোড যাবে। তবে মনে রাখবেন অবশ্যই আপনার বিকাশ একাউন্টের নাম্বার যেনো সেই মোবাইলে লাগানো থাকে। 


বিকাশ অ্যাপ খোলার নিয়ম


নিচের স্ক্রিনশট এর মত আপনার বিকাশ নাম্বারে কোড আসবে। আপনারা এই কোড কপি করে নিচের স্ক্রিনশট দেখানো Allow অপশনে ক্লিক করবেন - 


বিকাশ অ্যাপ খোলার নিয়ম


Allow অপশনে ক্লিক করার সাথে সাথেই নিচের স্ক্রিনশটের মতো আপনার মোবাইলে আশা কোড অটোমেটিক বসে যাবে। 


বিকাশ অ্যাপ খোলার নিয়ম


এবার আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিয়ে পরবর্তী অপশনে ক্লিক করবেন।


বিকাশ অ্যাপ খোলার নিয়ম


এবার আপনারা চাইলে আপনাদের বিকাশ অ্যাকাউন্টের প্রোফাইল নাম দিতে পারেন। তবে যদি বিকাশ একাউন্টের প্রোফাইল নাম না দিতে চান তাহলে নিচের স্ক্রিনশট দেখানো পরে করুন এ ক্লিক করবেন।


বিকাশ অ্যাপ খোলার নিয়ম


এবার আপনারা চাইলে নিচের স্ক্রিনশট এর মতো আপনার বিকাশ একাউন্টে প্রোফাইল পিকচার যুক্ত করতে পারবেন। যদি আপনারা প্রোফাইল পিকচার যুক্ত করতে না চান তাহলে নিচের স্ক্রিনশট দেখানো পরে করুন অপশনে ক্লিক করবেন। 


বিকাশ অ্যাপ খোলার নিয়ম


এবার নিচের আপনার বিকাশ একাউন্ট ওপেন হবে। নিচের স্ক্রিনশট এর মতো দেখলে বুঝতে পারবেন আপনি সঠিকভাবে বিকাশ একাউন্ট খুলতে পেরেছেন।  


বিকাশ অ্যাপ খোলার নিয়ম


এই ছিলো বিকাশ অ্যাপ খোলার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই আপনাদের মোবাইলে বিকাশ অ্যাপ খুলতে পারবেন। এবার আপনারা বিকাশ অ্যাপ এর মধ্যে বিকাশ একাউন্ট ব্যবহার করার নিয়ম দেখে নিন - 


বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম । বিকাশ একাউন্ট ব্যবহার করার পদ্ধতিঃ

বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম অনেক সহজ। বিকাশ একাউন্ট সহজেই ব্যবহার করার জন্য এই অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে। তাহলে এবার বিকাশে ব্যবহার করার নিয়ম দেখে নিন - 


বিকাশ অ্যাপের মাধ্যমে ব্যালেন্স চেকঃ 

আপনারা খুব সহজেই বিকাশ অ্যাপের মাধ্যমে আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন। বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশে টাকা দেখতে চাইলে প্রথমে আপনাদের বিকাশ অ্যাপ্লিকেশনে প্রবেশ করবেন। অতঃপর নিচের স্ক্রিনশট দেখানো আইকনে ক্লিক করলেই আপনার বিকাশ একাউন্টে কতগুলো টাকা রয়েছে দেখতে পারবেন। 


বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম


এভাবে আপনারা খুব সহজেই বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ ব্যালেন্স চেক করতে পারবেন। তবে বিকাশ ব্যালেন্স চেক করার সম্পূর্ণ পদ্ধতি জানতে নিচের আর্টিকেল পড়তে পারেন - 


আরো পড়ুনঃ বিকাশ ব্যালেন্স চেক করার নিয়ম.


বিকাশ অ্যাপের মাধ্যমে সেন্ড মানিঃ 

আপনারা চাইলে বিকাশ অ্যাপ এর মাধ্যমে খুব সহজেই সেন্ড মানি করতে পারবেন। বিকাশ অ্যাপ্লিকেশনের মাধ্যমে সেন্ড মানি করতে চাইলে প্রথমে আপনার বিকাশ অ্যাপ্লিকেশনে প্রবেশ করবেন। অতঃপর নিচের স্ক্রিনশট দেখানো সেন্ড মানি অপশনে ক্লিক করে পরবর্তী ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে নির্দিষ্ট বিকাশ একাউন্টে টাকা পাঠাতে পারবেন - 


বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম


এই ছিলো বিকাশ অ্যাপ এর মাধ্যমে সেন্ট পানি করার নিয়ম। এভাবে আপনারা খুব সহজেই বিকাশ অ্যাপ্লিকেশন ব্যবহার করে একটি বিকাশ একাউন্ট থেকে আরেকটি বিকাশ একাউন্টে টাকা পাঠাতে পারবেন। 


আরো পড়ুনঃ বিকাশ ফ্রী সেন্ড মানি করার নিয়ম


বিকাশ অ্যাপের মাধ্যমে মোবাইল রিচার্জঃ 

বিকাশ অ্যাপের মাধ্যমে খুব সহজেই মোবাইল রিচার্জ করা যায়। বিকাশ অ্যাপের মাধ্যমে মোবাইল রিচার্জ করতে চাইলে প্রথমে আপনার বিকাশ অ্যাপ এ প্রবেশ করে নিচের স্ক্রিনশট দেখানো মোবাইল রিচার্জ অপশনে প্রবেশ করবেন। 


অতঃপর যে নাম্বারে মোবাইল রিচার্জ করতে চাচ্ছেন সেই নাম্বার এবং বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিয়ে খুব সহজেই আপনার কাঙ্খিত নাম্বারে মোবাইল রিচার্জ করতে পারবেন।


বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম


এভাবে আপনারা খুব সহজেই বিকাশ অ্যাপের মাধ্যমে মোবাইল রিচার্জ করতে পারবেন। তবে বিকাশ মোবাইল রিচার্জ সম্পর্কে সম্পূর্ণ টিউটোরিয়াল জানতে নিচের পোস্ট পড়তে পারেন -  

আরো পড়ুনঃ বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম.

বিকাশ অ্যাপের মাধ্যমে ক্যাশ আউটঃ 

বিকাশ অ্যাপের মাধ্যমে খুব সহজেই ক্যাশ আউট করা যায়। বিকাশ অ্যাপ ব্যবহার করে ক্যাশ আউট করতে চাইলে প্রথমে আপনার বিকাশ অ্যাপে প্রবেশ করে নিচের স্ক্রিনশট দেখানো ক্যাশ আউট অপশনে প্রবেশ করবেন। 


অতঃপর আপনি যে এজেন্ট নাম্বারে ক্যাশ আউট করতে চাচ্ছেন সেই এজেন্ট নাম্বার এবং আপনার এমাউন্ট ও বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিয়ে বিকাশ অ্যাপের মাধ্যমে ক্যাশ আউট করতে পারবেন - 


বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম


এভাবে আপনারা বিকাশ অ্যাপ এর মাধ্যমে খুব সহজেই বিকাশ একাউন্ট থেকে ক্যাশ আউট করতে পারবেন। তবে বিকাশ ক্যাশ আউট সম্পর্কে সম্পূর্ণ টিউটোরিয়াল জানতে নিচের পোস্ট পড়তে পারেন - 


আরো পড়ুনঃ বিকাশ ক্যাশ আউট করার নিয়ম.


বিকাশ অ্যাপের মাধ্যমে পেমেন্ট প্রদানঃ 

বিকাশ অ্যাপের মাধ্যমে পেমেন্ট প্রদান করা যায়। আপনারা কেনাকাটা করার পর যদি বিকাশের মাধ্যমে পেমেন্ট করার ব্যবস্থা থাকে তাহলে বিকাশ অ্যাপ্লিকেশন ব্যবহার করে পেমেন্ট দিতে পারবেন। বিকাশ অ্যাপের মাধ্যমে পেমেন্ট দেয়ার জন্য বিকাশ অ্যাপ এ প্রবেশ করে নিচের স্ক্রিনশট দেখানো পেমেন্ট অপশনে প্রবেশ করবেন। 


বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম


অতঃপর পেমেন্ট অপশনে প্রবেশ করে পরবর্তী ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে বিকাশ অ্যাপের মাধ্যমে পেমেন্ট প্রদান করতে পারবেন। এই ছিলো বিকাশ অ্যাপ্লিকেশন ব্যবহার করে পেমেন্ট প্রদান করার নিয়ম। 


বিকাশ অ্যাপের মাধ্যমে অ্যাড মানিঃ 

বিকাশ অ্যাপের মাধ্যমে আপনারা আপনাদের বিকাশ একাউন্টে টাকা এড করতে পারবেন। ব্যাংক একাউন্ট অথবা কার্ড এই দুইটি পদ্ধতিতে আপনার বিকাশ একাউন্টে টাকা এড করতে পারবেন। 


বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ একাউন্টে টাকা এড করতে চাইলে নিচের স্ক্রিনশট এর মত অ্যাড মানি অপশনে ক্লিক করে আপনার ব্যাংক একাউন্ট অথবা কার্ড থেকে বিকাশ একাউন্টে টাকা এড করতে পারবেন। 


বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম


এই ছিলো বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ একাউন্টে টাকা এড করার পদ্ধতি। আপনারা খুব সহজেই বিকাশ অ্যাপ্লিকেশন ব্যবহার করে ব্যাংক একাউন্ট অথবা কার্ড থেকে আপনার বিকাশ একাউন্টে টাকা যুক্ত করতে পারবেন। 


বিকাশ অ্যাপের মাধ্যমে পে বিল প্রদানঃ 

আপনারা বিকাশ অ্যাপের মাধ্যমে বিল প্রদান করতে পারবেন। যেমন গ্যাস, বিদ্যুৎ, ইন্টারনেট বিল ইত্যাদি। বিকাশ অ্যাপের মাধ্যমে বিল প্রদান করতে চাইলে আপনার বিকাশ অ্যাপ এ প্রবেশ করে নিচের স্ক্রিনশট দেখানো পে বিল অপশনে প্রবেশ করবেন - 


বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম


অতঃপর আপনি যে পণ্যের বিল দিতে যাচ্ছেন সেই পণ্য সিলেক্ট করে পরবর্তী ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে বিকাশ অ্যাপের মাধ্যমে বিল প্রদান করতে পারবেন। এভাবে আপনারা খুব সহজে বিকাশ অ্যাপের মাধ্যমে ইলেকট্রিসিটিসহ বিভিন্ন পণ্যের বিল প্রদান করা যায়। 


বিকাশ অ্যাপের মাধ্যমে সেভিংসঃ 

বিকাশের শেভিং অপশন থেকে টাকা জমানো যায়। বিকাশে টাকা জমাতে চাইলে বিকাশ অ্যাপের ভিতর প্রবেশ করে নিচের স্ক্রিনশট দেখানো সেভিং অপশনে প্রবেশ করে পরবর্তী ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে বিকাশ একাউন্টে টাকা জমাতে পারবেন। 


বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম


এই ছিলো বিকাশ একাউন্টে টাকা জমানোর পদ্ধতি। আপনারা বিকাশ অ্যাপের মাধ্যমে খুব সহজেই টাকা জমাতে পারবেন। 


বিকাশ মেনুঃ 

বিকাশ অ্যাপের মেনু অপশনে প্রবেশ করতে চাইলে নিচের স্ক্রিনশট দেখানো বিকাশের আইকনে ক্লিক করবেন। 


বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশট এর মত বিকাশ মেনু দেখতে পারবেন। এখানে অপশনগুলোর কাজ হচ্ছে - 


হোমঃ

হোম অপজনে ক্লিক করলে আপনার বিকাশ অ্যাপ এর হোমপেজে চলে যাবে। 


স্টেটমেন্টঃ 

স্টেটমেন্ট অপশনে ক্লিক করলে আপনার বিকাশ একাউন্টের লেনদেন বিবরণী দেখতে পারবেন। এখানে আপনার বিকাশ একাউন্ট থেকে করা সকল লেনদেন তালিকায় রয়েছে। 


আরো পড়ুনঃ বিকাশ লেনদেন দেখার উপায়


লিমিটঃ 

লিমিট অপশনে প্রবেশ করলে আপনার বিকাশ একাউন্টের লিমিট দেখতে পারবেন। অর্থাৎ আপনি বিকাশ একাউন্ট থেকে কত টাকা আদান প্রদান বা মোবাইল রিচার্জ সহ যাবতীয় কাজ এক মাসে করতে পারবেন তার তালিকা এখানে রয়েছে। 


আরো পড়ুনঃ বিকাশ লিমিট চেক ও বিস্তারিত তথ্য


রেফার বিকাশ অ্যাপঃ 

এই অপশনে প্রবেশ করে আপনার বিকাশ অ্যাপ এর রেফার লিংক পাবেন। অতঃপর এই লিংক শেয়ার করার মাধ্যমে বিকাশ অ্যাপ এর রেফার করতে পারবেন। 


সাপোর্টঃ 

সাপোর্ট অপশনে প্রবেশ করলে বিকাশ কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করার পদ্ধতি জানতে পারবেন। সাপোর্ট অপশনে bkash কাস্টমার কেয়ারে কথা বলার উপায় দেখানো হয়েছে।


বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম


এই ছিলো বিকাশ অ্যাপ এর মেনু অপশন এর গুরুত্বপূর্ণ কিছু ফিচার। আশা করছি এই ফিচারগুলো আপনাদের কাজে লাগবে। 


বিকাশ অ্যাপের ইনবক্স অপশনঃ 

যদি বিকাশ অ্যাপ থেকে আপনার বিকাশ একাউন্টে মেসেজ পাঠায় তাহলে বিকাশ অ্যাপের ইনবক্স অপশনে সেই মেসেজ দেখতে পারবেন। বিকাশ মেসেজ চেক করার জন্য বিকাশ অ্যাপ ওপেন করে নিচের স্ক্রিনশট দেখানো ইনবক্স অপশনে প্রবেশ করলেই আপনার বিকাশ অফিস থেকে আসা সকল মেসেজ দেখতে পারবেন - 


বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম


এই ছিলো বিকাশ অ্যাপের গুরুত্বপূর্ণ সকল ফিচার। এখানে বিকাশ অ্যাপ্লিকেশন ব্যবহার করার নিয়ম দেখানো হয়েছে। আশা করছি আপনারা বিকাশ অ্যাপ খোলার নিয়ম এবং বিকাশ অ্যাপ ব্যবহার করার নিয়ম জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

বিকাশ অ্যাপ খোলার নিয়ম এবং বিকাশ একাউন্ট ব্যবহার করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বিকাশ অ্যাপ সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url